শিরোনাম:
ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮

Bijoynews24.com
শুক্রবার, ২৯ জানুয়ারী ২০২১
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রংপুর | রাজনীতি | শিরোনাম » ডোমারে রপ্তানি ও শিল্প ব্যবহারযোগ্য আলুর আবাদ বৃদ্ধিতে গুরুত্ব দেওয়া হচ্ছে
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রংপুর | রাজনীতি | শিরোনাম » ডোমারে রপ্তানি ও শিল্প ব্যবহারযোগ্য আলুর আবাদ বৃদ্ধিতে গুরুত্ব দেওয়া হচ্ছে
শুক্রবার, ২৯ জানুয়ারী ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ডোমারে রপ্তানি ও শিল্প ব্যবহারযোগ্য আলুর আবাদ বৃদ্ধিতে গুরুত্ব দেওয়া হচ্ছে

---
রুহানা ইসলাম ইভা

.ডোমার উপজেলা প্রতিনিধিঃ নীলফামারী জেলার ডোমার উপজেলার বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) বীজ উৎপাদন খামার পরিদর্শনে আসেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী ডা.মো.আব্দুর রাজ্জাক, এমপি বুধবার দুপুরের দিকে। মাননীয় মন্ত্রীর সাথে এ সময় উপস্থিত ছিলেন, কৃষি সচিব মেসবাহুল ইসলাম, বিএডিসি’র চেয়ারম্যান সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মহা-পরিচালক আসাদুল্লাহ, বারির পরিচালক নাজিবুল ইসলাম, গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউডের মহা-পরিচালক ডা.মো.এছরাইল হোসেন, কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মাহাবুবুল ইসলাম, বিসিডি’র নির্বাহী চেয়ারম্যান ডা.শেখ মোহাম্মদ বখতিয়ার, বিআরআরআই এর মহা-পরিচালক ডা.মো.শাহজাহান কবীর, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান (পিপিএম/বিপিএম), উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা শবনম, উপজেলা আও.লীগের সভাপতি খয়রুল আলম বাবুল, ডোমার থানার অফিসার ইনচার্জ মোস্তাফিজার রহমান ও সোনারায় ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ।
তিনি নীলফামারী জেলার ডোমার উপজেলার কৃষি উন্নয়ন কর্পোরেশন ও পাশ্ববর্তী পঞ্চগড় জেলার দেবিগঞ্জ উপজেলার বিভিন্ন কৃষি খামার ও প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করে বলেন,“বর্তমানে প্রতিবছর আমাদের দেশে এক কোটি টাকার চেয়ে বেশি উন্নত জাতের আলু উৎপাদন করা হয়। আমাদের দেশে আলুর চাহিদা রয়েছে ৬০ থেকে ৭০ লক্ষ টনের মতো। দেশে উৎপাদিত আলুতে পানির পরিমান বেশি হওয়ায় বিদেশে এর চাহিদা কম। সেজন্য বিদেশে চাহিদার কথা বিবেচনা করে রপ্তানি ও শিল্পে ব্যবহারযোগ্য আলুর আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে গুরুত্ব দেওয়া হচ্ছে। উৎপাদনের দিক থেকে নীলফামারী, দিনাজপুর, ঠাঁকুরগাও ও পঞ্চগড় আলু চাষের জন্য উপযোগী। উত্তরাঞ্চলে প্রতি বিঘায় ১’শত মন আলু উৎপাদন হতে পারে। আর এই উৎপাদনের প্রধান কারন হলো, এই উত্তরাঞ্চলে শীত শুরু হয় সবার আগে ও শেষ হয় সবার পরে। এবং শীতের তীব্রতাও অনেক বেশি। আর এই আবহাওয়াটি আলু চাষের জন্য খুব উপযোগী। আগে আমাদেরকে বিদেশ থেকে আলুর বীজ কিনে এনে দেশে বপন করতে হতো। কিন্তু, এখন আর সেটা করতে হয় না। নীলফামারী জেলার ডোমার উপজেলার ডোমার কৃষি উন্নয়ন কর্পোরেশনের বীজ উৎপাদন কেন্দ্র আমাদের জন্য একটি বড় ধরনের ফান্ড। কম খরচে আলু উৎপাদনের জন্য এই উত্তরাঞ্চল এলাকাটি খুব গুরুত্বপূর্ন। ডোমার কৃষি উন্নয়ন কর্পোরেশনের বীজ উৎপাদন কেন্দ্রে বীজ উৎপাদন সহ বীজ নিয়ে গবেষণাও করা হয়। বাংলাদেশ আগে ২০/২৫ হাজার টন আলু হলান্ড থেকে আমদানি করে আনতাম। কিন্তু, বর্তমানে ২ হাজার টনের চেয়ে বেশি ভিত্তি বীজ আমরা উৎপাদন করে থাকি”।
এ সময় মন্ত্রী রপ্তানী ও শিল্পে ব্যবহারযোগ্য আলুর প্লট, ফসলের মিউজিয়াম, ড্রাগন ও খেজুরের বাগান প্রভৃতি পরিদর্শন করেন। এ ছাড়াও পাশ্ববর্তী পঞ্চগড় জেলার দেবিগঞ্জ উপজেলার তিস্তা পাড়ায় কাজুবাদাম, মিষ্টি আলু ও কফি চাষ প্রসেসিং, কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা, বারির বীজ বর্ধন খামার, গম ও ভুট্টা বীজ উৎপাদন খামার পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তিনি আরো বলেন,“আলুর বীজ উৎপাদন বৃদ্ধির পাশাপাশি বীজ সংরক্ষনের ক্ষমতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হবে। বর্তমানে ২৮টি জোনের ৩০টি হিমাগার রয়েছে। যার বর্তমান ধারন ক্ষমতা মোট ৪৫ হাজার ৫’শত মেট্রিক টন। এই প্রকল্পের মেয়াদ অনুযায়ী ২ হাজার মেট্রিক টন ধারন ক্ষমতা অনুয়ায়ী ৪টি হিমাগার নির্মান করা হবে। ফলে বিএডিসি’র আলুর বীজ সংরক্ষনের ক্ষমতা উন্নতি হবে ৫৩ হাজার ৫’শত মেট্রিক টন। এসডিজির লক্ষ মাত্রা অনুযায়ী ২০১৯-৩০ সালের মধ্যে আলুর বীজ উৎপাদন ৬০ হাজার মেট্রিক টনে উন্নীত করা হবে। একক ফসল ও আয়তনের দিক থেকে আলুর ফলন ধান ও গমের চেয়ে ৪ গুন বেশি হবে। দেশে বর্তমানে ৫ লক্ষ হেক্টর জমিতে ১’শত লক্ষ মে.টন আলু উৎপাদন করা হয়। আলু উৎপাদনে দেশে বীজ আলুর বার্ষিক চাহিদা (কৃষি তাত্বিক) ৭.৫ লক্ষ মে.টন। বিসিডি’র আওতাধীন বিশেষায়িত ২টি ভিত্তি বীজ উৎপাদনের খামার রয়েছে। যার মধ্যে ডোমার ভিত্তি বীজ আলুর খামারটি সবচেয়ে বেশি গুরুত্বপুর্ন। এর মোট জমির পরিমান ৫১৬ একর। আলু চাষের উপযোগি ৩১০ একর। বাকি ২০৬ একর জমিতে বিভিন্ন স্থাপনা ও অন্যান্য ফসল রয়েছে। চলতি ২০২০-২১ উৎপাদন বর্ষে ২৫৬ একর জমিতে বীজ আলু উৎপাদন করা হয়েছে। এবং এর পাশাপাশি ২টি টিস্যুকালচার ল্যাবরেটরি রয়েছে”।

ডোমারে নতুন নিবন্ধিত ভোটারদের জাতীয় পরিচয়পত্র স্মার্ট-কার্ড বিতরণ

 

---রুহানা ইসলাম ইভা

 

.ডোমার উপজেলা প্রতিনিধিঃ নীলফামারী জেলার ডোমার উপজেলায় নতুন নিবন্ধিত ভোটারদের জাতীয় পরিচয়পত্র স্মার্ট-কার্ড বিতরণ করা হয়েছে।
সোমবার সকাল ১১টায় ডোমার পৌরসভা হলরুমে ২০১৯ইং সালে নিবন্ধিত পৌর এলাকার নতুন ভোটারদের জাতীয় পরিচয়পত্র (স্মার্ট-কার্ড) বিতরণের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান তোফায়েল আহমেদ।  পৌর মেয়র আলহাজ্ব মনছুরুল ইসলাম দানু’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে  উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা শবনম, উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুর রহিম, উপজেলা প্রাথমিক  শিক্ষা কর্মকর্তা আমির হোসেন  উপস্থিত ছিলেন। উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুর রহিম জানান, আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে ডোমার উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ১৩ হাজার ৫শত ৬০ জন নতুন ভোটারদের মধ্যে জাতীয় পরিচয়পত্র (স্মার্ট-কার্ড) বিতরণ করা হবে।

 

ডোমার মির্জাগঞ্জে রাজ ব্যাটমিন্টন টুর্নামেন্ট অনুষ্ঠিত

 

 

রুহানা ইসলাম ইভা

 

.ডোমার উপজেলা প্রতিনিধিঃ নীলফামারী জেলার ডোমার উপজেলার মির্জাগঞ্জে রাজ ব্যাটমিন্টন টুর্নামেন্ট এর ২য় রাউন্ডের খেলা খেলা অনুষ্ঠিত হয়েছে। মির্জাগঞ্জ রেলস্টেশন বাজার ব্যবসায়ী কতৃক আয়োজিত সোমবার সন্ধ্যায় রেলস্টেশন বাজার মাঠে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মিসউক এর নির্বাহী পরিচালক জসিয়ার রহমান। বিশিস্ট ব্যবসায়ী ও সমাজ সেবক তুষার সিদ্দিকীর সভাপতিত্বে ছাত্রনেতা সোহেল রানার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে, আ’লীগ নেতা আব্দুর রশিদ, দক্ষিণ জোড়াবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওবাইদুল হক, বিসিস্ট ক্রীড়াবিদ আলতাফ হোসেন, সমাজ সেবক আসাদুজ্জামান আসাদ, ডোমার রিপোর্টার্স ইউনিটির সধারণ সম্পাদক আনিছুর রহমান মানিক, উপজেলা স্বাস্থ্য সহকারী জিকরুল হক স¤্রাট, আনজারুল হক মিলন, ডাঃ মজিবুল হক, আবু হাসনাত স্বপন প্রমূখ বক্তব্য রাখেন। পয়েন্ট কলে ছিলেন লিটন। উক্ত খেলায় আরএস ইঞ্জিনিয়ারিং নীলফামারী বনাম সাকিব জুয়েলার্স ডোমার ও চিলাহাটি বনাম ডোমার লাবনী শপিং সেন্টার অংশগ্রহন করেন। তাদের মধ্যে আরএস ইঞ্জিনিয়ারিং নীলফামারী ও ডোমার লাবনী শপিং সেন্টার বিজয়ী হয়।

 

 

ডোমারে এভারগ্রীন ৮৯-৯১ এর উদ্যোগে কম্বল ও সোয়েটার বিতরণ

 

 

রুহানা ইসলাম ইভা.ডোমার উপজেলা প্রতিনিধিঃ নীলফামারী জেলার ডোমার উপজেলায় জেঁকে বসেছে শীত, ভোগান্তিতে পরেছে নি¤œবৃত্তরা। শীতের এই উষ্ণতায়  সহযোগিতার হাত বাড়িয়ে শীতার্ত অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়িয়েছে এভারগ্রীন ৮৯-৯১ ব্যাচ। এভারগ্রীন এসএসসি- ৮৯,এইচএসসি-৯১ ব্যাচ ডোমার উপজেলা আয়োজিত সোমবার বিকালে ডোমার উপজেলার হরিণচড়া ইউনিয়নের শেওটগাড়ী দোলাপাড়া জামে মসজিদ মাঠে এলাকার শীতার্ত অসহায় মানুষের মাঝে কম্বল ও সোয়েটার বিতরণ করা হয়েছে। সমাজ সেবক নওয়াব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ডোমার মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ শাহিনুল ইসলাম বাবু। বিশেষ অতিথি হিসাবে, দেবীগঞ্জ সরকারী ডিগ্রী কলেজের প্রভাষক আলী রেজা মোর্শেদ, ডোমার মহিলা ডিগ্রী কলেজের প্রভাষক লুলু-আল- মাকনুন, বামুনিয়া কালীতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরিফুল ইসলাম মানিক, দক্ষিণ নওদাবস সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম, বাগডোকরা বসুনিয়া পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মায়েদুল হক বসুনিয়া তুর্য, বিশিস্ট ব্যবসায়ী তরিকুল ইসলাম শিমুল, খালিদ মাহামুদ, ডোমার রিপোর্টার্স ইউনিটির সাঃ সম্পাদক আনিছুর রহমান মানিক প্রমুখ বক্তব্য রাখেন। পরে দেশ ও জাতীর মঙ্গল কামনায় বিশেষ মুনাজাত শেষে অসহায় মানুষের মাঝে ১ শত কম্বল ও ১ শত সোয়েটার বিতরণ করা হয়।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
প্রেমিকাকে হত্যার পর ড্রামে ভরে রাখার দায়ে পুলিশ সদস্যসহ গ্রেফতার-4
কুষ্টিয়ায় নকল পন্য তৈরির কারখানায় অভিযানে জেল জরিমানা
নকল পণ্য প্রস্তুত কারখানায় অভিযানঃ জেল ও জরিমানা -
একাধিক মামলায় রিমান্ড চাওয়া হবে মামুনুলের
স্থানীয় আ’লীগের দুগ্রুপের বিরোধের জের..! রাতে বাহিরে ঘুমাতে গিয়ে কুমারখালীতে হত্যার শিকার হলো কৃষক
চট্টগ্রামে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষে নিহত ৫
স্ত্রীর পরকীয়ার লজ্জায় জীবন দিলো সোহরাব
মাত্র ১৩ বছর বয়সেই নায়িকা হন কবরী
রমজান মাসের ফজিলত ও মর্যাদা
করোনায় কুষ্টিয়ার মিরপুরের আমবাড়িয়ার ওসি রাজিব হোসাইন সুমনের ইন্তেকাল
গোলাপগঞ্জে মন্দিরে তরুণীকে ধর্ষণের চেষ্টায় পুরোহিত গ্রেপ্তার
কুষ্টিয়ায় এক গৃহবধূর মাটি চাপা লাশ উদ্ধার করেছে পুলিশ
কলেজ শিক্ষক আউসাফকে ২৭ মাস ধরে বন্দী রাখার সীমাহীন বর্বরতা
স্বপ্ন পূরনের পথে চিলাহাটির মেয়ে রাফা
সংঘাত পরিহার করে ধৈর্য্য ও সংযম প্রদর্শনের মাধ্যমে সবাইকে রমজানের পবিত্রতা রক্ষা করুন: প্রধানমন্ত্রী
নতুন লকডাউন কার্যকর শুরু, রাস্তায় পুলিশের চেকপোস্ট
কুষ্টিয়ার কুমারখালীতে প্রতিবন্ধী যুবতীকে গণধর্ষণ; আটক-২
রমজানের শুভেচ্ছা জানিয়েছেন জাস্টিন ট্রুডো
পঞ্চগড় সীমান্তে এবারো বসবেনা দুই বাংলার মিলন মেলা
শফী হত্যা মামলায় বাবুনগরী-মামুনুলসহ ৪৩ জনের বিরুদ্ধে চার্জশিট