শিরোনাম:
●   এবার পাকিস্তানের সেনা বহরে আত্মঘাতী হামলা, নিহত ৯ ●   যৌন হয়রানির অভিযোগে ইটিভির সাংবাদিক বুলবুল বরখাস্ত ●   মাগুরার এএসপি ছয়রুদ্দিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ●   দুদককে ভয় পায় না এমন লোক হয়তো সমাজে নেই : দুদক চেয়ারম্যান ●   জ্ঞান, দক্ষতা ও দেশপ্রেমকে সমন্বয় করে শিক্ষা ব্যবস্থা বিন্যস্ত করতে হবে: ইবি ভিসি ●   ‘বড় বাবুর’ ৫ কোটি টাকার বাড়ি ●   মাইজভান্ডারীর ওরশে যাওয়ার পথে কুমিল্লার সড়কে প্রান গেল ৫ জনের ●   আবুধাবিতে প্রধানমন্ত্রী ●   কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নাজমুল মালিথা নামে মাদক ব্যবসায়ী নিহত ●   মোদীর বার্তায় যুদ্ধের শঙ্কা, পাকিস্তান চালাবে পারমাণবিক হামলা
ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫

Bijoynews24.com
মঙ্গলবার, ১৫ জানুয়ারী ২০১৯
প্রথম পাতা » জাতীয় সংবাদ | শিরোনাম | সিলেট » শেরপুরে ঐতিহ্যবাহী মাছের মেলা সমাপ্ত
প্রথম পাতা » জাতীয় সংবাদ | শিরোনাম | সিলেট » শেরপুরে ঐতিহ্যবাহী মাছের মেলা সমাপ্ত
মঙ্গলবার, ১৫ জানুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শেরপুরে ঐতিহ্যবাহী মাছের মেলা সমাপ্ত

---মশাহিদ আহমদ, মৌলভীবাজার: মৌলভীবাজার সদর উপজেলার শেরপুরে দুইশত বছরের ঐতিহ্যবাহী মাছের মেলা সমাপ্ত হয়েছে আজ ১৫ জানুয়ারী সকালে। গত ১৩ জানুয়ারি সনাতন ধর্মালম্ভীর পৌষ সংক্রান্তি উপলক্ষ্যে প্রাণঞ্চল ও দৃষ্টি নন্দন এলাকা কুশিয়ারা নদীর তীর ঘেষে ব্রাহ্মনগ্রাম নামক স্থানে অনুষ্ঠিত মেলায় সার্বজনীন উৎসবে রূপ নেয়। বাঙ্গালী সংস্কৃতির ১২ মাসে ১৩ পার্বনের একটি হলো পৌষ সংক্রান্তি। অন্যদিকে ২শত বছর যাবৎ এ মেলা চলমান রয়েছে । প্রথমে সদর উপজেলার মনুমুখ নামক স্থানে শুরু হলে স্বাধীনতার পর থেকে এখন এই মেলা শেরপুরে হচ্ছে। ছোট মেলাটি দিনে দিনে বাড়তে থাকলে বর্তমানে বিশাল আকারে রূপ নেয়, যা সিলেট বিভাগের অন্যতম এই মাছের মেলা। জানা যায়- মেলায় চার পাশে ঢালা সাজিয়ে রেখেছে নানা জাতের মাছ, কেউ মাছ ক্রয় করছেন কেউ বা আবার মাছ দেখার জন্য এসে বিড় জমাচ্ছেন। সব মিলয়ে কয়েক হাজার মানুষের সমাগম ঘটে এই মাছের মেলায়। মেলাটি ১৩ জানুয়ারী শুরু হয়ে ১৫ই জানুয়ারী সকালের দিকে শেষ হয়। জেলা পরিষদ থেকে দরপত্রের মাধ্যমে এ মেলাটি অনুষ্ঠিত হয়। ছোট মাছ থেকে শুরু করে বিশাল আকারের মাছ এমন কি হারানো প্রজাতির মাছের দেখা মিলে এই মেলায়। এবারে মেলায় সর্বোচ্চ ৩ মণ ওজনের মাছ এনেছেন সুনাগঞ্জের একজন মৎস্য ব্যবসায়ী। মাছটির দাম হাকছেন ১লক্ষ ৭৫ হাজার টাকা। মেলা উপলক্ষ্যে মৎস্য ব্যবসায়ীরা ১৫ দিন আগে থেকে প্রস্ততি নেন। এবারের মেলায় প্রায় ১৫ থেকে ২০ কোটি টাকার মাছ বিক্রি হয়েছে বলে ধারনা করা হচ্ছে। বাঙ্গালী সার্বজনীন ঐতিহ্যেভরা উৎসব পৌষ সংক্রান্তি পালন করতে প্রত্যেকেই মাছ ক্রয় করতে হবে। তাই মেলায় চলে এক ধরনের মাছ ক্রয়ের প্রতিযোগীতা। অন্যদিকে ভিন্ন ধর্মের মানুষরা ও মাছ ক্রয়ে পিছিয়ে নেই। মাছ ক্রয় করে আত্মীয়ের বাড়ি উপহার হিসেবে প্রেরণ করে অনেকেই, ফলে লোক দৃশ্যের বন্ধনে পরিণত হয় শেরপুরের এই মাছের মেলা।

ভোক্তা অধিকার আইনে ৭ প্রতিষ্ঠানকে জরিমানা

মশাহিদ আহমদ, মৌলভীবাজার ঃ কুলাউড়ায় ভোক্তা অধিকার আইন লঙ্ঘন বিরোধী অভিযানে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে আজ ১৫ জানুয়ারী।  জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আল-আমিন এর নেতৃত্বে উপজেলার বিভিন্ন স্থানে অভিযানে মেয়াদ উর্ত্তীণ ঔষধ ও প্রসাধনী বিক্রয় করা, যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্স না নেওয়া, বিস্কোরক আইনের শর্ত লংঘন করে ঝঁকিপূর্ণভাবে রাস্তার পাশে গ্যাস সিলিন্ডার রাখাসহ  বিভিন্ন অপরাধে সৃষ্টি মেডিসিন সেন্টারকে ৫শত টাকা, বিসমিল্লাহ ষ্টোরকে ৫শত টাকা, মনাফ ডিপার্টমেন্টাল ষ্টোরকে ১হাজার টাকাসহ ৩ প্রতিষ্ঠান মোট ২ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়। এ সময় সহযোগীতায় ছিলেন  কুলাউড়া  থানার পুলিশ ফোর্স। অপরদিকে, গত ১৪ জানুয়ারী সদর উপজেলার শ্যামেরকোনা বাজার, শিমুলতলা বাজারসহ বিভিন্ন স্থানে ভোক্তা অধিকার আইন লঙ্ঘন বিরোধী অভিযানে মেয়াদ উর্ত্তীণ পণ্য বিক্রয় করা, যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্স না নেওয়া, ওজনে কম দেওয়া, বিস্কোরক আইনের শর্ত লংঘন করে ঝঁকিপূর্ণভাবে রাস্তার পাশে গ্যাস সিলিন্ডার রাখাসহ বিভিন্ন অপরাধে বিসমিল্লাহ ভেরাইটিজ ষ্টোরকে ১ হাজার টাকা, জনমিলন ষ্টোরকে ৫শত টাকা, বিদু পালের ফলের দোকানকে ৫শত টাকা, ইমা হার্ডওয়্যারকে ৫শত টাকাসহ ৪ প্রতিষ্আনকে মোট ২ হাজার ৫ শত টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়। এ সময় সহযোগীতায় ছিলে জেলা খাদ্য নিয়ন্ত্রক মনোজ কান্তি চৌধূরী ও সদর মডেল থানার পুলিশ ফোর্স।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
এবার পাকিস্তানের সেনা বহরে আত্মঘাতী হামলা, নিহত ৯
যৌন হয়রানির অভিযোগে ইটিভির সাংবাদিক বুলবুল বরখাস্ত
মাগুরার এএসপি ছয়রুদ্দিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
জ্ঞান, দক্ষতা ও দেশপ্রেমকে সমন্বয় করে শিক্ষা ব্যবস্থা বিন্যস্ত করতে হবে: ইবি ভিসি
‘বড় বাবুর’ ৫ কোটি টাকার বাড়ি
মাইজভান্ডারীর ওরশে যাওয়ার পথে কুমিল্লার সড়কে প্রান গেল ৫ জনের
আবুধাবিতে প্রধানমন্ত্রী
কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নাজমুল মালিথা নামে মাদক ব্যবসায়ী নিহত
মোদীর বার্তায় যুদ্ধের শঙ্কা, পাকিস্তান চালাবে পারমাণবিক হামলা
ভিক্ষুকের কোলের বাচ্চাটি সবসময় ঘুমিয়ে থাকে? এর পেছনে ভয়ংকর এক কাহিনী!
টেকনাফে ১০২ ইয়াবা ব্যবসায়ীর আত্মসমর্পণ
ভারত-পাকিস্তান উত্তেজনা তুঙ্গে, যুদ্ধের আশঙ্কা
যে কারণে কলকাতায় অপু বিশ্বাস
আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ পাড়, শেষ হলো প্রথম পর্বের ইজতেমা
সেক্রেটারির নেতৃত্বে কমিটি নতুন দল গড়ার চেষ্টায় জামায়াত
জনতার হাতে পুলিশের এসআই ধরা
ধর্মের ওপর গবেষণা করার পর ইসলাম গ্রহণ করলেন তিন মার্কিন অধ্যাপক
শেখ হাসিনার পর কে হবেন প্রধানমন্ত্রী?
পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি ভারতের
সেক্স রোবট বিপ্লব, সৃষ্টি হয়েছে বিতর্কের