শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮

Bijoynews24.com
মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | মন্তব্য প্রতিবেদন / ফিচার | ময়মনসিংহ | রাজনীতি | শিরোনাম | সম্পাদকীয় | স্পেশাল রির্পোট » আজ তাঁর ৪১ তম জন্মদিবস
মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আজ তাঁর ৪১ তম জন্মদিবস

 

: শামসুল আলম স্বপন :

 ---

শরীফ তালুকদার । আজ তাঁর ৪১ তম জন্মদিবস । ময়মনসিংহের সন্তান শরীফ তালুকদারের খ্যাতির শেষ নেই । তিনি একাধারে সাংবাদিক, সাহিত্যমোদী, সাংস্কৃতিককর্মী, অনুষ্ঠান নির্মাতা, সমাজসেবক, রাজনীতিবিদ, বিটিভি’র জনপ্রিয় অনুষ্ঠান “কালান্তর” ম্যাগাজিনের উপস্থাপক ও পরিচালক । এই মানুষটির সাথে না মিশলে বুঝা যাবে না তিনি কেমন মানুষ। আমার সুযোগ হয়েছিল কালান্তর ফাউন্ডেশন নিয়ে তাঁর সাথে প্রায় এক বছর কাজ করার ।

মহান আল্লাহ রাব্বুল আলামীন এই সুন্দর পৃথিবীতে সৃষ্টির ১৮ হাজার মকলুকাতের মধ্যে তাঁর শ্রেষ্ঠ সৃষ্টি মানব জাতি । মানুষ নিয়ে গবেষণাকারীরা মানুষের চরিত্র বিশ্লেষণ করে বলেছেন ১২ প্রকার চরিত্রের মানুষ আছে পৃথিবিতে। চরিত্রের সুত্র ধরেই জ্যোতিষীরা ১২টি রাশি নির্ণয় করেছেন । এই ১২টি রাশি হলো-মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন । এক এক রাশির জাতকের চরিত্র কিন্তু এক এক রকম। কেউ মানুষকে ভালোবেসে নিজেকে উজাড় করে দিতে চান । নিজের দু:খ ভুলে পরের দু:খকে ভাগাভাগি করে নেন। এদের অন্তর হয় অতি উদার এবং মানবিক গুনাবলিতে থাকে ভরপুর । পাশাপাশি নিজের কষ্ট ভুলে এরা অন্যকে আনন্দ দিতে ভালোবাসে । বেদনাবিধুর সমস্যাক্লিষ্ট মানুষের মুখে হাসি ফুটানোই যেন তাদের ধর্ম। যার তুলনা তিনি নিজেই । দীর্ঘ একটি বছর এক সঙ্গে কাজ করার পরও বুঝতে পারিনি তাঁর কোন কষ্ট আছে । সদা হাস্যোজ্জল এই মানুষটি হলেন শরীফ তালুকদার । অসম্ভব ভালো মনের মানুষ তিনি ।

লেখক সাংবাদিক সংগঠক ও টিভি উপস্থাপক শরীফ তালুকদার জন্ম গ্রহণ করেন ১৯৭৯ সালের ২২ ডিসেম্বর ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার ধানীখোলা ইউনিয়নের কাটাখালী গ্রামের বনেদী তালুকদার বাড়ীতে । তাঁর বাবা মোহম্মদ ফজলুল হক তালুকদার ময়মনসিংহ কৃষিবিশ্ববিদ্যালয়ের একজন উর্দ্ধতন কর্মকর্তা ছিলেন। মা নূরুন্নাহার তালুকদার একজন সুগৃহিনী। ৫ ভাই বোনের মধ্যে শরীফ তালুকদার সবার বড়। ১৯৯৪ সালে এস.এস.সি, ১৯৯৬ সালে এইচ.এসসি সরকারী আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ইংরেজী সাহিত্য স্নাতক ও স্নাতকউত্তর সর্বপরি একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় থেকে এম.বি.এ সম্পন্ন করেন। তাঁর সহধর্মিনী একটি সরকারী বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক। একমাত্র কন্যা নাহরীন তালুকদার সায়নী।

 

কর্মজীবন :

 

শরীফ তালুকদারের ছোট বেলা থেকেই সংস্কৃতির প্রতি প্রচুর ঝোঁক ছিল। সেই তাড়নাবোধ থেকেই ময়মনসিংহে মেধাবী ও প্রতিশ্রুতিশীল সংস্কৃতিকর্মীদের নিয়ে গড়ে তুলেন সামাজিক সাংস্কৃতিক সংগঠন দীপালোক সাংস্কৃতিক সংসদ। ক্রমান্বয়ে তার মেধার স্বাক্ষর রাখতে শুরু করেন। ধীরে ধীরে হয়ে উঠেন সাংস্কৃতিক সংগঠক।

 

সাংবাদিকতায় হাতে খড়ি :

 

১৯৯৮ সালে দৈনিক আজকের স্মৃতি, ত্রিশাল বার্তা ও সাপ্তাহিক ব্রহ্মপুত্রের স্টাফ রিপোর্টার হিসাবে কর্ম জীবন শুরু করেন। ২০০০ সালে প্রয়াত সাংবাদিক আশিক চৌধুরীর অনুপ্রেরণায় রাজধানী ঢাকায় মতিউর রহমান চৌধুরী সম্পাদিত দৈনিক মানব জমিনের স্টাফ রিপোর্টার ও মফস্বল সাম্পাদকের দায়িত্ব পালন করেন। এরপর নাইমুল ইসলাম খান সম্পাদিত দৈনিক আমাদের সময়ের ডেপুটি এডিটর। পীর হাবিবুর রহমান সম্পাদিত পূর্বপশ্চিম বিডি.কমের ডেপুটি এডিটর হিসেবে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করেন। সাংবাদিকদের অধিকার আদায়ের জন্য নিরন্তর তার ছুটে চলা। নেতৃত্ব দিয়েছেন সাংবাদিকদের অত্যন্ত মর্যাদাশীল সংগঠন ঢাকা সাব এডিটরস কাউন্সিলের। দুই দুইবার নির্বাচিত হয়েছেন যুগ্ম-সাধারণ সম্পাদক পদে। বাংলাদেশ টেলিভিশনের জন্য নির্মাণ করেছেন তথ্য ও বিনোদনমূলক ম্যাগাজিন অনুষ্ঠান “কালান্তর”। মোহনা টেলিভিশনের জন্য নির্মাণ করেছেন সংকট ও সম্ভাবনামূলক টকশো‘সময়ের মুখোমুখি’। তিনি একাধারে সাংবাদিক উপস্থাপক, আবৃত্তি শিল্পী, গীতিকার, নাট্যকার ও সাংস্কৃতিক সংগঠক। এছাড়াও তিনি একাধিক সংগঠনের সাথে জড়িত অধ্যাবদি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোমল মতি শিক্ষার্থীদের সমন্বয়ে গড়ে তুলেছেন সুস্থ্য সংস্কৃতি চর্চার সাংস্কৃতিক সংগঠন কালান্তর ফাউন্ডেশন। যার মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে “নতুন প্রজন্মকে জানাতে হবে মুক্তিযুদ্ধের ইতিহাস” ।

 

বর্তমানে তিনি যে সকল সংগঠনের সাথে সম্পৃক্ত :

 

শরীফ তালুকদার সম্পাদক, কালান্তর সংবাদ, মহাসচিব, জাতীয় সাংবাদিক উন্নয়ন পরিষদ, কেন্দ্রীয় কমিটি, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, কালান্তর ফাউন্ডেশন, উপস্থাপক ও সংবাদ পাঠক, বাংলাদেশ বেতার ও টেলিভিশন, সেক্রেটারী জেনারেল, সাউথ এশিয়ান বিজনেস ক্লাব, ঢাকা, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, ইয়ুথ ক্যারিয়ার ইন্সটিটিউট, সাধারণ সম্পাদক, কবি নজরুল সংস্কৃতি চর্চা কেন্দ্র, কেন্দ্রীয় কাযনির্বাহী সংসদ, সাধারণ সম্পাদক, ত্রিশাল উন্নয়ন ফাউন্ডেশন, উপদেষ্টা সম্পাদক, জনতার ময়মনসিংহ, ব্যবস্থাপনা পরিচালক, চ্যানেল-৪৭ ।

 

তাঁর লেখা বই :

 

তিনি লিখেছেন অসংখ্য কবিতা, গান, উপন্যাস ও নাটক। তার মধ্যে উল্লেখযোগ্য অধরার নীল আকাশ(উপন্যাস), ভাসমান জীবন (উপন্যাস), যাদের কম বাঙ্গালী জাতির গর্ব (সম্পাদনা গ্রন্থ) মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে নিয়ে লিখেছেন “তুমি যে সুরের আগুন ছড়িয়ে দিলে মোর প্রাণে” (সম্পাদনা গ্রন্থ), দেশবরেন্য বুদ্ধিজীবীদের অংশগ্রহণে গণতন্ত্রের অভিযাত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনা (সম্পাদনা গ্রন্থ)।

 

যে সব দেশ ভ্রমণ করেছেন তিনি :

 

সিঙ্গাপুর, মালশিয়া, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও মায়ানমার, নেপাল, ভূটান, শ্রীলংকা ও মালদ্বীপ।

 

পুরস্কার ও সম্মাননা লাভ :

 

উপস্থাপনা ও সাংবাদিকতায় অসামান্য অবদানের জন্য পেয়েছেন অসংখ পুরস্কার ও সম্মাননা। বাংলাদেশ টেলিভিশন রিপোর্টাস এসোসিয়েশন সম্মাননা পুরস্কার, সিঙ্গাপুর, মালশিয়া, ইন্দোনেশিয়া ত্রিদেশীয় সম্মানা পুরস্কার, অঙ্গন ললিতাকলা একাডেমীর সম্মাননা পুরস্কার, সার্ক চলচ্চিত্র সংসদ সম্মাননা পুরস্কার।

শরীফ তালুকদার মিডিয়া এবং সাংস্কৃতিক অঙ্গনেই শুধু তাঁর পদচারণা নয়, তিনি রাজনৈতিক অঙ্গনেও সক্রিয় । তিনি তার এলাকা থেকে আওয়ামীলীগের মনোনয়ন চেয়েছিলেন বিগত নির্বাচনে । আগামীতেও তিনি মনোনয়ন চাইবেন বলে জানিয়েছেন তাঁর এলাকাবাসী । জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা এবং তাঁর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার প্রতি রয়েছে শরীফ তালুকদারের আস্থা । তার সকল কর্মকান্ডই মুক্তিযুদ্ধের চেতনাকে ঘিরে । ত্রিশালবাসীর স্বপ্নপুরণে এমন একজন মানুষের প্রয়োজন তাদের অভিভাবক হিসেবে এ কথা ত্রিশালবাসী বিশ্বাস করে মনে প্রাণে।

তাঁর ৪১ তম জন্মদিবসে শুভেচ্ছা জানাই ।

 

লেখক : শামসুল আলম স্বপন, সম্পাদক বিজয় নিউজ টুয়েন্টিফোর ডটকম, সভাপতি, বনপা।

মোবা : ০১৭১৬৯৫৪৯১৯



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মুসলমানদের নিকট মসজিদুল আকসা এতোটা গুরুত্বপূর্ণ কেন ?
গভীর রাতে মসজিদে কিশোরীর সঙ্গে ‘আপত্তিকর অবস্থায়’ ইমাম আটক
শতাধিক রকেট হামলা হামাসের, ২ ইসরাইলি নিহত
বৈদ্যুতিক ট্রেনের যুগে প্রবেশ করল বাংলাদেশ
ক্ষোভে ফুঁসছে মুসলিম বিশ্ব
অসামাজিক কার্যকলাপ, মহিলা ভাইস চেয়ারম্যানকে আটকে বিয়ে দিলেন এলাকাবাসী
বাবুল আক্তার গ্রেপ্তার
মিরপুর থানা পরিদর্শন করলেন পুলিশ সুপার
বিএডিসির কর্মকর্তা করোনায় মৃত্যু
টিকটক-লাইকিতে আসক্তি নিয়ে ঝগড়া, স্ত্রীকে হত্যার পর থানায় আত্মসমর্পণ
চিলাহাটি জে.ইউ.ফাজিল মাদ্রাসায় দোয়া ও ইফতার অনুষ্ঠিত
মিয়ানমারে সেনা ঘাঁটি দখল করে আগুন ধরিয়ে দিল বিদ্রোহীরা
বিসিএস ক্যাডার পরিচয়ে এক ডজন বিয়ে করলো তরুণী
রিকশাচালকের ৬০০ টাকা কেড়ে নেয়ায় পুলিশের তিন সদস্য সাময়িক বরখাস্ত!
চিলাহাটিতে অসহায় মানুষদের মাঝে খাদ্যসামগ্রী, বস্ত্র ও টাকা বিতরণ
নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর দিকে তীব্র গতিতে ধেয়ে আসছে চীনা রকেটের ১০০ ফুট অংশ
কুষ্টিয়া পৌরসভার কর কর্মকর্তা বরখাস্ত নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম ইসলাম ওএসডি
পুলিশকে চাঁদা দিয়ে না খেয়ে রোজা রাখলেন রিকশাওয়ালা
একাধিক নারীর সঙ্গে বিবাহ-বহির্ভূত সম্পর্ক ছিল হেফাজত নেতা জাকারিয়ার
এসআইয়ের ড্রয়ার থেকে ঘুষের আড়াই লাখ টাকা বের করলেন এএসপি