শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

Bijoynews24.com
বুধবার, ৩০ জানুয়ারী ২০১৯
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | শিরোনাম » কুষ্টিয়ায় দিনে দিনে বেড়ে চলেছে তামাকের চাষ, ধ্বংশ করে ফেলা হচ্ছে ফসলি জমি
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | শিরোনাম » কুষ্টিয়ায় দিনে দিনে বেড়ে চলেছে তামাকের চাষ, ধ্বংশ করে ফেলা হচ্ছে ফসলি জমি
বুধবার, ৩০ জানুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কুষ্টিয়ায় দিনে দিনে বেড়ে চলেছে তামাকের চাষ, ধ্বংশ করে ফেলা হচ্ছে ফসলি জমি

---এস.এম.আবু ওবাইদা-আল-মাহাদী, সিনিয়র করেসপন্ডেন্ট, কুষ্টিয়া ॥ কুষ্টিয়ার দৌলতপুরে দিনে দিনে বেড়ে চলেছে তামাক চাষ,  ধ্বংশ করে ফেলা হচ্ছে ফসলি জমি। সচেতন মহলের মানুষ ও গবেষকগণ মনে করছেন ভবিষ্যৎ তামাক চাষ হতে থাকলে চরম খাদ্য সংকটে পড়বে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার মানুষ। কারন এই উপজেলার আবাদি জমিন এতটা উর্বর যে, সকল প্রকার সবজী, ধান, গম, মশুরি, ছোলা, কলাই, আবাদে প্রচুর ফলন হয়। আর এই উর্বরতার সুযোগকে কাজে লাগিয়ে  যে মৌসুমে গম, মশুরি, কলাই, আলু চাষ হয় ঠিক সেই সময়ে চাষ করা হচ্ছে তামাকের।

মাদকের প্রথম ধাপ, বিড়ি সিগারেট তৈরির তামাক চাষের টার্গেট নিয়েছে বিভিন্ন কোম্পানি। কোন ভাবেই নিয়ন্ত্রন করা যাচ্ছে না তামাক চাষের। যে জমিতে কিছুদিন আগেও ধান, গম, পাট, আখ ও সবজী আবাদ হতো এখন প্রায় ৪ হাজার ৫ শত ৫০ হেক্টর জমিতে তামাক চাষ হচ্ছে। তামাক কোম্পানি গুলোর কৌশল ও লোভনীয় অফারে প্রতিবছর শত শত একর ফসলি জমি চলে যাচ্ছে বিষবৃক্ষ নামক তামাক চাষের আওতায়। এতে হুমকির মুখে পড়েছে খাদ্য নিরাপত্তা। দৌলতপুর উপজেলা আবাদী জমি প্রায় ৩২ হাজার ৩ শত ৫০ হেক্টর। তার মধ্যে দৌলতপুর, রিফায়েতপুর, পিয়ারপুর, আদাবাড়ীয়া, বোয়ালীয়া ইউনিয়ন সহ চর অঞ্চলেও এ বছর বেড়েছে উল্লেখযোগ্য হারে তামাক চাষ।

এবিষয়ে পিপলস্ কলেজে অধ্যক্ষ সেলিম আহমেদ জানান, আমাদের এই উপজেলার আবাদি জমি অতি উর্বর। তাই এই এলাকাটাকে তামাক চাষের জন্য টার্গেট করেছে কিছু অসাধু ব্যক্তি। এই ভাবে তামাক চাষ বাড়তে থাকলে পুরোদমেই বন্ধ হয়ে যাবে অন্যান্য ফসলের আবাদ। অন্যান্য আবাদের চেয়ে তামাক চাষ লাভজনক হওয়ায় এ পেশায় জড়িয়ে পড়ছে কৃষকরা সহ তাদের পরিবারের সদস্যরা। তামাকের আবাদ বেড়ে যাওয়ায় দৌলতপুরের মানুষের স্বাস্থ্য ঝুঁকি দিন দিন বেড়েই চলেছে।

এবিষয়ে দৌলতপুর প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও মাদক প্রতিরোধ কমিটির যুগ্ন আহ্বায়ক কবির পান্না জানান, বিড়ি সিগারেট খাওয়া থেকে মাদক খাওয়া শুরু হয়। বর্তমানে দৌলতপুর উপজেলাতে প্রতিবন্ধীর সংখ্যা অনেক বেশী তার কারন আমি দেখতে পাচ্ছি এক মাত্র তামাক চাষ। উপজেলা সমাজ সেবা কর্মকর্তা সানোয়ার আলী জানান, দৌলতপুর উপজেলায় বাংলাদেশের সব চেয়ে প্রতিবন্ধী ও অটিজম প্রবন এলাকা তার কারন হিসেবে গবেষকগন দূষছেন তামাক চাষকে। গর্ভাবস্থাতে তামাক চাষের কাজের সাথে সম্পৃক্ত থাকাতে এই উপজেলায় প্রতিবন্ধী ও অটিজম শিশুর জন্ম হচ্ছে।

 

 

 

 

আল্লারদর্গায় ড্রাম ট্রাকে পিষ্ট হয়ে ২ মটর সাইকেল আরোহীর মর্মান্তিক মৃত্যু

এস.এম.আবু ওবাইদা-আল-মাহাদী, সিনিয়র করেসপন্ডেন্ট, কুষ্টিয়া ॥ কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আল্লারদর্গা আশা সিনেমা হলের সামনে মাটি বোঝাই ড্রাম ট্রাকে পিষ্ট হয়ে ২ মটর সাইকেল আরোহীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। গতকাল (২৯ জানুয়ারী) মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে মাটি বোঝাই ড্রাম ট্রাক (কুষ্টিয়া-১১-১৯২৩) ভেড়ামারা দিক থেকে আল্লারদর্গা বাজারের দিকে দ্রুত বেগে যাওয়ার সময় বিপরীত দিক থেকে আসা গ্লামার মটর সাইকেল আরোহী ভেড়ামারা নওদাপাড়া এলাকার মশিউর রহমানের ছেলে মুন্তাছির রহমান (২৫) ও তার খালাতো ভাই বাড়াদী বহল বাড়ীয়া এলাকার ইসলাইল হোসেনের ছেলে সাজিদ হোসেন (২০) ড্রাম ট্রাকের নীচে পিষ্ট হয়ে ঘটনাস্থলে তাদের দু’জনের মর্মান্তিক মৃত্যু হয়। এদিকে ট্রাকের ড্রাইভার ও হেলপার ১০০ গজ দুরে ট্রাকটি রেখে পালিয়ে যায়। ক্ষিপ্ত জনতা ট্রাকটি ভাঙ্গচুর করে এবং আগুন লাগানোর চেষ্টা করলে পুলিশী বাঁধায় বন্ধ থাকে। পুলিশ লাশ উদ্ধার করে বিনা ময়না তদন্তে স্বজনের কাছে হস্তান্তর করে। প্রায় ২ ঘন্টা রাস্তা অবরোধ থাকে। এদিকে এলাকাবাসীর অনেক দিনের দাবী প্রাগপুর-ভেড়ামারা রুটে ড্রাম ট্রাক চলা বন্ধ হোক। রাস্তা ও বাড়ী ঘরের চরম ক্ষতি হচ্ছে এবং মানুষের চরম নিরাপত্তা হীনতায় রয়েছে। ইতিপূর্বে ইউএনও‘র কাছে মাসিক আইন শৃংখলা সভায় এলাকার মানুষ বহু বার আবেদন করলেও কোন ফল হয়নি।

ভেড়ামারায় নিখোঁজের ৩ দিন পর যুবকের লাশ উদ্ধার

এস.এম.আবু ওবাইদা-আল-মাহাদী, সিনিয়র করেসপন্ডেন্ট, কুষ্টিয়া ॥ কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার জগশ্বর নলডাঙ্গা মাঠ থেকে গতকাল মঙ্গলবার দুপুরে শরিফুল ইসলাম (৪৫) নামের এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। শরিফুল ইসলাম উপজেলার জুনিয়াদহ ইউনিয়নের জগশ্বর গ্রামের আবুল হোসেন’র পুত্র। শরিফুল ইসলামের পরিবার ও ভেড়ামারা থানা সূত্র জানা যায়, গত রোববার সন্ধ্যায় বাড়ি থেকে বের হয়ে বাজারে যায়। তারপর থেকে শরিফুল ইসলাম আর বাড়ি ফিরে আসেনি।  তাকে আর খুঁজে পাননি তার পরিবার। এ ব্যাপারে ভেড়ামারা থানায় একটি জিডি করে। গতকাল মঙ্গলবার দুপুরে ভেড়ামারা উপজেলার জগশ্বর নলডাঙ্গা মাঠে শরিফুল ইসলামের লাশ দেখে এলাকাবাসী থানা পুলিশকে খবর দেয়। লাশ উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়। তার গায়ে একাধিক আঘাতের দাগ রয়েছে। ভেড়ামারা থানার অফিসার ইনচার্জ খন্দকার শামিম উদ্দিন জানান, শরিফুল ইসলামের লাশ উদ্ধার করে মর্গে প্রেরণ করা হয়েছে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে মিছিল
নড়াইলে অবসরপ্রাপ্ত সেনা সদস্যকে কুপিয় হত্যা
বাড়িতে নিয়ে গিয়ে কিশোরীকে ধর্ষণ
দেশেও জঙ্গি হামলার চেষ্টা চলছে, সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর
কুষ্টিয়ায় পাঁচ রেলক্রসিংয়ে সৃষ্ট যানজটে নাকাল শহরবাসী!
বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহযোগী সংস্থার মধ্যে ৯০ লক্ষ টাকা অনুদান বিতরণ
কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ
প্রচণ্ড গরমে অতিষ্ঠ দেশের মানুষ
কুষ্টিয়ায় ভুয়া মেহেদী কারখানা মালিকের এক লাখ টাকা জরিমানা
কুষ্টিয়ায় র্যাবের অভিযান অস্বাস্থ্যকর পরিবেশে দই তৈরি করায় এক লাখ টাকা জরিমানা
কুষ্টিয়া পপুলার ডায়াগনস্টিক সেন্টারে ইসিজির নামে রোগীকে ধর্ষণের চেষ্টা : লম্পট আরিফ আটক
পুলিশ কনস্টেবলের বিরুদ্ধে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগ
কারামুক্ত হলেন শহীদ স্মৃতিস্তম্ভ থেকে আটক হওয়া জেলা বিএনপি সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১১ নেতাকর্মী
কুষ্টিয়া ডিবি পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক-২
মায়ের খুনি দাদা ও বাবাকে ধরিয়ে দিলো শিশুপুত্র
পরীক্ষা কেন্দ্রে ছাত্রীকে যৌন হয়রানী, শিক্ষক গ্রেপ্তার
বাহ! কি চমৎকার সাংবাদিকতা ?
একাধিকবার শারীরিক সম্পর্ক, অনশনে কলেজছাত্রী
দুই বোনকে একসাথে গণধর্ষণ, এক বোনের আত্মহত্যা