শিরোনাম:
●   ডোমারে অপহরণ মামলার দেড় মাস পর আসামি ও মেয়ে উদ্ধার ●   পড়বি তো পড় মালির ঘাড়ে ! ডেপুটি অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে ঘুষ নেয়ায় কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার অফিস কর্মচারী সাসপেন্ড ●   স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোতে গণতন্ত্র চর্চায় যুব জনগোষ্ঠীর ভুমিকা: তাৎপর্য, চ্যালেঞ্জ ও করনীয় ●   পরীমনির দশ কোটি টাকার ফ্ল্যাট ও উচ্ছৃঙ্খল জী’বনযাপন নিয়ে নানা প্রশ্ন! ●   ডেপুটি অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে ঘুষ নিলো কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার অফিস কর্মচারী ●   বোট ক্লাবে পরীমণির মদ খাওয়ার ভিডিও ভাইরাল ●   নবম শ্রেণীর কি’শোরের হাত ধরে পালাল তিন সন্তানের জননী! ●   পঞ্চগড়ের আটোয়ারীতে ১৫টি গাঁজার গাছসহ গাঁজা ব্যবসায়ী আটক ●   লকডাউন না মানায় : ভেড়ামারায় ভ্রাম্যমাণ আদালতে ১৭ হাজার টাকা জরিমানা ●   পরীমনির বিপুল বিত্তের উৎস নিয়ে তোলপাড়
ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮

Bijoynews24.com
বুধবার, ২৩ মার্চ ২০১৬
প্রথম পাতা » স্বাস্থ্য সংবাদ » সুস্থ দাম্পত্যের স্মার্ট কৌশল
প্রথম পাতা » স্বাস্থ্য সংবাদ » সুস্থ দাম্পত্যের স্মার্ট কৌশল
বুধবার, ২৩ মার্চ ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সুস্থ দাম্পত্যের স্মার্ট কৌশল

---বিজয় নিউজ: প্রথম দেখায় ভালোলাগা, তারপর ভালোবাসা। সেই ভালোবাসাটা এক সময় পরিণতি পায় বিয়ের মাধ্যমে। সেটা নিজের ইচ্ছে কিংবা পারিবারিকভাবেই হতে পারে। যাই হোক না কেন, বিয়ের পর থেকেই শুরু হয় জীবনের নতুন পথচলা, দুজনের একসঙ্গে পথ চলার অঙ্গীকার। কিন্তু চলার পথে প্রত্যেক দম্পতিরই নানা বাধার সম্মুখীন হতে হয়। যে কোন বয়সে বিশেষ করে সন্তান লালন-পালন থেকে শুরু করে বৃদ্ধ বয়সে অসুখ-বিসুখসহ নানা সমস্যা মোকাবেলা করতে হয়। কাজেই আগে থেকেই সচেতন না হলে এ সময় বিব্রতকর পরিস্থিতির মুখে পড়তে হয়। এেেত্র সুস্থ দম্পতিরা এমন কিছু স্মার্ট কৌশল অবলম্বন করেন যাতে ভবিষ্যতে তাদের সুখে থাকার বিষয়টি নিশ্চিত হয়।

জেনে নিন সুস্থ দাম্পত্যের স্মার্ট কিছু কৌশল-

শরীরের যত্ন নিন
বিয়ের পর অনেকেই শরীরের যত্ন নেওয়া একেবারেই ছেড়ে নেন। এটা ঠিক নয়। স্মার্ট নারীরা এেেত্র অনেক এগিয়ে রয়েছেন। তারা বিয়ের পরও শরীরের যত্ন নিয়ে নিজেকে আরও বেশি আকর্ষিত করে তোলেন। ২০০৭ সালে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, বিয়ের পর যে কারো স্থুলতা শতকরা ৩৭ ভাগ বেড়ে যায়। এই স্থুলতা যদি না কমানো হয় তাহলে হার্ট অ্যাটাক ও ডায়াবেটিসের মতো নানা সমস্যার সৃষ্টি হতে পারে। কাজেই সুস্থ দাম্পত্যের মূলমন্ত্রই হলো শরীরের দিকে নজর দেওয়া।

আর্থিক পরিকল্পনা করা
যে কোন সম্পর্ক ভাঙ্গার মূলেই রয়েছে অর্থ। এই অর্থই যেমন একটা সম্পর্ক গড়তে পারে, তেমনি এর জন্যই একটা সম্পর্ক নিমেষেই ভাঙতেও পারে। এর কারণেই কেবল দাম্পত্যে ঝগড়া লেগে থাকে। কাজেই সুস্থ দাম্পত্য নিশ্চিত করতে শুরু থেকেই একটা আর্থিক পরিকল্পনা তৈরি করুন। উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের সাইকিয়াট্রি অধ্যাপক কেন রবিনস বলেন, অর্থই কেবল যে কোন সমস্যা দ্রুত সমাধান করতে পারে।

পরিবার ঠিক করুন
সংসার শুরু করার সঙ্গে সঙ্গেই সুস্থ দম্পতিরা পরিবারের পরিকল্পনা করে থাকেন। কত বছর পর তারা সন্তান নিবেন এবং কিভাবে তাদের মানুষ করবেন প্রভৃতি নিয়ে একটি কর্মপরিকল্পনা তৈরি করেন। এ প্রসঙ্গে ডা. রবিন বলেন, সংসারের প্রতিটি কাজ সুষ্ঠুভাবে সম্পূর্ণ করলেই সুস্থ দাম্পত্য নিশ্চিত করা সম্ভব হয়।

সেক্সকে প্রাধান্য দিন
সুস্থ দাম্পত্যের জন্য কাজকে নয়, সেক্সকে প্রাধান্য দিন। বাল্টিমোরের জন হপকিন্স স্কুল অব মেডিসিনের একজন ধাত্রীবিদ্যা বিশেষজ্ঞ অ্যান্ডু গোল্ডস্টেইন বলেন, নিয়মিত সেক্স করাটা দায়িত্বের মধ্যে পড়ে। প্রত্যেক দম্পতি বছরে ৫৮ বার সেক্স করে থাকেন। সাম্প্রতিক আট বছরের এক গবেষণায় দেখা গেছে, প্রথম সন্তান জন্মের পর শতকরা ৯০ ভাগ দম্পতিরই সেক্সে সন্তুষ্টি কমে আসে। তবে সপ্তাহে কিংবা বছরে পাঁচবার যেটাই হোক না কেন তারা সুখী হয়ে ওঠেন।

নমনীয় হয়ে উঠুন
বিয়ের পর গৃহস্থালী থেকে শুরু করে সব কাজেই একে অপরকে সহযোগিতা করুন। এতে সম্পর্কটা আরও মধুর হয়। সম্প্রতি সরকারি এক গবেষণায় দেখা গেছে, চাকুরীজীবী কিংবা চাকুরীহীন পুরুষদের চেয়ে চাকুরিজীবী নারীরা সন্তানের যতœ নেওয়া এবং গৃহস্থালী কাজে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকেন। কাজেই সুস্থ দাম্পত্য নিশ্চিত করতে চাইলে তাদের প্রতি নমনীয় থাকুন এবং সব ধরনের কাজেই তাদের সহযোগিতা করুন।

কর্মঠ থাকুন
সুস্থ দাম্পত্যের জন্য সবসময় কর্মঠ থাকুন। এজন্য সন্তানদের সঙ্গে সঙ্গে নিজেরাও ব্যায়াম করে শরীরটাকে আরও একবার ঝালিয়ে নিন। চাইলে দুজনে একসঙ্গে হাঁটতে, সাঁতার কাটতে, টেনিস কিংবা গলফও খেলতে পারেন। এতে বয়সকালে হার্ট অ্যাটাকসহ যে কোন ঝুঁকি এড়ানো সম্ভব হবে। সেইসঙ্গে সুস্থ দাম্পত্যও নিশ্চিত হবে।

বন্ধুদের পরামর্শ নিন
দাম্পত্য জীবনের এমন অনেক ব্যক্তিগত সমস্যা রয়েছে যেগুলো শুধু দুজনের মধ্যেই সীমাবদ্ধ রাখা উচিত। কিন্তু কখনও কখনও জীবনের কিছু কথা বন্ধুদের সঙ্গে শেয়ার করতেই হয়। যে কোন কঠিন সমস্যা বন্ধুদের সঙ্গে শেয়ার করলে ওই সমস্যার সহজ সমাধান বের হয়ে আসে। কাজেই সুস্থ দাম্পত্যের জন্য প্রয়োজনমতো বন্ধুদেরও পরামর্শ নিন।

সচেতন শুশ্রুষাকারী হোন
পরিবারের যে কেউ অসুস্থ হলে দম্পতিদের যে কেউ একজন সচেতন শুশ্রুষাকারী হয়ে উঠুন। এতে সমস্যা কাটানো অনেক সহজ হবে। তবে দম্পতিদের কেউ যদি সমস্যার জন্য নিজেকে দোষী মনে করাসহ হতাশায় ভোগেন তাহলে তার পাশে দাঁড়ান। তাকে সান্ত্বনা দিন। এককথায় পরিবারের সবার প্রয়োজনে একে অপরের পাশে দাঁড়ালেই সুস্থ দাম্পত্য নিশ্চিত হয়।



এ পাতার আরও খবর

আজ রাত ১২ টা থেকে কুষ্টিয়া জেলার সকল শিল্প কলকারখানা, হরিপুর সেতু, ঘোড়ার ঘাট, গণপরিবহন ১ সপ্তাহের জন্য বন্ধ আজ রাত ১২ টা থেকে কুষ্টিয়া জেলার সকল শিল্প কলকারখানা, হরিপুর সেতু, ঘোড়ার ঘাট, গণপরিবহন ১ সপ্তাহের জন্য বন্ধ
গত ২৪ ঘন্টায়  ৯ জনের মৃত্যু : কুষ্টিয়ায় আবারো ৭ দিনের বিধিনিষেধ গত ২৪ ঘন্টায় ৯ জনের মৃত্যু : কুষ্টিয়ায় আবারো ৭ দিনের বিধিনিষেধ
কুষ্টিয়ায় ৭ দিনের লকডাউন কুষ্টিয়ায় ৭ দিনের লকডাউন
বিশেষ লকডাউনের প্রস্তাব : কুষ্টিয়ায় জেলা প্রশাসনের প্রেস ব্রিফিং বিশেষ লকডাউনের প্রস্তাব : কুষ্টিয়ায় জেলা প্রশাসনের প্রেস ব্রিফিং
দেশে করোনা টিকা উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে: প্রধানমন্ত্রী দেশে করোনা টিকা উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে: প্রধানমন্ত্রী
কুষ্টিয়ায় লকডাউন দেয়া হয়নি কুষ্টিয়ায় লকডাউন দেয়া হয়নি
টাকার বিনিময়ে ডায়াগনস্টিক প্রতিনিধিরা ঢোকেন কুষ্টিয়া জেনারেল হাসপাতালে টাকার বিনিময়ে ডায়াগনস্টিক প্রতিনিধিরা ঢোকেন কুষ্টিয়া জেনারেল হাসপাতালে
জামিনের পর হাসপাতালে নেওয়া হলো রোজিনা ইসলামকে জামিনের পর হাসপাতালে নেওয়া হলো রোজিনা ইসলামকে
সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা
বেগম খালেদা জিয়াকে সিসিইউতে স্থানান্তর করা হয়েছে বেগম খালেদা জিয়াকে সিসিইউতে স্থানান্তর করা হয়েছে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ডোমারে অপহরণ মামলার দেড় মাস পর আসামি ও মেয়ে উদ্ধার
পড়বি তো পড় মালির ঘাড়ে ! ডেপুটি অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে ঘুষ নেয়ায় কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার অফিস কর্মচারী সাসপেন্ড
স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোতে গণতন্ত্র চর্চায় যুব জনগোষ্ঠীর ভুমিকা: তাৎপর্য, চ্যালেঞ্জ ও করনীয়
পরীমনির দশ কোটি টাকার ফ্ল্যাট ও উচ্ছৃঙ্খল জী’বনযাপন নিয়ে নানা প্রশ্ন!
ডেপুটি অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে ঘুষ নিলো কুষ্টিয়া সাব-রেজিস্ট্রার অফিস কর্মচারী
বোট ক্লাবে পরীমণির মদ খাওয়ার ভিডিও ভাইরাল
নবম শ্রেণীর কি’শোরের হাত ধরে পালাল তিন সন্তানের জননী!
পঞ্চগড়ের আটোয়ারীতে ১৫টি গাঁজার গাছসহ গাঁজা ব্যবসায়ী আটক
লকডাউন না মানায় : ভেড়ামারায় ভ্রাম্যমাণ আদালতে ১৭ হাজার টাকা জরিমানা
পরীমনির বিপুল বিত্তের উৎস নিয়ে তোলপাড়
‘প্রেমিকের’ গোপনাঙ্গ কেটে গ্রেপ্তার নারী
হযরত মুহম্মদ (সাঃ) এর বংশধর ইরানের নতুন প্রেসিডেন্ট!
সারাদেশে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত
ফেসবুকে প্রেম, রিসোর্টে গিয়ে শারীরিক সম্পর্ক, ধর্ষণের অভিযোগে প্রেমিক গ্রেফতার
আজ রাত ১২ টা থেকে কুষ্টিয়া জেলার সকল শিল্প কলকারখানা, হরিপুর সেতু, ঘোড়ার ঘাট, গণপরিবহন ১ সপ্তাহের জন্য বন্ধ
প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল আরও সাড়ে ৫৩ হাজার পরিবার
অনৈতিক কাজে বাধ্য করায় মা-বাবাকে হত্যা করেন মাহজাবিন
নবম শ্রেণীর কিশোরের হাত ধরে পালাল তিন সন্তানের জননী!
পরীমণিকাণ্ডের সত্যতা মিলেছে
না ফেরার দেশে সাংবাদিক আব্দুল হামিদ