শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

Bijoynews24.com
বুধবার, ২৯ জুন ২০১৬
প্রথম পাতা » রাজনীতি | শিরোনাম | সাক্ষাতকার » জাতীয় সংলাপের আহ্বান এরশাদের
প্রথম পাতা » রাজনীতি | শিরোনাম | সাক্ষাতকার » জাতীয় সংলাপের আহ্বান এরশাদের
বুধবার, ২৯ জুন ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জাতীয় সংলাপের আহ্বান এরশাদের

---বিজয় নিউজ :  সবাইকে নিয়ে জাতীয় সংলাপ আহ্বান করে দেশকে কঠিন অবস্থা থেকে উদ্ধারের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও জাতীয় পার্টি চেয়ারম্যান এইচ এম এরশাদ। তিনি বলেন, সুশাসন আজ প্রশ্নবিদ্ধ নয়, সুশাসন আজ গুলিবিদ্ধ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কবর জিয়ারত করা জীবনের সবচাইতে বড় তৃপ্তি বলে মন্তব্য করেন তিনি। গতকাল সংসদে প্রস্তাবিত ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। এসময় সংসদে উপস্থিত ছিলেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ। দেশের বর্তমান পরিস্থিতিকে কঠিন উল্লেখ করে এ থেকে উত্তরণের জন্য সরকারের উদ্দেশে তিনি বলেন, আসুন দেশকে এই অবস্থা থেকে পরিত্রাণ দেয়ার জন্য সবাই মিলে ঐকমত্যে  পৌঁছি। মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করবো যে রাজনীতিবিদরা সন্ত্রাসে বিশ্বাস করে না, জ্বালাও পোড়াও রাজনীতিতে বিশ্বাস করে না। তাদের সবাইকে নিয়ে জাতীয় সংলাপের আয়োজন করুন। আলোচনা করে কঠিন সংকট থেকে দেশকে উদ্ধারের ব্যবস্থা করুন। তিনি বলেন, আজ বিবেকের তাড়নায় অনেক কথা বলতে হচ্ছে। লোকজন কি নিরাপদে কর্মস্থলে আসতে পারে। মা কি তার সন্তানকে নিরাপদে স্কুলে পাঠাতে পারেন? হিন্দু পুরোহিত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কেউ কি নিরাপদ বোধ করছে? আমরা কেউ নিরাপদে নেই। অনেকের ছেলে যখন বড় হয় তখন সন্ধ্যার পর বাড়িতে শঙ্কিত হয়ে পড়েন ছেলে বাড়ি ফিরবে কি-না। এভাবে বেশিদিন চলতে পারে না। সাবেক এই প্রেসিডেন্ট বলেন, সেদিন পত্রিকায় দেখলাম তনুর মা প্রশ্ন করেছেন গরিব বলে কি আমরা বিচার পাবো না। তিনি বলেন, সাগর-রুনির হত্যার কি বিচার হয়েছে। তাহলে তারা কি বিচার পাবে না। একটি গুপ্তহত্যারও কি বিচার হয়েছে? এমন নজির আপনি দেখাতে পারবেন? তিনি বলেন, যে সমাজে একজন এসপি’র স্ত্রী নিরাপদ নয়, সেখানে সাধারণ মানুষের কি অবস্থা হতে পারে। গুপ্তহত্যার পরিসংখ্যান তুলে ধরে বলেন, গত মার্চ থেকে এ পর্যন্ত ১৩ জন গুপ্তহত্যার শিকার হয়েছে। এ দায়িত্ব কি সরকারকে নিতে হবে না? অন্যদিকে ২০০৪ সাল থেকে আজ পর্যন্ত বন্দুকযুদ্ধে ১ হাজার ৭১৫ জন নিহত হয়েছে। এসব কি সুশাসনের ইঙ্গিত বহন করে? আমি সেদিন বলেছিলাম এসব সন্তানহারা মায়ের চোখের পানিতে আমরা ভেসে যাবো। তিনি বলেন, ক্রসফায়ার চালু করেছিলো বিএনপি। ২০০৪ সালে প্রথম ক্রসফায়ার চালু করা হয়। কেন করেছিলো? কারণ এদেশে আইনের শাসন ছিলো না, আইনের শাসন ছিলো না বলেই বিচারহীনতার সংস্কৃতি শুরু হয়েছিল। সেদিন ২০০৪ সালের ২১শে আগস্ট প্রকাশ্য দিবালোকে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা করে সাধারণ মানুষকে হত্যা করেছে, যাদের বিচার এখনও হয়নি। সেই বিচারহীনতার সংস্কৃতি আমরা এখনও বহন করে চলছি। প্রধানমন্ত্রীর বিশেষ দূত এরশাদ বলেন, আমাদের প্রধান বিচারপতি একটি অনুষ্ঠানে বলেছিলেন আইনের শাসন প্রতিষ্ঠা না হলে এদেশে বিনিয়োগ হবে না। যখন দেশের প্রধান বিচারপতি আইনের শাসন সম্পর্কে প্রশ্ন তোলেন তখন সাধারণ মানুষের আইনের অধিকার পাওয়ার উপায় থাকে না। মানুষ চোখে অন্ধকার দেখে। সরকারের সমস্ত উন্নয়ন কর্মকাণ্ড প্রতিনিয়ত ম্লান  হয়ে যাচ্ছে। সুশাসন উন্নয়ন অঙ্গাঙ্গিভাবে জড়িত। সুশাসন ছাড়া উন্নয়নের সুবাতাস জনগণ পায় না।
জীবনের বড় তৃপ্তি জাতির জনকের কবর জিয়ারত করা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কবর জিয়ারত করা জীবনের সবচাইতে বড় তৃপ্তি বলে মনে করেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। তিনি বলেন, আমার সবচেয়ে যে কাজটি বেশি তৃপ্ত করে আমিই প্রথম রাষ্ট্রপ্রধান জাতির জনকের কবর জিয়ারত করেছি। আমার এখনও ইচ্ছা হয় জাতির জনকের কবরে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করি। সাবেক এই প্রেসিডেন্ট বলেন, কিন্তু  জাতির জনক তো আমার জনক না, আওয়ামী লীগের জনক। আমার অনুরোধ জাতির জনককে সারাজীবনের জন্য সার্বজনীন করুন। নিজে সব সময় আওয়ামী লীগের ছিলেন দাবি করে এরশাদ  বলেন, আমি সবসময় আওয়ামী লীগের পাশে থেকেছি। ১৯৯১ সালে সংসদে আওয়ামী লীগের সঙ্গে একসঙ্গে সংসদ প্রতিষ্ঠা করেছি। আমি তখন জেলে ছিলাম। আমরা যুগপৎ আন্দোলন করে অত্যাচারী বিএনপি সরকারকে  সরিয়েছিলাম। ১৯৯৬ সালে ২১ বছর পর আওয়ামী লীগকে বিশাল বিজয় এনে দিয়েছি। ২০০৬ সালে মহাজোট গঠন করি, ২০০৮ সালে আপনাদের পক্ষে বিশাল বিজয় এনে দিয়েছিলাম।
বাজেটের সমালোচনায় এরশাদ
এরশাদ বলেন, অর্থমন্ত্রী বিরাট বাজেট দিয়েছেন। বাজেট বড় হলেই জনগণের কল্যাণ হবে তা বলা যাবে না। বাজেট দেয়ার পর ব্যবসায়ীরা বলেছেন এমন জটিল বাজেট তারা আর দেখেননি। তারা যদি একথা বলেন তাহলে কিভাবে হবে? ৩৭ হাজার কোটি টাকার ঋণ খেলাপি অবলোপন করেছেন। এই অধিকার আপনাকে কে দিয়েছে? এটা জনগণের টাকা, পেনশনভোগীদের টাকা। এই টাকা আপনি মওকুফ করে দিয়েছেন। এই অধিকার আপনাকে আমরা দেইনি। এসময় ব্যাংকের অর্থ জালিয়াতকারী ও অর্থ পাচারকারীদের বিচারের দাবি জানান তিনি। বাজেটে কোন সুনির্দিষ্ট দিকনির্দেশনা নেই উল্লেখ করে তিনি বলেন, যারা লুটেরা তাদের বিচার করতে পারেন না। তারা মাথা উঁচু করে আছেন। আমার সময় তো কোন ব্যাংক জালিয়াতি হয়নি। পারলে দেখান আমার সময় কোনো ব্যাংক লুটপাট হয়েছে। আমি রাজনীতি ছেড়ে দেব। ২০১১-১২ সালে শেয়ারবাজারে ধস নেমেছিল উল্লেখ করে সাবেক প্রেসিডেন্ট বলেন, আমরা এখনও তা কাটিয়ে উঠতে পারিনি। আমি শেয়ারবাজারে গিয়েছিলাম। কান্না শুনেছি, আর্তনাদ শুনেছি। জনাব ইব্রাহীমের নেতৃত্বে গঠিত কমিটির রিপোর্ট জানতে পারিনি, কোন প্রভাবও দেখিনি। তাহলে এই কমিটি করে লাভ কি? দেশের শিক্ষার মান কমছে উল্লেখ করে তিনি বলেন, ১৩০টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে। এরা কি চাকরি পাচ্ছে? সরকারি প্রতিষ্ঠান বিবিএস’র তথ্য অনুযায়ী, গত দেড় দশকে আমাদের দেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৩৩ হাজার। অধিকাংশই শিক্ষিত বেকার। এদের দিকে নজর দেয়া উচিত। পঞ্চম শ্রেণির পিএসসি পরীক্ষা বাতিলের দাবিও জানান তিনি।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় আরো ৯ জনের মৃত্যু, শনাক্তের হার ৪২.৬৬
মৌলভীবাজারে স্ত্রীর চুলের খোপা কেটে স্ত্রী নির্যাতন ! নির্যাতনকারী স্বামী আটক
গাইবান্ধায় ভ্রাম্যমান আদালতের অভিযানে পৃথক ৩৯ মামলায় ৩১ হাজার ৮শ’ টাকা জরিমানা
ধর্ষণশেষে স্কুলছাত্রীকে বাড়িতে দিয়ে গেল যুবক, বাবার মামলা
কুষ্টিয়ায় হাতুড়ি বাহিনীর হামলায় ঠিকাদার আহত
চিলাহাটি-হলদিবাড়ি দিয়ে নিয়মিত পণ্যট্রেন উন্মুক্ত হচ্ছে
কুষ্টিয়ায় প্রবাসীর স্ত্রীর লাশ উদ্ধার
প্রকাশিত সংবাদের প্রতিবাদ
বাসায় মদের বার, মডেল মৌ আটক
আফগানিস্তানের প্রধান তিন শহর ঘেরাও করল তালেবান, চলছে লড়াই
কুষ্টিয়ায় পদ্মা নদীতে ডুবে দুই কলেজ ছাত্র নিখোঁজ
পঞ্চগড়ে ২১টি গাঁজার গাছসহ ব্যবসায়ী আটক
মানবিক সহায়তা হিসেবে খাদ্য সামগ্রী বিতরণ
শোকাবহ আগস্টের প্রথম দিন আজ
স্ত্রী তালাক দেয়ায় শ্যালিকাকে তুলে নিয়ে ধর্ষণ, ফেসবুকে ভিডিও
ব্ল্যাকমেইলের ফাঁদে চলত টাকা আদায়
ডোমারে বৃষ্টিপাত না হওয়ায় কৃষকরা বিপাকে
শোকাবহ আগষ্টে কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের শোক ও কর্মসূচী ঘোষণা
সরওয়ার জাহান বাদশাহ্ এমপির পিতার মৃত্যুতে মাহবুবউল আলম হানিফ এমপির শোক
জাহাজ জব্দ করেছে যুক্তরাষ্ট্র, সেনাবাহিনীকে প্রস্তুতির নির্দেশ কিমের