শিরোনাম:
ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮

Bijoynews24.com
মঙ্গলবার, ৫ মে ২০২০
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | শিরোনাম | হেঁশেল ঘর » মহামারিতে বদলে যাচ্ছে বুফে রেস্টুরেন্ট
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | শিরোনাম | হেঁশেল ঘর » মহামারিতে বদলে যাচ্ছে বুফে রেস্টুরেন্ট
মঙ্গলবার, ৫ মে ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মহামারিতে বদলে যাচ্ছে বুফে রেস্টুরেন্ট

---Bijoynews : বিশ্বজুড়ে শিথিল হতে শুরু করেছে লকডাউন। যুক্তরাষ্ট্রেও কড়াকড়ির মধ্যেই খুলতে শুরু করেছে রেস্টুরেন্টগুলো। মহামারির কারণে এগুলো এখন প্রচলিত বুফে পদ্ধতি বাতিল করেছে। ফলে বছরজুড়ে চলা এই ‘সেলফ সার্ভিস’ পদ্ধতিতে আসছে বড় ধরণের পরিবর্তন। এই বুফে পদ্ধতিটি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চালু হয়েছিল প্রায় এক শতাব্দী পূর্বে। তবে সেটি করোনা ভাইরাস মহামারির পূর্ব পর্যন্ত চলেছে। এখন কি ভাইরাস হতে নিরাপদ থেকে এসব বুফে রেস্টুরেন্ট চলতে পারবে?
যুক্তরাষ্ট্রের ‘ফেডারেল ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ থেকে দেয়া নির্দেশনাবলীর মধ্যে বলা হয়েছে, যেসব রেস্টুরেন্টে একই চামচ বা পাত্র একাধিক মানুষকে ব্যবহার করতে হয় তাদের পদ্ধতিতে পরিবর্তন আনতে হবে। কিন্তু বুফে রেস্টুরেন্টে একই চামচকে একাধিক মানুষকে ব্যবহার করতে হয়।ফলে বাধ্য হয়েই মার্কিন বুফে রেস্টুরেন্টগুলোতে পরিবর্তন আসতে শুরু করেছে। দেশটির ইউটা প্রদেশে গত সপ্তাহ থেকে রেস্টুরেন্ট চালু হয়েছে। তবে এখনো নিষিদ্ধ রয়েছে ‘সেলফ সার্ভ’ ও বুফেগুলো। একই ধরণের নিষেধাজ্ঞা রয়েছে মিসৌরি ও কানাসাসেও। তবে টেক্সাসে নির্দিষ্ট শর্তে বুফে খুলে দেয়া হয়েছে। সেখানে খাবার নির্দিষ্ট কেউ সার্ভ করবে এমন শর্তে বুফে চালু করতে দেয়া হয়েছে।
ইন্ডিয়ানা প্রদেশের পারদু বিশ্ববিদ্যালয়ের ফুড সায়েন্স ডিপার্টমেন্টের প্রফেসর আমান্ডা জে. ডিয়ারিং বলেন, রেস্টুরেন্টগুলোকে যে ধরণের নিয়মনীতি মেনে চলতে বলা হয়েছে তা প্রয়োজনীয় ছিল। তাদেরকে যেকোনোভাবেই হোক নিজেদের ব্যবহার্য সব কিছু বার বার ভাইরাসমুক্ত করতে হবে। যাতে করে মানুষ খেতে গিয়ে মহামারিতে আক্রান্ত না হয়। তিনি এই মুহূর্তে বুফেতে খাওয়াকে ঝুঁকিপূর্ণ বলে মন্তব্য করেন। তবে তারা যদি সব ধরণের নির্দেশাবলি সঠিকভাবে মানতে পারে তাহলে সেখানে খাওয়া কোনো সমস্যা নয় বলেও জানান ডিয়ারিং। মহামারি বিশেষজ্ঞ ড. শিরা ডোরন এ ক্ষেত্রে বুফেগুলোকে কিছু পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন। এরমধ্যে রয়েছে, টেবিলগুলোকে আলাদা করে ফেলা, একইসময়ে একটা দলকেই অবস্থান করতে দেয়া ও হাঁচি-কাশি থেকে সংক্রমণ বন্ধে বিশেষ গার্ড ব্যবহার।
গোল্ডেন কোরাল যুক্তরাষ্ট্রের সবথেকে বড় বুফে চেইন। দেশটির অন্তত ৫০০ স্থানে তাদের রেস্টুরেন্ট রয়েছে। তারা জানিয়েছে, ইতিমধ্যেই তাদের রেস্টুরেন্টগুলোতে বিভিন্ন নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এক বিবৃতিতে তারা জানিয়েছে, এখন থেকে বুফে পদ্ধতির বদলে সাধারণ রেস্টুরেন্টের পদ্ধতিতে ফিরে যাচ্ছে তারা। এতে করে একাধিক ক্রেতাকে একই চামচ বার বার ধরতে হবে না। একইসঙ্গে যারা খাবার সরবরাহ করবেন তাদেরকেও প্রতি ২০ মিনিট অন্তর হাত ধুতে হবে। তারা ‘ফ্যামিলি স্টাইলে’ সেবা দেয়ার কথাও ভাবছে। এতেও বড় পর্যায়ে ভাইরাস ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা কমে আসবে। টেবিলগুলোর মধ্যে দূরত্ব বাড়িয়ে ৬ ফুট করা হবে।
বুফে রেস্টুরেন্টের জন্য বিখ্যাত লাস ভেগাস। তবে মার্চের প্রথম দিকেই এর বুফেগুলোকে বন্ধ করে দেয়া হয়। তবে তারা এখন নতুন পদ্ধতিতে ফিরে আসার কথা ভাবছে। একই পাত্র বা চামচ যাতে একাধিক মানুষকে ব্যবহার করতে না হয় তাই এখন থেকে সেখানে রেস্টুরেন্ট নিজেই সবাইকে খাবার সরবরাহ করবে। ব্যবস্থা করা হয়েছে ছোট প্লেট পদ্ধতিরও। কেউ কেউ টেবিলে টেবিলে গিয়ে অর্ডার নিয়ে আসার কথা জানিয়েছে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
নারী হাফেজকে ধর্ষণের মামলায় কারাগারে মাদ্রাসা শিক্ষক
‘লকডাউনের’ প্রথম দিন রাজধানীতে গ্রেপ্তার ৪০৩
লঘুচাপের প্রভাবে সাগর উত্তাল, ৩ নম্বর সতর্ক সংকেত
পদ্মা সেতুর পিলারে ধাক্কা, ফেরির মাস্টার বরখাস্ত
লকডাউনের প্রথম সকালে ট্রাকের ধাক্কায় ঝরল ৬ প্রাণ
কঠোর লকডাউন শুরু, শূন্য রাজপথ
চেতনা নাশক ইনজেকশন পুশ করে রোগীদের ধ”র্ষ’ণ করতো এই ডাক্তার!
করোনার ঝুঁকি সত্ত্বেও ঢাকা ছাড়ছে মানুষ, মানছে না স্বাস্থ্যবিধি
গতবারের চেয়েও কঠোর ভাবে মাঠে নামছে সেনাবাহিনী-বিজিবি
১৯ দিনের ছুটিতে দেশ
ভূমধ্যসাগরে নৌডুবিতে ১৭ বাংলাদেশির সলিল সমাধি
কঠোর বিধি-নিষেধের আওতামুক্ত থাকছে যেসব পণ্য ও প্রতিষ্ঠান
বিদেশযাত্রীদের জন্য অভ্যন্তরীণ ফ্লাইট চলবে
একদিনে ভারতে করোনায় ৩ হাজার ৯৯৮ জনের মৃত্যু
মহামারির মাঝে সারা দেশে ঈদ উদযাপন
আজ পবিত্র ঈদুল আজহা
নিউ লাইফ ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ উপহার বিতরণ
বাংলাবান্ধা স্থলবন্দরে সরকারি নির্দেশনা না মানায় তিন সিএন্ডএফ প্রতিনিধিকে অর্থদন্ড
কুষ্টিয়ায় বাথরুমে ওড়নায় ঝুলছিল মা-ছেলের লাশ
বিএমএসএফের কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে ১২ সদস্যের অন্তর্ভুক্তি