শিরোনাম:
●   NID জালকারী হাজির কারণে কুষ্টিয়া সদরে নৌকার ভোট বিপর্যয় ! ●   কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? ●   কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে ●   ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ●   অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক ●   কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি ●   দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড ●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ●   আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি ●   সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
ঢাকা, শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ৮ মাঘ ১৪২৮

Bijoynews24.com
শুক্রবার, ১৮ মার্চ ২০১৬
প্রথম পাতা » প্রেম / পরকিয়া » বিরিয়ানি রান্নার পদ্ধতি
প্রথম পাতা » প্রেম / পরকিয়া » বিরিয়ানি রান্নার পদ্ধতি
শুক্রবার, ১৮ মার্চ ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিরিয়ানি রান্নার পদ্ধতি

---বিজয় নিউজ: বিরিয়ানি এমন একটির খাবার যার সঙ্গে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। সুগন্ধময় ও সুস্বাদু এ খাবারটি ভারতীয় উপমহাদেশে অত্যন্ত জনপ্রিয়। ধারণা করা হয়, উত্তর ভারতে মুঘলদের হাত ধরে বিরিয়ানির পরিচিতি আসে, যেখানে দক্ষিণ ভারতে এর খ্যাতি ছড়ায় আরবদের মাধ্যমে।

উত্তর ভারতের বিরিয়ানি রান্নার পদ্ধতি দক্ষিণাঞ্চলের রাষ্ট্রগুলোর চেয়ে ব্যতিক্রম। যেহেতু উত্তর ভারতীয়রা অধিকাংশই নিরামিষভোজী তাই তারা ভেজিটেবল বিরিয়ানির বিভিন্ন রেসিপি উদ্ভাবন করেছে। ভেজিটেবল বিরিয়ানি যা তেহরি বলে পরিচিত, তা উত্তর ভারতের বাসাবাড়িতে সাপ্তাহিক ছুটির দিনে রান্ন‍া হয়।

ভারতের সব অংশের তুলনায় দক্ষিণে বিরিয়ানির বিভিন্নতা বা রকম অনেক বেশি। শুধু হায়দ্রাবাদেই তৈরি হয় ৪০ পদের আলাদা ধরনের বিরিয়ানি। তামিলনাড়ুর রন্ধনশিল্পেও সম্ভ্রান্ত স্থান দখল করে রয়েছে বিরিয়ানি। দক্ষিণের সবচেয়ে প্রসিদ্ধ বিরিয়ানিগুলোর মধ্যে রয়েছে হায়দ্রাবাদি বিরিয়ানি, কোর্গি মাটন বিরিয়ানি, ভাটখালি বিরিয়‍ানি ও  ম্যাঙ্গালোরিয়ান ফিশ বিরিয়ানি।

ভারতের পশ্চিমাংশের অন্যতম জনপ্রিয় বিরিয়‍ানি হচ্ছে কেওড়া দিয়ে সাজানো মাংস, চাল ও মসলার সংমিশ্রণে তৈরি বোম্বে বিরিয়ানি।   খোজাস ও বোরিস মুসলিম সম্প্রদায় বিরিয়ানি রান্নার ঐতিহ্য এখনও ধরে রেখেছে। পশ্চিম ভারতে গেলে একবার হলেও সিন্ধি বিরিয়ানি, গুজরাটি বিরিয়ানি ও মেমোনি বিরিয়ানি চেখে দেখতেই হবে। আওরঙ্গবাদ হচ্ছে  এমন একটি স্থান যেখানে মহারাষ্ট্রের স্টাইলে মুঘলাই বিরিয়ানি রান্না হয়।

ভ‍ারতের পূর্বাঞ্চলে বেঙ্গলে বিরিয়ানি বেশি রান্না হয়। সেখানে চাল, মাংস, মাছ, প্রন ও বিভিন্ন মসলার সংমিশ্রণে সুস্বাদু বিরিয়ানি রান্না হয়। উত্তর-পূর্ব ভারতের প্রসিদ্ধ বিরিয়ানির মধ্যে অসমিয়া কামপুরি বিরিয়ানি উল্লেখযোগ্য।

পারফেক্ট বিরিয়ানি রান্না
পারফেক্ট বিরিয়ানি বলতে নিখুঁতভ‍াবে প্রয়োজনীয় উপাদান পরিমাপ ও রান্নার পদ্ধতিকে বোঝায়।

রান্নার স্টাইল
বিরিয়ানিতে চাল ও মাংস আলাদাভাবে রান্না করা হয়। সবশেষে হাঁড়িতে চাল ও মাংস পরতের পর পরত সাজিয়ে রান্ন‍া হয়। বিরিয়ানি রান্নার প্রসিদ্ধ কৌশলগুলোর একটি হচ্ছে দম প্রণালী। এতে অ্যারোমা অটুট রাখতে পাত্র ঢেকে অল্প আঁচে রান্না করা হয়।

প্রথাগতভ‍াবে বিরিয়ানিকে দুই শ্রেণীতে ভ‍াগ করা যায়।
•     পাক্কি- রান্না করা মাংস অর্ধেক রান্না করা চালের সঙ্গে মিশিয়ে পুরোপুরি তৈরি করা।
•     কাচ্চি- এ পদ্ধতিতে খাসির মাংস টকদই ও মসলা দিয়ে মেরিনেট করে চালের সঙ্গে একইসাথে রান্না করা হয়।

তবে কাচ্চি বিরিয়ানি রান্না করতে অনেক বেশি সময় নেয়। মাংস নরম করতে মেরিনেট করার সময় কাঁচা পেঁপে ব্যবহার করা যেতে পারে।

চাল
বিরিয়ানি রান্নায় পারফেক্ট চাল বাছাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। বাসমতি, জিরা, সাম্বা, গোল্ডেন সেলা, কাইমা, জিরাকাশালা ও কালা ভাত ইত্যাদি বিরিয়ানির জন্য আদর্শ। দক্ষিণ ভারতে বিরিয়ানি রান্নায় স্থানীয় কয়েক প্রকার চাল ব্যবহার করা হয় যা স্বাদ, বর্ণ ও গন্ধে সতন্ত্র।

টিপস: চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। রান্নার সময় চালে কয়েক ফোঁটা তেল দিন, এতে চাল লেগে যাবে না। সাদাভাব অ‍ানতে লেবুর রস ও ভিনেগার ব্যবহার করুন।

মাংস ও ভেজিটেবল
ফ্রেশ ভেজিটেবল ও মাংস আলাদভাবে রান্না করতে হবে। মাছ, প্রন ও ভেজিটেবল মুরগি বা মাংসের চেয়ে দ্রততম সময়ে রান্না হয়। রান্নায় সময় কত লাগবে তা অনেকটা নির্ভর করে কী কী উপাদান ব্যবহৃত হয়েছে তার ওপর। চাল চুলায় দেওয়ার আগেই নিশ্চিত করতে হবে বিরিয়ানির জন্য মাংস ভালোভাবে মেরিনেট কর‍া হয়েছে কিনা।

উপকরণ ও মসলা
বিরিয়‍ানিতে বিভিন্ন ধরনের সুগন্ধি মসলা ব্যবহার করা হয়। অঞ্চলভেদে বিরিয়ানি মসলার পার্থক্য লক্ষ্য করা যায়। বিশেষ বিরিয়ানিতে নারকেলের দুধ, ক্রিম, টকদই, বাটারমিলের ব্যবহার রয়েছে। কেরালাতে চালের সঙ্গে স্টার মৌরি দেওয়া হয় আরও রয়েছে খাডা মাসালার ব্যবহার।

সুগন্ধের জন্য
পারফেক্ট বিরিয়ানির অন্যতম বৈশিষ্ট্য সুগন্ধ। সুগন্ধের জন্য ব্যবহৃত হয় জেসমিন, গোলাপজল, কেওড়া, জাফরান স্ক্রু-পাইন ইত্যাদি।

বিরিয়ানি নিজেই একটি সম্পূর্ণ খাবার। যেকোনো অনুষ্ঠানের জন্যই এটি পারফেক্ট চয়েজ। উৎসবে স্বাদ পেতে ভারতের হায়দ্রাবাদি বিরিয়ানি, কিমা, আওয়াদি মাটন, চিকেন রেশমি, মাখনি পনির, মাছলি বিরিয়ানির মতো সেরা বিরিয়ানিগুলো একবার ট্রাই করে দেখতে পারেন।

তথ্যসূত্র: ইন্টারনেট।



এ পাতার আরও খবর

কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী
কুষ্টিয়ায় প্রেমিকের বিয়ের খবর শুনে প্রেমিকার অনশন কুষ্টিয়ায় প্রেমিকের বিয়ের খবর শুনে প্রেমিকার অনশন
ঘরে স্ত্রী রেখে দুই সন্তানসহ চাচিকে বিয়ে করল ভাসুরের ছেলে ঘরে স্ত্রী রেখে দুই সন্তানসহ চাচিকে বিয়ে করল ভাসুরের ছেলে
বিয়েতে রাজি না হওয়ায় প্রেমিকের বাড়িতে বিষপান করে হাসপাতালে প্রেমিকা বিয়েতে রাজি না হওয়ায় প্রেমিকের বাড়িতে বিষপান করে হাসপাতালে প্রেমিকা
ঝিনাইদহে মহিলা এমপি’র মেয়ে নিয়ে লাপাত্তা স্বেচ্ছাসেবক দলের সভাপতি ঝিনাইদহে মহিলা এমপি’র মেয়ে নিয়ে লাপাত্তা স্বেচ্ছাসেবক দলের সভাপতি
প্রবাসীর স্ত্রীর একাধিক যুবকের সঙ্গে অনৈতিক সম্পর্ক, একজনকে হত্যা প্রবাসীর স্ত্রীর একাধিক যুবকের সঙ্গে অনৈতিক সম্পর্ক, একজনকে হত্যা
কুষ্টিয়ায় পরকিয়ার টানে স্বামীর ঘর ছাড়লেন প্রবাসীর স্ত্রী কুষ্টিয়ায় পরকিয়ার টানে স্বামীর ঘর ছাড়লেন প্রবাসীর স্ত্রী
তদন্তে গিয়ে পরীমনির সঙ্গে পুলিশ কর্মকর্তার প্রেম! তদন্তে গিয়ে পরীমনির সঙ্গে পুলিশ কর্মকর্তার প্রেম!
কলেজ ছাত্রকে বিয়ের দা’বিতে পাঁচ সন্তানের জননীর অনশন কলেজ ছাত্রকে বিয়ের দা’বিতে পাঁচ সন্তানের জননীর অনশন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
NID জালকারী হাজির কারণে কুষ্টিয়া সদরে নৌকার ভোট বিপর্যয় !
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী