শিরোনাম:
●   কুষ্টিয়ায় নিখোঁজ সাংবাদিকের মরদেহ উদ্ধার ●   কাফন মিছিলের পর শাবিতে এবার গণঅনশনের ডাক ●   ●   কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? ●   কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে ●   ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ●   অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক ●   কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি ●   দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড ●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯

Bijoynews24.com
শনিবার, ৩ অক্টোবর ২০২০
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | কুষ্টিয়ার সংবাদ | খুলনা | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » সরকারের বেঁধে দেয়া দাম মানছে না কুষ্টিয়ার মিল মালিক ও খুচরা চাল ব্যবসায়ীরা
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য-কৃষি | কুষ্টিয়ার সংবাদ | খুলনা | জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » সরকারের বেঁধে দেয়া দাম মানছে না কুষ্টিয়ার মিল মালিক ও খুচরা চাল ব্যবসায়ীরা
শনিবার, ৩ অক্টোবর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সরকারের বেঁধে দেয়া দাম মানছে না কুষ্টিয়ার মিল মালিক ও খুচরা চাল ব্যবসায়ীরা

---

শামসল আলম স্বপন
: প্রশাসনের কড়া নজরদারী, মিল মালিকদের সাথে দফায় দফায় বৈঠক  তারপরও চালের দাম কমছে না কুষ্টিয়াতে ।  সরকারের বেঁধে দেয়া দাম মানছে না  কুষ্টিয়ার মিল মালিক ও খুচরা  চাল ব্যবসায়ীরা  ।
বাজারে চিকন চাল কেজিতে দুই/তিন টাকা ও মোটা সব ধরনের চালেও কেজিতে দুই/তিন টাকা বেড়েছে।
এদিকে মিল গেটে দাম বাড়ায় প্রভাব পড়েছে খুচরা বাজারে। দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরাও। এতে নিম্ন মধ্যবিত্ত ও নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ পড়েছে অস্বস্তিতে।

খাজানগর মোকামের একাধিক মিল মালিকের সঙ্গে কথা বলে জানা গেছে, ধানের দাম না কমার  কারণে  চিকন চালসহ অন্যান্য চালের বাজার কেজিতে এক থেকে দুই টাকা বাড়ছে । মিনিকেট চাল কেজিতে দুই / তিন টাকা ও মোটা সব ধরনের চাল কেজিতে দুই/তিন টাকা পর্যন্ত মিল গেটে দাম বেড়েছে। ধানের বাজার বাড়লে চালের বাজার সমন্বয় করতেই এ দাম বাড়ানো হয় বলে জানান মিল মালিকরা। তারা বলেন সরকার চালের দাম বেঁধে দিলেও ধানের দাম বৃদ্ধির কারণে চালের দাম আশানারুপ কমেনি।

লিয়াকত রাইস মিলের মালিক হাজি লিয়াকত হোসেন বলেন, মিনিকেট ধান কিনতে হচ্ছে ১৩০০টাকায় আর কাজলতা ১২০০শ টাকায়।  প্রতি মণে ৫০ টাকা বেড়েছে ধানের দাম। সেই কারণে চালের দাম মিল গেটে বেড়েছে। চিকন জাতের মিনিকেট চাল ২৫ কেজির প্রতি বস্তা বর্তমানে বিক্রি হচ্ছে ১৩২০  টাকা থেকে ১৩৩০ টাকা।  প্রতি কেজি চালের দাম পড়ছে ৫২.৮০ টাকা, যা খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৫৪ টাকা থেকে ৫৫ টাকা। কোথাও আরও বেশি। এছাড়া কাজললতা ৫০ টাকা, আটাশ ৪৮ থেকে  টাকা কেজি বিক্রি হচ্ছে।

বাংলাদেশ চালকল মালিক সমিতির সভাপতি আব্দুর রশিদ বলেন, আমরা সরকারের বেঁধে দেয়া দামে চাল বিক্রির চেষ্টা করছি । ধানের দাম বৃদ্ধি ও ক্যারিং খরচের কারণে চালের দাম বেড়ে যাচ্ছে । যে কারণে অনেক মিল বন্ধ হয়ে গেছে ।
শুক্রবার খাজানগর মোকামে মিনিকেট চাল মিল গেটে ৫৩ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, একই ভাবে কাজললতা ৫০  টাকা, আটাশ ৪৮  টাকায় বিক্রি হয়।
এদিকে খাজানগর মোকামে চালের দাম বাড়লেও মনিটরিং দলকে এখন পর্যন্ত কোনো মিলে অভিযান চালাতে দেখা যায়নি। মনিটরিং জোরদার করা হলে বাজার স্থিতিশীল থাকার পাশাপাশি দামও কমে আসবে বলে মনে করেন অনেকে।
কুষ্টিয়ার জেলা প্রশাসক মো: আসলাম হোসেন বলেন, আমরা বাজার মনিটরিং জোরদার করেছি । মিল মালিকদের সাথে দফায় দফায় বৈঠক করছি। কেউ যদি সরকারের বেঁধে দেয়া দামের থেকে বেশী দামে বিক্রি করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ধানের দাম বাড়ার অজুহাতে যদি কোনো মিল মালিক অতিরিক্ত লাভ করে থাকলে প্রয়োজনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে সতর্ক করেন তিনি। তিনি বলেন বাজার মনিটরিং জোরদার করা হয়েছে ।

এদিকে মোটা চালের দাম বাড়ায় সাধারণ খেটে খাওয়া মানুষের ওপর চাপ চাপ পড়েছে। চালের বাজারে তাদের অতিরিক্ত টাকা ব্যয় করতে হচ্ছে। মিল গেটে চালের দাম বাড়ায় প্রভাব পড়েছে খুচরা বাজারে। পৌরবাজারসহ সব বাজারে চালের দাম কেজিতে  দুই থেকে তিন টাকা বাড়িয়ে দিয়েছে।  অনেক মিল মালিক ও চাল ব্যবসায়ীর তাদের গোডাউনে বিপুল চাল ও ধান মজুদ করেছে। দাম বাড়ার সুযোগে তারাও কম দামে কেনা চালের দাম বাড়িয়ে দিয়ে বাড়তি ফায়দা লুটে নেয়ার পাঁয়তারা করছে।

এ বিষয়ে জেলা সচেতন নাগরিক কমিটির সভাপতি রফিকুল ইসলাম টুকু বলেন, বছরের একটা সময় আসে যখন মিল মালিকরা হুট করে চালের দাম বাড়িয়ে দেন। তারা দু-এক সপ্তাহে ফায়দা লুটে তারা লাখ লাখ টাকা আয় করে নেন। যার প্রভাব পড়ে সাধারণ মানুষের ওপর। এবারও এমন ঘটনা ঘটছে।
তিনি মনে করেন, কৃষকের কাছ থেকে কম দামে ধান কিনে চাল তৈরি করে রাখেন অনেক মিল মালিক। সুযোগ বুঝে বেশি দামে ছেড়ে দেন। কড়াভাবে মনিটরিং করলে তারা হুট করে বাজারে চালের দাম বাড়বে না।



এ পাতার আরও খবর

কুষ্টিয়ায় নিখোঁজ সাংবাদিকের মরদেহ উদ্ধার কুষ্টিয়ায় নিখোঁজ সাংবাদিকের মরদেহ উদ্ধার
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী