শিরোনাম:
●   কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারের বিরুদ্ধে নানা অভিযোগ ●   সৌদি জোটের হামলায় ৯ মাসেই ৬০ হাজার ইয়েমেনি নিহত, সবথেকে রক্তাক্ত মাস নভেম্বর ●   ফিরতে চলেছেন রানি মুখার্জি ●   একাদশ জাতীয় সংসদ নির্বাচন : আ’লীগ-বিএনপি ব্যাপক সংঘর্ষ, নিহত ১ ●   সুন্দরগঞ্জে এসএসসি পরীক্ষার্থী রুবেলকে নির্মমভাবে হত্যা : এক সপ্তাহেও আসামি ধরা পড়েনি ●   প্রধানমন্ত্রীর নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে গোপালগঞ্জের কোটালীপাড়া এখন উৎসব মুখর ●   নীলফামারীতে ড্রাগিষ্ট, গ্রাম ডাক্তার, ইউনানী এসোসিয়েশনের সদস্যদের সাথে সংস্কৃতি মন্ত্রীর মতবিনিময় ●   পঞ্চগড়ে নৌকার প্রচার-প্রচারণা শুরু ●   কমলগঞ্জে জমির মালিকানা নিয়ে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা !! আটক-৩ ●   রাঙামাটি-২৯৯ আসনে প্রতীক বরাদ্দ পেলেন এমপি প্রার্থীরা
ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ন ১৪২৫

Bijoynews24.com
সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
প্রথম পাতা » কুষ্টিয়ার সংবাদ | খুলনা | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | মন্তব্য প্রতিবেদন / ফিচার | রাজনীতি | শিরোনাম | সম্পাদকীয় » কুষ্টিয়ার চারটি আসনে কারা পাচ্ছেন আ. লীগের মনোনয়ন
সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কুষ্টিয়ার চারটি আসনে কারা পাচ্ছেন আ. লীগের মনোনয়ন

---শামসুল আলম স্বপন : দুয়েকদিনের মধ্যেই আওয়ামী লীগের চুড়ান্ত  প্রার্থী ঘোষণা করা হবে সংবাদ সম্মেলনে এমন কথা জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের । কারা পাচ্ছেন  নৌকার টিকিট এ নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই ।

এবার আওয়ামী লীগ তাদের বিজয় ধরে রাখতে প্রার্থী বাছাইয়ে কয়েকটি বিষয়কে গুরুত্ব দিয়েছে। কুষ্টিয়ার ৪টি আসনেও এর ব্যাত্যয় ঘটেনি।

তৃণমূল নেতাকর্মীদের আস্থা, জনপ্রিয়তা ও নেতৃত্ব গুণাবলীসহ আওয়ামী লীগের প্রাধান্য দেওয়া বিষয় অনুযায়ী কুষ্টিয়ার ৪টি আসনে যারা মনোনয়ন পেতে পারেন তারা হলেন-

কুষ্টিয়া-১ (দৌলতপুর):

কুষ্টিয়া-১ আসনটি জেলার দৌলতপুর উপজেলার ১৪টি ইউনিয়ন নিয়ে গঠিত। ভারত সীমান্ত ঘেষা এই আসনটি স্বাধীনতার পর বিগত বছরগুলোতে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে তুলনামূলক ভাবে বিএনপির প্রার্থীরাই বেশি জয়লাভ করেন। ১৯৭৩ সালের জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট আজিজুর রহমান আক্কাস বিজয় লাভ করেছিলেন। পরবর্তীতে ১৯৯১, ৯৬ ও ২০০১ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী হিসাবে আহসানুল হক মোল্লা পরপর তিনবার এমপি নির্বাচিত হন। আহসানুল হক মোল্লার মৃত্যুর পর তার বড় ছেলে রেজা আহমেদ বাচ্চু বিএনপির প্রার্থী হিসেবে জয় লাভ করেন।

১৪ দলীয় জোট থেকে এই আসনে আওয়ামী লীগের প্রবীণ নেতা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি আফাজ উদ্দিন আহমেদ ত্ৎপরতা চালিয়ে যাচ্ছেন।

তিনি ২০০৮ সালে এমপি নির্বাচিত হয়েছিলন। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনেও আফাজ উদ্দিন আহমেদ দলীয় মনোনয়ন পেয়েছিলন। কিন্তু ওই নির্বাচনে দলের বিদ্রোহী প্রার্থী রেজাউল হক চৌধুরী বিজয়ী হন। ফলে দলের বর্তমান এমপি ও সাবেকের মধ্যে নেই কোন বনিবনা। এমনকি রাজনৈতিক মঞ্চে তাদের দুইজনের মুখ দেখা-দেখিও হয় না। বর্তমান এমপি রেজাউল হক চৌধুরীর ভাইসহ সুবিধাভোগী ঘনিষ্ঠজনদের দৌরাত্ম্যে নির্বাচনী এলাকার মানুষ বেশ নাখোশ।

আগামী নির্বাচনকে ঘিরে সাবেক এমপি আফাজ উদ্দিন আহমেদ ও বর্তমান এমপি রেজাউল হক চৌধুরী পাশাপাশি কুষ্টিয়া বিশেষ জজ আদালতের সরকারি কৌঁসুলী ও উপজেলা আওয়ামী লীগের সম্পাদক অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনও চেষ্টা করছেন।এ আসনে প্রায় ডজন খানেক প্রার্থী মনোনয়ন তুলেছেন ।

দলীয় দ্বন্দ্ব প্রকট থাকায় এ আসন থেকে মনোনয়ন পেতে পারেন সাবেক সরকারি কর্মকর্তা, জাতীয় সংসদের প্রার্থী বাছাইয়ে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সদস্য ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা রশিদুল আলম। সবকিছু ঠিকঠাক থাকলে তিনিই হবেন এ আসনটির নৌকার মাঝি। তিনি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফের বড় ভাই।

কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা:

কুষ্টিয়া-২ সংসদীয় আসনটি মিরপুর ও ভেড়ামারা উপজেলা নিয়ে গঠিত। এই দুই উপজেলার মধ্যে মিরপুর উপজেলায় ১৩টি ও ১টি পৌরসভা ও ভেড়ামারা উপজেলায় ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভা রয়েছে। দুটি উপজেলা মিলে গঠিত এই আসনের মধ্যে মিরপুর উপজেলায় ভোটার সংখ্যা বেশি। এই নির্বাচনী এলাকার ভেড়ামারা উপজেলায় হেভিওয়েট দুই নেতার বাড়ি। এরা হচ্ছেন, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ও ১৪ দলীয় জোটের অন্যতম শরীক দল জাসদের সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

১৪ দলীয় জোট গঠনের পর ২০০৮ সালের ২৯ ডিসেম্বর ও ২০১৪ সালে ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে কুষ্টিয়া-২ আসনে ১৪ দলীয় জোটের অন্যতম শরীক দল (জাসদ-ইনু) জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি নির্বাচিত হন। ২০০৮ সালে ইনুকে মনোনয়ন দেওয়ার পর থেকে এখানে আওয়ামী লীগের তৃণমূল নেতা-কর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয়েছিল। কিন্তু জোটগত কারণে এবারও এ আসনটি থেকে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবেন হাসানুল হক ইনু। তবে মিরপুর -ভেড়ামারা দুটি উপজেলার আওয়ামী লীগের তৃণমূল নেতা-কর্মী-সমর্থকরা এবার একাট্টা তারা ইনু’র ভোট করবেন না এমনকি ভোটও দেবেন না।

কুষ্টিয়া-৩ (কুষ্টিয়া সদর):

কুষ্টিয়া-৩ (সদর) সংসদীয় আসনে ১৪ দলীয় জোট প্রার্থী হিসাবে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের বর্তমান এমপি মাহবুব-উল হানিফ সবদিক থেকেই এগিয়ে আছেন। তিনি ২০১৪ সালে ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-৩ আসন থেকে এমপি নির্বাচিত হন। গণসংযোগের পাশাপাশি তার নির্বাচনী এলাকা কুষ্টিয়া সদরে ব্যাপক উন্নয়নমূলক কাজ করে বেশ জনপ্রিয়তা অর্জন ও প্রশংসিত হন।

এলাকার মানুষের বহুল প্রত্যাশিত গড়াই নদীর ওপর কুষ্টিয়া হরিপুর সেতু নির্মাণ, বাইপাস সড়ক, মেডিক্যাল কলেজ বাস্তবায়ন ও রাস্তা-ঘাটের ব্যাপক উন্নয়নমূলক কাজের মাধ্যমে তিনি নির্বাচনী এলাকার মানুষের কাছে বেশ আস্থাভাজন হয়েছেন। হানিফের পাশাপাশি ১৪ দলীয় জোটের সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছেন কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী, দলের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আজগর আলী ও সাংগঠনিক সম্পাদক ডাক্তার আমিনুল হক রতন। মাহবুব-উল আলম হানিফ কেন্দ্রীয় নেতা, সেহেতু কেন্দ্রীয় সিদ্ধান্তে তার প্রার্থিতা যদি অন্য কোন সংসদীয় আসনে রদ-বদল হয় এমন ধারণা থেকেই এরা সম্ভাব্য প্রার্থী হিসাবে মাঠে আছেন। তবে এ আসনে  মাহবুব-উল আলম হানিফ এর বিকল্প কেউ নেই । এবারও এ আসনটি কেন্দ্রীয় এই নেতার দখলেই থাকছে বলে জানা গেছে।

কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী):

কুষ্টিয়া-৪ সংসদীয় আসনটি খোকসা ও কুমারখালী উপজেলা নিয়ে গঠিত। এই আসনে ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আব্দুর রউফ এমপি নির্বাচিত হন। আগামী নির্বাচনেও তিনি আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী তালিকায় গণসংযোগ করছেন। তবে আগামী নির্বাচনকে ঘিরে এ আসনে আওয়ামী লীগের প্রভাবশালী একাধিক সম্ভাব্য প্রার্থী তৎপর আছেন। ফলে দলীয় কোন্দলসহ বর্তমান এমপি আব্দুর রউফের সঙ্গে দলের প্রভাবশালী নেতাদের সৃষ্টি হয়েছে দূরত্ব ও টানাপোড়েন।

বিগত ২০১৪ সালের নির্বাচনে এই আসনে আওয়ামী লীগের দুইজন প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করেন। ওই নির্বাচনকে কেন্দ্র দলের মধ্যে চরম বিভক্তি প্রকাশ্য রূপ নেয়। নির্বাচনে আব্দুর রউফ এমপি নির্বাচিত হলেও দলের বড়  অংশ তার বিপক্ষে অবস্থান নেয়। ফলে দলের অভ্যন্তরে রয়েছে চরম সংকট ও দ্বন্দ্ব। আগামী নির্বাচনকে কেন্দ্র করে দলের বেশ কয়েকজন প্রভাবশালী নেতা এমপি আব্দুর রউফের বিপক্ষে ঘুরে দাঁড়িয়ে সম্ভাব্য প্রার্থী হিসাবে মাঠে কাজ চালিয়ে যাচ্ছেন।

এরা হলেন:খোকসা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ সদরউদ্দিন খান, সাবেক এমপি সুলতানা তরুণ, আওয়ামী লীগের কুমারখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান খান, কুমারখালী পৌরসভার মেয়র সামছুজ্জামান অরুণ, বর্ষীয়ান নেতা জেলাপরিষদের সাবেক চেয়ারম্যান জাহিদ হোসেন জাফর ও তরুণ প্রযুক্তিবিদ সুফি ফারুক। সম্ভাব্য এসব প্রার্থীর মধ্যে অনেকেই ক্লিন ইমেজের নেতা এবং এলাকায় বেশ জনপ্রিয়। জনপ্রতিনিধিরা মনোনয়ন পাবেন না- দলের সাধারণ সম্পাদকের এমন বক্তব্যের পর কপাল পোড়ে দলের ত্যাগী ও জনপ্রিয় নেতা খোকসা উপজেলা চেয়ারম্যান সদর উদ্দিন খানের।

গুঞ্জন ছিল এ আসনটিতে এবার আসতে পারে নতুন মুখ। গুঞ্জণই অবশেষে সত্যি হতে চলেছে। এ আসনটি থেকে এবার মনোনয়ন পেতে পারেন ঐতিহ্যবাহী কিবরিয়া পরিবারের সদস্য। তিনি হচ্ছেন গোলাম কিবরিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ। প্রার্থী মনোনয়নে দল থেকে চূড়ান্ত ঘোষণা আসতে পারে আগামী যে কোন দিন।



এ পাতার আরও খবর

কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারের বিরুদ্ধে নানা অভিযোগ কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারের বিরুদ্ধে নানা অভিযোগ
সৌদি জোটের হামলায় ৯ মাসেই ৬০ হাজার ইয়েমেনি নিহত, সবথেকে রক্তাক্ত মাস নভেম্বর সৌদি জোটের হামলায় ৯ মাসেই ৬০ হাজার ইয়েমেনি নিহত, সবথেকে রক্তাক্ত মাস নভেম্বর
ফিরতে চলেছেন রানি মুখার্জি ফিরতে চলেছেন রানি মুখার্জি
একাদশ জাতীয় সংসদ নির্বাচন :  আ’লীগ-বিএনপি ব্যাপক সংঘর্ষ, নিহত ১ একাদশ জাতীয় সংসদ নির্বাচন : আ’লীগ-বিএনপি ব্যাপক সংঘর্ষ, নিহত ১
সুন্দরগঞ্জে এসএসসি পরীক্ষার্থী রুবেলকে নির্মমভাবে  হত্যা : এক সপ্তাহেও আসামি ধরা পড়েনি সুন্দরগঞ্জে এসএসসি পরীক্ষার্থী রুবেলকে নির্মমভাবে হত্যা : এক সপ্তাহেও আসামি ধরা পড়েনি
প্রধানমন্ত্রীর নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে গোপালগঞ্জের কোটালীপাড়া এখন উৎসব মুখর প্রধানমন্ত্রীর নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে গোপালগঞ্জের কোটালীপাড়া এখন উৎসব মুখর
নীলফামারীতে ড্রাগিষ্ট, গ্রাম ডাক্তার, ইউনানী এসোসিয়েশনের  সদস্যদের সাথে সংস্কৃতি মন্ত্রীর মতবিনিময় নীলফামারীতে ড্রাগিষ্ট, গ্রাম ডাক্তার, ইউনানী এসোসিয়েশনের সদস্যদের সাথে সংস্কৃতি মন্ত্রীর মতবিনিময়
পঞ্চগড়ে নৌকার প্রচার-প্রচারণা শুরু পঞ্চগড়ে নৌকার প্রচার-প্রচারণা শুরু
কমলগঞ্জে জমির মালিকানা নিয়ে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা !! আটক-৩ কমলগঞ্জে জমির মালিকানা নিয়ে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা !! আটক-৩
রাঙামাটি-২৯৯ আসনে প্রতীক বরাদ্দ পেলেন এমপি প্রার্থীরা রাঙামাটি-২৯৯ আসনে প্রতীক বরাদ্দ পেলেন এমপি প্রার্থীরা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ফিরতে চলেছেন রানি মুখার্জি
একাদশ জাতীয় সংসদ নির্বাচন : আ’লীগ-বিএনপি ব্যাপক সংঘর্ষ, নিহত ১
সুন্দরগঞ্জে এসএসসি পরীক্ষার্থী রুবেলকে নির্মমভাবে হত্যা : এক সপ্তাহেও আসামি ধরা পড়েনি
প্রধানমন্ত্রীর নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে গোপালগঞ্জের কোটালীপাড়া এখন উৎসব মুখর
নীলফামারীতে ড্রাগিষ্ট, গ্রাম ডাক্তার, ইউনানী এসোসিয়েশনের সদস্যদের সাথে সংস্কৃতি মন্ত্রীর মতবিনিময়
পঞ্চগড়ে নৌকার প্রচার-প্রচারণা শুরু
কমলগঞ্জে জমির মালিকানা নিয়ে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা !! আটক-৩
রাঙামাটি-২৯৯ আসনে প্রতীক বরাদ্দ পেলেন এমপি প্রার্থীরা
খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে হাইকোর্টে বিভক্ত আদেশ
চূড়ান্ত লড়াইয়ে ১৮৪১ প্রার্থী, স্বতন্ত্র ৯৬
চাঁদাবাজি ও হত্যাচেষ্টার অভিযোগ খিলগাঁও জোনের এসিসহ ১০ জনের বিরুদ্ধে মামলা
খালেদার বিষয়ে সিদ্ধান্ত আজ
নির্বাচনে ফিরলেন হিরো আলম
১ হাজার বছরের কাজা নামাজ আদায় হবে এই দোয়াটি পাঠ করলে!
আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ফুলবাড়ীতে দলিত জনগোষ্ঠীর আবাসন সমস্যা নিরসনে মানববন্ধন
প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া সফরে আসছেন বুধবার
পঞ্চগড়ের দুইটি আসনে ১৪ জনের প্রতীক বরাদ্দ
গাইবান্ধার ৫টি আসনে যারা মনোনয়নপত্র প্রত্যাহার করলেন
মৌলভীবাজারে বিশেষ অভিযানে জামায়াতের সভাপতিসহ আটক-১৫
কুষ্টিয়ায় ৪টি আসনে ২৫ প্রার্থীর অনুকুলে প্রতীক বরাদ্দ