শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৪ চৈত্র ১৪২৫

Bijoynews24.com
বুধবার, ২০ ফেব্রুয়ারী ২০১৯
প্রথম পাতা » অপরাধ চিত্র | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | বিদেশ সংবাদ | শিরোনাম » প্রতি পাঁচ ভ্যাটিকান যাজকের চারজনই সমকামী!
প্রথম পাতা » অপরাধ চিত্র | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | বিদেশ সংবাদ | শিরোনাম » প্রতি পাঁচ ভ্যাটিকান যাজকের চারজনই সমকামী!
বুধবার, ২০ ফেব্রুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

প্রতি পাঁচ ভ্যাটিকান যাজকের চারজনই সমকামী!

---Bijoynews : রোমান ক্যাথলিক চার্চের সর্বজ্যেষ্ঠ যাজকদের অনেকেই সমকামী! যদিও তারা খুবই কড়া ভাষায় সমকামিতার বিরুদ্ধে বক্তব্য দিয়ে থাকেন। আগামী সপ্তাহে প্রকাশিতব্য একটি বইয়ে এমন দাবি করা হয়েছে। এ খবর দিয়েছে গার্ডিয়ান।
খবরে বলা হয়, ‘ইন দ্য ক্লোজেট অব দ্য ভ্যাটিক্যান’ শীর্ষক ওই বইয়ে দাবি করা হয়েছে, ভ্যাটিক্যানে কর্মরত ৮০ শতাংশ যাজকই সমকামী। তবে এদের মধ্যে অনেকে হয়তো যৌনতার দিক দিয়ে সক্রিয় নন।
৪ বছর গবেষণা করে ৫৭০ পৃষ্ঠার ওই বই লিখেছেন ফরাসি সাংবাদিক ও লেখক ফ্রেডেরিক মার্টেল। বৃটিশ প্রকাশক ব্লুমসবারি জানিয়েছে, ভ্যাটিক্যানের একেবারে কেন্দ্রস্থলে কী পরিমাণ অবক্ষয় ও কপটতা রয়েছে, তারই যেন এক আশ্চর্য্যজনক বিবরণ এই বইয়ে রয়েছে।
বুধবার ২০টি দেশে ৮টি ভাষায় এই বই প্রকাশিত হবে। একই দিন ভ্যাটিক্যানে যৌন নিপীড়ন বিষয়ক সম্মেলনের উদ্বোধনী হবে। ওই সম্মেলনে অংশ নিতে সারাবিশ্ব থেকে বিশপদের আসতে বলা হয়েছে।
ফরাসি সরকারের সাবেক উপদেষ্টা হিসেবে কাজ করা মার্টেল এই বই নিয়ে গবেষণা করতে গিয়ে ১৫০০ সাক্ষাৎকার নিয়েছেন।যাদের সাক্ষাৎকার নেয়া হয়েছে, তাদের মধ্যে রয়েছেন ৪১ জন কার্ডিনাল, ৫২ জন বিশপ, ৪৫ কূটনৈতিক দূত, ১১ জন সুইস গার্ড ও দুই শতাধিক যাজক। ক্যাথলিক বিষয়ক ওয়েবসাইট দ্য ট্যাবলেটে এই তথ্য দেওয়া হয়েছে।
এই বইয়ে অবশ্য সমকামিতা ও যাজকদের বিরুদ্ধে শিশু যৌন নির্যাতনের যে ব্যাপক প্রচার পাওয়া অভিযোগ রয়েছে, তার মধ্যে কোনো সংযোগ প্রতিষ্ঠা করা হয় নি। কিন্তু মার্টেল বলেছেন, যাজকদের মধ্যে এক ধরণের গোপনীয়তার সংস্কৃতি বিরাজমান। ফলে এক ধরণের পরিস্থিতি তৈরি হয়েছে যেখানে নির্যাতনের ঘটনা জোরালোভাবে তদন্ত করা হয় না।
বর্তমান পোপ ফ্রাঁন্সিস অবশ্য সমকামিতা সম্পর্কে এক ধরণের সহনীয় অবস্থান নিয়েছেন। পোপ হিসেবে অধিষ্ঠিত হওয়ার কয়েক মাসের মধ্যে এক সাংবাদিকের জবাবে তিনি বলেছিলেন, যদি একজন ব্যক্তি সমকামী হয়ে থাকেন কিন্তু স্রষ্টাকে খুঁজে বেড়ান ও ভালো উদ্দেশ্য থেকে থাকে, তাহলে তাকে বিচার করার আমি কে?
গত বছর চিলিতে যৌন নির্যাতনের শিকার হুয়ান কার্লোস ক্রুজকে পৃথকভাবে পোপ বলেছিলেন, হুয়ান কার্লোস, আপনি যে সমকামী সেটা বড় কথা নয়। স্রষ্টাই আপনাকে এভাবে বানিয়েছেন। আমার এটাতে কোনো মাথাব্যথা নেই। আপনি যেমন আছেন তেমনই আপনাকে পছন্দ করেন পোপ। নিজেকে নিয়ে খুশি থাকা উচিৎ আপনার।
তবে সম্প্রতি নিজের সমকামিতার কথা জানান দেওয়ার পর ভ্যাটিক্যান থেকে বরখাস্ত হওয়া পোলিশ যাজক অবশ্য অভিযোগ তুলেছেন, লাখ লাখ সমকামী ক্যাথলিকের জীবন কঠিন করে তুলছে ভ্যাটিক্যান চার্চ। ২০০৫ সালে পোপকে লেখা এক চিঠিতে, কারামসা নামে ওই যাজক বলেন, সমকামী যাজকদের বরখাস্ত করাটা ভ্যাটিক্যানের কপটতার প্রমাণ, কারণ ভ্যাটিক্যান সমকামীদের দিয়ে ভর্তি।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইনু-মেনন বাকস্বাধীনতা চান
ভোট শেষে ফেরার পথে ব্রাশফায়ারে নিহত ৭
মিরপুরে নৌকা প্রতিকের নির্বাচনী অফিসে স্বতন্ত্র প্রার্থী আনারস প্রতিকের সমর্থকদের হামলা, ব্যাপক ভাংচুর
ক্রাইচচার্চের মসজিদে জড়ো হয়ে ৩৫০ জনের ইসলাম ধর্ম গ্রহণ
রাঙামাটিতে দুর্বৃত্তের ব্রাশফায়ারে প্রিজাইডিং অফিসারসহ নিহত ৭
কুষ্টিয়ায় শুরু হচ্ছে ৩ দিন ব্যাপী লালন স্মরণোৎসব”
ভোটার ৫৩৬০ জন, ৫ ঘন্টায় আসেননি একজনও
যুদ্ধাপরাধীদের পর হবে ভূয়া মুক্তিযোদ্ধাদের বিচার : তুরিন আফরোজ
মৌলভীবাজারে দুই কক্ষে ৪ ঘণ্টায় ভোট পড়েনি ১টিও!
দেড় ঘণ্টায় মাত্র ৬ ভোট!
ডিম কেনার তহবিলে জমা ২০ লাখ টাকা, ডিম বালক এখন বিশ্বনায়ক
মসজিদে হামলা: ৭টি গুলির পরও অলৌকিকভাবে বেঁচে যান বাবা-মেয়ে
একটি কারণেই মৃত্যুদন্ড হচ্ছে না ট্যারেন্টের
মসজিদে হামলা নিয়ে এরদোগানের ডাকে বৈঠকে বসছে ওআইসি
মৌলভীবাজারে ভোটার শূন্য ৭ উপজেলার ভোটকেন্দ্রে
মেহেরপুরে ‘বন্দুকযুদ্ধে’ মাদক বিক্রেতা নিহত
ধরে আনছে ভোটার, এজেন্টদের প্রবেশে বাধা
যৌনপল্লীতে মেয়েকে বিক্রির সময় বাবা আটক
খাদ্যমন্ত্রীর বাসায় মেয়ের স্বামীর মৃত্যু নিয়ে রহস্য
ছাত্রী হলে জন্ম নেয়া সন্তানের বাবা জাবি ছাত্র!