শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮

Bijoynews24.com
বৃহস্পতিবার, ২৯ এপ্রিল ২০২১
প্রথম পাতা » অপরাধ চিত্র | আইন- আদালত | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » বসুন্ধরা এমডির জামিন আবেদনের শুনানি হয়নি
প্রথম পাতা » অপরাধ চিত্র | আইন- আদালত | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » বসুন্ধরা এমডির জামিন আবেদনের শুনানি হয়নি
বৃহস্পতিবার, ২৯ এপ্রিল ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বসুন্ধরা এমডির জামিন আবেদনের শুনানি হয়নি

---Bijoynews : কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়াকে আত্মহত্যায় প্ররোচনার মামলার আসামি বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরের আগাম জামিন আবেদনের শুনানি হয়নি। আজ বৃহস্পতিবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চে বিষয়টি শুনানির জন্য অন্তর্ভুক্ত ছিল। তবে আজ দিনের শুরুতে আদালতের দরজায় টাঙানো নোটিশে বলা হয়, বর্তমান লকডাউন এবং কোভিড-১৯ পরিস্থিতিতে অত্র কোর্ট আগাম জামিনের আবেদনপত্র পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শুনানি গ্রহণ করিবেন না বলে অত্র আদালত অভিমত ব্যক্ত করিয়াছেন। পরে  বেলা পৌনে ১১টার দিকে অন্য মামলার এক আইনজীবী আগাম জামিন আবেদন শুনানির জন্য মেনশন করেন। তখন আদালত আইনজীবীদের উদ্দেশে বলেন, আপনাদের আরজির কারণে আমরা বুধবার বলেছিলাম, কিছু আগাম জামিন আবেদন শুনব। তবে কবে শুনব বলিনি। সুপ্রিম কোর্টের বিধি ও বর্তমান সর্বাত্মক লকডাউনে সরকারি বিধিনিষেধের কারণে এ মুহূর্তে কোনো ধরনের আগাম জামিন শোনা যাবে না। ১৩ থেকে ২৭ পর্যন্ত আইটেম (আগাম জামিনের আবেদন) ভুলভাবে এসেছে।

 

নির্দেশনা ছিল ভবিষ্যতে আসবে, কিন্তু আজ ভুলক্রমে এসেছে। সুতরাং আগাম জামিন আবেদনের শুনানি হবে না।
শুনানি না হওয়া প্রসঙ্গে সায়েম সোবহান আনভীরের আইনজীবী মনসুরুল হক চৌধুরী গণমাধ্যমকে বলেন, শুনানিটা কেন হয়নি তা আদালত বলেনি। আদালত শুধু বলেছেন এখন হবে না। কবে হতে পারে সে ব্যপারেও আদালত কিচ্ছু বলেনি। অপরদিকে, বসুন্ধরা এমডির জামিন আবেদনের বিরোধিতা করে শুনানিতে অংশ নেয়ার জন্য যুক্ত ছিলেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না সহ অর্ধশত মানবাধিকার আইনজীবী। তিনি মানবজমিনকে বলেন, ন্যায় বিচার পাইয়ে দিতে দুর্বলের পক্ষে কথা বলার জন্য সংশ্লিষ্ট ভার্চুয়াল আদালতে যুক্ত ছিলাম। কিন্তু আদালত আগাম জামিন আবেদনের শুনানি হয়নি।
এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বুধবার জামিনের আবেদনটি করেন এডভোকেট মামুন চৌধুরী নামে এক আইনজীবী। এরপর এটি শুনানির জন্য বৃহস্পতিবার বিচারপতি মামনুন রহমানের হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় উঠে।  এদিকে, করোনা পরিস্থিতিতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আগাম জামিন আবেদনের ওপর শুনানি হবে না। শুধু অতি জরুরি মামলার শুনানির জন্য নির্দেশনা দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ২৯ এপ্রিল বৃহস্পতিবার থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০ এবং এই কোর্ট কর্তৃক জারিকৃত প্রাকটিস ডাইরেকশন অনুসরণ করে তথ্য প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য চারটি বেঞ্চ গঠন করা হলো।
বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চকে দুর্নীতি দমন কমিশন আইন, মানি লন্ডারিং আইন ও আগাম জামিনের আবেদনপত্র ছাড়া অতি জরুরি সব ধরনের ফৌজদারি মোশন গ্রহণ করবেন, ফৌজদারী আপীল মঞ্জুরীর আবেদনপত্র এবং তৎসংক্রান্ত জামিনের আবেদনপত্র; হাইকোর্ট বিভাগ ও উহার অধীনস্থ আদালত সমূহের অবমাননার অভিযোগ পত্র গ্রহন করবেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মুসলমানদের নিকট মসজিদুল আকসা এতোটা গুরুত্বপূর্ণ কেন ?
গভীর রাতে মসজিদে কিশোরীর সঙ্গে ‘আপত্তিকর অবস্থায়’ ইমাম আটক
শতাধিক রকেট হামলা হামাসের, ২ ইসরাইলি নিহত
বৈদ্যুতিক ট্রেনের যুগে প্রবেশ করল বাংলাদেশ
ক্ষোভে ফুঁসছে মুসলিম বিশ্ব
অসামাজিক কার্যকলাপ, মহিলা ভাইস চেয়ারম্যানকে আটকে বিয়ে দিলেন এলাকাবাসী
বাবুল আক্তার গ্রেপ্তার
মিরপুর থানা পরিদর্শন করলেন পুলিশ সুপার
বিএডিসির কর্মকর্তা করোনায় মৃত্যু
টিকটক-লাইকিতে আসক্তি নিয়ে ঝগড়া, স্ত্রীকে হত্যার পর থানায় আত্মসমর্পণ
চিলাহাটি জে.ইউ.ফাজিল মাদ্রাসায় দোয়া ও ইফতার অনুষ্ঠিত
মিয়ানমারে সেনা ঘাঁটি দখল করে আগুন ধরিয়ে দিল বিদ্রোহীরা
বিসিএস ক্যাডার পরিচয়ে এক ডজন বিয়ে করলো তরুণী
রিকশাচালকের ৬০০ টাকা কেড়ে নেয়ায় পুলিশের তিন সদস্য সাময়িক বরখাস্ত!
চিলাহাটিতে অসহায় মানুষদের মাঝে খাদ্যসামগ্রী, বস্ত্র ও টাকা বিতরণ
নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর দিকে তীব্র গতিতে ধেয়ে আসছে চীনা রকেটের ১০০ ফুট অংশ
কুষ্টিয়া পৌরসভার কর কর্মকর্তা বরখাস্ত নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম ইসলাম ওএসডি
পুলিশকে চাঁদা দিয়ে না খেয়ে রোজা রাখলেন রিকশাওয়ালা
একাধিক নারীর সঙ্গে বিবাহ-বহির্ভূত সম্পর্ক ছিল হেফাজত নেতা জাকারিয়ার
এসআইয়ের ড্রয়ার থেকে ঘুষের আড়াই লাখ টাকা বের করলেন এএসপি