শিরোনাম:
●   কাল থেকে শুরু হচ্ছে কুষ্টিয়ার ছেঁউড়িয়া ৩ দিনের লালন স্মরণোৎসব ●   ইনু-মেনন বাকস্বাধীনতা চান ●   ভোট শেষে ফেরার পথে ব্রাশফায়ারে নিহত ৭ ●   মিরপুরে নৌকা প্রতিকের নির্বাচনী অফিসে স্বতন্ত্র প্রার্থী আনারস প্রতিকের সমর্থকদের হামলা, ব্যাপক ভাংচুর ●   ক্রাইচচার্চের মসজিদে জড়ো হয়ে ৩৫০ জনের ইসলাম ধর্ম গ্রহণ ●   রাঙামাটিতে দুর্বৃত্তের ব্রাশফায়ারে প্রিজাইডিং অফিসারসহ নিহত ৭ ●   কুষ্টিয়ায় শুরু হচ্ছে ৩ দিন ব্যাপী লালন স্মরণোৎসব” ●   ভোটার ৫৩৬০ জন, ৫ ঘন্টায় আসেননি একজনও ●   যুদ্ধাপরাধীদের পর হবে ভূয়া মুক্তিযোদ্ধাদের বিচার : তুরিন আফরোজ ●   মৌলভীবাজারে দুই কক্ষে ৪ ঘণ্টায় ভোট পড়েনি ১টিও!
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৫ চৈত্র ১৪২৫

Bijoynews24.com
সোমবার, ৭ জানুয়ারী ২০১৯
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » আত্মীয়, বিতর্ক ও হেভিওয়েট মুক্ত মন্ত্রিসভা
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » আত্মীয়, বিতর্ক ও হেভিওয়েট মুক্ত মন্ত্রিসভা
সোমবার, ৭ জানুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আত্মীয়, বিতর্ক ও হেভিওয়েট মুক্ত মন্ত্রিসভা

---Bijoynews : হেভিওয়েট মুক্ত মন্ত্রিসভা – বড় চমক হলো নতুন মন্ত্রিসভা। নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী যেমন সৎ এবং নিষ্ঠাবানদের নিয়েছেন, তেমনি পুরনো দলের হেভিওয়েটদের বাদ দিয়েছেন। তরুণদের মন্ত্রিসভায় ঠাঁই দিয়েছেন। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মন্ত্রিসভা গঠন করে শেখ হাসিনা আরেকটি ঝুঁকিকে আলিঙ্গন করলেন। এই মন্ত্রিসভা শেখ হাসিনার জন্য এক বড় চ্যালেঞ্জ। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ২০০৮ সালের চেয়েও এটি আনকোরা মন্ত্রিসভা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগ এবং সরকারের নতুন যাত্রাপথ উদ্বোধন করলেন।  রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, এই মন্ত্রিসভা গঠন করে শেখ হাসিনা প্রমান করলেন তিনি অত্যন্ত সাহসী। এই মন্ত্রিসভা গঠন করে শেখ হাসিনা চমক নয়, বরং সাহসের পরিচয় দিয়েছেন। আর এই মন্ত্রিসভা কেন সাহসী সিদ্ধান্ত, তা আমরা একটু পর্যালোচনা করে দেখতে পারি;

১. হেভিওয়েট কেউ নেই: সদ্য ঘোষিত মন্ত্রিসভায় আওয়ামী লীগের কোন হেভিওয়েট নেতাকে নেয়া হয়নি। এমনকি সৎ এব নিষ্ঠাবান হিসেবে পরিচিত, শেখ হাসিনার দু:সময়ের পরীক্ষিত বেগম মতিয়া চৌধুরীকেও মন্ত্রিসভা থেকে বাদ দেয়া হয়েছে। এটা ছিলো নতুন মন্ত্রিসভার সবচেয়ে বড় চমক। সম্ভবত দলের মধ্যে তোফায়েল আহমেদ, আমীর হোসেন আমুর মতো হেভিওয়েটদের বাদ দেয়ার ক্ষেত্রে ভারসাম্য আনতেই মতিয়া চৌধুরীকে বাদ দেয়া হয়েছে।

২. কোন আত্মীয় নেই: এই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী তার কোন কূলের কোন আত্মীয় স্বজনকে স্থান দেয়নি। বিগত এই মন্ত্রিসভাতেও প্রধানমন্ত্রীর বেয়াই ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন মন্ত্রিসভায় ছিলেন। প্রথম দফায় তিনি প্রবাসী কল্যান মন্ত্রনালয়ের মন্ত্রী ছিলেন। দ্বিতীয় মেয়াদে, তাকে সৈয়দ আশরাফুল ইসলামকে সরিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়। এবার মন্ত্রিসভায় তাকে বাদ দেয়াটাকে অনেকে বলছেন অবিশ্বাস্য। একই সঙ্গে শেখ ফজলুল করিম সেলিম তৃতীয় বারের মতো মন্ত্রিত্ব বঞ্চিত হলেন। ১৯৯৬ সালে প্রথম মেয়াদে শেখ সেলিম স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

৩. গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে আনকোরা নতুন মুখ: অন্তত তিনটি গুরত্বপূর্ণ মন্ত্রণালয়ে শেখ হাসিনা সম্পূর্ণ আনকোরা এবং নতুন মুখ নিয়ে চমক সৃষ্টি করেছেন। এরমধ্যে সবচেয়ে বিষ্ময়কর ছিল কুমিল্লা-৯ এর সংসদ সদস্য মো. তাজুল ইসলামের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া। এই মন্ত্রণালয় সাধারণত দলের সাধারণ সম্পাদককে দেয়া হয়। কিন্তু সৈয়দ আশরাফুল ইসলামকে সরিয়ে ঐ পদে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে দিয়ে শেখ হাসিনাই প্রথাভঙ্গ করেছিলেন। কিন্তু এবার এই মন্ত্রণালয় দেয়া হয়েছে এমন একজনকে, যার রাজনীতিক অভিজ্ঞতা খুবই কম।

বাণিজ্য মন্ত্রণালয়ের মতো স্পর্শকাতর মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে নতুন মুখ টিপু মুন্সীকে। টিপু মুন্সী নিজেই একজন ব্যবসায়ী। কিন্তু এই মন্ত্রণালয়ের নানা মেরুকরণ তিনি কীভাবে সামলাবেন সেটা দেখারবিষয়।

প্রথমবার এমপি হয়ে প্রথমবারই মন্ত্রী হলেন শ ম রেজাউল করিম। তাকে দেওয়া হয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্ব। তিনি এরকম একটি দুর্নীতিগ্রস্ত মন্ত্রণালয়ের চাপ কীভাবে সামলাবেন সেটাই দেখার বিষয়।

৪. বিতর্কিত কেউ নেই: নতুন মন্ত্রীসভায় বিতর্কিত কাউকেই রাখা হয়নি। বিগত মন্ত্রিসভায় যারা বিতর্কিত ছিল এমনকি দলে যারা বিতর্কিত তাদেরও মন্ত্রিসভায় নেওয়া হয়নি।

প্রধানমন্ত্রীর এই চমক সফল হবে কি না তা র্নিভর করবে নতুন মন্ত্রীদের কার্যক্রমের উপর।

মন্ত্রিসভায় ফিরলেন যারা

আগামীকাল সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে নতুন মন্ত্রিসভার শপথ। ২৪ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও ৩ উপমন্ত্রীকে নিয়ে এবারে গঠিত হলো নতুন মন্ত্রিসভা। শপথ নেওয়ার জন্য এরই মধ্যে তারা টেলিফোনে ডাক পেয়েছেন। এর আগে নবম জাতীয় সংসদের মন্ত্রিসভায় থাকলেও দশম জাতীয় সংসদের মন্ত্রিসভায় স্থান না পাওয়া ৪ জন এবার একাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভায় ফিরে এসেছেন।

এরা হলেন ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ, ড. মো. আবদুর রাজ্জাক ও মুন্নুজান সুফিয়ান। ডা. দীপু মনি নবম জাতীয় সংসদে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। কিন্তু দশম জাতীয় সংসদের মন্ত্রিসভায় তার কোনো মন্ত্রিত্ব ছিল না। এবারে তিনি চাঁদপুর-৩ আসনে নির্বাচিত হন। এবার তিনি শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক নবম জাতীয় সংসদে খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। গত জাতীয় সংসদে তার কোনো মন্ত্রিত্ব না থাকলেও এবার একাদশ জাতীয় সংসদ মন্ত্রিসভায় তিনি কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন। তিনি এবার নির্বাচনে টাঙ্গাইল-১ আসন থেকে বিজয়ী হন।

এদিকে ড. হাছান মাহমুদ নবম জাতীয় সংসদে ২০০৮ থেকে ৩১ জুলাই ২০০৯ পর্যন্ত পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর গত দশম জাতীয় সংসদের মন্ত্রিসভায় তারও মন্ত্রিত্ব ছিল না। এবারে তিনি চট্টগ্রাম-৭ আসনে নির্বাচিত হয়েছেন। এবারের মন্ত্রিসভায় তিনি কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন।

বেগম মুন্নুজান সুফিয়ান নবম জাতীয় সংসদের মন্ত্রিসভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনিও গত মন্ত্রিসভায় ছিলেন না। এবার আবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন তিনি। মুন্নুজান সুফিয়ান এবারের খুলনা-৩ আসনের নির্বাচিত সংসদ সদস্য।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কাল থেকে শুরু হচ্ছে কুষ্টিয়ার ছেঁউড়িয়া ৩ দিনের লালন স্মরণোৎসব
ইনু-মেনন বাকস্বাধীনতা চান
ভোট শেষে ফেরার পথে ব্রাশফায়ারে নিহত ৭
মিরপুরে নৌকা প্রতিকের নির্বাচনী অফিসে স্বতন্ত্র প্রার্থী আনারস প্রতিকের সমর্থকদের হামলা, ব্যাপক ভাংচুর
ক্রাইচচার্চের মসজিদে জড়ো হয়ে ৩৫০ জনের ইসলাম ধর্ম গ্রহণ
রাঙামাটিতে দুর্বৃত্তের ব্রাশফায়ারে প্রিজাইডিং অফিসারসহ নিহত ৭
কুষ্টিয়ায় শুরু হচ্ছে ৩ দিন ব্যাপী লালন স্মরণোৎসব”
ভোটার ৫৩৬০ জন, ৫ ঘন্টায় আসেননি একজনও
যুদ্ধাপরাধীদের পর হবে ভূয়া মুক্তিযোদ্ধাদের বিচার : তুরিন আফরোজ
মৌলভীবাজারে দুই কক্ষে ৪ ঘণ্টায় ভোট পড়েনি ১টিও!
দেড় ঘণ্টায় মাত্র ৬ ভোট!
ডিম কেনার তহবিলে জমা ২০ লাখ টাকা, ডিম বালক এখন বিশ্বনায়ক
মসজিদে হামলা: ৭টি গুলির পরও অলৌকিকভাবে বেঁচে যান বাবা-মেয়ে
একটি কারণেই মৃত্যুদন্ড হচ্ছে না ট্যারেন্টের
মসজিদে হামলা নিয়ে এরদোগানের ডাকে বৈঠকে বসছে ওআইসি
মৌলভীবাজারে ভোটার শূন্য ৭ উপজেলার ভোটকেন্দ্রে
মেহেরপুরে ‘বন্দুকযুদ্ধে’ মাদক বিক্রেতা নিহত
ধরে আনছে ভোটার, এজেন্টদের প্রবেশে বাধা
যৌনপল্লীতে মেয়েকে বিক্রির সময় বাবা আটক
খাদ্যমন্ত্রীর বাসায় মেয়ের স্বামীর মৃত্যু নিয়ে রহস্য