শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

Bijoynews24.com
শুক্রবার, ৯ জুলাই ২০২১
প্রথম পাতা » অনিয়ম-দুর্নীতি | অপরাধ জগত | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » প্রধানমন্ত্রীর উপহারের দেওয়া আধাপাকা ঘর হস্তান্তরের আগেই খুলে পড়ছে ঘরের দরজা জানালা
প্রথম পাতা » অনিয়ম-দুর্নীতি | অপরাধ জগত | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » প্রধানমন্ত্রীর উপহারের দেওয়া আধাপাকা ঘর হস্তান্তরের আগেই খুলে পড়ছে ঘরের দরজা জানালা
শুক্রবার, ৯ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

প্রধানমন্ত্রীর উপহারের দেওয়া আধাপাকা ঘর হস্তান্তরের আগেই খুলে পড়ছে ঘরের দরজা জানালা

---Bijoynews :ঢাকার ধামরাই উপজেলায় ভূমিহীন গৃহহীনদের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের দেওয়া আধাপাকা ঘর হস্তান্তরের আগেই খুলে পড়ছে ঘরের দরজা জানালা। ঘর নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বিরুদ্ধে। মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী উপহার সারাদেশের ন্যায় উপজেলার সোমভাগ ইউনিয়নের দেপাশাই আশ্রয়ণ প্রকল্পের আওতায় ৭৮টি ঘর নির্মাণ করা হয়।

মূলত উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘর নির্মাণ প্রকল্প ব্যাস্তবায়ন কমিটির সভাপতি হওয়ায় ওই কমিটির অন্যন্য সদস্যদের না জানিয়ে নিজস্ব লোকবল দিয়ে নিম্মমানের সামগ্রী দিয়ে ঘর তৈরি করেছে। ফলে হস্তান্তরের আগেই ওইসব ঘরের দরজা জানালা খুলে পড়ছে বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর উপহার দেপাশাই মৌজায় আশ্রয়ণ প্রকল্পের ফেইজ-একের ৩৫টি ঘর নির্মাণ করা হয়। ওই ঘরের মধ্যে ২৮টি ঘর কাগজ কলমে বুঝিয়ে দেওয়া হলে সরেজমিনে গিয়ে দেখা গেছে, ৫টি পরিবার বসবাস করছে। কিন্তু ওইসব ঘরের দরজা জানালা খুলে পড়ে যাওয়ায় নিরাপত্তাহীনতায় ভুগছে বসবাসকারীরা। এমনকি বৃষ্টি হলে ঘরের ভেতর পানি জমছে। খুলে যাওয়া দরজা জানালাগুলোতে পলিথিন দিয়ে কোনোরকম বৃষ্টি পানি থামানোর চেষ্টা করছেন বসবাসকারীরা।

দেপাশাই আশ্রয়ণ প্রকল্পের ফেইজ দুইয়ের আরও ৪৩টি ঘর নির্মাণাধীন রয়েছে। আজ শুক্রবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, নির্মাণাধীন ওইসব ঘরগুলোর নির্মাণ সামগ্রীর মধ্যে কাঠ, বালু, সিমেন্ট ও ঘরের দরজা জানালা খুই নিম্মমানের লাগানো হচ্ছে। নির্মাণাধীন সামগ্রী ইউএনও তার অফিস সহকারী কামরুল ইসলাম ও নাইটগাড হানিফকে দিয়ে দেপাশাই আশ্রয়ণ প্রকল্পে পাঠান। এমনকি ঘর নির্মাণে ভালো কোনো মিস্ত্রী না দিয়ে অল্প টাকায় নামে মাত্র মিস্ত্রী দিয়ে ঘর নির্মাণ করছে।

প্রধানমন্ত্রীর উপহার ঘর নির্মাণ ও প্রকল্প ব্যাস্তবায়ন কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল হক, সদস্য সচিব উপজেলা প্রকল্প ব্যাস্তবায়ন কর্মকর্তা মো. শাহিনুজ্জামান, সদস্য উপজেলা প্রকৌশলী আজিজুল হক, সদস্য উপজেলা (ভূমি) নির্বাহী কর্মকর্তা ও স্থানীয় চেয়ারম্যান আজাহারুল ইসলাম। ঘর নির্মাণ কমিটির অন্যন্য সদস্যদের না জানিয়েই সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা অফিস সহকারী কামরুল ইসলাম ও নাইটগাট মো. হানিফকে দিয়ে তিনি নিম্নমানের সামগ্রী ব্যবহার করে ওইসব ঘর নির্মাণ করেছেন বলে অভিযোগ উঠেছে।

এছাড়া ইতিপূর্বে উপজেলায় ১৬টি ইউনিয়নের মধ্যে ১৮টি দুর্যোগ সহনীয় নির্মাণও উপজেলা নির্বাহী কর্মকর্তা দুর্নীতি করেছে বলে অভিযোগ রয়েছে। ভাড়ারিয়া ইউনিয়নের ভাড়ারিয়া গ্রামের মঙ্গল আলীর ছেলে মনু মিয়াকে দুর্যোগ সহনীয় ঘর দেয় ইউএনও সামিউল হক। অথচ মনু মিয়ার বাড়িতে দুইটি চৌচালা টিনের ঘর রয়েছে। প্রকল্প ব্যাস্তবায়ন কমিটির সদস্য উপজেলা প্রকৌশলী কর্মকর্তা মো. আজিজুল হক বলেন, প্রধানমন্ত্রী ঘর নির্মাণ কমিটির তিনি সদস্য থাকলেও ইউএনও স্যার তাকে কিছু জানাননি।

এদিকে নাম প্রকাশ্যে অনিচ্ছুক বসবাসকারী অনেকে জানান, কোনো ভিত্তি ছাড়াই নির্মিত তাদের ঘরের ইট থেকে শুরু করে সব উপকরণ ব্যবহার করা হয়েছে অত্যন্ত নিম্নমানের। ফলে তাদের ঘরের দরজা জানালা খুলে পড়ছে। এমনকি ঘরের নিম্মমানের কাঠ জোড়া-তালি দিয়ে ব্যবহার করা হয়েছে। সামান্য বৃষ্টি হলে ঘরের ভেতর পানি ঢুকে যায়। বৃষ্টির পানি ঠেকাতে দরজা জানালা গুলোতে পলিথিন ব্যবহার করছে। তারা আরও বলেন, ‘মুজিবের বেটি আমাদের ঘর দিচ্ছে কিন্তু নতুন ঘর তারপরও দরজা জানালা খুলে যাওয়াতে চোর ডাকাতে ভয়ে রাতে ঘুমাতে পারি না।’ সোমভাগ ইউপি চেয়ারম্যান ও প্রকল্প ব্যাস্তবায়ন কমিটির সদস্য আজারুল ইসলাম বলেন, ঘর নির্মাণ বিষয়ে তিনি কিছুই জানেন না।

প্রধানমন্ত্রীর উপহার ঘর নির্মাণে নিম্মমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে কিন্তু ঘরের দরজা জানালা খুলে পড়ছে এমন প্রশ্ন করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি সামিউল হক  বলেন, ‘আপনারা সাংবাদিকরা বগিজগি শুরু করছেন যা পারেন তা করেন।’



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় আরো ৯ জনের মৃত্যু, শনাক্তের হার ৪২.৬৬
মৌলভীবাজারে স্ত্রীর চুলের খোপা কেটে স্ত্রী নির্যাতন ! নির্যাতনকারী স্বামী আটক
গাইবান্ধায় ভ্রাম্যমান আদালতের অভিযানে পৃথক ৩৯ মামলায় ৩১ হাজার ৮শ’ টাকা জরিমানা
ধর্ষণশেষে স্কুলছাত্রীকে বাড়িতে দিয়ে গেল যুবক, বাবার মামলা
কুষ্টিয়ায় হাতুড়ি বাহিনীর হামলায় ঠিকাদার আহত
চিলাহাটি-হলদিবাড়ি দিয়ে নিয়মিত পণ্যট্রেন উন্মুক্ত হচ্ছে
কুষ্টিয়ায় প্রবাসীর স্ত্রীর লাশ উদ্ধার
প্রকাশিত সংবাদের প্রতিবাদ
বাসায় মদের বার, মডেল মৌ আটক
আফগানিস্তানের প্রধান তিন শহর ঘেরাও করল তালেবান, চলছে লড়াই
কুষ্টিয়ায় পদ্মা নদীতে ডুবে দুই কলেজ ছাত্র নিখোঁজ
পঞ্চগড়ে ২১টি গাঁজার গাছসহ ব্যবসায়ী আটক
মানবিক সহায়তা হিসেবে খাদ্য সামগ্রী বিতরণ
শোকাবহ আগস্টের প্রথম দিন আজ
স্ত্রী তালাক দেয়ায় শ্যালিকাকে তুলে নিয়ে ধর্ষণ, ফেসবুকে ভিডিও
ব্ল্যাকমেইলের ফাঁদে চলত টাকা আদায়
ডোমারে বৃষ্টিপাত না হওয়ায় কৃষকরা বিপাকে
শোকাবহ আগষ্টে কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের শোক ও কর্মসূচী ঘোষণা
সরওয়ার জাহান বাদশাহ্ এমপির পিতার মৃত্যুতে মাহবুবউল আলম হানিফ এমপির শোক
জাহাজ জব্দ করেছে যুক্তরাষ্ট্র, সেনাবাহিনীকে প্রস্তুতির নির্দেশ কিমের