শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৪ চৈত্র ১৪২৫

Bijoynews24.com
সোমবার, ২৫ ফেব্রুয়ারী ২০১৯
প্রথম পাতা » জাতীয় সংবাদ | পজেটিভ বাংলাদেশ | বক্স্ নিউজ | শিরোনাম | সম্পাদকীয় | স্পেশাল রির্পোট » বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহযোগী সংস্থার মধ্যে সাড়ে ৮৩ লক্ষ টাকা অনুদান বিতরণ
প্রথম পাতা » জাতীয় সংবাদ | পজেটিভ বাংলাদেশ | বক্স্ নিউজ | শিরোনাম | সম্পাদকীয় | স্পেশাল রির্পোট » বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহযোগী সংস্থার মধ্যে সাড়ে ৮৩ লক্ষ টাকা অনুদান বিতরণ
সোমবার, ২৫ ফেব্রুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহযোগী সংস্থার মধ্যে সাড়ে ৮৩ লক্ষ টাকা অনুদান বিতরণ

 

---Bijoynews :
বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন ২৪ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ রবিবার সকাল ১১ ঘটিকায় বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের কনফারেন্স রুমে ২২৮তম প্রশিক্ষণ, অনুদান প্রদান ও পর্যালোচনা সভা আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব  হেদায়েতুল্লাহ আল মামুন, এনডিসি। উপস্থিত ছিলেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সদর উদ্দিন বিশ্বাস সহ  কর্মকর্তাবৃন্দ ও ৩২টি সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ। এ যাবৎ ১,১২০টি সহযোগী সংস্থার মধ্যে সর্বমোট ১৩১.৪২ কোটি টাকা অনুদান প্রদান করা হয়েছে। এ সভায় ৩২টি সহযোগী সংস্থার মধ্যে ৮৩.৫০ লক্ষ টাকার অনুদানের চেক হস্তান্তর করা হয়। এ অনুদানের অর্থে সহযোগী সংস্থাসমূহ সেলাই প্রশিক্ষণ ও সেলাই মেশিন বিতরণ, জাটকা ও ডিমওয়ালা ইলিশ নিধন বন্ধকরণ, গরু, ছাগল, গাড়ল, ও হাঁস প্রদান, স্বাস্থ্যসম্মত খাবার তৈরিতে সচেতনতা ও সহায়তা প্রদান, কম্পিউটার প্রশিক্ষণ, শিক্ষাবৃত্তি, প্রতিবন্ধী পুনর্বাসন, আর্সেনিকমুক্ত গভীর নলকূপ স্থাপন, কাঁতা তৈরি, ক্ষুদ্র ব্যবসায় সহায়তা, ঘর নির্মাণ, ল্যাট্রিন প্রদান, তাঁত শিল্পে সহায়তা, রিক্সা প্রদান, ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করবে। উল্লেখ্য যে, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সরকারের অর্থে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত অঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিওসমূহের মধ্যে অনুদান প্রদান করে থাকে।

---ব্যবস্থাপনা পরিচালক প্রথমে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতাভাষা দিবসের মাসে শহীদের আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি বলেন, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন দরিদ্র ও হতদরিদ্রদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। আগামী ২০২৪ সালের মধ্যে বাংলাদেশ উন্নয়শীল দেশের মর্যাদা অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে প্রায় ১২% লোক হতদরিদ্র। এ হতদরিদ্র জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করা না গেলে ২০২৪ সালের মধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে প্রাপ্ত অর্জন ক্ষতিগ্রস্ত হবে।

সভাপতি মহোদয় বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের মানবীয় মর্যাদা রক্ষার জন্য ও মানুষের মুক্তির জন্য সংগ্রাম করেছিলেন। সে লক্ষ্যে তিনি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে ও প্রতিটি নাগরিককে সামাজিক নিরাপত্তা নেটওয়ার্কে আনার জন্য বর্তমান সরকার চেষ্টা করছে। এ লক্ষ্যে গত ১০ বছর ধরে নিরবচ্ছিন্নভাবে কাজ করে চলেছে। একাজ সরকারের একার পক্ষে সম্ভব না। বাংলাদেশের এনজিওসমূহ সরকারের সহযোগী হিসেবে কাজ করছে। সাধারণ মানুষের প্রতি ভালোবাসা না থাকলে দারিদ্র বিমোচনের মত মহৎ কাজে ব্রতী হওয়া সম্ভব না। এধরণের কাজ করার লোক খুবই কম। সহযোগী সংস্থাসমূহ গরীব মানুষের জন্য ভাবে। তারা একটি মহতী উদ্যোগ নিয়ে কাজ করছে। বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন সহযোগী সংস্থাসমূহের এ উদ্যোগে সহযোগিতা করে যাবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইনু-মেনন বাকস্বাধীনতা চান
ভোট শেষে ফেরার পথে ব্রাশফায়ারে নিহত ৭
মিরপুরে নৌকা প্রতিকের নির্বাচনী অফিসে স্বতন্ত্র প্রার্থী আনারস প্রতিকের সমর্থকদের হামলা, ব্যাপক ভাংচুর
ক্রাইচচার্চের মসজিদে জড়ো হয়ে ৩৫০ জনের ইসলাম ধর্ম গ্রহণ
রাঙামাটিতে দুর্বৃত্তের ব্রাশফায়ারে প্রিজাইডিং অফিসারসহ নিহত ৭
কুষ্টিয়ায় শুরু হচ্ছে ৩ দিন ব্যাপী লালন স্মরণোৎসব”
ভোটার ৫৩৬০ জন, ৫ ঘন্টায় আসেননি একজনও
যুদ্ধাপরাধীদের পর হবে ভূয়া মুক্তিযোদ্ধাদের বিচার : তুরিন আফরোজ
মৌলভীবাজারে দুই কক্ষে ৪ ঘণ্টায় ভোট পড়েনি ১টিও!
দেড় ঘণ্টায় মাত্র ৬ ভোট!
ডিম কেনার তহবিলে জমা ২০ লাখ টাকা, ডিম বালক এখন বিশ্বনায়ক
মসজিদে হামলা: ৭টি গুলির পরও অলৌকিকভাবে বেঁচে যান বাবা-মেয়ে
একটি কারণেই মৃত্যুদন্ড হচ্ছে না ট্যারেন্টের
মসজিদে হামলা নিয়ে এরদোগানের ডাকে বৈঠকে বসছে ওআইসি
মৌলভীবাজারে ভোটার শূন্য ৭ উপজেলার ভোটকেন্দ্রে
মেহেরপুরে ‘বন্দুকযুদ্ধে’ মাদক বিক্রেতা নিহত
ধরে আনছে ভোটার, এজেন্টদের প্রবেশে বাধা
যৌনপল্লীতে মেয়েকে বিক্রির সময় বাবা আটক
খাদ্যমন্ত্রীর বাসায় মেয়ের স্বামীর মৃত্যু নিয়ে রহস্য
ছাত্রী হলে জন্ম নেয়া সন্তানের বাবা জাবি ছাত্র!