শিরোনাম:
●   এবার পাকিস্তানের সেনা বহরে আত্মঘাতী হামলা, নিহত ৯ ●   যৌন হয়রানির অভিযোগে ইটিভির সাংবাদিক বুলবুল বরখাস্ত ●   মাগুরার এএসপি ছয়রুদ্দিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ●   দুদককে ভয় পায় না এমন লোক হয়তো সমাজে নেই : দুদক চেয়ারম্যান ●   জ্ঞান, দক্ষতা ও দেশপ্রেমকে সমন্বয় করে শিক্ষা ব্যবস্থা বিন্যস্ত করতে হবে: ইবি ভিসি ●   ‘বড় বাবুর’ ৫ কোটি টাকার বাড়ি ●   মাইজভান্ডারীর ওরশে যাওয়ার পথে কুমিল্লার সড়কে প্রান গেল ৫ জনের ●   আবুধাবিতে প্রধানমন্ত্রী ●   কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নাজমুল মালিথা নামে মাদক ব্যবসায়ী নিহত ●   মোদীর বার্তায় যুদ্ধের শঙ্কা, পাকিস্তান চালাবে পারমাণবিক হামলা
ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫

Bijoynews24.com
মঙ্গলবার, ১৫ জানুয়ারী ২০১৯
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | খুলনা | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | শিরোনাম » মহেশপুরে দিনদিন চাষিদের আগ্রহ বাড়ছে চীনা বাদাম চাষে
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | খুলনা | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | শিরোনাম » মহেশপুরে দিনদিন চাষিদের আগ্রহ বাড়ছে চীনা বাদাম চাষে
মঙ্গলবার, ১৫ জানুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মহেশপুরে দিনদিন চাষিদের আগ্রহ বাড়ছে চীনা বাদাম চাষে

---জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহঃ

কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় ৪’শ ২৮ হেক্টর জমিতে বাদাম আবাদ করেছে চাষিরা। যেখানে মহেশপুরে ৪’শ ৯ হেক্টর, কোটচাঁদপুরে ৮ হেক্টর এবং সদর উপজেলা ১১ হেক্টর জমিতে বাদাম চাষ করা হয়েছে। কৃষকরা সাধারনত বি-৩ ও ঢাকা-১ এবং দেশীয় জাতের বাদাম আবাদ করেন। বাজরে চাহিদা ভাল এবং কম খরচে লাভের পরিমান বেশি। তাই দিনদিন চাষিরা বাদাম আবাদের দিকে ঝুঁকে পড়ছে। চাষ পদ্ধতিতে নতুন নতুন পদ্ধতির ব্যবহার করে সাফল্য পাচ্ছেন। এখন সময় চাষিরা শখের চাষ করলেও আজ বানিজ্যিক ভাবে বাদাম চাষ হচ্ছে। জানা গেছে, বাদাম একটা স্বল্পমেয়াদি অর্থকারি ফসল ফসল। এটি উৎকৃষ্ট মানের ভৌজ্য তেল বীজ। বাদামের বীজে ৪৮ শতাংশ থেকে ৫০ শতাংশ তেল এবং ২২ থেকে ২৯ শতাংশ আমিষ রয়েছে। কাঁচা ও ভাজা উভয় অবস্থাতেই ইহা খাওয়া যায়। এছাড়া চানাচুর, কেক, বিস্কুট, তরকারি, ভর্তা, তেল তৈরিতে বাদাম ব্যবহার করা যায়। স্বাস্থ্য সুরক্ষায় চীনাবাদমে রয়েছে নানা রকমের অবদান। চিকিৎসকদের মতে, বাদামের প্রোটিনে দেহ গঠন এবং মাংস তৈরিতে সাহায্য করে থাকে। বাদামের মনোস্যাচুরেটেড ফ্যাট রক্তের কোলোস্টেরল নিয়ন্ত্রন রাখতে সহায়তা করে। এছাড়া উচ্চমাত্রার নিয়াসিন দেহকোষ সুরক্ষা, বার্ধক্যজনিত রোগ প্রতিরোধ, মস্তিস্ক সুস্থ্য ও রক্ত চলাচলে সাহায়তা করে। কোলন ক্যানসার, ব্রেস্ট ক্যান্সার হার্ডের রোগ প্রতিরোধ করে। এর প্রচুর পরিমানে ক্যালসিয়ামে হাড় গঠনে সাহায্য করে। সদর উপজেলার চন্ডিপুরের বাদাম চাষি আব্দুর রশিদ জানান, বিঘা প্রতি জমিতে খরচ হয় ১২/১৫ হাজার টাকা। আর উৎপাদন হবে ৮/১০ মন। বিক্রিতে বাজারে চাহিদা সব সময়ই ভাল থাকে। প্রতি মন বাদাম ৩/ সাড়ে ৪ হাজার টাকা পর্যন্ত বিক্রি করা যায়। যা খরচের তুলনায় প্রায় দ্বিগুন লাভ থাকে। এবছর তিনি আড়াই বিঘা জমিতে বাদাম চাষ করেছেন বলে জানান। মহেশপুর উপজেলা কৃষি কর্মকর্তা আবু তালহা বলেন, অন্যান্য আবাদের তুলনায় বাদাম চাষে খরচ কম, বিক্রিতে বাজারে চাহিদাও ভালো এবং বর্তমানে কৃষি বিভাগের পরামর্শে বাদাম আবাদে উৎপাদনও বেশি হচ্ছে। ফলে বাদাম আবাদে দিনদিন চাষিদের আগ্রহ বাড়ছে। কৃষি বিভাগের পরিচালক জিএম আব্দুর রউফ বলেন, বাদাম চাষে মনোনিবেশ করতে কৃষি অফিস যতাযথ ভাবে কাজ করছে। বাদাম চাষে চাষিরা ভালোলাভবান হচ্ছে।

 

 

ঝিনাইদহের ৬টি উপজেলায় থামছে না মাদক ব্যবসা

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ

ঝিনাইদহের ৬টি উপজেলায় থামছে না মাদক ব্যাবসা। ঝিনাইদহ শহরসহ বিভিন্ন স্থান তথা চুয়াডাঙ্গা বাসষ্ট্যান্ড, ব্যাপারিপাড়া, হমদহ, চাকলাপাড়া, সহ শহরে মাদকের প্রবনতা যথেষ্ট ভাবে বৃদ্ধি পেয়েছে। এদিকে কালীগঞ্জ, হরিনাকুন্ডু, মহেশপুর, শৈলকুপার থানা পুলিশ অভিযান চালিয়ে ও কোন ভাবেই কমাতে পারছে না মাদক ব্যাবসা। মনে হচ্ছে মাদক ব্যবসায়িরা আইনশৃঙ্খলা বাহিনির সদস্যদের সাথে চ্যালেজ করে এ ব্যবসা করছে। অনেকের বিরুদ্ধে মাদকের মামলার পর মামলা থাকার পরও তারা আদালত থেকে বেরিয়ে এসে দিব্যি মাদক ব্যবসা করছে। গত শনিবার রাত সাড়ে ১১ টার দিকে পুলিশ অভিযান চালিয়ে উপজেলার চাচড়া গ্রামের গোবিন্দ কুমার বিশ্বাস (৫৬) ও রুবেল হোসেন (২৭) এবং ঝিনাইদহ কেশবপুর গ্রামের মেহেদী হাসান (২০) কে মাদক সহ আটক করে। বিশেষ করে কালীগঞ্জ বাস টার্মিনাল, মুক্তিযোদ্ধা ভবন এলাকায়, আড়পাড়া দরগা পাড়া এলাকায়, রেলষ্টেশনসহ বিভিন্ন স্থানে মাদক বিক্রি হচ্ছে। পুলিশ অভিযান চালাচ্ছে কিন্তু মাদক বিক্রি থামছে না। গত বছর ২ জন মাদক ব্যবসায়ি ক্রস ফায়ারে নিহত হবার পর বেশ কিছুদিন বন্ধ ছিল। আবার ও শুরু হয়েছে পূর্বের মত মাদক ব্যবসা। যেমন হত শনিবার মুক্তিযোদ্ধা সংসদের সামনে থেকে মাদক বিক্রিকালে ৭ পিচ ইয়াবা সহ মেহেদী নামে এক মাদক ব্যাবসায়ীকে আটক করে। এলাকার চাচড়া গ্রামে অভিযান চালিয়ে চঞ্চলের বাড়ীর পিছনে একটি মাদকের আখড়ার খুপড়ী ঘর থেকে ৫০ পুরিয়া গাজা সহ গোবিন্দ কুমার ও রুবেল নামে দুই মাদক ব্যাবসায়িকে আটক করে। আটককৃতদের বিরুদ্ধে মাদদ্রব্য আইনে থানায় পৃথক ২ টি মামলা হয়েছে। গতকাল সোমবার সকালে ঝিনাইদহ ডিবি পুলিশ ঈশ্বরবা গ্রাম থেকে ৪০ পিচ ইয়াবাসহ সোহেল রানা নামের এক মাদক ব্যবসায়িকে আটক করে। সে কোটচাদপুর রামচন্দ্রপুর গ্রামের মিন্টু রহমানের ছেলে। ঈশ্বরবা গ্রামের শিমুলের চায়ের দোকানের সামনে সোহেল রানা ফেীর করে মাদক বিক্রি করছিল। বর্তমানে ফেরি করে বেশি বিক্রি হচ্ছে, আবার কেউ ব্যবসা প্রতিষ্ঠানে, কেউ বাসা বাড়িতে বিক্রি করছে। কালীগঞ্জ উপজেলায় মাদক ব্যবসা ও সেবন কারি হ্রাস পেয়েছিল, কিন্তু বর্তমানে পূর্বের মত আবার ও পরিবেশের দিকে যাচ্ছে। সচেতন মহল মনে করছে এ বিষয়ে প্রশাসনের কড়া নজর দেওয়া উচিত। কালীগঞ্জে এখন গাঁজা, হেরোইন, ইয়াবা ও বাংলা মদ বিক্রি হচ্ছে। এত করে যুব সমাজ ও স্কুল কলেজের ছাত্ররা সেবন করে এলাকার পরিবেশ নষ্ট করছে। সম্প্রতি ঝিনাইদহ জেলা প্রশাসনের আয়োজনে মাদক সেবন ক্ষতিকর এ নিয়ে শিক্ষা সরকারি নলডাঙ্গা ভুষন হাইস্কুল ও কোলা বাজার ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। কালীগঞ্জ থানার অফিসার্স ইনচার্জ ইউনুচ আলীর সাথে আলাপ করলে তিনি বলেন, মাদকের বিষয়ে অভিযান অব্যাহত থাকবে। কাউকে ছাড় দেওয়া হবে না, কালীগঞ্জ উপজেলাতে মাদক নির্মূলে পুলিশের অভিযান অব্যাহত থাকবে।

পল্লী বিদ্যুতের “আলোর ফেরিওয়ালা” কার্যক্রমে সাধারণ মানুষের প্রতিটি বাড়িতে ভ্যানে করে বিদ্যুত সংযোগ দিচ্ছে

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ

ঝিনাইদহের কালীগঞ্জের গাজীর বাজারে সোমবার পল্লী বিদ্যুতের ”আলোর ফেরিওয়ালা” মিটারিং কার্যক্রমের এমন গ্রাহক সেবামূলক কাজের উদ্বোধন করেছেন ঝিনাইদহ-৪ আসনের সাংসদ আনোয়ারুল আজিম আনার। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির জেরানেল ম্যানেজার প্রকৌশলী আলতাফ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন, কালীগঞ্জ জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মোহাম্মদ আবদুর রব, কোলা ইউনিয়নের চেয়ারম্যান আয়ুব হোসেন, কালীগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক সাবজাল হোসেন, কোলা পুলিশ ক্যাম্প ইনচার্জ আক্তারুল ইসলাম, ঝিনাইদহের পল্লী বিদ্যুৎ সমিতির সংশ্লিষ্ঠ এলাকার পরিচালক আবদুল গফ্ফার, উপজেলা যুবলীগ নেতা শিবলী নোমানী ও কোলা ইউনিয়ন আওয়ামলীলীগের ভারপ্রাপ্ত সভাপতি ইছাহক আলী, আওয়ামী লীগ নেতা ওলিয়ার রহমান সাগর বিশ্বাস, কফিল উদ্দিন, সূজন ঘোষ  প্রমুখ।  অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলেন, এখন আর লাইন নিতে দিনের পর দিন, মাসের পর মাস অপেক্ষা করা লাগবে না। গ্রাহকদেরকে বাড়ির কাজ ফেলে অফিসে এসে আবেদন জমা দেওয়ারও দরকার হবে না। বাড়ি ঘরে ওয়্যারিং সম্পন্ন করে বাড়িতে বসেই আবেদনসহ প্রয়োজনীয় কাগজপত্র ও জমানতের অর্থ আলোর ফেরিওয়ালাদের নিকট জমা দিলেই ৫ মিনিটের মধ্যে মিলবে বিদ্যুৎ সংযোগ। পল্লী বিদ্যুৎ “আলোর ফেরিওয়ালা” কার্যক্রমের আওতায় উপজেলার সাধারণ মানুষের বাড়ি বাড়ি ভ্যানে করে বিদ্যুতের সংযোগের সরঞ্জামাদি ও মিটার পৌঁছে যাবে। সংযোগ প্রদানকারী ফেরিওয়ালা টিমে সংশ্লিষ্ঠ বিভাগের ২ জন লাইনম্যান ও একজন ওয়ারিং পরিদর্শক সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন। গ্রাহকদের চাহিদা মেটাতে শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করতে প্রয়োজনে পরবর্তীতে জনবল বাড়ানো হবে। এই সেবার আওতায় ইতোমধ্যে উপজেলার বিভিন্ন গ্রামে প্রায় শতাধিক বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে বলে কালীগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির পক্ষ থেকে বলা হয়। তারা বলেন, সেবামূলক খাতে সাধারন মানুষের দরজায় দরজায় বিদ্যুৎ পৌছে দেওয়ার জন্যই তারা এমন উদ্যোগ গ্রহন করেছেন।

ঝিনাইদহে জিংক ধান চাষের উপর ৩ দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ সম্পন্ন

জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহঃ

ঝিনাইদহ উন্নয়ন ধারা  প্রশিক্ষণ কক্ষে ৩ দিনব্যাপী ৩টি ব্যাচে জিংক ধানের বৈশিষ্ট্য ও জিংকের উপকারিতা বিষয়ক কৃষক প্রশিক্ষণ মঙ্গলবার বিকালে সম্পন্ন হয়েছে। হারভেস্ট প্লাস বাংলাদেশের “ডেলিভারি অব হাই জিংক রাইস ইন বাংলাদেশ” প্রকল্পের সহযোগি সংস্থা হিসেবে স্থানীয় বেসরকারি সংস্থা উন্নয়ন ধারা এই প্রশিক্ষণের আয়োজন করে। উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত  ছিলেন জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা আলী হাসান, জেলা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউটের ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুল হাসান এবং সদর উপজেলার কৃষি কর্মকর্তা মোফাক্খারুল ইসলাম, হারভেস্টপ্লাস বাংলাদেশের এগ্রিকালচারাল রিসার্চ এন্ড ডেভলপমেন্ট অফিসার মজিবর রহমান, উন্নয়ন ধারার প্রতিষ্ঠতা ও নির্বাহী পরিচালক তালিব বাশার নয়ন এবং কৃষিবিদ রুবেল আলী। প্রশিক্ষণ অনুষ্ঠান সঞ্চালনা করেন হারভেস্টপ্লাস প্রকল্প সমন্বয়কারী কৃষ্ণ দাস সাহা। সার্বিক সহযোগিতায় ছিলেন উক্ত প্রকল্পের ডাটা ম্যানেজমেন্ট অফিসার তানভীর আহম্মদ রনি। ঝিনাইদহ জেলার সদর, হরিণাকুন্ডুও শৈলকুপা  উপজেলার ৯ টি ইউনিয়নের ৭৫ জন কৃষককে  জিংক সমৃদ্ধ জাতের ব্রি ধান৭৪ চাষের উপর উক্ত প্রশিক্ষন দেওয়া হয় এবং মানব দেহে জিংকের গুরুত্ব¡, জিংকের অভাব জনিত সমস্যা সমূহ, জিংকের উৎস হিসেবে জিংক ধানের ভুমিকা এবং এর উৎপাদন কলাকৌশল নিয়ে বিষদে আলোচনা করা হয়। প্রশিক্ষণে প্রদর্শণী কৃষকদের মাঝে জিংক ধানের ফ্যাক্টশীট, মানবদেহে জিংকের প্রয়োজনীয়তা বিষয়ক লিফলেট প্রভৃতি প্রদান করা হয়। কৃষকবৃন্দ জিংক ধানের চাষ করে সে চালের ভাত খাওয়া ও জিংক ধানের বীজ সংরক্ষণের প্রত্যয় ব্যক্ত করে যা জিংকের অভাব জনিত অপুষ্টি লাঘবে একটি কার্যকর এবং টেকসই পন্থা হিসেবে কাজ করবে বলে উপস্থিত সকলে আশাবাদ ব্যক্ত করেন।

শৈলকুপায় একটি বাড়ি একটি খামার প্রকল্পের সদস্যদের নিয়ে উঠান বৈঠক

জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহঃ

ঝিনাইদহের শৈলকুপায় পুরাতন বাখরবা গ্রামে একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপকার ভোগী সদস্যদের নিয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ সময় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় শৈলকুপা উপজেলা নির্বাহী অফিসার মোঃ উসমান গণীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, এছাড়াও উপকারভোগী আমোদ আলী ও নারী উদ্যোক্তা আমেনা খাতুন বক্তব্য রাখেন। উপকারভোগীরা জানান, কয়েক বছর যাবৎ একটি বাড়ি একটি খামার প্রকল্প থেকে ঋণ নিয়ে তারা আজ সাবলম্বী হয়েছেন। তাদের দেখা দেখি এলাকার অনেক মানুষ আজ সাবলম্বী।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
এবার পাকিস্তানের সেনা বহরে আত্মঘাতী হামলা, নিহত ৯
যৌন হয়রানির অভিযোগে ইটিভির সাংবাদিক বুলবুল বরখাস্ত
মাগুরার এএসপি ছয়রুদ্দিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
জ্ঞান, দক্ষতা ও দেশপ্রেমকে সমন্বয় করে শিক্ষা ব্যবস্থা বিন্যস্ত করতে হবে: ইবি ভিসি
‘বড় বাবুর’ ৫ কোটি টাকার বাড়ি
মাইজভান্ডারীর ওরশে যাওয়ার পথে কুমিল্লার সড়কে প্রান গেল ৫ জনের
আবুধাবিতে প্রধানমন্ত্রী
কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নাজমুল মালিথা নামে মাদক ব্যবসায়ী নিহত
মোদীর বার্তায় যুদ্ধের শঙ্কা, পাকিস্তান চালাবে পারমাণবিক হামলা
ভিক্ষুকের কোলের বাচ্চাটি সবসময় ঘুমিয়ে থাকে? এর পেছনে ভয়ংকর এক কাহিনী!
টেকনাফে ১০২ ইয়াবা ব্যবসায়ীর আত্মসমর্পণ
ভারত-পাকিস্তান উত্তেজনা তুঙ্গে, যুদ্ধের আশঙ্কা
যে কারণে কলকাতায় অপু বিশ্বাস
আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ পাড়, শেষ হলো প্রথম পর্বের ইজতেমা
সেক্রেটারির নেতৃত্বে কমিটি নতুন দল গড়ার চেষ্টায় জামায়াত
জনতার হাতে পুলিশের এসআই ধরা
ধর্মের ওপর গবেষণা করার পর ইসলাম গ্রহণ করলেন তিন মার্কিন অধ্যাপক
শেখ হাসিনার পর কে হবেন প্রধানমন্ত্রী?
পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি ভারতের
সেক্স রোবট বিপ্লব, সৃষ্টি হয়েছে বিতর্কের