শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮

Bijoynews24.com
মঙ্গলবার, ৫ এপ্রিল ২০১৬
প্রথম পাতা » সম্পাদকীয় » রাষ্ট্রীয় অর্থ লুঠপাট: দায় কার
প্রথম পাতা » সম্পাদকীয় » রাষ্ট্রীয় অর্থ লুঠপাট: দায় কার
মঙ্গলবার, ৫ এপ্রিল ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাষ্ট্রীয় অর্থ লুঠপাট: দায় কার

---বিজয় নিউজ:মাত্র অল্প ক’দিন আগের কথা। সে সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ছিলেন (সদ্য পদত্যাগকারী) প্রফেসর ড. আতিউর রহমান। দেশের রিজার্ভ তখন ২৮ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। তা দেখে স্পষ্টই মনে হচ্ছিল, অর্থনৈতিক দিক থেকে বাংলাদেশ অনেকদূর এগিয়েছে। তাই বাংলাদেশের মধ্যম আয়ের দেশে পরিণত হতে খুব বেশি সময় লাগবে না। আর এ প্রচারেই সবাই যখন তৃপ্তির ঢেকুর তুলে তন্দ্রাচ্ছন্ন হয়ে পড়েছিল, ঠিক তখনই ঘটলো সত্যিকারের অঘটন। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়ে গেল!

কী অবিশ্বাস্য কাণ্ড! এদেশের জনগণের টাকা, প্রবাসীদের পাঠানো রেমিটেন্স-হ্যাকাররা পাচার করে বিদেশ নিয়ে গেল, অথচ অর্থ মন্ত্রণালয়ের কোন খবর নেই! কথায় আছে -যার গেল, তার গেল; ধোপার গেল ছাই।

সাম্প্রতিক সময়ে আর্থিক কেলেঙ্কারিতে বাংলাদেশ সর্বোচ্চ রেকর্ড করেছে। জনগণের আমানতের হাজার হাজার কোটি টাকা নব্য বর্গীরা হাতিয়ে নিয়ে যাচ্ছে, তবু কারো বোধোদয় হচ্ছে না। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংক তার দায় অবশ্যই এড়াতে পারে না। সে দায় মাথায় নিয়েই বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান পদত্যাগ করলেন। দুজন ডেপুটি গর্ভনরকে সরে যেতে হলো। আর্থিক খাত ও ব্যাংক বিভাগের সচিবকে ওএসডি করা হলো। এসবই ঘটলো চেইন অব কমান্ডের বিধিবদ্ধ বাধ্যবাধকতা ও স্বীয় দায়িত্ব পালনে ব্যর্থতার কারণে। কিন্তু এখন প্রশ্ন হলো, এখানেই কী শেষ। বিশ্লেষকরা বলছেন, অর্থ মন্ত্রণালয়ও তার দায়িত্ব এড়াতে পারে না। কেননা দেশের রিজার্ভ চুরি হওয়ার এক মাস পর অর্থ মন্ত্রণালয় জানলো, তাও নিজেদের সোর্স থেকে নয়! তা কী করে সম্ভব? যদি ধরেই নেয়া যায়, বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ তাদের জানায়নি; কিন্তু তাই বলে কি তারা জানবে না? তবে কী বুঝে নিতে হবে বাংলাদশে ব্যাংকের উপর ভর করে অর্থমন্ত্রণালয় চলে? বাংলাদেশ ব্যাংকসহ অর্থ মন্ত্রণালয়ের অধিনস্থ প্রতিষ্ঠানগুলোর মনিটরিং সিস্টেমের দুর্বলতার কথাও এখন মানুষের মুখে মুখে। এর সুষ্পষ্ট আভাস মিলে স্বয়ং অর্থমন্ত্রীর বক্তব্যেও। গত ১৮ মার্চ প্রথম আলোর এক সাক্ষাৎকারে অর্থমন্ত্রীর নানা কথামালার মধ্যে তেমন ইঙ্গিত রয়েছে। এনবিআর চেয়ারম্যান প্রসঙ্গে তার মন্তব্য এখানে বিশেষভাবে উল্লেখ্য। তার বক্তব্যকে সঠিক ধরে নিলেও এই ব্যর্থতার দায়ভার তো তারই! শুধু ব্যক্তি অর্থমন্ত্রীর সৎ থাকলেই হবে না, দরকার সততার সাথে দূর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান। দেশের অর্থ নিরাপত্তায় তার কার্যকর উদ্যোগও জনগণ দেখতে চায়।

প্রসঙ্গত, অর্থ মন্ত্রণালয়ের আওতাভুক্ত বহুল আলোচিত কিছু কেলেঙ্কারির কথা এখানে আলোকপাত করা যেতে পারে। শেয়ারবাজার কেলেঙ্কারির কথা কে না জানে, এই শেয়ার বাজারের কারণে ও অর্থ মন্ত্রণালয়ের সময়মতো প্রয়োজনীয় হস্তক্ষেপের অভাবে কত হাজার হাজার পরিবার ধ্বংস হয়ে গেছে! তার হিসাব কি অর্থ মন্ত্রণালয়ের আছে? ডেসটিনির কথা কী মানুষ ভুলে গেছে! জনগণের হাজার হাজার কোটি টাকা ডেসটিনি লুটি করে নিয়ে গেছে। কত-সহস্র মানুষকে যে সর্বস্বান্ত করেছে, তার হিসেব কি অর্থমন্ত্রণালয়ের আছে? এমনি সব ঘটনার মধ্যে হলমার্ক কেলেঙ্কারির চার হাজার কোটি টাকার লুঠপাটকে অর্থমন্ত্রী তুচ্ছ-তাচ্ছিল্য বলে উড়িয়ে দিয়েছেন। অর্থমন্ত্রীর এই কথায় প্রকারান্তরে দুর্ণীতিবাজরাই বাহবা পেল! আর এভাবেই চলতে থাকলো একের পর এক বড় ধরনের আর্থিক কেলেঙ্কারি ঘটনা। যেন দেশটা লুটেরাদের রাজ্য। অথচ এসংক্রান্ত পুরো দেখ-ভালের দায়িত্ব অর্থ মন্ত্রণালয়ের।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি হওয়া থেকে শুরু করে বিভিন্ন আর্থিক কেলেঙ্কারির ঘটনা প্রবাহ ও এ সংক্রান্ত নানাবিধ সমালোচনা সরকারের ইমেজকে বিনষ্ট করেছে। তাই স্পষ্টই দেখা যাচ্ছে, অর্থমন্ত্রণালয়ের এসব ব্যর্থতার দায়ভার প্রধানমন্ত্রীকেও নিতে হচ্ছে। আর এভাবে যদি সব মন্ত্রণালয়ের মন্ত্রীদের ব্যর্থতার দায়ভার প্রধানমন্ত্রীকে বহন করতে হয়, তবে দেশটা তিনি পরিচালনা করবেন কীভাবে? তাই আজ কোন মন্ত্রী বা হর্তা-কর্তার বড় বড় বুলি কিংবা বক্তৃতা নয়, কোন বেফাঁস কথা নয়, পুরো মন্ত্রণালয়কে দূর্নীতিতে নিমজ্জিত রেখে নিজে সৎ থাকার ব্যর্থ চেষ্টাও নয়, বরং এখন দরকার সততার সাথে দক্ষতা সংযুক্তি করে দেশটাকে দুর্নীতিমুক্ত করা। কথায় নয়, কাজেই মানুষ বড় হয়। এদেশের মানুষ বৃক্ষের পরিচয় নামে চিনে না, চিনে তার গুণের কদর- বিচারে।



এ পাতার আরও খবর

জননেতা মাহবুব উল আলম হানিফ এমপি’র দৃষ্টি আকর্ষণ জননেতা মাহবুব উল আলম হানিফ এমপি’র দৃষ্টি আকর্ষণ
গতবারের চেয়েও কঠোর ভাবে মাঠে নামছে সেনাবাহিনী-বিজিবি গতবারের চেয়েও কঠোর ভাবে মাঠে নামছে সেনাবাহিনী-বিজিবি
কঠোর বিধি-নিষেধের আওতামুক্ত থাকছে যেসব পণ্য ও প্রতিষ্ঠান কঠোর বিধি-নিষেধের আওতামুক্ত থাকছে যেসব পণ্য ও প্রতিষ্ঠান
মন্তব্য প্রতিবেদন : ডা. তাপসের চামচাদের কান্না থামছে না ! মন্তব্য প্রতিবেদন : ডা. তাপসের চামচাদের কান্না থামছে না !
অবশেষে সাংবাদিক খোকন হত্যা মামলা দায়ের : বাঁচার জন্য আসামীদের দৌঁড় ঝাপ ! অবশেষে সাংবাদিক খোকন হত্যা মামলা দায়ের : বাঁচার জন্য আসামীদের দৌঁড় ঝাপ !
বিশ্বের সব থেকে প্রবীন দু’ব্যক্তি ঝিনাইদহের সন্তান বিশ্বের সব থেকে প্রবীন দু’ব্যক্তি ঝিনাইদহের সন্তান
হিজড়া সাংবাদিকের কোন শত্রু নেই ! সাংবাদিক নেতা শামসুল আলম স্বপনের বিশেষ সাক্ষাতকার হিজড়া সাংবাদিকের কোন শত্রু নেই ! সাংবাদিক নেতা শামসুল আলম স্বপনের বিশেষ সাক্ষাতকার
অবশেষে সাংবাদিক খোকন হত্যা মামলা দায়ের : বাঁচার জন্য আসামীদের দৌঁড় ঝাপ ! অবশেষে সাংবাদিক খোকন হত্যা মামলা দায়ের : বাঁচার জন্য আসামীদের দৌঁড় ঝাপ !
সালিশে কিশোরীকে বিয়ে করা সেই চেয়ারম্যান বরখাস্ত সালিশে কিশোরীকে বিয়ে করা সেই চেয়ারম্যান বরখাস্ত
উপজেলা চেয়ারম্যান ও ওসির নেতৃত্বে কুষ্টিয়ার মিরপুরে স্মরণকালের লকডাউন উপজেলা চেয়ারম্যান ও ওসির নেতৃত্বে কুষ্টিয়ার মিরপুরে স্মরণকালের লকডাউন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বিজিবি সদস্য মো: শহীদুল ইসলামকে ফাঁসানোর চেষ্টা ব্যর্থ
প্রযোজক-অভিনেতা নজরুল রাজ আটক
র‌্যাব সদরদপ্তরে নেওয়া হয়েছে পরীমনিকে
বিকৃত যৌনাচরণের উপকরণসহ পরীমণির সহযোগী রাজ আটক
পরীমনির বাসায় মিলেছে ভয়ংকর মাদক এলএসডি ও আইস
তালেবানের হাতে প্রাদেশিক রাজধানীর পতন সময়ের ব্যাপার মাত্র; আফগান বাহিনী বলছে লড়ে যাবে
ঢাকাই চলচ্চিত্রের নায়িকা পরীমনিকে আটক করেছে র‌্যাব
চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতে ১৬ বরযাত্রীর মৃত্যু
মিন্টু’র প্রতারণা ফাঁদে পড়ে কুষ্টিয়ার অনেকেই সর্বশান্ত
আর কত টাকা হইলে তাহারা কুষ্টিয়াবাসীকে মাফ করিয়া দিবেন ?
কুষ্টিয়ায় দিবালোকে ঠিকাদারকে হাতুড়ি পেটার ঘটনায় তিনজনকে আটক করেছে র‌্যাব
কলেজ ছাত্রকে বিয়ের দা’বিতে পাঁচ সন্তানের জননীর অনশন
গোবিন্দগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
জননেতা মাহবুব উল আলম হানিফ এমপি’র দৃষ্টি আকর্ষণ
কুষ্টিয়ায় আরো ৯ জনের মৃত্যু, শনাক্তের হার ৪২.৬৬
মৌলভীবাজারে স্ত্রীর চুলের খোপা কেটে স্ত্রী নির্যাতন ! নির্যাতনকারী স্বামী আটক
গাইবান্ধায় ভ্রাম্যমান আদালতের অভিযানে পৃথক ৩৯ মামলায় ৩১ হাজার ৮শ’ টাকা জরিমানা
ধর্ষণশেষে স্কুলছাত্রীকে বাড়িতে দিয়ে গেল যুবক, বাবার মামলা
কুষ্টিয়ায় হাতুড়ি বাহিনীর হামলায় ঠিকাদার আহত
চিলাহাটি-হলদিবাড়ি দিয়ে নিয়মিত পণ্যট্রেন উন্মুক্ত হচ্ছে