শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

Bijoynews24.com
শনিবার, ১০ জুলাই ২০২১
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম | সম্পাদকীয় » বিশ্বের সব থেকে প্রবীন দু’ব্যক্তি ঝিনাইদহের সন্তান
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম | সম্পাদকীয় » বিশ্বের সব থেকে প্রবীন দু’ব্যক্তি ঝিনাইদহের সন্তান
শনিবার, ১০ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বের সব থেকে প্রবীন দু’ব্যক্তি ঝিনাইদহের সন্তান

 

 

 

 ---

 

মাহবুব মুরশেদ শাহীন, হরিনাকুন্ডু, ঝিনাইদহ:

 

 

প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ অবলোকনকারী দেশের সবচেয়ে প্রবীণ ও বয়স্ক ব্যক্তি এখন ঝিনাইদহে। একাত্তরের মুক্তিযুদ্ধ প্রত্যক্ষ করার সাথে সাথে দুই দুটি   বিশ্বযুদ্ধের নানা স্মৃতি এখনো তাদের হৃদয়পটে ভাসমান। জাতীয় পরিচয়পত্র অনুসারে তাদের দু’জনার বয়স ১’শ ১৩ বছর। আশ্চর্যজনক হলেও সত্য এই দুই প্রবীন ব্যক্তির বসবাস ঝিনাইদহের একই ইউনিয়নে। এরা হলেন- ঝিনাইদহ সদর উপজেলার মহারাজপুর ইউনিয়নের পরমানন্দপুর গ্রামের কারি মো. আরেফ আলী ওরফে আরব এবং একই ইউনিয়নের কুলবাড়িয়া গ্রামের শের আলী মিয়া হাওলাদার। আরব আলী ও শের আলী মিয়া উভয়ই ৭ প্রজন্মকে দর্শী। দুই পরিবারের পক্ষ থেকে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে দাবি করা হয়েছে তাদের স্বজনদের পক্ষ থেকে বিশ্বের সবচে বয়স্ক মানুষ হিসেবে তালিকা ভূক্তির জন্য।

জানা গেছে, বিশ্বের বর্তমান বয়স্ক মানুষ হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠেছে এমিলিও ফ্লোরেস মার্কেজ।

 

তিনি ক্যারিবীয় দ্বীপ পুয়ের্তোরিকোর বাসিন্দা। এমিলিও ফ্লোরেস জন্মগ্রহণ করেছেন ১৯০৮ সালের ৮ই আগস্ট। সেই হিসেবে ১১৩ বছর পূরণ হতে এমিলিও ফ্লোরেসের এখনো প্রায় এক মাস বাকি। এদিক থেকে ঝিনাইদহের প্রবীণতম আরব আলীর জন্ম ১৯০৮ সালের ১০ই জুন (জাতীয় পরিচয়পত্র নং ২৩৯৭৪২৯১৬৪)। তিনি তার বয়স ইতিমধ্যে ১১৩ বছর পার করেছেন। এছাড়া শের আলী মিয়ার জন্ম ১৯০৮ সালের ১৭ই জুলাই (জাতীয় পরিচয়পত্র নং ৪৪১১৯৫৮৩৯৪৮৭০)। তিনিও পুয়ের্তোরিকোর বাসিন্দা এমিলিও ফ্লোরেসের আগেই ১১৩ বছর পার করবেন। বিশ্ব গণমাধ্যমের বদৌলতে এমিলিও ফ্লোরেস নিজের নাম বিশ্বের বয়স্ক মানুষ হিসেবে গিনেস বুকে লেখাতে পারলেও ঝিনাইদহের আরব আলী ও শের আলী মিয়ার শক্তশালী ডকুমেন্ট থাকার পরও বিশ্বের বয়স্ক মানুষের তালিকায় নাম অন্তর্ভুক্তির বিষয়টি  ধামাচাপা পড়ে গেছে। আরব আলীর ছোট ছেলে আফজাল হোসেন জানান, ১১৩ বছর বয়সেও তার পিতা প্রাণবন্ত। ৭/৮ বছর আরব আলী ভাত খাওয়া কমিয়ে দিয়েছেন। এখন ফলমুল ও চা বিস্কুট খান। নিজের সেব কাজ নিজেই করেন। এখনো চলাফেরা করতে পারেন। নিয়মিত নামাজ কালাম ও জিকির নিয়ে মশগুল থাকেন বাড়িতে। আরব আলীর বড় ছেলের বয়স এখন ৮৪ বছর বলে জানান তার ছোট ভাই আফজাল হোসেন।

স্থানীয় ইউপি মেম্বর হাজী জালাল উদ্দীন (৬৯) জানান, প্রথম বিশ্বযুদ্ধের কথা তার মনে আছে। সে সময় তার ভালো বুদ্ধি। তবে ছেলেদের দাবি তার পিতার বয়স ভোটার আইডিতে কম করে লেখা হয়েছে। তার পিতার বয়স ১২৯ হবে বলে দাবি ছোট ছেলে আফজাল হোসেনের।

এদিকে শের আলী মিয়ার ছেলে শহিদুল ইসলাম জানান, তার পিতা আগের চেয়ে কম চলাফেরা করতে পারেন। হুইল চেয়ারে বসে সব কিছু করেন। খাওয়া-দাওয়া আগের মতোই আছে। এখনো নিজে ওজু করে ৫ ওয়াক্ত নামাজ আদায় করেন শের আলী হাওলাদার। জীবনে কোনো অসুখ বিসুখ তাকে স্পর্শ করেনি। জীবন সায়াহ্নে এসেও তিনি এক প্রাণবন্ত মানুষ। ১৯১৪ সালে যখন প্রথম বিশ্বযুদ্ধ শুরু হয় তখন শের আলী মিয়া সবেমাত্র কৈশোর থেকে যৌবনে পা রেখেছেন বলে তিনি নিজেই গৌরবের সাথে দাবি করেন। শের আলী মিয়ার দেয়া এই তথ্য সঠিক হলে তিনিই হবেন পৃথিবীর সবচে’ দীর্ঘজীবী প্রবীন পুরুষ। নিজের জন্ম সাল মনে না থাকলেও শের আলী মিয়া জানালেন, শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার রাহাপাড়া গ্রামে তারা বসবাস করতেন। প্রথম বিশ্বযুদ্ধের কারণে ভারতবর্ষ থেকে বৃটিশরা যখন সৈন্য সংগ্রহ শুরু করে, তখন শের আলী ও তার বড় মামা আমজাদ আলী সরদার যুদ্ধে যাওয়ার জন্য বৃটিশ সৈন্যদলে নাম লেখান। সে সময় তারা তাকে একটি সার্টিফিকেটও দেন, যেটি তার ছেলেরা হারিয়ে ফেলেছেন। যুদ্ধের দামামা বেজে উঠলে তার মা-বাবাসহ বাড়ির সবাই কান্নাকাটি শুরু করেন। যুদ্ধে যাওয়া বাধ্যতামূলক করে বৃটিশ নেতৃত্বাধীন জোট ফরমান জারি করলে শের আলী মিয়া ও তার বড় মামা তখন যুদ্ধে না গিয়ে পালিয়ে যান ভারতের বনগাঁর কাঁঠালিয়া গ্রামে। পরবর্তীতে সপরিবারে ভারতে বসবাস শুরু করেন। ভারত থেকে তিনি প্রায় শরীয়তপুরের রাহাপাড়া গ্রামে আসা-যাওয়া করতেন। শের আলী মিয়ার ভাষ্যমতে, ১৯৪৬ সালে ভারতের পাঞ্জাবে হিন্দু-মুসলিম দাঙ্গা শুরু হলে সম্পত্তি বিনিময় করে তিনি ৫ ভাই ও পিতা-মাতার সঙ্গে চলে আসেন যশোরের চৌগাছা উপজেলার ভাদড়া গ্রামে। ভাদড়া গ্রামে এসে দেখেন মুসলিমদের নামাজ পড়ার কোনো মসজিদ নেই। পরে চলে আসেন ঝিনাইদহের কুলবাড়িয়া গ্রামে। এলাকার চেয়ারম্যান খুরশিদ আলম জানান, তার ইউনিয়নে দু’জন বয়স্ক মানুষের বসবাস। এতে তিনি খুবই গর্বিত। তারা এখনো সুস্থ আছেন। শরীরে তাদের কোনো রোগ নেই। তিনি গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে তদন্ত করে এই দুই ব্যক্তির মধ্যে সবচে’ বয়স্ক মানুষকে নির্বাচিত করে নতুনভাবে রেকর্ড তালিকাভুক্ত করার দাবি জানান।

 



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় আরো ৯ জনের মৃত্যু, শনাক্তের হার ৪২.৬৬
মৌলভীবাজারে স্ত্রীর চুলের খোপা কেটে স্ত্রী নির্যাতন ! নির্যাতনকারী স্বামী আটক
গাইবান্ধায় ভ্রাম্যমান আদালতের অভিযানে পৃথক ৩৯ মামলায় ৩১ হাজার ৮শ’ টাকা জরিমানা
ধর্ষণশেষে স্কুলছাত্রীকে বাড়িতে দিয়ে গেল যুবক, বাবার মামলা
কুষ্টিয়ায় হাতুড়ি বাহিনীর হামলায় ঠিকাদার আহত
চিলাহাটি-হলদিবাড়ি দিয়ে নিয়মিত পণ্যট্রেন উন্মুক্ত হচ্ছে
কুষ্টিয়ায় প্রবাসীর স্ত্রীর লাশ উদ্ধার
প্রকাশিত সংবাদের প্রতিবাদ
বাসায় মদের বার, মডেল মৌ আটক
আফগানিস্তানের প্রধান তিন শহর ঘেরাও করল তালেবান, চলছে লড়াই
কুষ্টিয়ায় পদ্মা নদীতে ডুবে দুই কলেজ ছাত্র নিখোঁজ
পঞ্চগড়ে ২১টি গাঁজার গাছসহ ব্যবসায়ী আটক
মানবিক সহায়তা হিসেবে খাদ্য সামগ্রী বিতরণ
শোকাবহ আগস্টের প্রথম দিন আজ
স্ত্রী তালাক দেয়ায় শ্যালিকাকে তুলে নিয়ে ধর্ষণ, ফেসবুকে ভিডিও
ব্ল্যাকমেইলের ফাঁদে চলত টাকা আদায়
ডোমারে বৃষ্টিপাত না হওয়ায় কৃষকরা বিপাকে
শোকাবহ আগষ্টে কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের শোক ও কর্মসূচী ঘোষণা
সরওয়ার জাহান বাদশাহ্ এমপির পিতার মৃত্যুতে মাহবুবউল আলম হানিফ এমপির শোক
জাহাজ জব্দ করেছে যুক্তরাষ্ট্র, সেনাবাহিনীকে প্রস্তুতির নির্দেশ কিমের