শিরোনাম:
●   কাফন মিছিলের পর শাবিতে এবার গণঅনশনের ডাক ●   NID জালকারী হাজির কারণে কুষ্টিয়া সদরে নৌকার ভোট বিপর্যয় ! ●   কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? ●   কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে ●   ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ●   অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক ●   কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি ●   দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড ●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ●   আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
ঢাকা, রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ৯ মাঘ ১৪২৮

Bijoynews24.com
শুক্রবার, ১০ জুলাই ২০২০
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | রাজশাহী | শিরোনাম » বগুড়ার বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, গবেষক অধ্যাপক আব্দুল মান্নানের ইন্তেকাল
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | রাজনীতি | রাজশাহী | শিরোনাম » বগুড়ার বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, গবেষক অধ্যাপক আব্দুল মান্নানের ইন্তেকাল
শুক্রবার, ১০ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বগুড়ার বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, গবেষক অধ্যাপক আব্দুল মান্নানের ইন্তেকাল

---
মিলন আলম বগুড়া :  বগুড়ার বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, গবেষক ও পরিবেশবিদ, সদরের গোকুলে অবস্থিত সবুজ নার্সারির সত্বাধিকারি অধ্যাপক আব্দুল মান্নান (৬৪) ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। গতকাল শুক্রবার বিকেলে বগুড়া টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। ব্যক্তি জীবনে তিনি এক ছেলে ও দুই মেয়ের জনক।

টিএমএসএস মেডিকেল কলেজ হাসপাতালের সহকারি নির্বাহী কর্মকর্তা আব্দুর রহিম রুবেল  অধ্যাপক আব্দুল মান্নানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, গত ১৩ জুন করোনা পজিটিভ নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। দীর্ঘদিন চিকিৎসার পর গত ৮ জুলাই তার করোনা পরীক্ষায় নেগেটিভ আসে। টিএমএসএস মেডিকেল কলেজের উপ-নির্বাহি পরিচালক ডা. মতিউর রহমান জানান, আগে থেকেই তার শারিরীক জটিলতা থাকায় অধ্যাপক আব্দুল মান্নানকে হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ নেয়া হয়েছিল। এর মাঝে তার শারিরীক অবস্থার কিছুটা উন্নতি হয়েছিল। পরে আবারো অবনতি হয়।

অধ্যাপক মোঃ আব্দুল মান্নান বগুড়ার মহাস্থানগড় সংলগ্ন গোকুল উত্তরপাড়ায় ১৯৫৬ সালে এক মধ্যবিত্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আয়েজ উদ্দিন এবং মাতা আমেনা বেগম। তিনি একাধারে শিক্ষাবিদ, লেখক, গবেষক ও পরিবেশবিদ। তাঁর গবেষণামূলক বই “ইতিকথা পৌন্ডবর্ধন” ইতোমধ্যেই পাঠক মহলে ব্যাপক সমাদৃত হয়েছে। তিনি গোকুল তছলিম উদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ১৯৭৬ সালে বাংলা সাহিত্যে স্নাতক (সম্মান) এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। সেই সময় থেকেই তিনি মহাস্থানগড় এবং এর পার্শবর্তী এলাকা থেকে প্রাপ্ত প্রতœসামগ্রী সংগ্রহে মনোনিবেশ করেন। দীর্ঘ ৪২ বছর ধরে যেসব প্রতœসামগ্রী সংগ্রহ করেন ২০১৭ সালের মার্চ মাসে সেসব তিনি প্রতœতত্ত্ব অধিদপ্তরের মাধ্যমে মহাস্থান জাদুঘরে হস্তান্তর করেন। প্রাচীন প্রতœসম্পদসমূহ হস্তান্তরের ফলে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় তাঁকে আনুষ্ঠানিকভাবে সম্মাননা প্রদান করেন। এছাড়া কৃষি উন্নয়নে ভূমিকার জন্য রাষ্ট্রপতি ও সামাজিক বনায়নে প্রধানমন্ত্রী সম্মাননায়ও ভূষিত হয়েছেন তিনি।

ছাত্রজীবন থেকেই তিনি উচ্ছ্ল ও সংস্কৃতিমনা ছিলেন। বিভিন্ন পত্র-পত্রিকা, ম্যাগাজিন প্রভৃতিতে তাঁর অনেক গল্প, কবিতা ও প্রবন্ধ প্রকাশ পেয়েছে। অদ্যপিও তিনি অনেক সমাজসেবামূলক প্রতিষ্ঠানের সাথে জড়িত। সংস্কৃতিমনা ব্যক্তিত্ব ও সমাজসেবক হিসেবে এলাকায় তিনি সুপরিচিত। তিনি বগুড়া জেলার অন্তর্গত শিবগঞ্জ এম.এইচ ডিগ্রি কলেজের অধ্যক্ষ হিসেবে ২০১৬ সালে অবসর গ্রহণ করেন।

বগুড়ায় নতুন  করোনায়

আক্রান্ত ৫৭ জন

বগুড়া অফিস : বগুড়ায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ জন। গতকাল শুক্রবার বগুড়ার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন এ তথ্য নিশ্চিত করেছেন।

ডা. মোস্তাফিজুর রহমান তুহিন জানান, বৃহস্পতিবার বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ১৮৮টি নমুনা পরীক্ষার ফলাফলে ২২ জন পজিটিভ এবং টিএমএসএস মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ৮৮টি নমুনা পরীক্ষার ফলাফলে ৩৫ জন পজিটিভ হয়েছেন। এই নিয়ে বগুড়ায় মোট আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৬০৮ জন, সুস্থ হয়েছেন ১ হাজার ৬১৭ জন, আর মারা গেছেন ৬৬ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ১ হাজার ৯২৫ জন। নতুন আক্রান্তদের মধ্যে বগুড়া সদরে ৩৫ জন, শেরপুরে ৮ জন, শাজাহানপুরে ৫ জন, শিবগঞ্জে ৩ জন, কাহালুতে ২ জন এবং আদমদীঘি, দুপচাঁচিয়া, সোনাতলা ও সারিয়াকান্দিতে একজন করে করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে পুরুষ ৩৮ জন, নারী ১৬ জন এবং শিশু ৩ জন।

বগুড়া জেলার ১২টি উপজেলায় ৯ জুলাই পর্যন্ত মোট ২১ হাজার ৬৯৫ জনের করোনার নমুনা সংগ্রহ হয়েছে। এ পর্যন্ত ফলাফল পাওয়া গেছে ১৯ হাজার২২৩ জনের। এরমধ্যে  আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৬০৮জন। উপজেলাভিত্তিক আক্রান্তদের মধ্যে সদরে ২ হাজার ৪৯১ জন, শাজাহানপুরে ১৯১ জন, গাবতলীতে ১৮৮ জন, কাহালুতে ৮৬ জন, শেরপুরে ১৭২ জন, সারিয়াকান্দিতে ৮৩ জন, সোনাতলায় ৭৫ জন, শিবগঞ্জ ৯৬ জন, আদমদীঘিতে ৩৮ জন, দুপচাঁচিয়ায় ৭৭ জন, নন্দীগ্রমে ৪০ জন, ধুনট উপজেলায় ৭১ জন।

বিশ্ব জনসংখ্যা দিবস

উপলক্ষে বগুড়ায়

বিভিন্ন কর্মসূচি

আজ শনিবার ‘বিশ্ব জনসংখ্যা দিবস’। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী এ উপলক্ষে বগুড়া জেলা পরিবার পরিকল্পনা বিভাগের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে ভার্চুয়াল আলোচনা সভা, পুরস্কার বিতরণী এবং বিশেষ সেবাদান কর্মসূচী। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘মহামারী কোভিড-১৯ কে প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি’।  জেলা পর্যায়ে মা ও শিশু কল্যাণ কেন্দ্র এবং সদর উপজেলার এমসিএইচ ইউনিটে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য বিশেষ সেবা পরিচালিত হবে। জেলার শ্রেষ্ঠ কর্মি ও প্রতিষ্ঠানের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন বগুড়া জেলা প্রশাসক মোঃ জিয়াউল হক, বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন বগুড়া পুলিশ সুপার মোঃ আলী আশরাফ ভুঞা এবং ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মোস্তাফিজুর রহমান তুহিন। সভাপতিত্ব করবেন পরিবার পরিকল্পনা বিভাগ, বগুড়ার উপ-পরিচালক কাজী ফারুক আহমেদ।

বগুড়ায় মাদকদ্রব্যসহ

৬ ব্যবসায়ী গ্রেফতার

বগুড়ায় পৃথক অভিযানে মাদকদ্রব্যসহ ৬ ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বগুড়া সদর থানায় মাদকদ্রব্য আইনে মামলা দায়ের করা হয়েছে।

বগুড়া সদর থানা সূত্রে জানাগেছে, গতকাল দুপুরে ডিবি পুলিশ শহরের কানচগাড়ী এলাকা থেকে ১শ’ পিস ইয়াবাসহ ৪ ব্যবসায়ীকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলো, শহরের কানচগাড়ী এলাকার বাবুল হোসেন পান্নার ছেলে রাকিব হোসেন(২৮), তার স্ত্রী তিশা আক্তার (২০), মতিয়ার রহমানেরে ছেলে তারেক রহমান(১৪) ও চকলোকমান এলাকার বেলাল হোসেনের ছেলে সুমন(২৫)। এছাড়া সদর ফাঁড়ির পুলিশ শহরের কাঁঠালতলা এলাকা থেকে বেলা ১১ টায় উত্তর চেলোপাড়ার ওলি প্রামানিকের ছেলে আল আমিন(২৩)কে গ্রেফতার করে। এদিকে নারুলী ফাঁড়ির পুলিশ শহরের চাষী বাজার থেকে ১শ’গ্রাম গাঁজাসহ ব্যবসায়ী উত্তর চেলোপাড়ার লেদা প্রামানিকের ছেলে পান্নু মিয়া(৩৫)কে গ্রেফতার করে।



এ পাতার আরও খবর

NID জালকারী হাজির কারণে কুষ্টিয়া সদরে নৌকার ভোট বিপর্যয় ! NID জালকারী হাজির কারণে কুষ্টিয়া সদরে নৌকার ভোট বিপর্যয় !
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
NID জালকারী হাজির কারণে কুষ্টিয়া সদরে নৌকার ভোট বিপর্যয় !
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী