শিরোনাম:
●   এবার পাকিস্তানের সেনা বহরে আত্মঘাতী হামলা, নিহত ৯ ●   যৌন হয়রানির অভিযোগে ইটিভির সাংবাদিক বুলবুল বরখাস্ত ●   মাগুরার এএসপি ছয়রুদ্দিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ●   দুদককে ভয় পায় না এমন লোক হয়তো সমাজে নেই : দুদক চেয়ারম্যান ●   জ্ঞান, দক্ষতা ও দেশপ্রেমকে সমন্বয় করে শিক্ষা ব্যবস্থা বিন্যস্ত করতে হবে: ইবি ভিসি ●   ‘বড় বাবুর’ ৫ কোটি টাকার বাড়ি ●   মাইজভান্ডারীর ওরশে যাওয়ার পথে কুমিল্লার সড়কে প্রান গেল ৫ জনের ●   আবুধাবিতে প্রধানমন্ত্রী ●   কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নাজমুল মালিথা নামে মাদক ব্যবসায়ী নিহত ●   মোদীর বার্তায় যুদ্ধের শঙ্কা, পাকিস্তান চালাবে পারমাণবিক হামলা
ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫

Bijoynews24.com
মঙ্গলবার, ১৫ জানুয়ারী ২০১৯
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | খুলনা | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » হঠাৎ চালের দাম বৃদ্ধি : কুষ্টিয়ার জেলা প্রশাসক চালের দাম ক্রেতা সাধারণের নাগালের মধ্যে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | খুলনা | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » হঠাৎ চালের দাম বৃদ্ধি : কুষ্টিয়ার জেলা প্রশাসক চালের দাম ক্রেতা সাধারণের নাগালের মধ্যে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন
মঙ্গলবার, ১৫ জানুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হঠাৎ চালের দাম বৃদ্ধি : কুষ্টিয়ার জেলা প্রশাসক চালের দাম ক্রেতা সাধারণের নাগালের মধ্যে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন

 

---শামসুল আলম স্বপন , বিজয় নিউজ :

 

নির্বাচনের আগ পর্যন্ত  স্থিতিশীল থাকার পর হঠাৎ চালের দামে অস্থিরতা দেখা দিয়েছে। গত ৩-৪ দিনে চালের দাম কেজিতে বেড়েছে ৩ থেকে ৪ টাকা। এতে সমস্যায় পড়েছেন নিম্ন-আয়ের মানুষ।  কুষ্টিয়ার বড় চালের মোকাম খাজানগরে পাইকারি ও খুচরা বিক্রেতারা বলছেন, গত কয়েক দিনে সব ধরনের চালের দাম বেড়েছে। আর মিল মালিকদের দাবি, চালের দাম এত দিন কম ছিল। ফলে কৃষক ধানের ভালো দাম পাচ্ছিলেন না।

খোঁজ নিয়ে দেখা গেছে, কায়েক দিনের ব্যবধানে মিল পর্যায়ে চালের দাম বেড়েছে বস্তায় (৫০ কেজি) ২১০-২৫০ টাকা বা মণপ্রতি ১৫৮-১৮৭ টাকা। মিল পর্যায়ে মূল্যবৃদ্ধির প্রভাব পাইকারিতে পুরোপুরি পড়তে আরো কিছুটা সময় লাগবে। তার পরও এরই মধ্যে পাইকারিতে ৫০ কেজির প্রতি বস্তা চালের দাম ১২০-১৪৫ বা মণপ্রতি ৯০-১১০ টাকা বেড়েছে। আর খুচরা পর্যায়ে বেড়েছে কেজিতে ৪ টাকা পর্যন্ত।
বাংলাদেশ অটো মেজর এন্ড হাসকিং মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক মিয়া ভাই রাইস মিলের মালিক জয়নাল আবেদীন জানান  জাতীয় নির্বাচনের পর  থেকে ধানের দাম বেড়েছে। বিশেষ করে সরকারি ভাবে চাল ক্রয় করায় বাজারে চালের দাম বাড়ছে। এর ফলে গত তিন দিনে কেজিতে মোটা চাল ৩ টাকা, সরু চাল ৩ টাকা ও সুগন্ধি চাল ৫ টাকা বেড়েছে। বাজারে প্রতি কেজি মোটা চাল স্বর্ণা ৩৮ থেকে ৪০ টাকা, বিআর-২৮ ও কাজল লতা ৪৫ থেকে ৪৮ টাকা, মিনিকেট ৫২ থেকে ৫৪ টাকায় বিক্রি হচ্ছে। ভালো মানের সুগন্ধি চাল ১০০ টাকা ও সাধারণ মানের সুগন্ধি চাল ৯০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া নতুন আমন ৩৭ থেকে বেড়ে ৪০ টাকা হয়েছে।

মিলমালিকরা দাবি করছেন, সরকারি খাদ্যগুদামে আমন মৌসুমের ধান ও চাল ক্রয় করা শুরু হয়েছে। এর কারণে বাজারে চালের দাম বেড়েছে। তাছাড়া এ বছর কৃষক ও এলাকার মহাজন ব্যবসায়ীরা ধান বিক্রি না করায় বাজারে দাম বেড়ে গেছে।
কুষ্টিয়ার বড়বাজার পাইকারি বিক্রেতা জাহাঙ্গীর হোসেন  বলেন, নির্বাচনের তিন দিন আগে পরিবহন ব্যবস্থায় কড়াকড়ির কথা বলে চাল সরবরাহ বন্ধ রেখেছিলেন মিলাররা। নির্বাচনের পর চাল সরবরাহ শুরু হলেও মিল গুলো থেকেই প্রতি বস্তায় (৫০ কেজি) দুই ধাপে ১০০ টাকা করে দাম বাড়ানো হয় ।

কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন,চালের দাম ক্রেতা সাধারণের নাগালের মধ্যে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। আজ মঙ্গলবার সকালে মিলারদের সাথে বৈঠক করে তাদেরকে সিন্ডকেট না করে চালের সরবরাহ স্বাভাবিক রাখার নির্দেশনা দেয়া হয়েছে। কেউ সিন্ডিকেট করলে আইনত ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো জানান বুধবার বিকেলে চালের দাম মনিটরিং করার জন্য বেঠক আহ্বান করা হয়েছে। জেলায় ১১ হাজার মেট্রিক টন আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা আমরায় অর্জন করতে সক্ষম হয়েছি।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
এবার পাকিস্তানের সেনা বহরে আত্মঘাতী হামলা, নিহত ৯
যৌন হয়রানির অভিযোগে ইটিভির সাংবাদিক বুলবুল বরখাস্ত
মাগুরার এএসপি ছয়রুদ্দিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
জ্ঞান, দক্ষতা ও দেশপ্রেমকে সমন্বয় করে শিক্ষা ব্যবস্থা বিন্যস্ত করতে হবে: ইবি ভিসি
‘বড় বাবুর’ ৫ কোটি টাকার বাড়ি
মাইজভান্ডারীর ওরশে যাওয়ার পথে কুমিল্লার সড়কে প্রান গেল ৫ জনের
আবুধাবিতে প্রধানমন্ত্রী
কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নাজমুল মালিথা নামে মাদক ব্যবসায়ী নিহত
মোদীর বার্তায় যুদ্ধের শঙ্কা, পাকিস্তান চালাবে পারমাণবিক হামলা
ভিক্ষুকের কোলের বাচ্চাটি সবসময় ঘুমিয়ে থাকে? এর পেছনে ভয়ংকর এক কাহিনী!
টেকনাফে ১০২ ইয়াবা ব্যবসায়ীর আত্মসমর্পণ
ভারত-পাকিস্তান উত্তেজনা তুঙ্গে, যুদ্ধের আশঙ্কা
যে কারণে কলকাতায় অপু বিশ্বাস
আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ পাড়, শেষ হলো প্রথম পর্বের ইজতেমা
সেক্রেটারির নেতৃত্বে কমিটি নতুন দল গড়ার চেষ্টায় জামায়াত
জনতার হাতে পুলিশের এসআই ধরা
ধর্মের ওপর গবেষণা করার পর ইসলাম গ্রহণ করলেন তিন মার্কিন অধ্যাপক
শেখ হাসিনার পর কে হবেন প্রধানমন্ত্রী?
পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি ভারতের
সেক্স রোবট বিপ্লব, সৃষ্টি হয়েছে বিতর্কের