শিরোনাম:
●   কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারের বিরুদ্ধে নানা অভিযোগ ●   সৌদি জোটের হামলায় ৯ মাসেই ৬০ হাজার ইয়েমেনি নিহত, সবথেকে রক্তাক্ত মাস নভেম্বর ●   ফিরতে চলেছেন রানি মুখার্জি ●   একাদশ জাতীয় সংসদ নির্বাচন : আ’লীগ-বিএনপি ব্যাপক সংঘর্ষ, নিহত ১ ●   সুন্দরগঞ্জে এসএসসি পরীক্ষার্থী রুবেলকে নির্মমভাবে হত্যা : এক সপ্তাহেও আসামি ধরা পড়েনি ●   প্রধানমন্ত্রীর নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে গোপালগঞ্জের কোটালীপাড়া এখন উৎসব মুখর ●   নীলফামারীতে ড্রাগিষ্ট, গ্রাম ডাক্তার, ইউনানী এসোসিয়েশনের সদস্যদের সাথে সংস্কৃতি মন্ত্রীর মতবিনিময় ●   পঞ্চগড়ে নৌকার প্রচার-প্রচারণা শুরু ●   কমলগঞ্জে জমির মালিকানা নিয়ে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা !! আটক-৩ ●   রাঙামাটি-২৯৯ আসনে প্রতীক বরাদ্দ পেলেন এমপি প্রার্থীরা
ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ন ১৪২৫

Bijoynews24.com
বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮
প্রথম পাতা » জাতীয় সংবাদ | ঢাকা | ফটো গ্যালারী | বক্স্ নিউজ | শিরোনাম | সংগঠন সংবাদ » শিশু সংবেদনশীল সংবাদ পরিবেশন শিশু পাচার মোকাবেলায় কার্যকরী
প্রথম পাতা » জাতীয় সংবাদ | ঢাকা | ফটো গ্যালারী | বক্স্ নিউজ | শিরোনাম | সংগঠন সংবাদ » শিশু সংবেদনশীল সংবাদ পরিবেশন শিশু পাচার মোকাবেলায় কার্যকরী
বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শিশু সংবেদনশীল সংবাদ পরিবেশন শিশু পাচার মোকাবেলায় কার্যকরী

---বিজয় নি্উজ টুয়েন্টিফোর ডটকম,ঢাকা: লিংগ ও শিশু সংবেদনশীল সংবাদ পরিবেশন ও প্রতিবেদন প্রকাশের মাধ্যমে মানব পাচার বিশেষ করে নারী ও শিশু পাচারের মতো গুরুতর জাতীয় সমস্যা মোকাবেলা করার ক্ষেত্রে গণমাধ্যম কর্মীরা গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করতে পারে বলে অধিকার কর্মীরা মনে করেন।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ তার বিভিন্ন খাতে অগ্রগতি ও সাফল্য অর্জন করলেও দেশটিকে এখনও অনেক প্রতিবন্ধকতা ও সমস্যা মোকাবেলা করতে হচ্ছে বলে তারা মনে করেন। এর মধ্যে অন্যতম একটি হচ্ছে নারী ও শিশু পাচার।

এই বিষয় নিয়ে কর্মরত অধিকার কর্মীরা মনে করেন, বাংলাদেশে বর্তমানে আশংকাজনকভাবে ঘটে যাচ্ছে আভ্যন্তরীণ ও আন্ত:সীমান্ত পাচার। এই পাচারের মাধ্যমে শ্রম ও যেীন শোষণের পাশাপাশি চাকরী দেওয়ার মিথ্যা প্রলোভন দেখিয়ে বিদেশে শোষণমূলক ও অমানবিক পরিবেশে সকল ধরণের অধিকার বঞ্চিত হয়ে থাকতে হচ্ছে।

নারী ও শিশু পাচার এর কারণ ও প্রতিরোধে বাধাসমূহ হচ্ছে তাদের প্রতি পারিবারিক ও সামাজিক স্তরে বৈষম্যমূলক আচরণ, শিশু অধিকার রক্ষায় অপ্রতুল তহবিল এবং শিশুসুরক্ষা সেবার অভাব। পাচারের সাথে আর্থ-সামাজিক ও অন্যান্য বিবিধ বিষয় ও জড়িত রয়েছে।

এছাড়া, অনেকেরই হয়তো ধারণা যে, তাদের নিজেদের ঘরের শিশুরা পাচার হবেনা কারণ তারা সচেতন। আবার কারো কারো এমন ধারনা পোষণ করেন যে, কেবলমাত্র দরিদ্র পরিবারের শিশুরাই পাচারের শিকার হয়। কেউ কেউ আবার ভাবেন যে, কেবলমাত্র মেয়ে শিশুরাই পাচারের শিকার হয়।

অধিকার কর্মীরা মনে করেন এই সবগুলো ধারণাই ভুল। ধনী ও দরিদ্র যে কোনো পরিবারের  শিশুরাই পাচারের শিকার হয়ে থাকে। তাদের মতে, শিশু পাচার হলো বাণিজ্যের এমন একটি রুপ যার উদ্দেশ্য থাকে সাধারণত যেীন দাসত্ব, জোরপূর্বক শ্রম, বাধ্যতামূলক শোষণমূলক শ্রম ও অংগপাচারের মতো কার্যকলাপের মাধ্যমে মুনাফা অর্জন।

পাচারের ভয়াবহ পরিণতির কথা উল্লেখ করে তারা বলেন যে, এটি ব্যক্তি অধিকার হরণ করে ও আক্রান্ত ব্যক্তির ব্যক্তিগত নিরাপত্তা, মর্যাদা, শারীরিক এবং মানসিক স্বাধীনতা হরণ করে।

পাচারের শিকার ব্যক্তিরা সাধারণত দাসের মতো বন্দী হয়ে শোষিত হয়। মেয়ে শিশুদের মতো ছেলে শিশুরাও পাচারের শিকার হয়। গবেষণার উদ্ধৃতি দিয়ে অধিকার কর্মীরা বলেন যে, ছেলে শিশুরা মেয়ে শিশুদের মতই অপরাধীদের হাতে বন্দী হয়ে যেীন দাসত্ব বা পতিতাবৃত্তির শিকার হয়ে থাকে।

পতিতাবৃত্তি ছাড়াও মেয়ে ও ছেলে শিশুরা বিভিন্ন ধরণের জোরপূর্বক শ্রম ও বাধ্যতামূলক শোষণমূলক শ্রমের উদ্দেশ্যে পাচারের শিকার হয়।

এই বিষয়ে উদাহরণ দিতে গিয়ে তারা বলেন যে, নিজের পরিবারের মতই ¯েœহধন্য পরিবেশে লেখাপড়া ও খেলাধূলার পাশাপাশি ঘরের কাজ করতে হবে  ্এই কথা বলে শিশুদের নিয়োগ করে তাদের কোন ধরণের শিক্ষা ও ¯েœহ প্রদান না করে অত্যাচার ও দীর্ঘ সময় বিনা বা স্বল্প মজুরিতে কাজ করানো এবং ছুটি বা ঘরে ফেরার দাবী উপেক্ষা করা।

”আগাম শ্রম কিনে নিয়ে ইটের ভাটা বা মাছ ধরা/শুটটি তৈরীর কাজে শিশুদের নিয়োগ দেওয়া, জোরপূর্বক ভিক্ষাবৃত্তি, ছেলে-মেয়ে উভয়ই অংগ পাচারের শিকার হওয়া ইত্যাদি। তাছাড়াও তারা পাচারকারীদের হতে যেীন শোষিত হয়”।

পাচার প্রতিরোধে প্রণীত ’মানব পাচার দমন ও প্রতিরোধ আইন, ২০১২’ তে পাচারকে কিভাবে সংগায়িত করা হয়েছে, সে বিষয়ে আলাকপাত করে অধিকার কর্মীরা বলেন যে, মানব পাচার অর্থ হলো কোনো ব্যক্তিকে ভয়-ভীতি প্রদর্শন বা বলপ্রয়োগ করে; বা প্রতারণা করে বা উক্ত ব্যক্তির আর্থ-সামাজিক বা পরিবেশগত বা অন্য কোনো অসহায়ত্বকে কাজে লাগিয়ে।

”অর্থ বা অন্য কোনো সুবিধা লেনদেনপূর্বক উক্ত ব্যক্তি ওপর নিয়ন্ত্রণ আছে এমন ব্যক্তির সম্মতি গ্রহণ করে; বাংলাদেশের অভ্যন্তরে বা বাইরে যেীন শোষণ বা নিপীড়ন বা শ্রম শোষণ, বা অন্য কোনো শোষণ বা নিপীড়নের উদ্দেশ্যে বিক্রয় বা ক্রয়, সংগ্রহ বা গ্রহণ, নির্বাসন বা স্থানান্তর, চালান বা আটক করা বা লুকিয়ে রাখা বা আশ্রয় দেওয়া”।

শিশু পাচার বিষয়ে উক্ত আইনের বিশদ ব্যাখ্যা দিতে গিয়ে অধিকার কর্মীরা বলেন, ”যখন কোনো শিশু পাচারের শিকার হয়, সে ক্ষেত্রে কি পদ্ধতিতে শিশুটিকে নিয়ন্ত্রিত করা হয়েছে তা বিবেচিত হবে না। এবং শিশু পাচারের ক্ষেত্রে শিশু কোনো প্রকার সম্মতি প্রকাশ করেছে কিনা তাও বিবেচিত হবেনা। এর অর্থ হলো, কোনো শিশু যদি পাচারের শিকার হয় তাহলে তাকে পাচারের জন্য হুমকি বা শক্তি প্রয়োগ করা হয়েছিলো কিনা বা জবরদস্তি, অপহরণ বা প্রতারণা করা হয়েছিলো কিনা অথবা তার সম্মতি নেওয়া হয়েছিলো কিনা তাও বিবেচ্য নয়”।

উল্লেখ্য, আমাদের দেশে শিশু আইন (২০১৩) অনুযায়ী ১৮ বছরের নিচে সকলেই শিশু।

’শিশু পাচার প্রতিরোধে কমিউনিটি ও নেটওয়ার্কিং সুদৃঢ়করণ’ মোর্চার অন্যতম সদস্য কমিউনিটি পার্টিসিপেশন এন্ড ডেভেলপমেন্ট (সিপিডি) এর নির্বাহী পরিচালক মোসলেমা বারী মনে করেন, পাচারকৃত ও অন্যান্য নির্যাতনের শিকার শিশুদের জরুরী সেবা ও সহায়তা, নিরাপত্তা ও দীর্ঘমেয়াদি পুনর্বাসন এর ক্ষেত্রে প্রয়োজনীয় ও উপযুক্ত পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে গণমাধ্যম এর ইতিবাচক সংবাদ পরিবেশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

তিনি মনে করেন,  শিশু সুরক্ষা ও কল্যাণে যে সমস্ত আইন, বিধিমালা এবং কর্মপরিকল্পনা আছে তা কতটুকু বাস্তবায়ন হচ্ছে সে বিষয়ে গণমাধ্যমে অব্যাহতভাবে ইতিবাচক সংবাদ পরিবেশন করা হলে সহজেই দেশের নীতি নির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করা যাবে।



এ পাতার আরও খবর

কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারের বিরুদ্ধে নানা অভিযোগ কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারের বিরুদ্ধে নানা অভিযোগ
সৌদি জোটের হামলায় ৯ মাসেই ৬০ হাজার ইয়েমেনি নিহত, সবথেকে রক্তাক্ত মাস নভেম্বর সৌদি জোটের হামলায় ৯ মাসেই ৬০ হাজার ইয়েমেনি নিহত, সবথেকে রক্তাক্ত মাস নভেম্বর
ফিরতে চলেছেন রানি মুখার্জি ফিরতে চলেছেন রানি মুখার্জি
একাদশ জাতীয় সংসদ নির্বাচন :  আ’লীগ-বিএনপি ব্যাপক সংঘর্ষ, নিহত ১ একাদশ জাতীয় সংসদ নির্বাচন : আ’লীগ-বিএনপি ব্যাপক সংঘর্ষ, নিহত ১
সুন্দরগঞ্জে এসএসসি পরীক্ষার্থী রুবেলকে নির্মমভাবে  হত্যা : এক সপ্তাহেও আসামি ধরা পড়েনি সুন্দরগঞ্জে এসএসসি পরীক্ষার্থী রুবেলকে নির্মমভাবে হত্যা : এক সপ্তাহেও আসামি ধরা পড়েনি
প্রধানমন্ত্রীর নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে গোপালগঞ্জের কোটালীপাড়া এখন উৎসব মুখর প্রধানমন্ত্রীর নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে গোপালগঞ্জের কোটালীপাড়া এখন উৎসব মুখর
নীলফামারীতে ড্রাগিষ্ট, গ্রাম ডাক্তার, ইউনানী এসোসিয়েশনের  সদস্যদের সাথে সংস্কৃতি মন্ত্রীর মতবিনিময় নীলফামারীতে ড্রাগিষ্ট, গ্রাম ডাক্তার, ইউনানী এসোসিয়েশনের সদস্যদের সাথে সংস্কৃতি মন্ত্রীর মতবিনিময়
পঞ্চগড়ে নৌকার প্রচার-প্রচারণা শুরু পঞ্চগড়ে নৌকার প্রচার-প্রচারণা শুরু
কমলগঞ্জে জমির মালিকানা নিয়ে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা !! আটক-৩ কমলগঞ্জে জমির মালিকানা নিয়ে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা !! আটক-৩
রাঙামাটি-২৯৯ আসনে প্রতীক বরাদ্দ পেলেন এমপি প্রার্থীরা রাঙামাটি-২৯৯ আসনে প্রতীক বরাদ্দ পেলেন এমপি প্রার্থীরা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ফিরতে চলেছেন রানি মুখার্জি
একাদশ জাতীয় সংসদ নির্বাচন : আ’লীগ-বিএনপি ব্যাপক সংঘর্ষ, নিহত ১
সুন্দরগঞ্জে এসএসসি পরীক্ষার্থী রুবেলকে নির্মমভাবে হত্যা : এক সপ্তাহেও আসামি ধরা পড়েনি
প্রধানমন্ত্রীর নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে গোপালগঞ্জের কোটালীপাড়া এখন উৎসব মুখর
নীলফামারীতে ড্রাগিষ্ট, গ্রাম ডাক্তার, ইউনানী এসোসিয়েশনের সদস্যদের সাথে সংস্কৃতি মন্ত্রীর মতবিনিময়
পঞ্চগড়ে নৌকার প্রচার-প্রচারণা শুরু
কমলগঞ্জে জমির মালিকানা নিয়ে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা !! আটক-৩
রাঙামাটি-২৯৯ আসনে প্রতীক বরাদ্দ পেলেন এমপি প্রার্থীরা
খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে হাইকোর্টে বিভক্ত আদেশ
চূড়ান্ত লড়াইয়ে ১৮৪১ প্রার্থী, স্বতন্ত্র ৯৬
চাঁদাবাজি ও হত্যাচেষ্টার অভিযোগ খিলগাঁও জোনের এসিসহ ১০ জনের বিরুদ্ধে মামলা
খালেদার বিষয়ে সিদ্ধান্ত আজ
নির্বাচনে ফিরলেন হিরো আলম
১ হাজার বছরের কাজা নামাজ আদায় হবে এই দোয়াটি পাঠ করলে!
আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ফুলবাড়ীতে দলিত জনগোষ্ঠীর আবাসন সমস্যা নিরসনে মানববন্ধন
প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া সফরে আসছেন বুধবার
পঞ্চগড়ের দুইটি আসনে ১৪ জনের প্রতীক বরাদ্দ
গাইবান্ধার ৫টি আসনে যারা মনোনয়নপত্র প্রত্যাহার করলেন
মৌলভীবাজারে বিশেষ অভিযানে জামায়াতের সভাপতিসহ আটক-১৫
কুষ্টিয়ায় ৪টি আসনে ২৫ প্রার্থীর অনুকুলে প্রতীক বরাদ্দ