শিরোনাম:
ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮

Bijoynews24.com
মঙ্গলবার, ২৯ মার্চ ২০১৬
প্রথম পাতা » জাতীয় সংবাদ | দুর্যোগ-দুঘর্টনা | বক্স্ নিউজ | শিরোনাম » সুন্দরবনে ১০ একর বনভূমি পুড়ে ছাই
প্রথম পাতা » জাতীয় সংবাদ | দুর্যোগ-দুঘর্টনা | বক্স্ নিউজ | শিরোনাম » সুন্দরবনে ১০ একর বনভূমি পুড়ে ছাই
মঙ্গলবার, ২৯ মার্চ ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সুন্দরবনে ১০ একর বনভূমি পুড়ে ছাই

---বিজয় নিউজ: সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী টহল ফাঁড়ি এলাকায় অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। প্রায় ২০ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। গতকাল সকালে সুন্দরবনের নাংলী টহল ফাঁড়িসংলগ্ন শিকদারের ছিলা এলাকায় গিয়ে এ দৃশ্য দেখা যায়। আগুন নিয়ন্ত্রণে বন বিভাগ, ফায়ার সার্ভিস, স্থানীয় টাইগার টিমের সদস্যসহ বনসংলগ্ন উত্তর রাজাপুর এলাকার দুই শতাধিক লোক আগুন নিয়ন্ত্রণে অংশগ্রহণ করে। নতুন করে যাতে আর কোনো এলাকায় আগুন ছড়িয়ে না পড়ে, সে জন্য অগ্নিকা- স্থলে ফায়ার লেন (নালা) কাটা হয়েছে। এ ছাড়া ফায়ার সার্ভিসের সহায়তায় ভোলা নদী থেকে স্যালো মেশিনের মাধ্যমে পানি সরবরাহ করা হচ্ছে।

চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. বেলায়েত হোসেনের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বন বিভাগ ও স্থানীয় বাসিন্দারা জানায়, ২৭ মার্চ সন্ধ্যা ৬টার দিকে এলাকাবাসী প্রথমে জঙ্গলের প্রায় এক কিলোমিটার গহিনে ধোয়া দেখতে পেয়ে ধানসাগর স্টেশনের কর্মকর্তাদের জানায়। রাতেই ধানসাগর স্টেশনের কর্মকর্তা সুলতান মাহমুদ বনরক্ষীদের নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হন। পরে মোড়েলগঞ্জ ফায়ার সার্ভিস ও স্থানীয় জনসাধারণের কাছে আগুন নেভানোর সহায়তা চায় বন বিভাগ।

গতকাল সকালে বন বিভাগ, ফায়ার সার্ভিস ও স্থানীয় জনসাধারণের যৌথ প্রচেষ্টায় আগুনের ভয়াবহতা নিয়ন্ত্রণে আনা হয়। তবে, এখনো কিছু কিছু স্থান থেকে ধোয়া উঠতে দেখা গেছে। অগ্নিকা-ের ঘটনায় বনের প্রায় ১০ একর জমির বিভিন্ন প্রকার গাছ-পালা, লতা-গুল্ম পুড়ে ছাই হয়েছে। ঘটনার খবর পেয়ে গতকাল সকাল ১০টায় বন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

মোড়েলগঞ্জ ফায়ার সার্ভিসের ইনচার্জ স্বপন কুমার ভক্ত জানান, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২০ সদস্যের একটি দল গতকাল রাত থেকে কাজ শুরু করেছে। আগুন এখন নিয়ন্ত্রণে রয়েছে। এখন সুন্দরবনে বড় ধরনের ক্ষতির আশঙ্কা নেই।

স্থানীয়রা জানায়, বনসংলগ্ন এলাকার প্রভাবশালীরা প্রতি বছর সুন্দরবনের জলাশয় অলিখিতভাবে বন বিভাগের কাছ থেকে ইজারা নিয়ে বর্ষা মৌসুমে মাছ শিকার করে। ওই প্রভাবশালী চক্র সুন্দরবনের জলাশয় পরিষ্কার করার জন্য এই মৌসুমে (শুষ্ক) অগ্নিকা-ের ঘটনা ঘটায়। কিন্তু বন বিভাগ এ বিষয় অবগত থাকলেও তাদের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নেয় না। ফলে প্রতিবছরই সুন্দরবনে অগ্নিকা-ের ঘটনা ঘটে।

এ ব্যাপারে চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. বেলায়েত হোসেন জানান, আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। দ্রুত আগুন নেভানোর পদক্ষেপ গ্রহণ করায় বন বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে এবং অগ্নিকা- সংগঠিত এলাকা বন বিভাগের নজরদারিতে রয়েছে। তবে, এ মুহূর্তে ক্ষয়-ক্ষতির পরিমাণ বলা যাচ্ছে না।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
নারী হাফেজকে ধর্ষণের মামলায় কারাগারে মাদ্রাসা শিক্ষক
‘লকডাউনের’ প্রথম দিন রাজধানীতে গ্রেপ্তার ৪০৩
লঘুচাপের প্রভাবে সাগর উত্তাল, ৩ নম্বর সতর্ক সংকেত
পদ্মা সেতুর পিলারে ধাক্কা, ফেরির মাস্টার বরখাস্ত
লকডাউনের প্রথম সকালে ট্রাকের ধাক্কায় ঝরল ৬ প্রাণ
কঠোর লকডাউন শুরু, শূন্য রাজপথ
চেতনা নাশক ইনজেকশন পুশ করে রোগীদের ধ”র্ষ’ণ করতো এই ডাক্তার!
করোনার ঝুঁকি সত্ত্বেও ঢাকা ছাড়ছে মানুষ, মানছে না স্বাস্থ্যবিধি
গতবারের চেয়েও কঠোর ভাবে মাঠে নামছে সেনাবাহিনী-বিজিবি
১৯ দিনের ছুটিতে দেশ
ভূমধ্যসাগরে নৌডুবিতে ১৭ বাংলাদেশির সলিল সমাধি
কঠোর বিধি-নিষেধের আওতামুক্ত থাকছে যেসব পণ্য ও প্রতিষ্ঠান
বিদেশযাত্রীদের জন্য অভ্যন্তরীণ ফ্লাইট চলবে
একদিনে ভারতে করোনায় ৩ হাজার ৯৯৮ জনের মৃত্যু
মহামারির মাঝে সারা দেশে ঈদ উদযাপন
আজ পবিত্র ঈদুল আজহা
নিউ লাইফ ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ উপহার বিতরণ
বাংলাবান্ধা স্থলবন্দরে সরকারি নির্দেশনা না মানায় তিন সিএন্ডএফ প্রতিনিধিকে অর্থদন্ড
কুষ্টিয়ায় বাথরুমে ওড়নায় ঝুলছিল মা-ছেলের লাশ
বিএমএসএফের কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে ১২ সদস্যের অন্তর্ভুক্তি