ঢাকা, বুধবার, ২৬ জুলাই ২০১৭, ১১ শ্রাবণ ১৪২৪
Bijoynews24.com
প্রথম পাতা » Slider » গোপালগঞ্জের কোটালীপাড়ায় বুধবার থেকে শুরু হয়েছে ৪ দিন ব্যাপি কবি সুকান্ত মেলা
বুধবার ● ১ মার্চ ২০১৭
Email this News Print Friendly Version

গোপালগঞ্জের কোটালীপাড়ায় বুধবার থেকে শুরু হয়েছে ৪ দিন ব্যাপি কবি সুকান্ত মেলা

---গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় গতকাল বুধবার থেকে (১লা মার্চ - ৪মার্চ) শুরু হয়েছে ৪ দিন ব্যাপী কবি সুকান্ত মেলা। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, জেলা প্রশাসন ও মেলা উদ্যাপন কমিটি এ মেলার আয়োজন করেছে।

কোটালীপাড়া উপজেলার আমতলী ইউনিয়নের উনশিয়া গ্রামে কবির পৈত্রিক ভিটায় জারি গান, সামাজিক যাত্রাপালাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে গ্রামীন এ মেলা অনুষ্ঠিত হবে। এই মেলাকে ঘিরে উপজেলা ব্যাপি বইছে উৎসবের আমেজ। উপজেলা প্রশাসন ও আইনশৃংখলা বাহিনী কবির বাড়ীটি সার্বক্ষনিক ভাবে মনিটরিং করছে। অপরদিকে এই মেলাকে কেন্দ্র করে নবরুপে সেজেছে কবির বাড়ী ও এর আশপাশের এলাকা।

কোটালীপাড়া উপজেলার চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার বলেন, এ মেলাকে ঘিরে উপজেলা ব্যাপি বইছে উৎসবের আমেজ। আমরা উপজেলা পরিষদ থেকে এ মেলায় সার্বিক সহযোগীতা করে আসছি। আগামীতে এ মেলা যাতে অব্যাহত থাকে সে জন্য আমি কাজ করে যাবো।

জেলা পরিষদ সদস্য নজরুল ইসলাম হাজরা মন্নু বলেন, দীর্ঘ দিন ধরে আমরা কবির জন্ম ও মৃত্যু বার্ষিকী রাষ্ট্রীয় ভাবে পালনের জন্য আন্দোলন করে আসছি। আমাদের আন্দোলন কিছুটা হলেও সার্থক হয়েছে। এ বছর আনন্দমুখর পরিবেশে মেলাটি উদ্যাপিত হবে।

কবি সুকান্ত স্মৃতি সংসদের সভাপতি শেখ আয়নাল হোসেন বলেন, আমি চাইবো সরকার কবির স্মৃতিকে ধরে রাখার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহন করবেন। বিশেষ করে কবির পৈত্রিক ভিটায় একটি পর্যটন কেন্দ্র ও একটি আধুনিক লাইব্রেরি গড়ে তুলে আগামী প্রজন্মের কাছে কবিকে তুলে ধরবেন।

উপজেলা নির্বাহী অফিসার জিলাল হোসেন বলেন, উপজেলা পরিষদ এবং স্থানীয় সুধী জনদের সহযোগীতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও মেলা উদ্যাপন কমিটি এ মেলা আয়োজনের উদ্যোগ নিয়েছে। আমি চাইবো প্রশাসন ও এলাকাবাসী যেন আগামীতে কবির স্মৃতি ধরে রাখার জন্য এ ধরনের মেলার আয়োজন করেন।

এ ছাড়া কবি সুকান্ত ভট্টাচার্যের আদর্শকে বর্তমান যুব সমাজের মাঝে ছড়িয়ে দেবার জন্য আমাদের নানা ধরণের উদ্যোগ গ্রহন করা উচিৎ। উল্লেখ্য ১৯২৬ সালের ১৫ আগষ্ট কবি সুকান্ত ভট্রাচার্য্য কলিকাতার কালীঘাটের মহিমা হালদার স্ট্রিটে মামা বাড়ীতে জন্ম গ্রহণ করেন। তার বাবার নাম নিবারন ভট্রাচার্য্য। মাতা সুনীতি দেবী। ১৯৪৭ সালের ১৩ মে মাত্র ২১ বছর বয়সে মৃত্যু বরণ করেন। ছাড়পত্র, ঘুম নেই, পূর্বাভাস, অভিযান, হরতাল- তার উল্লেখ যোগ্য কাব্যগ্রন্থ। কবির প্রতিটি কবিতায় অনাচার ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ ধ্বনিত হয়েছে।

 

 

গোপালগঞ্জের কোটালীপাড়া ও টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুতায়ন ও মোবাইল ব্যাংকিং উদ্বোধন

গোপালগঞ্জ প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলাকে শতভাগ বিদ্যুতায়ন ও টুঙ্গিপাড়া উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের রুপালী ব্যাংকের শিওরক্যাশ মোবাইল ব্যাংকিং উদ্বোধন করেছেন। গতকাল বুধবার দুপুর ১২টা ৫০ মিনিটে আনুষ্ঠানিক ভাবে এ বিদ্যুতায়ন উদ্বোধন করেন তিনি। এর ফলে কোটালীপাড়া উপজেলার ৫২ হাজার পরিবার বিদ্যুতের আওতায় এসেছে।

এ উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যলয় থেকে কোটালীপাড়া উপজেলা পরিষদের কার্যালয়ের সঙ্গে ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয় হয়।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ঘরে ঘরে আলো জ্বালবো সেটাই আমাদের লক্ষ্য। বাংলাদেশের একটি ঘরও আর অন্ধকারে থাকবে না। ঘরে ঘরে আলো জ্বালার লক্ষ্য বাস্তবায়নের জন্যই সরকার কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা হিসেবে আমরা গড়ে তুলবো। ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরই সাধারণ মানুষের জীবনমান উন্নয়নের জন্য আমরা চেষ্টা করেছি, যার সুফলটা এখন দেশের মানুষ পাচ্ছেন। অতীতে বিদ্যুৎ নিয়ে হাহাকার অবস্থা ছিল। আমরা বিদ্যুৎ প্রকল্পের বহুমুখিকরণের এবং বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নেই। প্রধানমন্ত্রী বক্তৃতার শুরুতেই ১লা মার্চ, স্বাধীনতার মাসের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু, জাতীয় চারনেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ এবং সম্ভ্রমহারা ২ লাখ মা-বোনের প্রতি শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানে কোটালীপাড়া অংশে গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান চৌধুরী এমদাদুল হক, জেলা প্রশাসক মো: মোখেলেসুর রহমান সরকার, জেলা আওয়ামী লীগের সাধারণ সস্পাদক মাহাবুব আলী খান, কোটালীপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুভাষ চন্দ্র জয়ধর, সাধারণ সম্পাদক এস এম হুমায়ুন কবীর, উপজেলা পরিষদ চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার, পৌর মেয়র এস এম অহেদুল ইসলাম হাজরা, গোপালগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার প্রকৗশলী মো: হারুনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এর আগে বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে টুঙ্গিপাড়া উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের রুপালী ব্যাংকের শিওরক্যাশ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে উপবৃত্তি প্রদান কর্মসূচির উদ্বোধন করেন। এর ফলে টুঙ্গিপাড়া উপজেলার মোট ৭৮টি প্রাথমিক বিদ্যালয়ের সাড়ে আট হাজার সুবিধা ভোগী শিক্ষার্থীর মায়ের মোবাইল ফোনে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা পৌঁছে যাবে নির্দিষ্ট সময়ের মধ্যেই। এ উপবৃত্তির টাকা দিয়ে শিক্ষার্থীর বাবা-মা ছেলে-মেয়েদের শিক্ষা উপকরণ ক্রয় ছাড়াও তাদের নানা খরচ মেটাতে পারবেন বলে জানানো হয়েছে।

অনুষ্ঠানে গোপালগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক মো: মমিনুর রহমান, বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবীর হোসেন, মহিলা এমপি উম্মে রাজিয়া কাজলসহ স্থানীয় সরকারি কর্মকর্তা, আওয়ামী লীগ নেতৃবৃন্দ, সুবিধা ভোগী অভিভাবকসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।


পার্বতীপুরের রেল কর্মচারী জসিম হত্যাকান্ডের বিচারের দাবীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

পলাশবাড়ী নেপিয়ার ঘাস চাষ করে কোটিপতি


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
হবিগঞ্জে চার শিশু হত্যায় মামলায় ৩ আসামির ফাঁসি
কুষ্টিয়ায় পুলিশের সাথে বন্দুক যুদ্ধে ২ ডাকাত নিহত
৫০ হাজার বাংলাদেশি সৌদি আরব থেকে ফিরছেন
সরকারবিরোধী প্রচারণার জবাব দিতে জয়ের দিকনির্দেশনা
‘আমার বিয়ের সিদ্ধান্ত প্রকৃতির উপর ছেড়ে দিয়েছি’
তওসিফের প্রেমে সাবা
ষড়যন্ত্র করে লাভ নেই, বিএনপি নেতাকর্মীরা ঐক্যবদ্ধ -মোশারফ
বন্যা কবলিত মানুষের মধ্যে গাইবান্ধায় বিএনপির ত্রাণ বিতরণ
কালীগঞ্জে যে সংবাদ এখন টক অব দি টাউন
ষড়যন্ত্রের জাল ছিন্ন করে কারামুক্ত হলেন মিরপুরের জনপ্রিয় নেতা কামারুল আরেফিন
জেলা প্রশাসকদের ২৩টি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বরিশালের সেই বিচারককে বদলীর প্রস্তাব
মওদুদের দুর্নীতির মামলার আদালত বদলাবে
আমি আপনাদের কাছে কৃতজ্ঞ
৫৭ ধারার পক্ষে মন্ত্রীরা
স্কুলের পড়া বাদ দিয়ে যেমন করে বিশ্বের শ্রেষ্ঠ ধনী নারী ঝাউ
জাতীয় চলচ্চিত্র পুরস্কার তুলে দিনে প্রধানমন্ত্রী দেশের ইতিহাস সংস্কৃতিকে তুলে ধরে চলচ্চিত্র নির্মাণের আহবান
৫৭ ধারার মামলা : উচ্চ আদালত থেকে আগাম জামিন পেলেন বনপা’র সভাপতি শামসুল আলম স্বপন
‘৫৭ ধারার ফলে সংবাদকর্মী সহ মুক্ত চিন্তার মানুষ হয়রানীর শিকার হচ্ছেন
বিশিষ্ট কলামিষ্ট ও অনলাইন সাংবাদিকদের নেতা স্বপনের বিরুদ্ধে ৫৭ধারায় হয়রানী মুলক মামলা করায় অনলাইন প্রেসক্লাব নেতৃবৃন্দের নিন্দা ও প্রতিবাদ