শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

Bijoynews24.com
মঙ্গলবার, ১৫ জানুয়ারী ২০১৯
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | খুলনা | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » হঠাৎ চালের দাম বৃদ্ধি : কুষ্টিয়ার জেলা প্রশাসক চালের দাম ক্রেতা সাধারণের নাগালের মধ্যে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | খুলনা | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » হঠাৎ চালের দাম বৃদ্ধি : কুষ্টিয়ার জেলা প্রশাসক চালের দাম ক্রেতা সাধারণের নাগালের মধ্যে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন
মঙ্গলবার, ১৫ জানুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হঠাৎ চালের দাম বৃদ্ধি : কুষ্টিয়ার জেলা প্রশাসক চালের দাম ক্রেতা সাধারণের নাগালের মধ্যে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন

 

---শামসুল আলম স্বপন , বিজয় নিউজ :

 

নির্বাচনের আগ পর্যন্ত  স্থিতিশীল থাকার পর হঠাৎ চালের দামে অস্থিরতা দেখা দিয়েছে। গত ৩-৪ দিনে চালের দাম কেজিতে বেড়েছে ৩ থেকে ৪ টাকা। এতে সমস্যায় পড়েছেন নিম্ন-আয়ের মানুষ।  কুষ্টিয়ার বড় চালের মোকাম খাজানগরে পাইকারি ও খুচরা বিক্রেতারা বলছেন, গত কয়েক দিনে সব ধরনের চালের দাম বেড়েছে। আর মিল মালিকদের দাবি, চালের দাম এত দিন কম ছিল। ফলে কৃষক ধানের ভালো দাম পাচ্ছিলেন না।

খোঁজ নিয়ে দেখা গেছে, কায়েক দিনের ব্যবধানে মিল পর্যায়ে চালের দাম বেড়েছে বস্তায় (৫০ কেজি) ২১০-২৫০ টাকা বা মণপ্রতি ১৫৮-১৮৭ টাকা। মিল পর্যায়ে মূল্যবৃদ্ধির প্রভাব পাইকারিতে পুরোপুরি পড়তে আরো কিছুটা সময় লাগবে। তার পরও এরই মধ্যে পাইকারিতে ৫০ কেজির প্রতি বস্তা চালের দাম ১২০-১৪৫ বা মণপ্রতি ৯০-১১০ টাকা বেড়েছে। আর খুচরা পর্যায়ে বেড়েছে কেজিতে ৪ টাকা পর্যন্ত।
বাংলাদেশ অটো মেজর এন্ড হাসকিং মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক মিয়া ভাই রাইস মিলের মালিক জয়নাল আবেদীন জানান  জাতীয় নির্বাচনের পর  থেকে ধানের দাম বেড়েছে। বিশেষ করে সরকারি ভাবে চাল ক্রয় করায় বাজারে চালের দাম বাড়ছে। এর ফলে গত তিন দিনে কেজিতে মোটা চাল ৩ টাকা, সরু চাল ৩ টাকা ও সুগন্ধি চাল ৫ টাকা বেড়েছে। বাজারে প্রতি কেজি মোটা চাল স্বর্ণা ৩৮ থেকে ৪০ টাকা, বিআর-২৮ ও কাজল লতা ৪৫ থেকে ৪৮ টাকা, মিনিকেট ৫২ থেকে ৫৪ টাকায় বিক্রি হচ্ছে। ভালো মানের সুগন্ধি চাল ১০০ টাকা ও সাধারণ মানের সুগন্ধি চাল ৯০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া নতুন আমন ৩৭ থেকে বেড়ে ৪০ টাকা হয়েছে।

মিলমালিকরা দাবি করছেন, সরকারি খাদ্যগুদামে আমন মৌসুমের ধান ও চাল ক্রয় করা শুরু হয়েছে। এর কারণে বাজারে চালের দাম বেড়েছে। তাছাড়া এ বছর কৃষক ও এলাকার মহাজন ব্যবসায়ীরা ধান বিক্রি না করায় বাজারে দাম বেড়ে গেছে।
কুষ্টিয়ার বড়বাজার পাইকারি বিক্রেতা জাহাঙ্গীর হোসেন  বলেন, নির্বাচনের তিন দিন আগে পরিবহন ব্যবস্থায় কড়াকড়ির কথা বলে চাল সরবরাহ বন্ধ রেখেছিলেন মিলাররা। নির্বাচনের পর চাল সরবরাহ শুরু হলেও মিল গুলো থেকেই প্রতি বস্তায় (৫০ কেজি) দুই ধাপে ১০০ টাকা করে দাম বাড়ানো হয় ।

কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন,চালের দাম ক্রেতা সাধারণের নাগালের মধ্যে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। আজ মঙ্গলবার সকালে মিলারদের সাথে বৈঠক করে তাদেরকে সিন্ডকেট না করে চালের সরবরাহ স্বাভাবিক রাখার নির্দেশনা দেয়া হয়েছে। কেউ সিন্ডিকেট করলে আইনত ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো জানান বুধবার বিকেলে চালের দাম মনিটরিং করার জন্য বেঠক আহ্বান করা হয়েছে। জেলায় ১১ হাজার মেট্রিক টন আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা আমরায় অর্জন করতে সক্ষম হয়েছি।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে মিছিল
নড়াইলে অবসরপ্রাপ্ত সেনা সদস্যকে কুপিয় হত্যা
বাড়িতে নিয়ে গিয়ে কিশোরীকে ধর্ষণ
দেশেও জঙ্গি হামলার চেষ্টা চলছে, সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর
কুষ্টিয়ায় পাঁচ রেলক্রসিংয়ে সৃষ্ট যানজটে নাকাল শহরবাসী!
বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহযোগী সংস্থার মধ্যে ৯০ লক্ষ টাকা অনুদান বিতরণ
কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ
প্রচণ্ড গরমে অতিষ্ঠ দেশের মানুষ
কুষ্টিয়ায় ভুয়া মেহেদী কারখানা মালিকের এক লাখ টাকা জরিমানা
কুষ্টিয়ায় র্যাবের অভিযান অস্বাস্থ্যকর পরিবেশে দই তৈরি করায় এক লাখ টাকা জরিমানা
কুষ্টিয়া পপুলার ডায়াগনস্টিক সেন্টারে ইসিজির নামে রোগীকে ধর্ষণের চেষ্টা : লম্পট আরিফ আটক
পুলিশ কনস্টেবলের বিরুদ্ধে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগ
কারামুক্ত হলেন শহীদ স্মৃতিস্তম্ভ থেকে আটক হওয়া জেলা বিএনপি সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১১ নেতাকর্মী
কুষ্টিয়া ডিবি পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক-২
মায়ের খুনি দাদা ও বাবাকে ধরিয়ে দিলো শিশুপুত্র
পরীক্ষা কেন্দ্রে ছাত্রীকে যৌন হয়রানী, শিক্ষক গ্রেপ্তার
বাহ! কি চমৎকার সাংবাদিকতা ?
একাধিকবার শারীরিক সম্পর্ক, অনশনে কলেজছাত্রী
দুই বোনকে একসাথে গণধর্ষণ, এক বোনের আত্মহত্যা