শিরোনাম:
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

Bijoynews24.com
মঙ্গলবার, ২ এপ্রিল ২০১৯
প্রথম পাতা » জাতীয় সংবাদ | পজেটিভ বাংলাদেশ | ফটো গ্যালারী | বক্স্ নিউজ | শিরোনাম » বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহযোগী সংস্থার মধ্যে সাড়ে ৯৩ লক্ষ টাকা অনুদান বিতরণ
প্রথম পাতা » জাতীয় সংবাদ | পজেটিভ বাংলাদেশ | ফটো গ্যালারী | বক্স্ নিউজ | শিরোনাম » বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহযোগী সংস্থার মধ্যে সাড়ে ৯৩ লক্ষ টাকা অনুদান বিতরণ
মঙ্গলবার, ২ এপ্রিল ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহযোগী সংস্থার মধ্যে সাড়ে ৯৩ লক্ষ টাকা অনুদান বিতরণ

---Bijoynews : বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন গত  ৩১ মার্চ  রবিবার সকাল ১১ টায় বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের কনফারেন্স রুমে ২২৯তম প্রশিক্ষণ, অনুদান প্রদান ও পর্যালোচনা সভা আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব জনাব হেদায়েতুল্লাহ আল মামুন, এনডিসি। উপস্থিত ছিলেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক জনাব সদর উদ্দিন বিশ্বাস, কর্মকর্তাবৃন্দ ও ৩৫টি সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ। এ যাবৎ ১,১২০টি সহযোগী সংস্থার মধ্যে সর্বমোট ১৩২.৩৬ কোটি টাকা অনুদান প্রদান করা হয়েছে। এ সভায় ৩৫টি সহযোগী সংস্থার মধ্যে ৯৩.৫০ লক্ষ টাকার অনুদানের চেক হস্তান্তর করা হয়। এ অনুদানের অর্থে সহযোগী সংস্থাসমূহ সেলাই ও পোষাক তৈরি প্রশিক্ষণ ও সেলাই মেশিন বিতরণ, কম্পিউটার ও ড্রাইভিং প্রশিক্ষণ, নড়াইল জেলার ঐতিহ্যবাহী স্থান সম্পর্কে অবহিতকরণ, গরু, ছাগল, ভেড়া, শুকর, হাঁস প্রদান, রিক্সা ও ভ্যানগাড়ি বিতরণ, প্রবীণ কল্যাণ, ওয়াটসান, শীতল পাটি তৈরিতে সহায়তা, চক্ষুসেবা, পরিচ্ছন্ন কর্মীদের সচেতনাতামূলক প্রশিক্ষণ, বাইসাইকেল প্রদান, ক্ষুদ্র ব্যবসায় সহায়তা, শিক্ষাবৃত্তি, প্রাক-প্রাথমিক শিক্ষা, ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করবে। উল্লেখ্য যে, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সরকারের অর্থে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত অঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিওসমূহের মধ্যে অনুদান প্রদান করে থাকে।

ব্যবস্থাপনা পরিচালক প্রথমে স্বাধীনতা মাসে মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণ করে তাঁদের আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি বলেন, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন দরিদ্র ও হতদরিদ্রদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে প্রায় ১২% লোক হতদরিদ্র। এদের উন্নয়নের মূলধারায় নিয়ে আসতে না পারলে উন্নয়ন অর্থবহ হবে না। একারণে এ হতদরিদ্র জনগোষ্ঠীকে উন্নয়ন করা বিএনএফ-এর প্রধান লক্ষ্য। এ লক্ষ্য নিয়ে সকল সহযোগী সংস্থার সম্মানিত প্রতিনিধিবৃন্দের কাজ করার আহবান জানান।

সভাপতি মহোদয় বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের মানবীয় মর্যাদা রক্ষা, সামাজিক ন্যায় বিচার নিশ্চিত করা ও মানুষের মুক্তির জন্য সংগ্রাম করেছিলেন। সে লক্ষ্যে তিনি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন। তিনি বলেন, কেহ যেন শোষিত না হয়, তাঁর প্রাপ্য অধিকারটুকু নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব। সভাপতি বলেন, যখন দেশের সকল জনগণকে উন্নয়নের ধারায় সম্পৃক্ত করতে পারা যাবে তখনই দেশের প্রকৃত উন্নয়ন হবে। কোন গোষ্ঠীকে বাইরে রেখে উন্নয়ন সম্ভব না। সরকারি ও বেসরকারি সংস্থাসমূহ দেশের সকল জনগণকে উন্নয়নে সম্পৃক্ত করার চেষ্টা করে যাচ্ছে। বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন সহযোগী সংস্থার মাধ্যমে গ্রাম পর্যায়ে হতদরিদ্রদের নিয়ে যেভাবে কাজ করে যাচ্ছে তা প্রশংসনীয়। বিএনএফ-এর সহযোগী সংস্থাসমূহ দ্বারা যে কাজ করা সম্ভব হবে তা অন্যদের দ্বারা এধরনের কাজ করা সম্ভব হবে না বলে তিনি মন্তব্য করেন। যদি হতদরিদ্রদের প্রশিক্ষিত ও ক্ষমতায়ন করা যায় তাহলে  উন্নয়ন সম্ভব। এ লক্ষ্যে সকলকে সমভাবে গুরুত্ব দিতে হবে। তাহলে আমরা সকলে মিলে দারিদ্র বিমোচনে অবদান রাখতে পারবো।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
নেত্রকোনার দুই রাজাকারের ফাঁসি
দৈনিক জয়যাত্রা অফিস থেকে অপহৃত উদ্ধার : আসামীদের ৫ দিনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন
বাহ! কি চমৎকার সাংবাদিকতা ?
যে কারনে বিধবাদের বিয়ে করতে চান বেশির ভাগ সৌদি যুবক
দুই দফা খননেও সুফল মেলেনি গড়াই নদীর
একাধিক প্রেম করায় প্রেমিককে মেরে পুঁতে রাখে ফারজানা!
বাসের চাকায় পিষ্ট হয়ে কলেজ শিক্ষিকা নিহত
বাংলাদেশের কোনো ছবিতে অভিনয় করছি না, বললেন কোয়েল মল্লিক
আসামীদের হুমকিতে নিরাপত্তাহীনতায় বাদি ও তার পরিবার
পাকিস্তানি কিশোরীকে ধর্ষণের মূলহোতা গ্রেফতার
কুষ্টিয়ায় গৃহবধুকে শারীরিক নির্যাতন করে গালে বিষ ঢেলে হত্যার চেষ্টা
সুন্দরগঞ্জে যৌতুকের দাবিতে স্ত্রীকে অমানুষিক নির্যাতন
শিক্ষকের কাজের মেয়ে অন্তঃসত্ত্বা, ঘটনা ধামাচাপার চেষ্টা!
কুষ্টিয়ায় স্থানীয় পত্রিকা অফিস থেকে অপহৃত উদ্ধার : গ্রেফতার ৫
বাসে তল্লাশিকালে চালককে পিটিয়ে হত্যা ডিবি পুলিশের
হাকালুকি হাওরে বাদাম চাষে বিপ্লব
ধর্ষণের পর সে বললো ‘বাহ! বেশ মজা তো’
অষ্টম শ্রেণির মাদ্রাসা ছাত্রীর ধর্ষণ মামলা নেয়নি পুলিশ
ইবিতে ক্লাস পরীক্ষা বর্জন ও প্রশাসন ভবন অবরোধ
বাবার টাকায় প্রশাসন চললে সরকারের টাকা গেল কই?