শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮

Bijoynews24.com
বুধবার, ১৪ এপ্রিল ২০২১
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ধর্ম | বক্স্ নিউজ | রাজনীতি » পবিত্র রমযানে মসজিদ খুলে দিয়ে মুসলিমদের শুভেচ্ছা জানালেন ইতালির প্রধানমন্ত্রী
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ধর্ম | বক্স্ নিউজ | রাজনীতি » পবিত্র রমযানে মসজিদ খুলে দিয়ে মুসলিমদের শুভেচ্ছা জানালেন ইতালির প্রধানমন্ত্রী
বুধবার, ১৪ এপ্রিল ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পবিত্র রমযানে মসজিদ খুলে দিয়ে মুসলিমদের শুভেচ্ছা জানালেন ইতালির প্রধানমন্ত্রী

---Bijoynews : মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ইতালিতে মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান।

ইতালি ইউরোপের চতুর্থ বৃহত্তম মুসলিম রাষ্ট্র যেখানে বাস করেন প্রায় মোট ১৬ লাখ ইসলাম ধর্মাবলম্বী। এরমধ্যে প্রায় পৌনে দুই লাখ বাংলাদেশির বাস এখানে।

প্রাচীন সভ্যতার দেশ ইতালি। খ্রিস্টান ধর্মাবলম্বীদের পুণ্যভূমি এদেশটি। মোট জনসংখ্যার মাত্র ২ দশমিক ৩ শতাংশ মুসলিম হলেও ইতালির প্রতিটি ক্ষেত্রে দিন দিন বৃদ্ধি পাচ্ছে

তাদের ধর্মীয় উৎসবের গুরুত্ব। পরিসংখ্যান বলে মুসলিম বৃদ্ধির ধারাবাহিকতা বজায় থাকলে আগামী দুই দশক পর ইতালিতে মুসলিমদের সংখ্যা হবে জনসংখ্যার ১০ শতাংশ।

মুসলিম ধর্মীয় উৎসবের মধ্যে অন্যতম হলো পবিত্র মাহে রমজান। রমজানের শুরুতে মুসলিমদের শুভেচ্ছা জানালেন ইতালির প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট। ভ্যাটিকান সিটির খ্রিস্টানদের ধর্মীয়গুরু পোপ ফ্রান্সিসও রমযানের শুভেচ্ছা জানান।

করোনার সংক্রমণ না কমলেও ইতোমধ্যে দেশটির মসজিদগুলো খুলে দেওয়া হয়েছে। ইতালিতে প্রায় ৮ শতাধিক মসজিদ রয়েছে। মসজিদ খুলে দেওয়ায় ও রমজানের আগমনে খুশি ইতালি প্রবাসী বাংলাদেশিরা।

রমজান মাস উপলক্ষে বাংলাদেশি দোকানগুলোতে কেনাকাটা বৃদ্ধি পেয়েছে। ধর্মপ্রাণ মুসলমান ক্রেতারা রমজানের সেহরি ও ইফতারের জন্য বিশেষ পুষ্টিকর খাবার কিনছেন। কারণ ইতালিতে রমজানের প্রতিটি দিনের দৈর্ঘ্য প্রায় ১৬ থেকে ১৭ ঘণ্টা।

আরও সংবাদ

মুসলিমদের বিরুদ্ধে আচরণ গ্রহণযোগ্য নয়
বিশ্বজমিন

পবিত্র রমজান মাস উপলক্ষে যুক্তরাষ্ট্র ও সারাবিশ্বের মুসলিমদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় তিনি বৈচিত্রময় সমাজ ও গতিশীল আমেরিকা গড়ে তোলার ক্ষেত্রে মুসলিম সম্প্রদায়ের অবদানের প্রশংসা করেন। এ খবর দিয়েছে অনলাইন জিনিউজ। সোমবার এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন ও ফার্স্টলেডি জিল বাইডেন বলেছেন,

মঙ্গলবার থেকে যেহেতু যুক্তরাষ্ট্রে আমাদের প্রিয় দেশবাসীর অনেকেই রোজা পালন করছেন, তখন আমাদের মনে পড়ছে এই বছরটা কতটা কঠিন সময়।

করোনা মহামারির এই সময়ে বন্ধুবান্ধব ও প্রিয়জন একত্রিত হয়ে কোনো আনন্দ উদযাপন করতে পারছেন না। এমনকি একত্রিত হতে পারছেন না।

অনেক পরিবার তাদের প্রিয়জনকে দূরে রেখে ইফতার করতে বসবে। বিবৃতিতে তারা আরো বলেন, আমাদের মুসলিম সম্প্রদায় এই পবিত্র মাসে নতুন করে আশা জাগিয়ে তুলবেন।

অনেকে তাদের জীবনে সৃষ্টিকর্তার উপস্থিতির কথা খুব বেশি করে মনে করবেন। এ সময়ে তারা অন্যের প্রতি তার প্রতিশ্রুতি পূরণ করবেন। তারা সুস্বাস্থ্য, সৃষ্টিকর্তার আশীর্বাদ চেয়ে প্রার্থনা করবেন।

বিবৃতিতে তারা আরো বলেছেন, করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে আমাদের প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছেন মুসলিমরা। টিকা তৈরিতে তারা প্রবক্তার মতো ভূমিকা পালন করছেন।

এমনকি স্বাস্থ্যসেবা খাতে ফ্রন্টলাইনে সেবা দিচ্ছেন। তারা উদ্যোক্তা, ব্যবসায় মালিক হিসেবে কর্মসংস্থান সৃষ্টি করছেন। জীবনের দিকে না তাকিয়ে তারা স্কুলগুলোতে শিক্ষা দিচ্ছেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মুসলমানদের নিকট মসজিদুল আকসা এতোটা গুরুত্বপূর্ণ কেন ?
গভীর রাতে মসজিদে কিশোরীর সঙ্গে ‘আপত্তিকর অবস্থায়’ ইমাম আটক
শতাধিক রকেট হামলা হামাসের, ২ ইসরাইলি নিহত
বৈদ্যুতিক ট্রেনের যুগে প্রবেশ করল বাংলাদেশ
ক্ষোভে ফুঁসছে মুসলিম বিশ্ব
অসামাজিক কার্যকলাপ, মহিলা ভাইস চেয়ারম্যানকে আটকে বিয়ে দিলেন এলাকাবাসী
বাবুল আক্তার গ্রেপ্তার
মিরপুর থানা পরিদর্শন করলেন পুলিশ সুপার
বিএডিসির কর্মকর্তা করোনায় মৃত্যু
টিকটক-লাইকিতে আসক্তি নিয়ে ঝগড়া, স্ত্রীকে হত্যার পর থানায় আত্মসমর্পণ
চিলাহাটি জে.ইউ.ফাজিল মাদ্রাসায় দোয়া ও ইফতার অনুষ্ঠিত
মিয়ানমারে সেনা ঘাঁটি দখল করে আগুন ধরিয়ে দিল বিদ্রোহীরা
বিসিএস ক্যাডার পরিচয়ে এক ডজন বিয়ে করলো তরুণী
রিকশাচালকের ৬০০ টাকা কেড়ে নেয়ায় পুলিশের তিন সদস্য সাময়িক বরখাস্ত!
চিলাহাটিতে অসহায় মানুষদের মাঝে খাদ্যসামগ্রী, বস্ত্র ও টাকা বিতরণ
নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর দিকে তীব্র গতিতে ধেয়ে আসছে চীনা রকেটের ১০০ ফুট অংশ
কুষ্টিয়া পৌরসভার কর কর্মকর্তা বরখাস্ত নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম ইসলাম ওএসডি
পুলিশকে চাঁদা দিয়ে না খেয়ে রোজা রাখলেন রিকশাওয়ালা
একাধিক নারীর সঙ্গে বিবাহ-বহির্ভূত সম্পর্ক ছিল হেফাজত নেতা জাকারিয়ার
এসআইয়ের ড্রয়ার থেকে ঘুষের আড়াই লাখ টাকা বের করলেন এএসপি