শিরোনাম:
●   কাফন মিছিলের পর শাবিতে এবার গণঅনশনের ডাক ●   ●   কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? ●   কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে ●   ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ●   অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক ●   কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি ●   দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড ●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ●   আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
ঢাকা, মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

Bijoynews24.com
বুধবার, ১৬ মার্চ ২০১৬
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | শিরোনাম » শুল্ক বিভাগের চাপে এটিএম মেশিন আমদানীকারকরা আতংকে!
প্রথম পাতা » জাতীয় সংবাদ | বক্স্ নিউজ | শিরোনাম » শুল্ক বিভাগের চাপে এটিএম মেশিন আমদানীকারকরা আতংকে!
বুধবার, ১৬ মার্চ ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শুল্ক বিভাগের চাপে এটিএম মেশিন আমদানীকারকরা আতংকে!

---বিজয় নিউজ:  সাম্প্রতিক কালে এটিএম জালিয়াতির ঘটনায় এটিএম মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠানের উপর চাপ  বাড়ছে। এটিএম জালিয়াতির ঘটনা ঘটে ত্রুটিপূর্ণ নিরাপত্তা ব্যবস্থার কারণে । অথচ এর দায় চাপানো হচ্ছে এটিএম মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠানের ঘাড়ে । এমনটি অভিযোগ করলেন এটিএম আমদানীকারক কয়েকটি প্রতিষ্ঠান। তারা বলেন, ব্যাংকে একটি পূর্ণাঙ্গ এটিএম মেশিন সরবরাহ করতে একজন সরবরাহকারীকে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে বেশ কয়েকটি ধাপ অতিক্রম করতে হয়।
প্রথমত এটিএম এর যন্ত্রাংশ আমদানী করতে হয় বিশ্বখ্যাত প্রতিষ্ঠান উইনকর্প , এনসিআর ও জিআরজি এর কাছে থেকেই স্থানীয় সরবরাহকারীরা এই যন্ত্রাংশ আমদানী করে থাকেন। আমদানীতে প্রচলিত কাষ্টম রুলস অনুযায়ী আমদানীকারকরা  কর পরিশোধ করে থাকেন। সাধারণত ব্যাংকের আমদানীকৃত যন্ত্রাংশ স্পেসিফিকেশন বা চাহিদা অনুযায়ী এ প্রক্রিয়া সম্পন্ন হয়ে থাকে।
এরপর সরবরাহকারী প্রতিষ্ঠান ঐ এটিএম মেশিনকে পূর্ণাঙ্গ কার্যকর রূপ (অপারেশনাল) দিতে সপ্টওয়ার এর সাথে কানেক্টিভিটি করে থাকেন। তারপর এটি ব্যবহার উপযোগী  হয়।
খোঁজ নিয়ে জানাগেছে এটিএম আমদানীতে তিন ধরণের শুল্কায়ন হয়ে থাকে ।

১. এটিএম এর যন্ত্রাংশ আমদানীর ক্ষেত্রে ।
২.এটিএমএর পূর্ণাঙ্গ রূপ ( যেমন যন্ত্রাশ,সফ্টওয়ার মনিটর,প্রিন্টার ও
সিপিইউ সহ ডিসপেনসার বাদে)
৩. একটি পূর্ণাঙ্গ এটিএম (যন্ত্রাংশ,সফটওয়ার, মনিটর,প্রিন্টার ও সিপিইউসহ ডিসপেনসার)।
এটিএম মেশিন আমদানীতে ঢালাও ভাবে করফাঁকি কিংবা ত্রুটিপূর্ণ অথবা নিম্মমানের মেশিন স্থাপনের অভিযোগ বা সন্দেহ  একেবারেই ভিত্তিহীন।
কারণ এটিএম মেশিন সরবরাহ করা হয় ব্যাংকের চাহিদা মাফিক। সেই চাহিদা অনুযায়ী আমদানীর ক্ষেত্রে একটি স্পেসিফিকেশন তৈরী হয়। একজন সরবরাহকারী প্রতিষ্ঠান স্পেসিফিকেশন অনুযায়ী যন্ত্রাংশ আমাদানী করে থাকে এবং স্পেসিফিকেশনের ভিত্তিতেই শুল্কায়ন হয়।
এটিএম সরবরাহকারী প্রতিষ্ঠান তার গ্রাহককে (ব্যাংক) এটিএম মেশিন সরবরাহ,স্থাপন ও মেইনটেন্যান্স করে থাকে।
স্থানীয় মার্কেটে এটিএম সরবরাহকারী প্রতিষ্ঠান টেকনোমিডিয়া লি: এর একটি দায়িত্বশীল সুত্র জানিয়েছেন, তাদের পূরনো এটিএম কনসাইনমেন্ট ( এনসিআর সেলসার্ভ সিঙ্গেল ফাংশন এটিএম উইথ ষ্ট্যান্ডার্ড একসেসরিস ) শুল্কায়নের একাধিক ক্ষেত্রে চট্টগ্রাম বন্দর কাষ্টমের তৎকালীন কর্মকর্তা ইনভয়েস এ উল্লেখিত মূল্যে উপর শুল্কায়ন করে তুলনায় বেশী শুল্কায়ন দাবি করে। টেকনোমিডিয়া দাবীকৃত বাড়তি শুল্ক দিতে অস্বীকৃতি জানায় এবং উচ্চ আদালতের ( হাইকোর্ট) স্মরণাপন্ন হয়। হাইকোর্ট কাষ্টম কর্তৃপক্ষকে এটিএম আমদানীকারকের নিকট থেকে ব্যাংক গ্যারান্টির  অনুকুলে পণ্য খালাসের নির্দেশ দেয়। একই সাথে হাইকোর্ট চট্টগ্রাম কাষ্টমকে (কাষ্টম,এক্সাইজ ও ভ্যাট (আপীল)এর রিভিউ কমিটিতে বিষয়টি প্রেরণের নির্দেশ দেয়। রিভিউ কমিটি আমদানকারক প্রতিষ্ঠান টেকনোমেডিয়ার পক্ষে রায় দেয়। রায়ের তারিখ ২/৩/২০১০।
একই বিষয়ে কাষ্টম কর্তৃপক্ষ রিভিউ কমিটির রায়ের বিরুদ্ধে আপীল করে কাষ্টম এপিলেড ট্রাইবুনালে । ট্রাইবুনাল রিভিউ কমিটি প্রদত্ত রায় বহাল রাখে । তাতেও সন্তুষ্ট না হয়ে কাষ্টম কর্তৃপক্ষ হাইকোর্টের স্মরণাপন্ন হয়। মহামান্য হাইকোর্ট রিভিউ কমিটি এবং ট্রাইবুনালের রায় বহাল রাখে। পরবর্তীতে বাকী কনসাইনমেন্ট গুলো হাইকোর্টের রায়ের ভিত্তিতে খালাস করা হয়। এক্ষেত্রে টেকনোমেডিয়ার শুল্ক ফাঁকি দেয়ার কোন প্রশ্নই ওঠে না। একই ভাবে কনসাইমেন্ট গুলো একই জিনিষ টেকনোমিডিয়া আমদানী করে এবং কাষ্টমস কর্তৃপক্ষ যাচাই বাছাই করে মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুয়ায়ী  ছাড়পত্র দেয়।

জানাগেছে বাংলাদেশে প্রতিদিন দুই/তিন লক্ষ একাউন্ট হোল্ডার এই এটিএম ব্যবহার করে আসছে । ফাইনানশিয়াল ইনক্লুশনে এটিএম জাতীয় অর্থনীতিতেও একটি রুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এই শিল্প ডিজিটাল বাংলাদেশের পার্ট হিসেবে জনগণের সেবা প্রদান করে আসছে। অথচ একটি মহল এই শিল্পকে ধ্বংস করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।
এই শিল্প ধ্বংসের চক্রান্ত্রের বিরুদ্ধে সরকারে সর্তক দৃষ্টি কামনা করেছেন ভুক্তভুগিরা।



এ পাতার আরও খবর

কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী