শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮

Bijoynews24.com
রবিবার, ২৪ জানুয়ারী ২০২১
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রংপুর | রাজনীতি | শিরোনাম » ডোমারে সবজির দাম না থাকায় কৃষকরা দিশেহারা
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রংপুর | রাজনীতি | শিরোনাম » ডোমারে সবজির দাম না থাকায় কৃষকরা দিশেহারা
রবিবার, ২৪ জানুয়ারী ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ডোমারে সবজির দাম না থাকায় কৃষকরা দিশেহারা

---
রুহানা ইসলাম ইভা.

 

ডোমার উপজেলা প্রতিনিধিঃ নীলফামারী জেলার ডোমার উপজেলার ১০টি ইউনিয়নেই বিভিন্ন জাতের শাক-সবজি চাষ করা হয়। কিন্তু, চাষ করেও কৃষকরা তাদের ন্যায্য মূল্য না পাওয়ায় দুশ্চিন্তার আবছায়া নেমে এসেছে তাদের মুখে। সারাবছর কষ্ট করে, রোদ-বৃষ্টি থেকে শাক-সবজিকে রক্ষা করেও তারা তাদের চাষ করা সবজির সঠিক মূল্য পাচ্ছে না। শীতকালীন যেকোন প্রকার শাক-সবজি যেমন-নাপা শাক, লাউ শাক, বাবুরী শাক, মুলা, লাউ, বেগুন, আলু, বাঁধাকপি, ফুলকপি, গাজর, টমেটো ইত্যাদি সকল প্রকার সবজি ডোমার উপজেলার প্রত্যেকটি ইউনিয়নের কৃষকরা চাষ করে থাকে। কিন্তু, চাষ করেও এখন তাদের কোন লাভ হচ্ছে না বললেই চলে। কারন, তারা যে টাকা দিয়ে শাক-সবজি চাষা করে, সবজি ফলনের পর তার অর্ধেক দামও উঠে আসে না। তাই সকল কৃষকরা এখন দিশেহারা হয়ে পরেছে। উক্ত ডোমার উপজেলার কয়েকজন কৃষকের সাথে কথা হলে তারা বলেন,“আমরা সারাবছর রোদ-বৃষ্টি, বৈরী আবহাওয়া ও অনুকুল পরিবেশ থেকে শাক-সবজিকে রক্ষা করে চাষাবাদ করি। কিন্তু, সবজি চাষ করে বাজারজাত করলে আমরা আমাদের ন্যায্যমূল্য পাচ্ছি না। বরং যে টাকা দিয়ে আমরা চাষাবাদ করি তার অর্ধেক দামও উঠে আসে না। কারন, শাক-সবজি আবাদ করলেই তো আর হয় না। সবজিতে যাতে কোন প্রকার পোকা-মাকড় ধরে নষ্ট না করে সেদিকেও লক্ষ্য রাখতে হয়। বিভিন্ন ধরনের কীটনাশক ও ঔষধ ছিটাতে হয় জমিতে। এতো কষ্ট করে আমরা আমাদের আবাদ করা শাক-সবজি বাজারে নিয়ে যাই। আর এখন সেই সবজিরে দাম নেই। ৪/৫ টাকা কেজি দরে শাক, মুলা, ফুলকপি, বাঁধাকপি ইত্যাদি সবজি বিক্রি করতে হয়। এই দামে বিক্রি করলে কি আর আমাদের চলবে। আজকাল কাঁচা শাক-সবজির প্রতি মানুষদের সেই আগের মতো চাহিদা নেই। যার কারনে সবজির দামও নেই”।
বর্তমানে অন্যান্য দেশের মতো আমাদের দেশের মানুষদেরও শাক-সবজির প্রতি সেই আগের মতো চাহিদা আর নেই। আগেরকার মানুষ শাক-সবজি খাওয়ার জন্য আশেপাশের কৃষকদের বাড়িতে খোঁজ করতো। কিন্তু, বর্তমানে পুরো দেশের প্রতিটি অঞ্চলের কৃষকরা প্রায় সব ধরনের শাক-সবজি চাষ করে থাকে। কিন্তু, এখন আর সেই আগের চাহিদাটা সকলের মধ্যে না থাকায় সবজির দাম নেই বললেই চলে। যার কারনে এখন কৃষকরা প্রতিনিয়তই লাভের বদলে লোকসানের মুখ দেখছে।
ডোমারে জাতীয় পাটি’র উদ্যোগে শীতবস্ত্র বিতরণ।
রুহানা ইসলাম ইভা.ডোমার উপজেলা প্রতিনিধিঃ নীলফামারী জেলার ডোমার উপজেলায় জাতীয় পার্টির উদ্যোগে সাবেক সংসদ সদস্য জাফর ইকবাল সিদ্দিকীর সহায়তায় শীতার্ত ও অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।
ডোমার উপজেলা ও পৌর জাতীয় পার্টি আয়োজিত শুক্রবার বিকালে ডোমার নাট্য সমিতি মিলনায়তনে পৌর জতীয় পার্টির সভাপতি হাবিবুল্লাহ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা জাতীয় পার্টি’র  আহবায়ক আসাদুজ্জামান চয়ন। বিশেষ অতিথি হিসাবে উপজেলা জাতীয় পার্টি’র সদস্য সচিব সার্জেন্ট তৌহিদুল ইসলাম (অবঃ), যুগ্ন আহবায়ক মিজানুর রহমান জুয়েল, পৌর জাতীয় পার্টি’র সাধারণ সম্পাদক হাসান চৌধুরী, পৌর ১নং ওয়ার্ড জাপা’র সভাপতি রুস্তম আলী প্রমূখ বক্তব্য রাখেন। আলোচনা শেষে উপজেলার সোনারায় ইউনিয়ন, পাঙ্গা মটুকপুর ইউনিয়ন ও পৌর এলাকার ৫ শতাধীক শীতার্ত ও অসহায় মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়।
অনুষ্ঠানের প্রধান অতিথি আসাদুজ্জামান চয়ন বলেন, আগামী ডোমার পৌরসভা নির্বাচনে দলেন মনোনিত লাঙ্গল মার্কার প্রার্থীকে জয়লাভ করাতে সকল নেতা ও কর্মীকে নিরলস ভাবে কাজ করার আহবান জানান।

ডোমারে তারুণ্য ৭১ আয়োজিত স্বাধীনতা ফুটবল টুর্ণামেন্ট অনুষ্ঠিত

 

 

রুহানা ইসলাম ইভা.

 

ডোমার উপজেলা প্রতিনিধিঃ নীলফামারী জেলার ডোমার উপজেলায় আর্ত মানবতার সেবায় নিয়োজিত একটি স্বেচ্ছাসেবী সংগঠন “তারুণ্য ৭১” আয়োজিত স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ফুটবল টুর্ণামেন্ট অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার বিকালে  ডোমার বহুমূখী উচ্চ বিদ্যালয় মাঠে প্রধান অতিথি হিসাবে ফিতা কেটে খেলার শুভ উদ্বোধন ঘোষনা করেন ডোমার পৌর মেয়র আলহাজ্ব মনছুরুল ইসলাম দানু। বিশিস্ট সমাজ সেবক সালাহউদ্দিন আহমেদ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে, নীলফামারী জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মেহেরুন আক্তার পলিন, ডোমার রিপোর্টার্স ইউনিটির সভাপতি আসাদুজ্জামান হিল্লোল, সমাজ সেবক রাসেল ইসলাম সোহাগ, মেরিনা বেগম, তারুণ্য ৭১ সংগঠনের সভাপতি আরাফাত সিদ্দিকী সুজন, সাধারণ সম্পাদক সিফাত হোসেন অর্পণ প্রমূখ বক্তব্য রাখেন। এ সময় সংগঠনের সকল সদস্যগণ উপস্থিত ছিলেন। উদ্বোধনী ম্যাচে চিলাহাটি মাঠ একাদশ বনাম ডিমলা রামডাঙ্গা টাইগার ক্রীড়া সংঘের লড়াইয়ে তিন শুন্য গোলে চিলাহাটি মাঠ একাদশ বিজয়ী হয়। উক্ত টুর্ণামেন্টে ৮টি টিম অংশগ্রহন করবে। উল্লেখ্য- আর্ত মানবতার সেবায় নিয়োজিত স্বেচ্ছাসেবী সংগঠন “তারুণ্য ৭১” ২০২০ সালে ১৮ ডিসেম্বর আতœপ্রকাশ করে। সেই থেকে মাস্ক বিতরণ, করোনা মোকাবেলায় লিফলেট বিতরণ, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, অসহায় ও দুঃস্থ মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ, নৌশ্য প্রহরী, ছিন্নমূল ও পথ শিশুদের মাঝে কম্বল বিতরণ করে এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছে। তাদের এ ধরণের উদ্যোগকে সাধুবাদ জানান এলাকার সচেতন মানুষ।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মেয়ে চান মায়ের বিয়ে দিতে
জিকে ক্যানেল থেকে পরিচ্ছন্নতাকর্মীর মরদেহ উদ্ধার
ডোমারে মাদক সম্রাট মিজানুর রহমানের লাশ উদ্ধার
আবারো বন্ধ জিকে সেচ প্রকল্পের পানি সরবরাহ
কুষ্টিয়া পৌরসভার ১৪ লক্ষ টাকার ২০৩টি গাছ ১৬ বছর পর ১ লাখ ৬১ হাজার টাকায় বিক্রি
কুষ্টিয়ার পৌর কাউন্সিলর বিরুদ্ধে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ
গঠিত হতে যাচ্ছে “ কুষ্টিয়া সিটি প্রেসক্লাব”
কেয়ামতের ছোট বড় ১৩১টি আলামত
হাসিনা হত্যার রহস্য উদ্ঘাটনঃ ধর্ষণের ঘটনা ফাঁসের শঙ্কায় ভাগ্নিকে খুন করে মামা
নড়াইলে ছোট ভাইয়ের ‘লাঠির আঘাতে’ পুলিশ এসআইয়ের মৃত্যু
চিলাহাটিতে রমজান মাসেও চলছে লোডশেডিং-এর পালা
কুষ্টিয়ায় বৃষ্টির জন্য দোয়া চেয়ে মাঠে নামায পড়লেন মানুষ
গৃহবধুকে ধর্ষন চেষ্টায় ব্যর্থ হয়ে কুপিয়ে জখম ও পুলিশের গুলিতে ৫ শ্রমিক নিহতের ঘটনায় জুঁই চাকমার নিন্দা
সময়ের কাগজের সম্পাদকের দায়িত্ব নিলেন নূরুন্নবী বাবু
পঞ্চগড়-ঢাকা রুটে চালু হলো কৃষিপণ্যবাহী ট্রেন
যাতায়াতের রাস্তা কেটে ফেলায় প্রায় ১০ হাজার মানুষের দুর্ভোগ
গোবিন্দগঞ্জে গভীর কূপে পড়ে বিষাক্ত গ্যাসে দুই সহোদর ভাইয়ের মৃত্যু
মামুনুলের বিরুদ্ধে মানিব্যাগ-মোবাইল চুরির মামলা
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন হেফাজত নেতারা
চিলাহাটি প্রেসক্লাবে স্বাস্থ্যবিধি মেনেই ইফতার পার্টি অনুষ্ঠিত