শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮

Bijoynews24.com
শুক্রবার, ১৮ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » অপরাধ চিত্র | তথ্যপ্রযুক্তি | দেশজুড়ে | বক্স্ নিউজ | শিরোনাম | সারাদেশ » জাতীয় পতাকা বিকৃতি : যা বলেছেন সেই শিক্ষকরা
প্রথম পাতা » অপরাধ চিত্র | তথ্যপ্রযুক্তি | দেশজুড়ে | বক্স্ নিউজ | শিরোনাম | সারাদেশ » জাতীয় পতাকা বিকৃতি : যা বলেছেন সেই শিক্ষকরা
শুক্রবার, ১৮ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জাতীয় পতাকা বিকৃতি : যা বলেছেন সেই শিক্ষকরা

---

বিজয় নিউজ::

বাংলাদেশে রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকের সম্প্রতি বিজয় দিবসে শ্রদ্ধা জানানোর সময় ভিন্ন রকমের একটি পতাকা ব্যবহার করার বিরুদ্ধে থানায় এজাহার দাখিল করেছেন ওই বিশ্ববিদ্যালয়েরই দুজন অধ্যাপক। বিশ্ববিদ্যালয়টির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহমুদুল হক এবং গণিত বিভাগের সহকারী অধ্যাপক মো. মশিউর রহমান, বিশ্ববিদ্যালয়ের সাতজনকে অপরাধী করে দাখিল করা তাদের এজাহারে সংবিধান লঙ্ঘন করে জাতীয় পতাকা বিকৃত, তা উপস্থাপন ও অবমাননার অভিযোগ এনেছেন।

ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় এবং ব্যবহার করা পতাকার নকশায় পরিবর্তন আনার সমালোচনা ছড়িয়ে পড়ে ফেসবুকজুড়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এর প্রতিবাদ ও নিন্দার ঝড় ওঠে। জাতীয় পতাকা হাতে নিয়ে যে ছবিটি ভাইরাল হয়েছে, সেখানে ছিলেন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক মাসুদুল হাসান। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রোক্টরিয়াল বডিরও একজন সদস্য। তাঁকেও এজাহারে অপরাধীদের তালিকাভুক্ত করা হয়েছে।

মাসুদুল হাসান বিবিসি বাংলাকে বলেন, একদিকে মার্কেটিং বিভাগের শিক্ষক, প্রোক্টরিয়াল বডির সদস্য এবং শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক হিসেবে বিজয় দিবসে বেশ কয়েক দফায় ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে হয়েছে তাঁকে। ফুল দিতে গিয়ে অনেকের সঙ্গেই তাঁকে ছবি তুলতে হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, হঠাৎ করে আমি আমার পেছনের দিকে খেয়াল করলাম যে কয়েকজন শিক্ষক পতাকাসদৃশ কিছু একটা নিয়ে ছবি তুলছেন। তো আমি পেছন দিক থেকেই তাঁদের সঙ্গে গিয়ে দাঁড়িয়েছিলাম। কেউ যখন পতাকা নিয়ে ছবি তুলবে, তখন সেটির মাপজোখ যে ঠিক থাকবে না, সেটি মাথায়ই আসেনি। পতাকাটি সামনে থেকে দেখেননি বলেও জানান। তিনি বলেন, রাতে ছবিটা দেখে নিজের থেকেই খারাপ লেগেছে। তবে পতাকাটি কে বা কারা এনেছে সে বিষয়টি এখনো জানা সম্ভব হয়নি বলে জানান তিনি।

ছবিটিতে ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক তাবিউর রহমান প্রধান। তিনি বলেন, অনেক শিক্ষকই ছবি তুলেছেন। তবে যে ছবিটি ভাইরাল হয়েছে সেটিতে যে পতাকা দেখা যাচ্ছে সেটি আসলে পতাকা নয়, বরং ব্যানারের মতো ছিল। সবাই দাঁড়িয়েছে লাল-সবুজ পতাকা দেখে, এটি একটি ব্যানার হিসেবে। ছবি তোলার সময় তো আর এটা দেখা হয়নি যে এটা ঠিক আছে কি না। তিনি বলেন, এটা কোনো আনুষ্ঠানিক পতাকা নয়। আর এটা কোথা থেকে এলো তা আমরা কিছুই জানতাম না। এটা নিয়ে তাঁরা উদ্বিগ্ন এবং অনুতপ্ত।

এরই মধ্যে তাঁরা এ নিয়ে দুঃখ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বলেও জানান তিনি। তাবিউর রহমান প্রধান বলেন, ‘এটা অনাকাঙ্ক্ষিত। এটা ভাইরাল করার কারণে মানুষ ভুল বুঝছে।’ এ বিষয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
সাংবাদিক খোকন আর নেই : কুষ্টিয়া সিটি প্রেসক্লাবের শোক
মুসলমানদের নিকট মসজিদুল আকসা এতোটা গুরুত্বপূর্ণ কেন ?
গভীর রাতে মসজিদে কিশোরীর সঙ্গে ‘আপত্তিকর অবস্থায়’ ইমাম আটক
শতাধিক রকেট হামলা হামাসের, ২ ইসরাইলি নিহত
বৈদ্যুতিক ট্রেনের যুগে প্রবেশ করল বাংলাদেশ
ক্ষোভে ফুঁসছে মুসলিম বিশ্ব
অসামাজিক কার্যকলাপ, মহিলা ভাইস চেয়ারম্যানকে আটকে বিয়ে দিলেন এলাকাবাসী
বাবুল আক্তার গ্রেপ্তার
মিরপুর থানা পরিদর্শন করলেন পুলিশ সুপার
বিএডিসির কর্মকর্তা করোনায় মৃত্যু
টিকটক-লাইকিতে আসক্তি নিয়ে ঝগড়া, স্ত্রীকে হত্যার পর থানায় আত্মসমর্পণ
চিলাহাটি জে.ইউ.ফাজিল মাদ্রাসায় দোয়া ও ইফতার অনুষ্ঠিত
মিয়ানমারে সেনা ঘাঁটি দখল করে আগুন ধরিয়ে দিল বিদ্রোহীরা
বিসিএস ক্যাডার পরিচয়ে এক ডজন বিয়ে করলো তরুণী
রিকশাচালকের ৬০০ টাকা কেড়ে নেয়ায় পুলিশের তিন সদস্য সাময়িক বরখাস্ত!
চিলাহাটিতে অসহায় মানুষদের মাঝে খাদ্যসামগ্রী, বস্ত্র ও টাকা বিতরণ
নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর দিকে তীব্র গতিতে ধেয়ে আসছে চীনা রকেটের ১০০ ফুট অংশ
কুষ্টিয়া পৌরসভার কর কর্মকর্তা বরখাস্ত নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম ইসলাম ওএসডি
পুলিশকে চাঁদা দিয়ে না খেয়ে রোজা রাখলেন রিকশাওয়ালা
একাধিক নারীর সঙ্গে বিবাহ-বহির্ভূত সম্পর্ক ছিল হেফাজত নেতা জাকারিয়ার