শিরোনাম:
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

Bijoynews24.com
রবিবার, ৭ অক্টোবর ২০১৮
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | জাতীয় সংবাদ | ফটো গ্যালারী | বক্স্ নিউজ | শিরোনাম » সেন্টমার্টিন নিজেদের দাবি মিয়ানমারের
রবিবার, ৭ অক্টোবর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সেন্টমার্টিন নিজেদের দাবি মিয়ানমারের

---Bijoynews : মানচিত্রে প্রবাল দ্বীপ সেন্টমার্টিনকে নিজের ভূখণ্ডের অংশ দেখিয়েছে মিয়ানমার। সম্প্রতি জনসংখ্যা বিষয়ক মন্ত্রণালয় দেশটির যে মানচিত্র প্রকাশ করেছে তাতে সেন্টমার্টিনকে মিয়ানমারের রঙে চিত্রিত করে তাদের দেশের ভূখণ্ড হিসেবে দেখানো হয়। এ ঘটনায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে কড়া প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তাকে বাংলাদেশের পক্ষ থেকে একটি লিখিত প্রতিবাদপত্রও দেয়া হয়। মন্ত্রণালয় সূত্র বলছে, রাষ্ট্রদূত বিষয়টি স্বীকার করে জানিয়েছেন, এটি ভুল হয়েছে। শনিবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমুদ্র বিষয়ক ইউনিটের প্রধান রিয়ার এডমিরাল এম খুরশেদ আলমের অফিসে মিয়ানমারের রাষ্ট্রদূত ইউ লুইন ও কে তলব করা হয়।

এ সময় তার কাছে প্রতিবাদলিপি তুলে দেয়া হয়। এক ঘণ্টার মতো রাষ্ট্রদূত সেখানে অবস্থান করে চলে যান। যাওয়ার সময় তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। এ নিয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকেও কোনো বক্তব্য দেয়া হয়নি। মন্ত্রণালয় সূত্র জানায়, রাষ্ট্রদূতের কাছে জানতে চাওয়া হয়, কিসের ভিত্তিতে মিয়ানমার এ দাবি করলো? মিয়ানমারের রাষ্ট্রদূত আশ্বাস দেন তিনি এ বিষয়ে তার সরকারের সঙ্গে কথা বলবেন।

১৯৩৭ সালে যখন মিয়ানমার স্বাধীন হয় তখন সেন্টমার্টিন ছিল বৃটিশ ভারতের অংশ। ভারত ও মিয়ানমারের মধ্যে তখন স্পষ্ট সীমানা টানা হয়েছিল। এরপর ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান বৃটিশদের থেকে স্বাধীনতা লাভ করলে সেন্টমার্টিন তৎকালীন পাকিস্তানের অন্তর্ভুক্ত হয়। এরপর ১৯৭১ সালে পাকিস্তান থেকে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের মধ্য দিয়ে এ দ্বীপ বাংলাদেশের অংশে পরিণত হয়। এমনকি ১৯৭৪ সালে সেন্টমার্টিনকে বাংলাদেশের অন্তর্ভুক্ত দ্বীপপুঞ্জ মেনে নিয়েই মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১৭ সালে যখন মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে থাকা বিরোধে বাংলাদেশ জয়ী হয় তখনো স্পষ্ট করে উল্লেখ করা হয়েছিল যে, সেন্টমার্টিন বাংলাদেশের অংশ।  এ অবস্থায় মিয়ানমারের এ ধরনের প্রয়াসকে উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করা হচ্ছে। রোহিঙ্গা সংকট থেকে চোখ সরাতেই মিয়ানমার নতুন করে এ দ্বন্দ্ব সৃষ্টি করতে চাইছে বলে মনে করছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাহ! কি চমৎকার সাংবাদিকতা ?
যে কারনে বিধবাদের বিয়ে করতে চান বেশির ভাগ সৌদি যুবক
দুই দফা খননেও সুফল মেলেনি গড়াই নদীর
একাধিক প্রেম করায় প্রেমিককে মেরে পুঁতে রাখে ফারজানা!
বাসের চাকায় পিষ্ট হয়ে কলেজ শিক্ষিকা নিহত
বাংলাদেশের কোনো ছবিতে অভিনয় করছি না, বললেন কোয়েল মল্লিক
আসামীদের হুমকিতে নিরাপত্তাহীনতায় বাদি ও তার পরিবার
পাকিস্তানি কিশোরীকে ধর্ষণের মূলহোতা গ্রেফতার
কুষ্টিয়ায় গৃহবধুকে শারীরিক নির্যাতন করে গালে বিষ ঢেলে হত্যার চেষ্টা
সুন্দরগঞ্জে যৌতুকের দাবিতে স্ত্রীকে অমানুষিক নির্যাতন
শিক্ষকের কাজের মেয়ে অন্তঃসত্ত্বা, ঘটনা ধামাচাপার চেষ্টা!
কুষ্টিয়ায় স্থানীয় পত্রিকা অফিস থেকে অপহৃত উদ্ধার : গ্রেফতার ৫
বাসে তল্লাশিকালে চালককে পিটিয়ে হত্যা ডিবি পুলিশের
হাকালুকি হাওরে বাদাম চাষে বিপ্লব
ধর্ষণের পর সে বললো ‘বাহ! বেশ মজা তো’
অষ্টম শ্রেণির মাদ্রাসা ছাত্রীর ধর্ষণ মামলা নেয়নি পুলিশ
ইবিতে ক্লাস পরীক্ষা বর্জন ও প্রশাসন ভবন অবরোধ
বাবার টাকায় প্রশাসন চললে সরকারের টাকা গেল কই?
নুসরাত হত্যাকান্ড : রায় কার্যকর হওয়া পর্যন্ত পরিবারের নিরাপত্তা দেবে সরকার
ব্ল্যাকমেইল করে ধর্ষণ করা হয়েছে এসএসসি পরীক্ষা দেওয়া এক তরুণীকে