শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

Bijoynews24.com
শুক্রবার, ১৬ জুলাই ২০২১
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রংপুর | রাজনীতি | শিক্ষা সংবাদ | শিরোনাম » ডোমারের কিন্ডার গার্ডেন শিক্ষকদের জীবন চরম দূর্ভোগে
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রংপুর | রাজনীতি | শিক্ষা সংবাদ | শিরোনাম » ডোমারের কিন্ডার গার্ডেন শিক্ষকদের জীবন চরম দূর্ভোগে
শুক্রবার, ১৬ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ডোমারের কিন্ডার গার্ডেন শিক্ষকদের জীবন চরম দূর্ভোগে

---
রুহানা ইসলাম ইভা

.ডোমার উপজেলা প্রতিনিধিঃ প্রায় দেড় বছর ধরে দেশে করোনা মহামারীর জন্য সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় দেশের প্রতিটি শিক্ষক-কর্মচারীদের জীবনে নেমে এসেছে চরম দূর্ভোগ। কিন্তু, সবথেকে বেশি বিপাকে পরেছে কিন্ডার গার্ডেন স্কুলের শিক্ষকরা। কারন, উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়েও অর্থের অভাবে অনেক যুবক-যুবতী বেসরকারী কিছু কিন্ডার গার্ডেন স্কুলে চাকরী করে থাকে তাদের পরিবারকে সাহায্য করার লক্ষ্যে।
নীলফামারী জেলার ডোমার উপজেলার কিন্ডার গার্ডেন স্কুলের শিক্ষকরা মানবেতর জীবন কাটাচ্ছে। কারন, গ্রামাঞ্চলের কিন্ডার গার্ডেন স্কুলের শিক্ষকরা টিউশনি পরিয়ে ও ক্লাস নিয়ে যে টাকা অর্জন করেন তা দিয়েই তাদের চলতে হয়। বিকল্প পথ বলতে তাদের কিছু নেই। অর্থের অভাবে তারা এই বেসরকারী কিন্ডার গার্ডেন স্কুলে চাকরি করে থাকে। কিন্তু, প্রায় দেড় বছর যাবত ধরে সকল স্কুল বন্ধ থাকায় শিক্ষকরা তারা তাদের উপার্জনের পথ হারিয়ে ফেলেছে। করোনা ভাইরাসের কারনে না পারছে স্কুল খোলা রাখতে আর না পারছে টিউশনি পরাতে। উক্ত ডোমার উপজেলার বেশ কয়েকটি কিন্ডার গার্ডেন স্কুলের শিক্ষকদের সাথে কথা হলে তারা জানান,“বর্তমানে আমাদের কিভাবে দিন-রাত কাটাচ্ছি, তা কেবল আমরাই জানি। আমাদের দিকে এগিয়ে আসার মতো বা আমাদের পাশে দাঁড়ানোর মতো কেউ নেই। স্কুলের ক্লাস নিয়ে বা স্কুলের শিক্ষার্থীদের টিউশনি পরিয়ে যা পাই সেটা দিয়েই নিজের হাত-খরচ সহ পরিবার খরচও চালাতে হয়। আমাদের মতো এই অঞ্চলে প্রায় ৪০০ শিক্ষক রয়েছে যারা এই রকম বেসরকারী কিন্ডার গার্ডেন স্কুলে চাকরি করে থাকি। উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার পরেও অর্থের অভাবে আমরা কোন সরকারী চাকরি পাইনা। আর পেলেও আমাদের ঘাড়ে ৭/৮ লক্ষ টাকার বোঝা চাপিয়ে দেওয়া হয়। যদি ৭/৮ লক্ষ টাকা দিয়ে সরকারী চাকরী করবো, তাহলে এতো উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে কি লাভ। আমাদের দেশে নি¤œআয়ের পরিবারের ছেলে-মেয়েদের জন্য উচ্চ শিক্ষার কোন মূল্য নেই”।
জানা গেছে, কিছু কিছু কিন্ডার গার্ডেন স্কুলের প্রধান শিক্ষকরা শহরমুখী অঞ্চলগুলোতে বাসা ভাড়া নিয়ে সেটাকে কিন্ডার গার্ডেন স্কুলে পরিনত করে থাকে। প্রতিটি স্কুলের প্রায় ৩ শতাধিক শিক্ষার্থীদের ক্লাস নিয়ে, তাদের টিউশনির ফি দিয়ে সেই বাড়ির ভাড়া দেওয়া সহ শিক্ষকদের মাসিক বেতন দিয়ে থাকে। এবং এতে সরকারের কোন সাহায্য সহযোগিতা নেই। কিন্তু, বর্তমানে করোনা ভাইরাসের কারনে প্রায় দেড় বছর ধরে সব বন্ধ থাকার সকল শিক্ষক বিপাকে পরে গেছে। এমনকি অনেক শিক্ষক বাসার ভাড়া দিতে না পারায় কিন্ডার গার্ডেন স্কুল বন্ধ করার জন্য চিন্তা-ভাবনা করছে।
অপরদিকে, এ ব্যপারে চিলাহাটি সানমুন কিন্ডার গার্ডেনের প্রিন্সিপাল আজাদুল হক প্রামানিক বলেন, ২০২০ সালে যে সমস্ত কোমলমতি শিশু আমার শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছিল, তারা কোন কিছু না শিখেই ২০২১ সালে উর্ত্তীণ হয়েছে। আবার ২০২১ সালে যাদের ভর্তি করানো হয়েছে তাদের অভিভাবকরা তাদের সন্তানের হাতে শুধু বই তুলে দিয়েছে। কিন্তু, বই তুলে দিলেই তো আর সব হয়না। তাদের ভবিষ্যৎ কি হবে। এটা নিয়েই আমরা চিন্তিত। বর্তমানে আমার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের কোন প্রকার বেতন-ভাতা প্রদান করতে না পারছি না। তারাও হয়ত আগামিতে আমার এই শিক্ষা প্রতিষ্ঠানে নাও থাকতে পারে। এ বিষয়গুলো নিয়ে বর্তমানে অনেক দুঃচিন্তায় আছি।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় আরো ৯ জনের মৃত্যু, শনাক্তের হার ৪২.৬৬
মৌলভীবাজারে স্ত্রীর চুলের খোপা কেটে স্ত্রী নির্যাতন ! নির্যাতনকারী স্বামী আটক
গাইবান্ধায় ভ্রাম্যমান আদালতের অভিযানে পৃথক ৩৯ মামলায় ৩১ হাজার ৮শ’ টাকা জরিমানা
ধর্ষণশেষে স্কুলছাত্রীকে বাড়িতে দিয়ে গেল যুবক, বাবার মামলা
কুষ্টিয়ায় হাতুড়ি বাহিনীর হামলায় ঠিকাদার আহত
চিলাহাটি-হলদিবাড়ি দিয়ে নিয়মিত পণ্যট্রেন উন্মুক্ত হচ্ছে
কুষ্টিয়ায় প্রবাসীর স্ত্রীর লাশ উদ্ধার
প্রকাশিত সংবাদের প্রতিবাদ
বাসায় মদের বার, মডেল মৌ আটক
আফগানিস্তানের প্রধান তিন শহর ঘেরাও করল তালেবান, চলছে লড়াই
কুষ্টিয়ায় পদ্মা নদীতে ডুবে দুই কলেজ ছাত্র নিখোঁজ
পঞ্চগড়ে ২১টি গাঁজার গাছসহ ব্যবসায়ী আটক
মানবিক সহায়তা হিসেবে খাদ্য সামগ্রী বিতরণ
শোকাবহ আগস্টের প্রথম দিন আজ
স্ত্রী তালাক দেয়ায় শ্যালিকাকে তুলে নিয়ে ধর্ষণ, ফেসবুকে ভিডিও
ব্ল্যাকমেইলের ফাঁদে চলত টাকা আদায়
ডোমারে বৃষ্টিপাত না হওয়ায় কৃষকরা বিপাকে
শোকাবহ আগষ্টে কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের শোক ও কর্মসূচী ঘোষণা
সরওয়ার জাহান বাদশাহ্ এমপির পিতার মৃত্যুতে মাহবুবউল আলম হানিফ এমপির শোক
জাহাজ জব্দ করেছে যুক্তরাষ্ট্র, সেনাবাহিনীকে প্রস্তুতির নির্দেশ কিমের