শিরোনাম:
●   ডোমারে অপহরণ মামলার দেড় মাস পর আসামি ও মেয়ে উদ্ধার ●   পড়বি তো পড় মালির ঘাড়ে ! ডেপুটি অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে ঘুষ নেয়ায় কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার অফিস কর্মচারী সাসপেন্ড ●   স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোতে গণতন্ত্র চর্চায় যুব জনগোষ্ঠীর ভুমিকা: তাৎপর্য, চ্যালেঞ্জ ও করনীয় ●   পরীমনির দশ কোটি টাকার ফ্ল্যাট ও উচ্ছৃঙ্খল জী’বনযাপন নিয়ে নানা প্রশ্ন! ●   ডেপুটি অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে ঘুষ নিলো কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার অফিস কর্মচারী ●   বোট ক্লাবে পরীমণির মদ খাওয়ার ভিডিও ভাইরাল ●   নবম শ্রেণীর কি’শোরের হাত ধরে পালাল তিন সন্তানের জননী! ●   পঞ্চগড়ের আটোয়ারীতে ১৫টি গাঁজার গাছসহ গাঁজা ব্যবসায়ী আটক ●   লকডাউন না মানায় : ভেড়ামারায় ভ্রাম্যমাণ আদালতে ১৭ হাজার টাকা জরিমানা ●   পরীমনির বিপুল বিত্তের উৎস নিয়ে তোলপাড়
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮

Bijoynews24.com
বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী ২০২০
প্রথম পাতা » চট্টগ্রাম | জাতীয় সংবাদ | পজেটিভ বাংলাদেশ | ফটো গ্যালারী | বক্স্ নিউজ | রাজনীতি » বেতনের অর্ধেকের বেশি টাকা অসুস্থ গরিব অসহায় মানুষের পিছনে ব্যয় করেন পুলিশ শওকত
প্রথম পাতা » চট্টগ্রাম | জাতীয় সংবাদ | পজেটিভ বাংলাদেশ | ফটো গ্যালারী | বক্স্ নিউজ | রাজনীতি » বেতনের অর্ধেকের বেশি টাকা অসুস্থ গরিব অসহায় মানুষের পিছনে ব্যয় করেন পুলিশ শওকত
বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বেতনের অর্ধেকের বেশি টাকা অসুস্থ গরিব অসহায় মানুষের পিছনে ব্যয় করেন পুলিশ শওকত

---Bijoynews  : ডাস্টবিনের পাশে কোনো ভারসাম্যহীন অসুস্থ রোগী পড়ে আছেন। ওই রোগীর এক পা অর্ধেকজুড়ে পচে গেছে, শরীর থেকে বের হচ্ছে উৎকট গন্ধ। এমন রোগী থেকে সবাই দূরে থাকলেও পরম যত্নে তাদের চিকিৎসা দিয়ে ভালো করে তুলছেন সুপারহিউম্যান খ্যাত মানবিক পুলিশ সদস্য মুহাম্মদ শওকত হোসেন।তিনি বর্তমানে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মানবিক পুলিশ শাখার টিম লিডার হিসেবে কর্মরত আছেন।

১০ বছর ধরে চট্টগ্রাম বিভাগীয় পুলিশ হাসপাতালে কাজ করছেন। বাড়ি নোয়াখালীর কবিরহাটে। বাবা একজন মুক্তিযোদ্ধা। প্রতিদিনই কোনো না কোনো ভারসাম্যহীন রোগীকে শওকত হোসেন হাসপাতালে নিয়ে এসে সুস্থ করে তুলছেন। এসব রোগীকে দেখভাল করতে গিয়ে গত ১০ বছর ধরে নিজের জন্য একটি পোশাকও কিনতে পারেননি তিনি।

বিভিন্ন পারিবারিক ও অফিসের অনুষ্ঠানে যেতেন সহকর্মীর পোশাক পড়ে। তার বেতনের অর্ধেকের বেশি টাকা ব্যয় হচ্ছে অসহায় এসব রোগীর পেছনে।

যেভাবে মানবিক পুলিশ হয়ে উঠলেন তিনি

মুহাম্মদ শওকত হোসেন পুলিশের কনস্টেবল হিসেবে ২৪তম ব্যাচে যোগ দেন ২০০৫ সালে। তখন তার মূল বেতন ছিলো ২ হাজার ৮৫০ টাকা। সবকিছু মিলিয়ে বেতন পেতেন ৫ হাজার টাকা। ওইসময় আর্থিক অনটনে দিন অতিবাহিত করতেন। চাকরি ছেড়ে দেওয়ার কথা বললে তার মুক্তিযোদ্ধা বাবা ধৈর্য রাখতে বলতেন। বাবার অভয়ে তার পুলিশে পথচলা শুরু।

২০০৫ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত ঢাকায় কর্মরত ছিলেন। এরপর বদলি হয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে আসেন। পাশাপাশি তিনি বাংলাদেশ কারিগরি শিক্ষার অধীনে মেডিক্যালের ওপর তিন বছরের ডিপ্লোমা ও দুই বছরের প্যারা মেডিক্যালের বিষয়ে লেখাপড়া করেন।

অসহায় রোগীর পাশে সুপারহিউম্যান খ্যাত মানবিক পুলিশ সদস্য মুহাম্মদ শওকত 2009 সালে কিছুদিন রাঙামাটিতে কর্মরত থাকার পর শওকত হোসেনের চট্টগ্রাম বিভাগীয় পুলিশ হাসপাতালে বদলি হন। দায়িত্ব ছিলো রাঙামাটি থেকে আসা আহত পুলিশ সদস্যের সেবা দেওয়া। একসময় তাকে ওটির ইনচার্জ হিসেবে দায়িত্ব দেওয়া হয়।

তখন থেকে তার রোগীর সঙ্গে সখ্যতা গড়ে উঠে। কাজের ফাঁকে ফাঁকে রাস্তার ধারে পড়ে থাকা ভারসাম্যহীন অসুস্থ রোগীকে হাসপাতালে এনে সুস্থ করে তুলতেন তিনি। প্রথম দিকে নিজেই একা কাজ করলেও এখন তার সহযোগী আছেন ১০জন। প্রতিদিনই কোনো না কোনো রোগীকে হাসপাতালে এনে সুস্থ করে তুলছেন শওকত হোসেন।

শওকত হোসেন  বলেন, ‘রাস্তার পাশে পড়ে থাকা রোগী, যাদের শরীর থেকে ছড়াতো উৎকট গন্ধ, এমন মানুষের পাশে কেউ যেতেন না। আমি মনে করতাম, এই মানুষটি-তো আমিও হতে পারতাম বা আমার ভাইও হতে পারতো। এইভেবে নিজে উদ্যোগী হয়ে অসুস্থ রোগীদের হাসপাতালে এনে সুস্থ করে তুলতাম।

তিনি বলেন, প্রায় সময় এমন রোগী পেতাম কারও হাত, কারও পা ও কারও মুখ পচে গেছে। এসব রোগীর শরীর থেকে পোকাও বের হচ্ছে। এমন রোগীকে হাসপাতালে নিয়ে যেতাম। নিজের টাকায় কয়েক সেট কাপড় কিনে তাদের পড়াতাম। সেই কাপড়ে প্রস্রাব, পায়খানা করলে কাপড়টি বদলিয়ে নতুন কাপড় পড়াতাম নিজ হাতে। এভাবে সুস্থ করে তুলতাম।

গত ১০ বছরে নিজের জন্য একটিও নতুন কাপড় কেনেননি উল্লেখ করে শওকত হোসেন বলেন, শত শত রোগীর চিকিৎসা করাতে গিয়ে অনেক টাকার প্রয়োজন হয়। তবে অনেকে এগিয়ে এলেও টাকার পরিমাণ অপ্রতুল। নিজেরে বেশিরভাগ টাকা এসব রোগীর পেছনে চলে যাওয়ায় ১০ বছরে নতুন কোনো পোশাকও কিনিনি।

বিভিন্ন অনুষ্ঠানে যেতাম সহকর্মীর পোশাক পড়ে। পরিচিতজনকে বলতাম, আমার কিছু গরীব মানুষের জন্য কাপড়-চোপড় দরকার। তখন তারা যে কাপড়গুলো দিতো, তা থেকে অসুস্থ রোগীকে দিতাম, নিজেও পড়তাম। ‘নিজের স্ত্রীকে নিয়েও দূরে কোথাও ঘুরতে যেতে পারিনি।

আমার স্ত্রীও বিষয়টি বুঝেন, তিনি বরং আমাকে এ কাজে সাহায্য করেন। আমার আশা, দেশের মানুষ এসব রোগীর জন্য এগিয়ে আসবেন। সবাই এগিয়ে এলে তখনই আমার পরিশ্রম সার্থক হবে’ যোগ করেন তিনি।



এ পাতার আরও খবর

ডোমারে অপহরণ মামলার দেড় মাস পর আসামি ও মেয়ে উদ্ধার ডোমারে অপহরণ মামলার দেড় মাস পর আসামি ও মেয়ে উদ্ধার
পড়বি তো পড় মালির ঘাড়ে ! ডেপুটি অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে ঘুষ নেয়ায় কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার অফিস কর্মচারী  সাসপেন্ড পড়বি তো পড় মালির ঘাড়ে ! ডেপুটি অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে ঘুষ নেয়ায় কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার অফিস কর্মচারী সাসপেন্ড
স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোতে গণতন্ত্র চর্চায় যুব জনগোষ্ঠীর ভুমিকা: তাৎপর্য, চ্যালেঞ্জ ও করনীয় স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোতে গণতন্ত্র চর্চায় যুব জনগোষ্ঠীর ভুমিকা: তাৎপর্য, চ্যালেঞ্জ ও করনীয়
পরীমনির দশ কোটি টাকার ফ্ল্যাট ও উচ্ছৃঙ্খল জী’বনযাপন নিয়ে নানা প্রশ্ন! পরীমনির দশ কোটি টাকার ফ্ল্যাট ও উচ্ছৃঙ্খল জী’বনযাপন নিয়ে নানা প্রশ্ন!
ডেপুটি অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে ঘুষ নিলো কুষ্টিয়া  সাব-রেজিস্ট্রার অফিস কর্মচারী ডেপুটি অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে ঘুষ নিলো কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার অফিস কর্মচারী
বোট ক্লাবে পরীমণির মদ খাওয়ার ভিডিও ভাইরাল বোট ক্লাবে পরীমণির মদ খাওয়ার ভিডিও ভাইরাল
নবম শ্রেণীর কি’শোরের হাত ধরে পালাল তিন সন্তানের জননী! নবম শ্রেণীর কি’শোরের হাত ধরে পালাল তিন সন্তানের জননী!
পঞ্চগড়ের আটোয়ারীতে ১৫টি গাঁজার গাছসহ গাঁজা ব্যবসায়ী আটক পঞ্চগড়ের আটোয়ারীতে ১৫টি গাঁজার গাছসহ গাঁজা ব্যবসায়ী আটক
লকডাউন না মানায় : ভেড়ামারায় ভ্রাম্যমাণ আদালতে ১৭ হাজার টাকা জরিমানা লকডাউন না মানায় : ভেড়ামারায় ভ্রাম্যমাণ আদালতে ১৭ হাজার টাকা জরিমানা
পরীমনির বিপুল বিত্তের উৎস নিয়ে তোলপাড় পরীমনির বিপুল বিত্তের উৎস নিয়ে তোলপাড়

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ডোমারে অপহরণ মামলার দেড় মাস পর আসামি ও মেয়ে উদ্ধার
পড়বি তো পড় মালির ঘাড়ে ! ডেপুটি অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে ঘুষ নেয়ায় কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার অফিস কর্মচারী সাসপেন্ড
স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোতে গণতন্ত্র চর্চায় যুব জনগোষ্ঠীর ভুমিকা: তাৎপর্য, চ্যালেঞ্জ ও করনীয়
পরীমনির দশ কোটি টাকার ফ্ল্যাট ও উচ্ছৃঙ্খল জী’বনযাপন নিয়ে নানা প্রশ্ন!
ডেপুটি অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে ঘুষ নিলো কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার অফিস কর্মচারী
বোট ক্লাবে পরীমণির মদ খাওয়ার ভিডিও ভাইরাল
নবম শ্রেণীর কি’শোরের হাত ধরে পালাল তিন সন্তানের জননী!
পঞ্চগড়ের আটোয়ারীতে ১৫টি গাঁজার গাছসহ গাঁজা ব্যবসায়ী আটক
লকডাউন না মানায় : ভেড়ামারায় ভ্রাম্যমাণ আদালতে ১৭ হাজার টাকা জরিমানা
পরীমনির বিপুল বিত্তের উৎস নিয়ে তোলপাড়
‘প্রেমিকের’ গোপনাঙ্গ কেটে গ্রেপ্তার নারী
হযরত মুহম্মদ (সাঃ) এর বংশধর ইরানের নতুন প্রেসিডেন্ট!
সারাদেশে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত
ফেসবুকে প্রেম, রিসোর্টে গিয়ে শারীরিক সম্পর্ক, ধর্ষণের অভিযোগে প্রেমিক গ্রেফতার
আজ রাত ১২ টা থেকে কুষ্টিয়া জেলার সকল শিল্প কলকারখানা, হরিপুর সেতু, ঘোড়ার ঘাট, গণপরিবহন ১ সপ্তাহের জন্য বন্ধ
প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল আরও সাড়ে ৫৩ হাজার পরিবার
অনৈতিক কাজে বাধ্য করায় মা-বাবাকে হত্যা করেন মাহজাবিন
নবম শ্রেণীর কিশোরের হাত ধরে পালাল তিন সন্তানের জননী!
পরীমণিকাণ্ডের সত্যতা মিলেছে
না ফেরার দেশে সাংবাদিক আব্দুল হামিদ