শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮

Bijoynews24.com
মঙ্গলবার, ২ এপ্রিল ২০১৯
প্রথম পাতা » জাতীয় সংবাদ | পর্যটন | ফটো গ্যালারী | বক্স্ নিউজ | শিরোনাম » শিলাইদহের কুঠিবাড়ি, নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন কমপ্লেক্স
প্রথম পাতা » জাতীয় সংবাদ | পর্যটন | ফটো গ্যালারী | বক্স্ নিউজ | শিরোনাম » শিলাইদহের কুঠিবাড়ি, নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন কমপ্লেক্স
মঙ্গলবার, ২ এপ্রিল ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শিলাইদহের কুঠিবাড়ি, নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন কমপ্লেক্স

 

---Bijoynews : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত শিলাইদহ কুঠিবাড়িতে ভারতের অর্থায়নে ১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন কমপ্লেক্স। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় শিলাইদহ সফরে এসে কুঠিবাড়ির নানা সমস্যা অনুধাবন করে কমপ্লেক্স স্থাপনে প্রায় ১৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। কুঠিবাড়ির প্রধান ফটকের সামনে ৬ একর জমিতে নির্মিত হবে এই কমপ্লেক্স। যার ডিজাইন সম্পন্ন করেছেন দেশের বিশিষ্ট স্থপতি রবিউল হুসাইন।

এখানে বসে রচিত গীতাঞ্জলী কাব্যগ্রন্থ-ই তাঁকে এনে দিয়েছে নোবেল পুরষ্কার আর বিশ্বকবির মর্যাদা। এ সব কারণে দেশী বিদেশী পর্যটকদের কাছে শিলাইদহ কুঠিবাড়ির গুরুত্ব অনেক বেশি। পদ্মা নদীর সন্নিকটে ছায়া শীতল পরিবেশে অবস্থিত, কুঠিবাড়ি দর্শনে তাই আগমন ঘটে অসংখ্য পর্যটকদের। কুঠিবাড়ি রবীন্দ্র প্রেমীদের মুগ্ধ করলেও বিড়ম্বনাও কম পোহাতে হয় না! খাবার খাওয়ার কোন ব্যবস্থা নেই, নেই কোন টয়লেটের ব্যবস্থা। দর্শনার্থীদের নিরাপত্তা শঙ্কার পাশাপাশি রয়েছে আবাসনের দু:শ্চিন্তা, রেষ্ট হাউজ সহ অবকাঠামোগত সমস্যা থাকায় পর্যটকদের আকর্ষণও দিন দিন কমে যাচ্ছে। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় গতবার বাংলাদেশ সফরের সময়, কুঠিবাড়ি সফরে আসেন। তখন এসব বিড়ম্বনার চিত্র অনুধাবন করে, ’অত্যাধুনিক কমপ্লেক্স’ নির্মাণের প্রতিশ্রুতি দেন। পরে ভারত সরকার এ প্রকল্পে বরাদ্দ দেয় প্রায় ১৩ কোটি টাকা।

দীর্ঘদিন অন্যের দখলে থাকা ৬ একর জমি উদ্ধার করে স্থানীয় প্রশাসন। এখন সেখানেই নির্মিত হবে এই কমপ্লেক্স ভবন। এরই মধ্যে এর ফলকও উন্মোচন করা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথভাবে ওই স্মৃতিফলক উন্মোচন করেছেন। কমপ্লেক্সের ডিজাইনও এর মধ্যে সম্পন্ন করা হয়েছে।

কমপ্লেক্সের মধ্যে রয়েছে গ্রীক থিয়েটারের আদলে একটি দৃষ্টিনন্দন মঞ্চ এবং এম্ফি থিয়েটার, রয়েছে দৃষ্টি নন্দন ক্যাফেটারিয়া, লাইব্রেরী কাম ডকুমেন্টেশন সেন্টার, অত্যাধুনিক গেষ্টহাউজ, টয়লেট ও আনছার শেড। প্রবেশ মুখে থাকছে কুঠিবাড়ির আদলে অত্যাধুনিক গেইট এবং টিকেট কাউন্টার। সংস্কৃতিকর্মী ও দর্শনার্থীরা মনে করেন প্রকল্পটি বাস্তবায়িত হলে, কুঠিবাড়ি আরো সমৃদ্ধ হবে।

শিলাইদহ কুঠিবাড়ির কাষ্টোডিয়ান মোখলেছুর রহমান জানান, ”নতুন কমপ্লেক্স ভবন নির্মাণের জন্য, ইতিমধ্যে ভারতের কাছ থেকে ১৩ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। নতুন কমপ্লেক্স ভবনের ডিজাইনও সম্পন্ন হয়েছে। গণপূর্ত মন্ত্রণালয় দ্রুততম সময়ের মধ্যেই প্রকল্পটি বাস্তবায়ন করবে”।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
সাংবাদিক খোকন আর নেই : কুষ্টিয়া সিটি প্রেসক্লাবের শোক
মুসলমানদের নিকট মসজিদুল আকসা এতোটা গুরুত্বপূর্ণ কেন ?
গভীর রাতে মসজিদে কিশোরীর সঙ্গে ‘আপত্তিকর অবস্থায়’ ইমাম আটক
শতাধিক রকেট হামলা হামাসের, ২ ইসরাইলি নিহত
বৈদ্যুতিক ট্রেনের যুগে প্রবেশ করল বাংলাদেশ
ক্ষোভে ফুঁসছে মুসলিম বিশ্ব
অসামাজিক কার্যকলাপ, মহিলা ভাইস চেয়ারম্যানকে আটকে বিয়ে দিলেন এলাকাবাসী
বাবুল আক্তার গ্রেপ্তার
মিরপুর থানা পরিদর্শন করলেন পুলিশ সুপার
বিএডিসির কর্মকর্তা করোনায় মৃত্যু
টিকটক-লাইকিতে আসক্তি নিয়ে ঝগড়া, স্ত্রীকে হত্যার পর থানায় আত্মসমর্পণ
চিলাহাটি জে.ইউ.ফাজিল মাদ্রাসায় দোয়া ও ইফতার অনুষ্ঠিত
মিয়ানমারে সেনা ঘাঁটি দখল করে আগুন ধরিয়ে দিল বিদ্রোহীরা
বিসিএস ক্যাডার পরিচয়ে এক ডজন বিয়ে করলো তরুণী
রিকশাচালকের ৬০০ টাকা কেড়ে নেয়ায় পুলিশের তিন সদস্য সাময়িক বরখাস্ত!
চিলাহাটিতে অসহায় মানুষদের মাঝে খাদ্যসামগ্রী, বস্ত্র ও টাকা বিতরণ
নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর দিকে তীব্র গতিতে ধেয়ে আসছে চীনা রকেটের ১০০ ফুট অংশ
কুষ্টিয়া পৌরসভার কর কর্মকর্তা বরখাস্ত নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম ইসলাম ওএসডি
পুলিশকে চাঁদা দিয়ে না খেয়ে রোজা রাখলেন রিকশাওয়ালা
একাধিক নারীর সঙ্গে বিবাহ-বহির্ভূত সম্পর্ক ছিল হেফাজত নেতা জাকারিয়ার