শিরোনাম:
●   কাফন মিছিলের পর শাবিতে এবার গণঅনশনের ডাক ●   NID জালকারী হাজির কারণে কুষ্টিয়া সদরে নৌকার ভোট বিপর্যয় ! ●   কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? ●   কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে ●   ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ●   অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক ●   কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি ●   দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড ●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ●   আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
ঢাকা, রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ৯ মাঘ ১৪২৮

Bijoynews24.com
শুক্রবার, ২৮ অক্টোবর ২০১৬
প্রথম পাতা » অপরাধ জগত | বক্স্ নিউজ | শিরোনাম | সিলেট » বড়লেখায় বিদেশ পাঠানোর নামে তরুনীকে ধর্ষন
প্রথম পাতা » অপরাধ জগত | বক্স্ নিউজ | শিরোনাম | সিলেট » বড়লেখায় বিদেশ পাঠানোর নামে তরুনীকে ধর্ষন
শুক্রবার, ২৮ অক্টোবর ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বড়লেখায় বিদেশ পাঠানোর নামে তরুনীকে ধর্ষন

---মশাহিদ আহমদ, মৌলভীবাজার:বড়লেখায় কেছরিগুলের দোকানটিলা এলাকায় বিদেশ পাঠানোর নামে এক তরুণীকে (১৯) ধর্ষণ করেছে দুই প্রতারক। এ ঘটনায় ধর্ষক জামাল উদ্দিনকে গত ২৭ অক্টোবর রাতে গ্রেপ্তার করেছে পুলিশ। ভিকটিম বর্তমানে মৌলভীবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। জানা গেছে- উপজেলার তালিমপুর ইউনিয়নের বড়ময়দান গ্রামের তরুণীকে মধ্যপ্রাচ্যে গৃহকর্মী হিসেবে চাকরী দেয়ার প্রস্তাব দেয় সোনাপুর এলাকার ইলিয়াছ আলীর ছেলে লম্পট আব্দুর রহমান। বুধবার সন্ধ্যার পর আব্দুর রহমান বিদেশ পাঠানোর নামে তরুণীটিকে বাড়ি থেকে ডেকে নিয়ে আসে। রাত ৮টায় কেছরিগুল এলাকার দোকানটিলা নামক নির্জনস্থানে সহযোগি জামাল উদ্দিনকে নিয়ে জোরপূর্বক ধর্ষণ করে। রাতে দুই ধর্ষক নির্যাতিত তরুণীকে একটি রিকশায় তোলে দিয়ে পালিয়ে যায়। বৃহস্পতিবার সকালে ধর্ষিতা আব্দুর রহমান ও জামাল উদ্দিনের বিরুদ্ধে থানায় ধর্ষণ মামলা (মামলা নং-২২) করলে  বড়লেখা থানার এসআই জাহাঙ্গীর আলম অভিযান চালিয়ে সহযোগী সোনাপুর এলাকার হারুন আলীর পুত্র জামাল উদ্দিনকে গ্রেপ্তার করে। বড়লেখা থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ সহিদুর রহমান তরুণী ধর্ষণ মামলার আসামী জামাল উদ্দিনকে গ্রেপ্তারের সত্যতা নিশ্চিত করেন।

ছবি সংযুক্ত।

বড়লেখায় নিকাহ রেজিষ্টার অফিসে না গিয়েই অডিট

মশাহিদ আহমদ, মৌলভীবাজার ঃ বড়লেখায় ১২ নিকাহ্ রেজিষ্ট্রারের (কাজী) অফিসে না গিয়েই ২৬ অক্টোবর বুধবার উপজেলা সাব-রেজিষ্ট্রার অফিস অডিটকালে কাজীদেরও অফিস অডিট করলেন জেলা রেজিষ্ট্রার সফিকুর রহমান সরদার। উৎকোচ আদায়ে সিদ্ধান্ত হওয়ায় তিনি অবসরে থাকা অফিস ক্লার্ককে সঙ্গে আনেন বলে অফিস পাড়ায় গুঞ্জন শুরু হয়। জানা গেছে- বড়লেখার ১০ ইউনিয়ন ও ১ পৌরসভায় ১২ জন নিয়োগপ্রাপ্ত কাজী রয়েছেন। গত ২০১৪ সালে আইন মন্ত্রণালয় প্রত্যেক কাজীকে ইউনিয়ন কমপেক্স অথবা আশপাশ এলাকায় অফিস নেয়ার আদেশ জারি করেন। কিন্তু কোন কাজীই ইউনিয়ন কমপ্লেক্সে অফিস নেননি। ৩-৪ জন কাজী ব্যতিত অন্যরা আইন লঙ্ঘন করে বাসা-বাড়িতে বসে নিকাহ রেজিষ্ট্রীর কাজ চালালেও কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি। অনেকেই জাল কাগজে বাল্যবিয়ে সম্পন্ন করেন। বছরের পর বছর কাবিন নামা অসম্পুর্ণ রাখেন। গত ১৫ অক্টোবর বাল্যবিয়ের অপরাধে ভ্রাম্যমান আদালত উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউনিয়নের কাজী রফিক উদ্দিনকে ৫ দিনের কারাদন্ড প্রদান করেন। এসব অনিয়ম-দুর্নীতির ব্যবস্থা নিতেই সরেজমিনে প্রত্যেক কাজীর অফিস অডিট করার নিয়ম রয়েছে। কিন্তু রহস্যজনক কারনে জেলা রেজিষ্ট্রার উপজেলা সাবরেজিষ্ট্রার অফিসে বসে কাজীদের অফিস অডিট করলেন। নাম প্রকাশে অনিচ্ছুক সুত্র জানায়, নানা অনিয়মে জড়িত থাকা সত্ত্বেও জেলা রেজিষ্ট্রার মোটা অংকের উৎকোচের বিনিময়ে একস্থানে বসে কাজী অফিস অডিট করেন। উৎকোচ আদায়ে সিদ্ধান্ত হওয়ায় জেলা রেজিষ্ট্রার গত ১ জুলাই অবসর কালিন ছুটিতে থাকা অফিস ক্লার্ক নির্মল চন্দ্র ঘোষকে সঙ্গে নিয়ে কাজী অফিস ও উপজেলা সাব-রেজিষ্ট্রার অফিস অডিট করতে যান। জেলা অফিসে ক্লার্ক থাকা স্বত্ত্বেও অবসরে থাকা ক্লার্ককে সঙ্গে আনার ব্যাপারে জেলা রেজিষ্ট্রার সফিকুর রহমান সরদার জানান, বর্তমানে কর্মরত ক্লার্ক শিক্ষানবিশ। উৎকোচ আদায়ে নয়, নির্মল চন্দ্র ঘোষ কাজে দক্ষ হওয়ায় তাকে সঙ্গে এনেছেন। শিক্ষানবিশ ক্লার্ককে সঙ্গে আনলে সে-ও কাজ শিখার সুযোগ পেতো, কেন আনেননি এমন প্রশ্নের তিনি সঠিক জাবাব দেননি। সরেজমিনে কাজীদের অফিসে না গিয়ে উপজেলা সাব-রেজিষ্ট্রার অফিসে বসে অডিট সম্পন্নের সত্যতাও তিনি স্বীকার করেন।

মৌলভীবাজারে গোয়েন্দা পুলিশের হাতে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

মশাহিদ আহমদ, মৌলভীবাজার ঃ মৌলভীবাজার সদর উপজেলার সরকার বাজার বাসস্ট্যান্ড এলাকা থেকে ৭০ পিস ইয়াবাসহ শাহীন মিয়া (৩৮) এক মাদক ব্যবসায়ীকে গত ২৭ অক্টোবর বিকালে অভিযান চালিয়ে আটক করেছে গোয়েন্দা পুলিশ। গোয়েন্দা পুলিশের এএসআই নিতাই রায়,এসআই সুকৌমল ও এএসআই মুমিন উল্লাহ সঙ্গীয় ফোর্স নিয়ে তাদেরকে আটক করেন। আটককৃত শাহিন মিয়ার বিরুদ্ধে মাদক আইনে মামলা করা হয়েছে।

বড়লেখায় টিলার মাটি পরিবহনের দায়ে ট্রাক চালক ও মালিকের জরিমানা

মশাহিদ আহমদ, মৌলভীবাজার ঃ বড়লেখায় পরিবেশ সংরক্ষণ আইন অমান্য করে পাহাড়-টিলা কেটে মাটি পরিবহনের অপরাধে ভ্রাম্যমান আদালত গত ২৭ অক্টোবর বৃহস্পতিবার দুপুরে একটি ট্রাকের চালক খোকন মিয়া ও গাড়ির মালিক মাসুক আহমদকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নির্বাহী কর্মকর্তা এসএম আব্দুল্লাহ আল মামুন। উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নির্বাহী কর্মকর্তা এসএম আব্দুল্লাহ আল মামুন ট্রাক চালক ও গাড়ির মালিককে জরিমানার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আইন অমান্য করে পাহাড়-টিলার মাটি পরিবহনের অপরাধে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪(চ) ধারায় দুজনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কুলাউড়ায় দিনব্যাপী ফ্রি চক্ষু শিবির সম্পন্ন

মশাহিদ আহমদ, মৌলভীবাজার ঃ কুলাউড়ার ব্রাহ্মণবাজার মিশন চৌমুহনীতে হাজী আহমদ উল্যাহ মার্কেটের সম্মুখে ব্যাবসায়ী আওলাদ আলী ফখরুর অর্থায়নে ও কুলাউড়া চক্ষু হাসপাতালের সার্বিক ব্যবস্থাপনায় গত ২৭ অক্টোবর বৃহস্পতিবার দিন ব্যাপী চক্ষু শিবির সম্পন্ন হয়েছে। এলাকার শতাধিক চক্ষু রোগীকে চিকিৎসার পাশাপাশি কুলাউড়া চক্ষু হাসপাতালে ফ্রি ছানি অপারেশনের ব্যবস্থা প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন কুলাউড়া ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক এ কে এম শাহজালাল, সাংবাদিক সমিতি কুলাউড়া উপজেলা ইউনিটের সভাপতি প্রভাষক মানজুরুল হক, কুলাউড়া চক্ষু হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ ফাহমিদা আক্তার, পরিচালক মোঃ বুরহান উদ্দীন, মোঃ জহিরুল ইসলাম, মোঃ কনর মিয়া, গোবিন্দ দাস, সুজন ঘোষ, ডাঃ আশীষ পাল প্রমুখ।

কুলাউড়ায় অপকৌশলের আশ্রয় নিয়েছেন আত্মসাতকারী সেই প্রধান শিক্ষক

মশাহিদ আহমদ, মৌলভীবাজার ঃ কুলাউড়া উপজেলায় উপবৃত্তির অর্থ আত্মসাতের ঘটনা দু’দফা তদন্তে প্রমানিত হয়েছে। উপবৃত্তির টাকা আত্মসাৎকারী সেই প্রধান শিক্ষক জাহাঙ্গির আলম চৌধুরীকে শাস্তিমূলক বদলী করা হয়েছে। কিন্তু বিভাগীয় আদেশ অমান্য করে নতুন কর্মস্থলে যোগদান না করে তিনি বদলী আদেশ ঠেকাতে আশ্রয় নিয়েছেন অপকৌশলের। জানা যায়, উপজেলার গৌড়করণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গির আলম চৌধুরীর বিরুদ্ধে উপবৃত্তির অর্থ আত্মসাৎসহ নানা অনিয়মের অভিযোগ করেন অভিভাবকরা। সেই অভিযোগের প্রেক্ষিতে ২০ আগস্ট কুলাউড়া উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের ৩ সদস্যের একটি তদন্ত কমিটি ঘটনার তদন্ত করেন। তদন্তে সকল অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমানিত হলে তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা বিভাগের উপ-পরিচালক ২২ সেপ্টেম্বর জাহাঙ্গীর আলম চৌধুরীকে শাস্তিমূলক বদলী করেন উপজেলার টিলাগাঁও ইউনিয়নের তারাপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এরপর ৪ অক্টোবর শুধুমাত্র উপবৃত্তির অর্থ আত্মসাতের ঘটনা তদন্ত করেন মৌলভীবাজার জেলা প্রাথমিক শিক্ষা অফিসের উপবৃত্তি বিভাগের মনিটরিং অফিসার সোহেল মোল্লা। তিনি অভিভাবকদের কাছ থেকে লিখিত অভিযোগ ও বিদ্যালয়ের নথিপত্র নিয়ে যান যাচাই বাছাইয়ের জন্য। মৌলভীবাজার জেলা প্রাথমিক শিক্ষা অফিসের উপবৃত্তি বিভাগের মনিটরিং অফিসার সোহেল মোল্লা মুঠোফোনে জানান, অভিভাবকদের অভিযোগ ছাড়াও প্রধান শিক্ষক জাহাঙ্গির আলম চৌধুরী উপবৃত্তির চাহিদা প্রদানের ক্ষেত্রে ও বিতরণে ব্যাপক অনিয়ম করেছেন। অবশ্যই তিনি অপরাধ করেছেন। তিনি তদন্ত প্রতিবেদন উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রেরণ করবেন। এদিকে জাহাঙ্গির আলম চৌধুরী বিভাগীয় বদলী আদেশ অমান্য করে উল্টো বদলী ঠেকাতে দৌঁড়ঝাঁপ করছেন বিভিন্ন দফতরে। কুলাউড়া উপজেলা শিক্ষা অফিসার মোঃ শরীফ-উল ইসলাম জানান, কেউ বিভাগীয় আদেশ অমান্য করলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে। অফিস এব্যাপারে অবগত আছে। অবশ্যই সঠিক সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের ৪৫ তম শাহাদৎ বার্ষিকী

মশাহিদ আহমদ, মৌলভীবাজার ঃ আজ ২৮ অক্টোবর শুক্রবার বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের ৪৫ তম শাহাদৎ বার্ষিকী। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধলাই সীমান্তে  ১৯৭১ সালের ২৮ অক্টোবর পাক সেনাদের একটি ব্যাঙ্কারে গ্রেনেড হামলা চালিয়ে ফেরার পথে পাক সেনাদের ছোড়া গুলিতে শহীদ হন বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান। বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের রক্তে ভেজা রয়েছে ধলই সীমান্ত। প্রতি বছর ২৮ অক্টোবর উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, বিজিবি ব্যাটেলিয়ন কমান্ড ও প্রেসক্লাব ধলই সীমান্তে বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের স্মৃতিসৌধে পুষ্পার্পণ করেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর ধলই সীমান্ত ফাঁড়ির বিজিবির (তৎকালীন বিডিআর) পক্ষে স্থানীয়ভাবে একটি নাম ফলক স্বরুপ স্মৃতি স্তম্ভ¢ স্থাপন করা হয় বিজিবির সীমান্ত ফাঁড়ির সামনে। ২০০৫ সালে তৎকালীন বিএনপি সরকারের অর্থ ও পরিকল্পনামন্ত্রী মরহুম এম সাইফুর রহমান ধলাই সীমান্ত এলাকায় বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের স্মৃতি সৌধের ভিত্তি প্রস্তর স্থাপন করে ধলই সীমান্তে ধলই চা বাগানের জমি অধিগ্রহন করে একটি স্মৃতিসৌধ নির্মাণ করে দিয়েছিলেন। সে সময় স্থানীয় সাংবাদিকদের লিখিত আবেদনে ও এলাকাবাসীর দাবিতে অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের উদ্যোগে তৎকালীন সরকবার ভারতের ত্রিপুরা রাজ্যের আমবাসা গ্রাম থেকে বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের মরদেহ বাংলাদেশে এনে মিরপুর বুদ্ধিজীবি কবরস্থানে সমাহিত করেন। এর পর থেকে প্রতি বছর ২৮ অক্টোবর এলে হামিদুর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে কমলগঞ্জ উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, বিজিবি ব্যাটেলিয়ন কমান্ড ও প্রেস ক্লাব তাঁর স্মৃতিসৌধে পুষ্পার্পন করে শ্রদ্ধা নিবেদন করে। তবে এ দিবসে কমলগঞ্জে আলোচনা সভার কোন উদ্যোগ নেওয়া হয়না। আজ শুক্রবারও কমলগঞ্জ উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, বিজিবি ব্যাটেলিয়ন কমান্ড ও প্রেসক্লাব বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের স্মৃতিসৌধে পুষ্পার্পন করে শ্রদ্ধা নিবেদনসহ আলোচনা সভা করবে।

কমলগঞ্জে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা

মশাহিদ আহমদ, মৌলভীবাজার ঃ মৌলভীবাজারের কমলগঞ্জে নবাগত জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলামের সাথে উপজেলা প্রশাসন ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে এক মতবিনিময় সভা গত ২৭ অক্টোবর বৃহষ্পতিবার দুপুর ১টায় উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের নবাগত জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম। সভায় সভাপতিত্ব করেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক। মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম বলেন, স্বচ্ছতার সঙ্গে জনগণের স্বার্থের প্রতি লক্ষ্য রেখে সরকারের উন্নয়ন কর্মকান্ডের আরো গতিশীলতা আনতে হবে। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মোঃ রফিকুর রহমান, প্যানেল চেয়ারম্যান পারভীন আক্তার লিলি, উপজেলা আওয়ামীলীগ সভাপতি এম, মোসাদ্দেক আহমেদ মানিক, পৌরসভার মেয়র মো: জুয়েল আহমদ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল মুনিম তরফদার, কমলগঞ্জ থানার ওসি মো: বদরুল হাসান, রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল, মুন্সীবাজার ইউপি চেয়ারম্যান আব্দিুল মোতালিব তরফদার, কমলগঞ্জ ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান, পতনঊষার ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার তওফিক আহমদ বাবু, উপজেলা শিক্ষা অফিসার গকুল চন্দ্র দেবনাথ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মো. জাহাঙ্গীর আলম, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি এম, এ, ওয়াহিদ রুলু, কমলগঞ্জ সাংবাদিক সমিতির সভাপতি আব্দুল হান্নান চিনু, প্রধান শিক্ষক মো: হুমায়ুন কবির প্রমুখ। এর আগে জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম কমলগঞ্জ পৌরসভা কার্যালয়, সফাত আলী সিনিয়র ফাযিল মাদ্রাসা, কুমড়াকাপন সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেন। বিকেলে তিনি জেলা পরিষদ অডিটরিয়ামে প্রাথমিক শিক্ষার গুণগত মান উন্নয়নে কমলগঞ্জ উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নিয়ে একটি মতবিনিময় সভায় যোগদান করেন। মতবিনিময় সভায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: সিরাজুল ইসলাম, কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হক, উপজেলা শিক্ষা অফিসার গকুল চন্দ্র দেবনাথ প্রমুখ উপস্থিত ছিলেন।

শ্রীমঙ্গলে টিআইবির উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত

মশাহিদ আহমদ, মৌলভীবাজার ঃ ‘জলবায়ু অভিযোজনে ক্ষতিপূরণ হিসেবে ঋণ নয়, অনুদান চাই’ এ শ্লোগানকে সামনে রেখে এবং জলবায়ু তহবিল ব্যবস্থাপনায় স্বচ্ছতা, জবাবদিহিতা এবং নাগরিক অংশগ্রহণ নিশ্চিত করার দাবিতে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গত ২৭ অক্টোবর বৃহস্পতিবার সকাল ১১ টায় সচেতন নাগরিক কমিটি (সনাক), টিআইবি শ্রীমঙ্গল এর উদ্যোগে শ্রীমঙ্গল চৌমুহনা চত্তরে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সনাক সহ-সভাপতি ও জলবায়ু বিষয়ক উপকমিটির আহ্বায়ক দিদার আহমেদ শাহীন এর সভাপতিত্বে মানববন্ধনের উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন সনাক সদস্য দ্বীপেন্দ্র ভট্টাচার্য। ইয়েস সদস্য সৈয়দ মোত্তাকিন বিল্লাহ এর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য  রাখেন স্বজন সমন্বয়কারী সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমদ, সদস্য নিতেশ সুত্রধর, পরিমল সিং বাড়াইক, একুশে টিভি জেলা প্রতিনিধি বিকুল চক্রবর্ত্তী, পাহাড় রক্ষা উন্নয়ন সোসাইটি সহসভাপতি জাহানারা বেগম, লাউয়াছড়া বন জীববৈচিত্র রক্ষা আন্দোলন কমিটি যুগ্ন আহবায়ক জাবেদ ভূইয়া, এসময় উপস্থিত ছিলেন সনাক সদস্য জিডিশন প্রধান সুছিয়াংসহ সাংবাদিক, এনজিও প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি এবং সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্য সদস্যবৃন্দ এবং টিআইবি’র কর্মকর্তাবৃন্দ। মানববন্ধনে বক্তারা আগামী ৭-১৮ নভেম্বর ২০১৬ তারিখে মরোক্কোতে অনুষ্ঠিতব্য কপ-২২ সম্মেলনে অংশগ্রহণকারী উন্নত দেশের প্রতিশ্রুতির বাস্তবায়ন, সবুজ জলবায়ু তহবিল হতে তহবিল সংগ্রহ এবং তা ব্যবহারে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং নাগরিক অংশগ্রহণ নিশ্চিতের দাবী জানানো হয়। জলবায়ুর ক্ষতিকারক প্রভাবে সমুদ্র উপকূলবর্তী মানুষ এবং পাহাড়ী অঞ্চলের মানুষ মারাত্মক ঝুকিপূর্ন অবস্থানে রয়েছে ।  সকলে লাউয়াছড়া জাতীয় উদ্যানের জীব বৈচিত্র্য রক্ষা এবং বিপর্যয়ের হাত থেকে বাচানোর জন্য আহবান জানান। জলবায়ু তহবিলের বাস্তবায়িত প্রকল্পসমূহে আরো বেশী গুরুত্ব দেয়ার জন্য সরকারের প্রতি বিশেষ ভাবে অনুরোধ জানান। বক্তারা আরো বলেন শিল্পোন্নত দেশগুলো প্রতিশ্রুত জলবায়ু তহবিলের বিপরীতে খুবই কম অর্থ ছাড়ের বিষয়টি অত্যন্ত হতাশাজনক বলে উল্লেখ করেন এবং প্রতিশ্রুত অর্থের সঠিক সময়ে ছাড় ও স্বচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিক অংশগ্রহণ এর মাধ্যমে অর্থ ব্যয়ের আহ্বান জানান।

মৌলভীবাজারে ফলপ্রকাশ ও পুরুষ্কার বিতরণী অনুষ্টান

মশাহিদ আহমদ, মৌলভীবাজার ঃ মৌলভীবাজারে সেন্টার ইনফিনিটি ম্যাথ কোচিং সেন্টারের আয়োজনে এভারের জেএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষার মডেল টেস্টর ফলাফল ও পুরুষ্কার বিতরণ করা হয়েছে গত ২৭ অক্টোবর বিকালে। আহমদ আলীর পরিচালনায় মডেল টেস্টর ফলাফল ও পুরুষ্কার বিতরণী অনুষ্টানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- হোয়াইট পার্লস কলেজের প্রভাষক হুমায়ুন কবির, জগৎসী জিকেএম সাইফুর রহমান কলেজের প্রভাষক মুক্তাদির হোসাইন সিদ্দিকি, হোসাইন আহমদ, মোঃ মাসুক তালুকদার ও সাইদুল ইসলাম প্রমুখ। অনুষ্টানে শিক্ষার্থী, অভিবাবক ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।



এ পাতার আরও খবর

NID জালকারী হাজির কারণে কুষ্টিয়া সদরে নৌকার ভোট বিপর্যয় ! NID জালকারী হাজির কারণে কুষ্টিয়া সদরে নৌকার ভোট বিপর্যয় !
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
NID জালকারী হাজির কারণে কুষ্টিয়া সদরে নৌকার ভোট বিপর্যয় !
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী