শিরোনাম:
ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮

Bijoynews24.com
রবিবার, ১১ আগস্ট ২০১৯
প্রথম পাতা » খুলনা | জাতীয় সংবাদ | পজেটিভ বাংলাদেশ | ফটো গ্যালারী | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » ঝিনাইদহে ৫ নারী নির্বাহী অফিসারের মিশন
রবিবার, ১১ আগস্ট ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ঝিনাইদহে ৫ নারী নির্বাহী অফিসারের মিশন

---জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহঃ

ঝিনাইদহ ৬ উপজেলার মধ্যে ৫ টিতে উপজেলা নির্বাহী অফিসার হিসেবে এখন নারীরা দায়িত্ব পালন করছেন। শৈলকুপা ব্যতিত সব উপজেলায় নারী উপজেলা নির্বাহী অফিসার কাজ করছেন। নারী ইউএনও হিসেবে প্রশাসনিক কাজের পাশাপাশি নিজ নিজ উপজেলার মাদক, শিক্ষা ও বাল্য বিবাহ বন্ধে কাজ করে যাচ্ছেন। প্রায় প্রতিদিনই ছুটছেন নানা সমস্যা সমাধানে এ গ্রাম থেকে ও গ্রামে। সমস্যার তথ্য নিয়ে তার গ্রহন যোগ্য সমাধান করছেন। বাল্যবিয়ের খবর পেলে তা বন্ধ করার জন্য মধ্য রাতেও তারা ছুটে যাচ্ছেন ঝিনাইদহের প্রত্যন্ত গ্রামে। করছেন সামাজিক বিচার। দাম্পত্য কলহ মেটাতেও নিচ্ছেন গণ শুনানী। এ ভাবেই ঝিনাইদহ সদরসহ কালীগঞ্জ, কোটচাঁদপুর, মহেশপুর ও হরিণাকুন্ডু উপজেলায় প্রশাসনিক দায়িত্ব পালন করছেন। ঝিনাইদহ সদর উপজেলায় ইউএনও হিসেবে দায়িত্ব পালন করছেন শাম্মি ইসলাম। ২৮ তম বিসিএসএ উত্তীর্ণ হয়ে তিনি ঝিনাইদহ সদরের ইউএনও হিসেবে যোগদান করেন। কালীগঞ্জে ইউএনও হিসেবে দায়িত্ব পালন করছেন সুবর্ণা রানী সাহা। ৩০ তম বিসিএসএ উত্তীর্ণ হয়ে তিনি গত ৯ সেপ্টেম্বর কালীগঞ্জে যোগদান করেন। গত ২৮ সেপ্টেম্বর থেকে কোটচাঁদপুরে ইউএনও হিসেবে দায়িত্ব পালন করছেন নাজনীন সুলতানা। ২৯ তম বিসিএসএ উত্তীর্ণ শাশ্বতী শীল মহেশপুরের ইউএনও হিসেবে দায়িত্ব¡ পালন করছেন। সর্বশেষ হরিণাকুন্ডু উপজেলা নির্বাহী অফিসার হিসেবে চলতি আগষ্টের প্রথম সপ্তায় যোগদান করেছেন ৩১তম বিসিএস ক্যাডার সৈয়দা নাফিস সুলতানা। স্বামী, সন্তান ও পরিবার পরিজনসহ নিজের ঘর সামলানোর পাশাপাশি নারী উপজেলা নির্বাহী অফিসারগন কোন বাধা বিপত্তি ছাড়াই উপজেলা প্রশাসন চালাচ্ছেন। ঝিনাইদহ সদর উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলাম বলেন, নারীরা সাহসিকতার সঙ্গে নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করছেন। আমরা মানুষ ও রাষ্ট্রের জন্য কাজ করছি। কাজ করতে বেশ ভালই লাগে। মহেশপুরের ইউএনও শাশ্বতী শীল বলেন, নারী হিসেবে কাজ করতে গিয়ে এখনও পর্যন্ত কোনও বাঁধার সম্মুখীন হইনি। কোটচাঁপুরের ইউএনও নাজনীন সুলতানা বলেন, যে কাজেই হাত দিচ্ছি, সবার সহযোগিতা পাচ্ছি। কাজ করতে কোন অসুবিধা হচ্ছে না। কালীগঞ্জের ইউএনও সুবর্ণা রানী সাহা বলেন, দাপ্তরিক কাজের বাইরে উপজেলার মানুষের এবং তাদের ছেলে মেয়েদের শিক্ষার উন্নয়নে যা করি খুবই ভালো লাগে। হরিণাকুন্ডু উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা নাফিস সুলতানা বলেন, ইউএনও হিসেবে আমি নতুন। এখনো সে ভাবে বলার সময় আসেনি। হরিণাকুন্ডুকে গড়তে তিনি সবার সহযোগিতা কামনা করেন।

 

 

ঝিনাইদহের সাধুহাটী ইউনিয়নের স্বনামধন্য চেয়ারম্যান কাজী নাজির উদ্দীন সেই ২০ বছর বয়সী প্রতিবন্ধির কার্ড করে দিলেন

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহঃ

২০ বছর বয়সী সেই শিশু চম্পা খাতুন পেলেন প্রতিবন্ধি ভাতা। শুক্রবার বিকালে স্বনামধন্য সাধুহাটী ইউনিয়নে চেয়ারম্যান কাজী নাজির উদ্দীন চম্পার হাতে ভাতার বইটি তুলে দেন। কথা বলতে না পারা “শিশু” চেয়ারম্যানের হাত থেকে বেশ হাসিখুশি ভাবেই চম্পা বইটি গ্রহন করে ছবির জন্য পোজ দেন। সদরের বংকিরা গ্রামের হাসেম মোল্লার মেয়ে চম্পাকে নিয়ে বিভিন্ন পত্রপত্রিকায় ও সমাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সংবাদ প্রকাশিত হলে চিকিতৎসার দায়িত্ব নেন শিশু বিশেষজ্ঞ ডাঃ অলোক কুমার সাহা। ফ্রি রক্ত পরীক্ষা করে দিতেন প্যাথলজিষ্ট সাকি। পত্রিকায় খবর পড়ে চম্পার প্রতিবন্ধি ভাতার বই করে দেওয়ার উদ্যোগ নেন সাধুহাটী ইউনিয়নের স্বনামধন্য চেয়ারম্যান কাজী নাজির উদ্দীন। শুক্রবার ভাতার বই প্রদানের পাশাপাশি ঈদে নতুন জামা কাপড় কেনার টাকা দেন চম্পার হাতে। চম্পা খাতুনের মা মিনুয়ারা বেগম জানান, ১৯৯৯ সালের ২৮ এপ্রিল চম্পা খাতুনের জন্ম। জন্মের পর থেকে সে বহুমাত্রিক প্রতিবন্ধি। আচরণ করে শিশুর মতো। কোন কথা বলতে পারে না। কেবল হাসতে আর কাঁদতে পারে। সারাক্ষন মানুষের কোলে কোলেই তার দিন কাটে। বড় বোন ময়না খাতুন জানান, ২০ বছর বয়স হলেও চম্পা এখনো শিশুর মতোই রয়ে গেছে। চিকিৎসার পর চম্পা এখন হাটতে পারে। তার মধ্যে কিছুটা অনুভূতি ফিরেছে।

ঝিনাইদহের তাহেরহুদা মহারাজপুর পদ্মাকর সুরাট হরিশংকুরপুর পাগলাকানাই ও দোগাছী ইউনিয়নে ঈদ-উল আযহা উপলক্ষে দুঃস্থ ও অসহায়ের মাঝে সুষ্টভাবে চাউল বিতরন

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহঃ

ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার ৩নং তাহেরহুদা ইউনিয়ন পরিষদে ঈদুল আযহা উপলক্ষে সুবিধাভোগী ৮৫৫ জন হতদরীদ্রদের মাঝে ভিজিএফ এর জনপ্রতি ১৫ কেজি চাউল বিতরণ করলেন আত্র ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্জ মোঃ মনজুরুল আলম। চাউল পেয়ে সুবিধাভোগীরা বলে যা পেয়েছি আমাদের প্রয়োজনের তুলনায় সামান্য তবুও আমরা খুশী। ঝিনাইদহ সদরের মহারাজপুর পদ্মাকর সুরাট হরিশংকুরপুর পাগলাকানাই ও দোগাছী ইউনিয়নে ঈদ-উল আযহা উপলক্ষে দুঃস্থ অসহায়ের মাঝে সুষ্টভাবে ১৫ কেজি করে ভিজিএফ চাউল বিতরন সম্পন্ন হয়েছে। শনিবার সকালে ভিজিএফ চাউল বিতরন উদ্বোধন করেন সুরাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খুরশিদ আলম মিয়া। ইউনিয়নের কার্ডধারী  দুঃস্থদের মধ্যে ১৫ কেজি করে ভিজিএফ চাউল বিতরন করা হয়েছে। পদ্মাকর ইউনিয়নে ঈদ-উল আযহা উপলক্ষে দুঃস্থ ও অসহায়ের মাঝে সুষ্টভাবে ১৫ কেজি করে ভিজিএফ চাউল বিতরন করা হয়েছে। শনিবার সকালে ভিজিএফ চাউল বিতরন উদ্বোধন করেন পদ্মাকর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ নিজামুল গনি। ইউনিয়নের বরাদ্ধকৃত কার্ডধারী  দুঃস্থদের মধ্যে ১৫ কেজি করে ভিজিএফ চাউল বিতরন করা হয়েছে। সুরাট ইউনিয়নে ঈদ-উল আযহা উপলক্ষে দুঃস্থ ও অসহায়ের মাঝে সুষ্টভাবে ১৫ কেজি করে ভিজিএফ চাউল বিতরন করা হয়েছে। শনিবার সকালে ভিজিএফ চাউল বিতরন উদ্বোধন করেন সুরাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির হোসেন জোয়ার্দ্দার (কেবি)। ইউনিয়নের কার্ডধারী  দুঃস্থদের মধ্যে ১৫ কেজি করে ভিজিএফ চাউল বিতরন করা হয়েছে। ঝিনাইদহ হরিশংকুরপুর ইউনিয়নে ঈদ-উল আযহা উপলক্ষে দুঃস্থ ও অসহায়ের মাঝে সুষ্টভাবে ১৫ কেজি করে ভিজিএফ চাউল বিতরন করা হয়েছে। শনিবার সকালে ভিজিএফ চাউল বিতরন উদ্বোধন করেন হরিশংকুরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল্ মাসুম। ইউনিয়নের বরাদ্ধকৃত কার্ডধারী দুঃস্থদের মধ্যে ১৫ কেজি করে ভিজিএফ চাউল বিতরন করা হয়েছে। পাগলাকানাই ইউনিয়নে ঈদ-উল আযহা উপলক্ষে দুঃস্থ ও অসহায়ের মাঝে সুষ্টভাবে ১৫ কেজি করে ভিজিএফ চাউল বিতরন করা হয়েছে। শুক্রবার সকালে ভিজিএফ চাউল বিতরন উদ্বোধন করেন সদর উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ আব্দুর রশীদ। দোগাছী ইউনিয়নে ঈদ-উল আযহা উপলক্ষে দুঃস্থ ও অসহায়ের মাঝে সুষ্টভাবে ১৫ কেজি করে ভিজিএফ চাউল বিতরন করা হয়েছে। শনিবার সকালে ভিজিএফ চাউল বিতরন উদ্বোধন করেন দোগাছী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইসহাক আলী জোয়ার্দ্দার। ইউনিয়নের বরাদ্ধকৃত কার্ডধারী দুঃস্থদের মধ্যে ১৫ কেজি করে ভিজিএফ চাউল বিতরন করা হয়েছে। এসময় উপজেলা থেকে বরাদ্ধকৃত ভিজিএফ চাউল বিতরনের সময় উপস্থিত ছিলেন ট্যাগ অফিসার, ফাড়ি পুলিশের পুলিশ অফিসার, ইউনিয়নের সচিব রোকশানা বুলবুলি, ইউপি সদস্যবৃন্দ, ইউনিয়ন পরিষদের তথ্য সেবা কেন্দ্রের উদ্দোগতা সহ সাংবাদিকবৃন্দ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

ঝিনাইদহে স্বাচিপের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে র‌্যালী, পথসভা ও লিফলেট বিতরণ

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ

ঝিনাইদহে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে র‌্যালী, পথসভা ও লিফলেট বিতরণ করা হয়েছে। শনিবার সকালে শহরের পোষ্ট অফিস মোড় থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র সাইদুল করিম মিন্টু, সাবেক পৌর চেয়ারম্যান আনিচুর রহমান খোকা, স্বাচিপের সদস্য সচিব ডা. রাশেদ আল মামুন, আহবায়ক ডা. এবিএম সিদ্দিকুল ইসলাম, জেলা বিএম এর সাধারণ সম্পাদক ডা. দুলাল কুমার চক্রবর্তী, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডা. জাহিদ আহমেদ, ম্যাটস্ এর অধ্যক্ষ ডা. রেজা সেকেন্দার, আইএসটি অধ্যক্ষ ডা. রবিউল ইসলাম, সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. আয়ুব আলী, সদর হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট (ডেঙ্গু বিশেষজ্ঞ) ডা. জাকির হোসেন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাৎ হোসেন, মেডিকেল অফিসার ডা. শাহিন ঢালী, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. প্রসেনজিত বিশ্বাস পার্থ। পরে পথচারিদের মাঝে ডেঙ্গু সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। বক্তারা ডেঙ্গু প্রতিরোধে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন পাশাপাশি সাধারণ জ্বর হলে আতঙ্কিত না হয়ে ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নেওয়ার আহবান জানান।

ঝিনাইদহে ডেঙ্গু প্রতিরোধে জেলা পুলিশের উদ্যোগে র‌্যালী ও লিফলেট বিতরণ

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ

ঝিনাইদহে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা মুলক র‌্যালি ও লিফলেট বিতরণ করা হয়েছে। জেলা পুলিশের আয়োজনে শনিবার সকালে সদর থানা চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে পোস্ট অফিস মোড়ে গিয়ে শেষ হয়। পরে শহরের বিভিন্ন দোকান, বাজারে ও পথচারীদের মাঝে সতেনতামুলক লিফলেট বিতরণ করা হয়। এসময় ডেঙ্গু প্রতিরোধে নিজ বাড়ি ও কর্মস্থলের আঙ্গিনা পরিচ্ছন্ন রাখার পাশাপাশি সচেতন হওয়ার আহ্বান জানানো হয়। কর্মসূচীতে ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার মো: হাসানুজ্জামান, জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) কনক কুমার দাস, অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়াটার্স) তারেক আল মেহেদি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু, সদর উপজেলা চেয়ারম্যান এ্যাড. আব্দুর রশিদ, পৌর আওয়ামী লীগের সভাপতি জীবন কুমার বিশ্বাস, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, সদর থানার ওসি মিজানুর রহমান খানসহ নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
নারী হাফেজকে ধর্ষণের মামলায় কারাগারে মাদ্রাসা শিক্ষক
‘লকডাউনের’ প্রথম দিন রাজধানীতে গ্রেপ্তার ৪০৩
লঘুচাপের প্রভাবে সাগর উত্তাল, ৩ নম্বর সতর্ক সংকেত
পদ্মা সেতুর পিলারে ধাক্কা, ফেরির মাস্টার বরখাস্ত
লকডাউনের প্রথম সকালে ট্রাকের ধাক্কায় ঝরল ৬ প্রাণ
কঠোর লকডাউন শুরু, শূন্য রাজপথ
চেতনা নাশক ইনজেকশন পুশ করে রোগীদের ধ”র্ষ’ণ করতো এই ডাক্তার!
করোনার ঝুঁকি সত্ত্বেও ঢাকা ছাড়ছে মানুষ, মানছে না স্বাস্থ্যবিধি
গতবারের চেয়েও কঠোর ভাবে মাঠে নামছে সেনাবাহিনী-বিজিবি
১৯ দিনের ছুটিতে দেশ
ভূমধ্যসাগরে নৌডুবিতে ১৭ বাংলাদেশির সলিল সমাধি
কঠোর বিধি-নিষেধের আওতামুক্ত থাকছে যেসব পণ্য ও প্রতিষ্ঠান
বিদেশযাত্রীদের জন্য অভ্যন্তরীণ ফ্লাইট চলবে
একদিনে ভারতে করোনায় ৩ হাজার ৯৯৮ জনের মৃত্যু
মহামারির মাঝে সারা দেশে ঈদ উদযাপন
আজ পবিত্র ঈদুল আজহা
নিউ লাইফ ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ উপহার বিতরণ
বাংলাবান্ধা স্থলবন্দরে সরকারি নির্দেশনা না মানায় তিন সিএন্ডএফ প্রতিনিধিকে অর্থদন্ড
কুষ্টিয়ায় বাথরুমে ওড়নায় ঝুলছিল মা-ছেলের লাশ
বিএমএসএফের কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে ১২ সদস্যের অন্তর্ভুক্তি