শিরোনাম:
ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮

Bijoynews24.com
বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | রাজশাহী | শিরোনাম » সাংবাদিক দীপঙ্কর হত্যাকান্ডের ১৬ বছর আজ, এখনও শেষ হয়নি এর বিচার
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | রাজশাহী | শিরোনাম » সাংবাদিক দীপঙ্কর হত্যাকান্ডের ১৬ বছর আজ, এখনও শেষ হয়নি এর বিচার
বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সাংবাদিক দীপঙ্কর হত্যাকান্ডের ১৬ বছর আজ, এখনও শেষ হয়নি এর বিচার

---
  বগুড়া অফিস :  বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সহ-সভাপতি দীপঙ্কর চক্রবর্তী হত্যাকান্ডের আজ ১৬ বছর। এতো দীর্ঘ সময় পেরিয়ে গেলেও দীপংকর চক্রবর্তী হত্যা মামলার বিচার কাজ শেষ হয়নি। ওই সময়ে দেশের বহুল আলোচিত মামলা ছিল এটি। দেশব্যাপি সাংবাদিক সমাজ হত্যাকান্ডের প্রতিবাদে ও হত্যাকারী গ্রেফতারসহ বিচারের দাবিতে সভা সমাবেশ, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। ২০০৪ সালে আজকের এই দিনের দিবাগত রাত সাড়ে ১২টায় শেরপুরে নিজ বাড়ির অদূরে নৃশংসভাবে খুন হন এই প্রবীণ সাংবাদিক।

২০০৪ সালে ২ অক্টোবর সাংবাদিক দীপংকর চক্রবর্তী বগুড়া শহরে তার কর্মস্থল দুর্জয় বাংলা পত্রিকা অফিসের কাজ শেষে বাসযোগে শেরপুর বাসস্ট্যান্ডে নামেন। রাত সাড়ে ১২টার দিকে তিনি স্যান্নাল পাড়াস্থ নিজ বাড়িতে যাওয়ার সময় বাড়ির অদূরে দুর্বৃত্তরা তাকে দা দিয়ে কুপিয়ে নির্মমভাবে হত্যা করে। এ ঘটনায় তার ছেলে পার্থ সারথী বাদি হয়ে শেরপুর থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলাটি সিআইডি’র এএসপিসহ ৯ জন তদন্তকারী কর্মকর্তা পর্যায়ক্রমে তদন্ত শেষে কোন ক্লু উদঘাটন করতে ব্যর্থ হয়ে একাধিকবার চূড়ান্ত রিপোর্ট দেন। পরে বাদি পক্ষের নারাজী দরখাস্ত তৎকালীন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন মঞ্জুর করে মামলাটি তদন্তের জন্য বগুড়া ডিবি পুলিশকে নির্দেশ দেন। ডিবি পুলিশের এসআই মো. মজিবর রহমান তদন্তভার পাওয়ার পর দেশের বহুল আলোচিত হলি আর্টিজান হামলা ও হত্যাকান্ডের আসামি মো. জাহাঙ্গীর আলম ওরফে নাসির ওরফে রাজিব গান্ধী ওরফে টাইগার ওরফে আদিল ওরফে জাহিদ ওরফে জাকির ওরফে আবু ওমর বাঙালকে গ্রেফতার করলে সে হত্যাকান্ডের ঘটনা স্বীকার করে ২০১৭ সালের ১ মার্চ ম্যাজিস্ট্রেট আদালতে জবানবন্দী প্রদান করে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়। পরে তদন্ত শেষে এসআই মজিবর রহমান রাজীবগান্ধীকে অভিযুক্ত করে আদালতে অভিযোগ পত্র দাখিল করলে মামলাটি বিচারের জন্য ২য় অতিরিক্ত দায়রা জজ আদালতে প্রেরিত হয়। আগামী ১৭ জানুয়ারি এই মামলার সাক্ষীদের সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য আছে। অভিযুক্ত রাজীব গান্ধী ঢাকার হলি আর্টিজান হামলা মামলায় মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত আসামি এবং তার বিরুদ্ধে ৭টি মামলা রয়েছে। সে গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার পশ্চিম রাঘবপুর (ভূতমারাঘাট) এলাকার মৃত মাওলানা ওসমান গণি মন্ডলের ছেলে।

এদিকে তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে বগুড়া সাংবাদিক ইউনিয়ন (বিইউজে) কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে কালোব্যাজ ধারণ, স্মরণসভা ও স্মৃতিপদক প্রদান। আজ বেলা ১১টায় বগুড়া প্রেসক্লাব মিলনায়তনে গৃহীত কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান। এবার সাংবাদিকতায় দীপঙ্কর চক্রবর্তী স্মৃতি পদক পাচ্ছেন দৈনিক উত্তরবার্তা পত্রিকার সম্পাদক মাববুব উল আলম ও বগুড়ার প্রবীন সাংবাদিক অধ্যাপক এসএম আইয়ুব। গৃহীত কর্মসূচিতে সকলকে উপস্থিত থাকার জন্য বিইউজে’র সাধারণ সম্পাদক জে এম রউফ অনুরোধ জানিয়েছেন।

ছিনতাই নাটক সাজাতে গিয়ে পুলিশের হাতে ধরা

বগুড়ায় বন্ধুর অটোরিকশা ছিনিয়ে নেয়ার

উদ্দেশ্যেই খুন করলেন বন্ধু মিনহাজ কে

বগুড়ায় অনাগত সন্তানের মুখ না দেখেই বন্ধুর হাতে নির্মম ভাবে খুন হলেন ধুনটের বিশ্ব হরিগাছা গ্রামের মোজদার হোসেন এর ছেলে অটোরিক্সা চালক মিনহাজ শেখ (২২)। খুনি বন্ধু কলেজ ছাত্র রাব্বি (২২) কে পুলিশ আটক করার  পর গতকাল বৃহস্পতিবার তার দেখানো শেরপুর উপজেলার জোরগাছা গ্রামের ধানক্ষেত থেকে মিনহাজ শেখ এর মৃতদেহ উদ্ধার করা হয়।

জানাগেছে, বগুড়ার ধুনট উপজেলার মথুরাপুর ইউনিয়নের বিশ^হরিগাছা গ্রামের আব্দুল মান্নানের ছেলে রাব্বি একই গ্রামের তার বন্ধু মোজদারের ছেলে মিনহাজের ইজিবাইক নিয়ে গত মঙ্গলবার বিকেলে বেড়ানোর কথা বলে শেরপুর উপজেলার সুঘাট ইউনিয়নের আওলাকান্দি থেকে  উভয়ের জন্য কোমলপানীয় স্পীড ক্রয় করে। পরে জোরগাছা গ্রামের মাঠে ধানক্ষেতে এসে রাত ৮টার দিকে কৌশলে তার পানীয়’র মধ্যে ১০ টি ঘুমের ঔষধ মিশিয়ে মিনহাজকে খাওয়ায়। ওই পানি খেয়ে মিনহাজ অচেতন হয়ে পড়লে এই সুযোগে রাব্বি বন্ধু মিনহাজকে উপর্যিপুরি ছুরিকাঘাত করে হত্যা করে। এমনকি লাশ যেন কেউ না চিনতে পারে সেজন্য ধারালো চাকু দিয়ে মুখের চামড়া কেটে মৃত্যু নিশ্চিত করে ধান ক্ষেতে ফেলে রেখে তার অটোরিক্সাটি নিয়ে পালিয়ে যায়।

এরপর অটোরিকশা নিয়ে শেরপুর বটতলা সুমনের দোকানে আসে অটোরিকশাটি বিক্রি করতে। রাতে সুমন অটোরিকশা কিনতে অস্বীকার করলে সে সুমনের দোকানে কর্মরত মিরাজকে সাথে নিয়ে অটোরিকশা বিক্রির চেষ্টা করে। বিক্রি না হওয়ায় অটোরিকশাটি ধুনটের আওলাকান্দি গ্রামের একটি নির্জন স্থানে ফেলে রেখে রাব্বি শেরপুর হাসপাতালে গিয়ে ভর্তি হয়। পরে ঘটনাটি ভিন্ন খাতে প্রবাহিত করতে ফন্দি আঁটে এবং বুধবার সকালে রাব্বি ৯৯৯ এ ফোন দিয়ে সে এবং অটোরিকশা চালক মিনহাজ ছিনতাই এর কবলে পড়েছিল এবং মিনহাজকে তার পূর্ব পরিচিত শত্রুরা ধরে নিয়ে গেছে বলে অভিযোগ করে। ৯৯৯ থেকে তাকে এ বিষয়ে থানায় গিয়ে জিডি করতে বললে রাব্বি শেরপুর থানায় যায়। পুলিশ রাব্বিকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে সে সত্য ঘটনা বলে দেয়। তখন তাকে শেরপুর থানা পুলিশ আটক করেন। রাব্বির দেয়া তথ্যমতে বগুড়া পুলিশ সুপার মো. আলী আশরাফ ভূঞা, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুর রশিদ, শেরপুর সার্কেল মো. গাজিউর রহমান, জেলা ডিবি পুলিশের ইনচার্জ আসলাম আলী, শেরপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আবুল কালাম আজাদসহ সঙ্গীয় ফোর্স গতকাল বৃহস্পতিবার দুপুরে সুঘাট ইউনিয়নের জোরগাছা গ্রামের ধানের জমির ভিতর থেকে মিনহাজের লাশ উদ্ধার করেছেন। এদিকে নিহত মিনহাজের লাশ দেখেতে হাজারও মানুষ ভিড় জমায়।

মিনহাজের পারিবারিক সূত্র জানায়, তার স্ত্রী সন্তান সম্ভবা ছিল। এবং সে জানতো তার পুত্র সন্তান হবে। আর এ কারণে সে নিখোঁজ হওয়ার আগের দিনই তার অনাগত সন্তানের নাম রাখে। এদিকে নিখোঁজ হওয়ার দিনই তার স্ত্রী একটি পুত্র সন্তানের জন্ম দেন।

এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার শেরপুর সার্কেল মো. গাজিউর রহমান বলেন, সিরাজগঞ্জ ইসলামিয়া ডিগ্রী কলেজের ইতিহাস অনার্স শেষ বর্ষের ছাত্র রাব্বি বিবাহিত। তার কোন আয় রোজগার ছিলনা। তাই টাকার প্রয়োজনের কারণেই পরিকল্পনা করে তার বন্ধু মিনহাজের ইজিবাইক ছিনতাই করার উদ্দেশ্যে তাকে সুঘাট এলাকায় নিয়ে এসে খুন করে। লাশ উদ্ধারের পর ময়না তদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হবে। রাব্বির বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করার প্রস্তুতি চলছে।


নগদ ২ লাখ ৪১ হাজার টাকা উদ্ধার

বগুড়ায় জুয়ার আসর থেকে

আটক ১০ জুয়ারির কারাদন্ড

বগুড়ায় জুয়ার আসর থেকে আটক করে ১০ জুয়ারিকে ১০দিন করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। বুধবার রাতে শহরের সেউজগাড়ী এলাকার একটি ছাত্রাবাসে র‌্যাবের সহযোগিতায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন বগুড়ার নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফ আফজাল রাজন। এ সময় প্রায় আড়াই লাখ টাকা উদ্ধার করা হয়েছে।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানাগেছে, গত বুধবার রাত ৮ টার দিকে র‌্যাব-১২ বগুড়া ক্যাম্পের সদস্যরা শহরের সেউজগাড়ী এলাকার একটি ছাত্রাবাসে অভিযান চালিয়ে তাদের আটক করে। এ সময় জুয়ার আসর থেকে ২ লাখ ৪১ হাজার ৬৩০ টাকা ও জুয়া খেলার সামগ্রী উদ্ধার করা হয়। কারাদন্ড প্রাপ্তরা হলো শহরের মালগ্রাম এলাকার সেলিম রেজা (৩৮), সদরের উলিপুরের সামিউল আলম সোহাগ (৩৫), দুপচাঁচিয়ার আলতাফ নগরের মামুন (২৬), একই উপজেলার কুচপুকুরিয়া গ্রামের জামাল উদ্দিন প্রামাণিক (৩০), কাহালুর পাল্লাপাড়ার আব্দুল আলিম (৩২), লক্ষিপুর গ্রামের আনসার আলী (৩৫), সাঘাটিয়া গ্রামের বাদল মিয়া (৫০), মহরাবাড়ি গ্রামের ফারুক ইসলাম (৩০), বগুড়া সদরের কুটুরবাড়ি এলাকার জিয়াউর রহমান (৩৫) ও গাবতলি উপজেলার মরিয়া গ্রামের আব্দুল লতিফ (৪০)।

র‌্যাব সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে সেখানে একটি ছাত্রাবাসে অভিযান চালানো হয়। এ সময় ২-৩ জন পালিয়ে গেলেও ওই ১০ জুয়ারিকে গ্রেফতার করে ভ্রাম্যমান আদালতের সামনে হাজির করা হয়। এ সময় তাদের প্রত্যেককে ১০ দিন করে সাজা দিয়ে রাতেই কারাগারে পাঠানো হয়।

৬ এনজিও কর্মীর নামে মামলা

বগুড়ায় এনজিও’র কিস্তির চাপে

ক্ষুদ্র ব্যবসায়ীর আত্মহত্যা

বগুড়ার শাজাহানপুরে কিস্তির চাপ সহ্য করতে না পেরে বেলাল হোসেন (২৮) নামে একজন রডমিস্ত্রির আত্মহত্যার ঘটনায় ৬ এনজিও সংস্থার ১১ কর্মকর্তার নামে আদালতে মামলা দায়ের করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার নিহতের স্ত্রী হাছিনা খাতুন বাদী হয়ে জেলা বগুড়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আাদালতে এই মামলা (মামলা নং-২০৯) দায়ের করেন । এ্যাড. রাশেদুর রহমান মরিস  বাদী পক্ষের হয়ে মামলা পরিচালনা করেন। আগেও জেলার বিভিন্ন এলাকায় কিস্তির টাকার জন্য আত্বহত্যার ঘটনা ঘটলেও এবারেই প্রথম এনজিও গুলোর নামে মামলা দায়ের হয়েছে।

মামলার আসামীরা হলেন, সাজেদা ফাউন্ডেশন মাঝিড়া শাখার ম্যানেজার মনিরুজ্জামান এবং  মাঠকর্মী মাজেদুল ইসলাম। রিয়েল সেভিংস এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড দুবলাগাড়ীর এর ম্যানেজার ফরহাদ হোসেন এবং মাঠকর্মী জেসমিন আকতার। সোসাইটি ফর সোস্যাল সার্ভিস নয়মাইল শাখার ম্যানেজার আমিরুল হাসান এবং মাঠকর্মী মুঞ্জুরুল ইসলাম। বাংলাদেশ এক্রটেনশন এডুকেশন সার্ভিসেস মাঝিড়া শাখার ম্যানেজার সাইদুর রহমান এবং মাঠকর্মী লাকী। সোসিও ইকোনোমিক ব্যাকিং এসোসিয়েশন মাঝিড়া শাখার ম্যানেজার হেলালা উদ্দিন। টিএমএসএস মাঝিড়া শাখার ম্যানেজার আব্দুল মান্নান এবং মাঠকর্মী নাহার।

গত ১৫ সেপ্টেম্বর দুপুর ২টায় উপজেলার চোপীনগর গ্রামে কিস্তির টাকার চাপে প্রথমে বিষ খায় এবং পরে লোহা কাটা শান মেশিন দিয়ে নিজের গলা নিজে কেটে ফেলে বেলাল হোসেন। পরিবারের লোকজন মূমুর্ষ অবস্থায় তাকে উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউ¦ুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসাধিন অবস্থায় তার মৃত্যু হয়।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
নারী হাফেজকে ধর্ষণের মামলায় কারাগারে মাদ্রাসা শিক্ষক
‘লকডাউনের’ প্রথম দিন রাজধানীতে গ্রেপ্তার ৪০৩
লঘুচাপের প্রভাবে সাগর উত্তাল, ৩ নম্বর সতর্ক সংকেত
পদ্মা সেতুর পিলারে ধাক্কা, ফেরির মাস্টার বরখাস্ত
লকডাউনের প্রথম সকালে ট্রাকের ধাক্কায় ঝরল ৬ প্রাণ
কঠোর লকডাউন শুরু, শূন্য রাজপথ
চেতনা নাশক ইনজেকশন পুশ করে রোগীদের ধ”র্ষ’ণ করতো এই ডাক্তার!
করোনার ঝুঁকি সত্ত্বেও ঢাকা ছাড়ছে মানুষ, মানছে না স্বাস্থ্যবিধি
গতবারের চেয়েও কঠোর ভাবে মাঠে নামছে সেনাবাহিনী-বিজিবি
১৯ দিনের ছুটিতে দেশ
ভূমধ্যসাগরে নৌডুবিতে ১৭ বাংলাদেশির সলিল সমাধি
কঠোর বিধি-নিষেধের আওতামুক্ত থাকছে যেসব পণ্য ও প্রতিষ্ঠান
বিদেশযাত্রীদের জন্য অভ্যন্তরীণ ফ্লাইট চলবে
একদিনে ভারতে করোনায় ৩ হাজার ৯৯৮ জনের মৃত্যু
মহামারির মাঝে সারা দেশে ঈদ উদযাপন
আজ পবিত্র ঈদুল আজহা
নিউ লাইফ ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ উপহার বিতরণ
বাংলাবান্ধা স্থলবন্দরে সরকারি নির্দেশনা না মানায় তিন সিএন্ডএফ প্রতিনিধিকে অর্থদন্ড
কুষ্টিয়ায় বাথরুমে ওড়নায় ঝুলছিল মা-ছেলের লাশ
বিএমএসএফের কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে ১২ সদস্যের অন্তর্ভুক্তি