শিরোনাম:
ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮

Bijoynews24.com
বুধবার, ৫ মে ২০২১
প্রথম পাতা » জাতীয় সংবাদ | ফটো গ্যালারী | বক্স্ নিউজ | মিডিয়া | রাজনীতি | শিরোনাম | সম্পাদকীয় | স্পেশাল রির্পোট » জনপ্রিয় সাংবাদিক নঈম নিজামের পেশাকে কলংকিত করতে চাচ্ছেন ওরা কারা ?
প্রথম পাতা » জাতীয় সংবাদ | ফটো গ্যালারী | বক্স্ নিউজ | মিডিয়া | রাজনীতি | শিরোনাম | সম্পাদকীয় | স্পেশাল রির্পোট » জনপ্রিয় সাংবাদিক নঈম নিজামের পেশাকে কলংকিত করতে চাচ্ছেন ওরা কারা ?
বুধবার, ৫ মে ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জনপ্রিয় সাংবাদিক নঈম নিজামের পেশাকে কলংকিত করতে চাচ্ছেন ওরা কারা ?

---

॥ শামসুল আলম স্বপন ॥

 

“ নঈম নিজাম”  নামটি শুনলেই হৃদয়পটে ভেসে ওঠে বাংলাদেশের এক জনপ্রিয় ও অকুতোভয় সাংবাদিকের প্রতিচ্ছবি । নঈম নিজাম শুধু সাংবাদিক নন তিনি আধুনিক সংবাদপত্র জগতের এক ঈর্ষানীয় সম্পাদকও বটে । সাংবাদিকতা পেশায় যারা বিদগ্ধ পাঠকের মন কেড়েছেন তাদের মধ্যে নঈম নিজাম অন্যতম ।

১৯৯৫ সালের শেষের দিকে সাংবাদিক পেশার অহংকার নঈম নিজামের সাথে আমার প্রথম পরিচয় । আমি তখন কুষ্টিয়া থেকে প্রকাশিত  দৈনিক আন্দোলনের বাজার পত্রিকার নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছি । নঈম নিজাম তখন তুখোড় সাংবাদিকতার পাশাপাশি নিউজ মিডিয়া নামে একটি সংবাদ সংস্থার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। জাতীয় সংবাদ নিয়মিত দৈনিক  আন্দোলনের বাজার পত্রিকায় ছাপানোর জন্যই মূলত নঈম নিজামের দারস্থ হয়েছিলাম। প্রথম সাক্ষাতেই নঈম নিজাম ভাই এর মানবিক আচরণে মুগ্ধ হলাম এই জন্য যে সাংবাদিকরা মুলত নিজেকে অহংকারে আবৃত করে রাখতে ভালোবাসেন। আমিও প্রথম ভেবে ছিলাম যাকে রাষ্ট্রপতি হুসাইন মুহাম্মদ এরশাদ, আওয়ামীলীগ সভাপতি বঙ্গবন্ধু কন্যা  শেখ হাসিনা, বিএনপির চেয়ারপার্সন ম্যাডাম খালেদা জিয়া এক নামে চেনেন এবং স্বচ্ছ সাংবাদিক হিসেবে মুল্যায়নও করেন । তিনি আমার মত ক্ষুদ্র মানুষকে পাত্তা দিবেন এটা ভাবতেই পারিনি ।

কিন্তু অল্প সময়ের মধ্যেই নঈম নিজাম এর আচরণ ও ব্যবহারে মুগ্ধ হলাম । খুঁজে পেলাম তার মিষ্টি চেহারার সাথে আচরণের সাদৃশ্য । জাতীয় সংবাদ ক্রয় করার চুক্তি করে ফিরে এলাম কুষ্টিয়ায় । নিউজ মিডিয়ার মান সম্মত সংবাদের কারণে অল্প দিনের মধ্যেই দৈনিক আন্দোলনের বাজার পত্রিকা পাঠক প্রিয় হয়ে উঠলো ।  মাঝে মধ্যেই ল্যান্ড ফোনে কথা হত নঈম নিজাম ভাই এর সাথে।  সে সময় তিনি রাজনৈতিক প্রতিবেদক হিসেবে  কাজ করেছেন দৈনিক আজকের কাগজ, দৈনিক ভোরের কাগজ সহ একাধিক দৈনিকে।

২০০৬ সালে ‘এসটিভি ইউএস’র ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্ব নেন । এটিএন বাংলা টেলিভিশনের প্রতিষ্ঠাতা বার্তা সম্পাদক ছিলেন নঈম নিজাম। পরবর্তীতে তিনি সেখানে প্রধান বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন।  বর্তমানে তিনি দেশের জনপ্রিয় দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক, নিউজ ২৪ টেলিভিশন ও রেডিও ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবেও দায়িত্ব পালন করছেন। নঈম নিজামের মত  প্রিন্ট এবং টেলিভিশন সাংবাদিকতায় দীর্ঘ, নেতৃস্থানীয় ভূমিকা এদেশে অন্য কারো আছে বলে মনে হয় না ।

তাঁর লেখা সংবাদ, প্রতিবেদন,মন্তব্য প্রতিবেদন দেশ, জাতি ও মানুষের কল্যাণেই হয়েছে নিবেদিত । সাংবাদিকতায় তিনি পেয়েছেন একাধিক বিরল সম্মান । আবার দুষ্টু চক্রের কারণে মিথ্যা মামলারও আসামী হতে হয়েছে তাঁকে। তার পরও তাকে নিয়ে আজ পর্যন্ত কেউ বিরুপ সমালোচনা করতে পারেনি। তিনি সম্পাদক পরিষদেরও সাধারণ সম্পাদক।  নঈম নিজাম এখন সাফল্যের স্বর্ন শিখরে। এটা বোধ হয় কিছু নীচু মনের মানুষেরা সহ্য করতে পারছেন না । তাই বহুগামিনী মুনিয়ার আত্মহত্যাকে কেন্দ্র করে সাংবাদিক নঈম নিজামের পেশাকে কলংকিত করার অপচেষ্টা চালাচ্ছেন তারা।  আকার ইঙ্গিতে তারা বলতে চাচ্ছেন মুনিয়ার আত্মহত্যার ব্যাপারে নঈম নিজাম নীরব কেন ?  আমার তো মনে হয় মুনিয়ার আত্মহত্যার ব্যাপারে নঈম নিজাম কলম ধরলে থলের বিড়াল বেরিয়ে আসবে । মুনিয়ার বোন-ভগ্নিপতিও নিষ্কৃতি পাবেন না এ ঘটনা থেকে। ঘটনার সাথে যারা জড়িত তারা শাস্তি পাক এটা সকলেই কাম্য।

 

 

প্রতিবেদক :

শামসুল আলম স্বপন

সভাপতি
কুষ্টিয়া সিটি প্রেসক্লাব

ষ্টাফ রিপোর্টার, দৈনিক আমাদের সময় ।
মোবা : ০১৭১৬৯৫৪৯১৯



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
নারী হাফেজকে ধর্ষণের মামলায় কারাগারে মাদ্রাসা শিক্ষক
‘লকডাউনের’ প্রথম দিন রাজধানীতে গ্রেপ্তার ৪০৩
লঘুচাপের প্রভাবে সাগর উত্তাল, ৩ নম্বর সতর্ক সংকেত
পদ্মা সেতুর পিলারে ধাক্কা, ফেরির মাস্টার বরখাস্ত
লকডাউনের প্রথম সকালে ট্রাকের ধাক্কায় ঝরল ৬ প্রাণ
কঠোর লকডাউন শুরু, শূন্য রাজপথ
চেতনা নাশক ইনজেকশন পুশ করে রোগীদের ধ”র্ষ’ণ করতো এই ডাক্তার!
করোনার ঝুঁকি সত্ত্বেও ঢাকা ছাড়ছে মানুষ, মানছে না স্বাস্থ্যবিধি
গতবারের চেয়েও কঠোর ভাবে মাঠে নামছে সেনাবাহিনী-বিজিবি
১৯ দিনের ছুটিতে দেশ
ভূমধ্যসাগরে নৌডুবিতে ১৭ বাংলাদেশির সলিল সমাধি
কঠোর বিধি-নিষেধের আওতামুক্ত থাকছে যেসব পণ্য ও প্রতিষ্ঠান
বিদেশযাত্রীদের জন্য অভ্যন্তরীণ ফ্লাইট চলবে
একদিনে ভারতে করোনায় ৩ হাজার ৯৯৮ জনের মৃত্যু
মহামারির মাঝে সারা দেশে ঈদ উদযাপন
আজ পবিত্র ঈদুল আজহা
নিউ লাইফ ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ উপহার বিতরণ
বাংলাবান্ধা স্থলবন্দরে সরকারি নির্দেশনা না মানায় তিন সিএন্ডএফ প্রতিনিধিকে অর্থদন্ড
কুষ্টিয়ায় বাথরুমে ওড়নায় ঝুলছিল মা-ছেলের লাশ
বিএমএসএফের কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে ১২ সদস্যের অন্তর্ভুক্তি