শিরোনাম:
●   কুষ্টিয়ায় নিখোঁজ সাংবাদিকের মরদেহ উদ্ধার ●   কাফন মিছিলের পর শাবিতে এবার গণঅনশনের ডাক ●   ●   কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? ●   কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে ●   ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ●   অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক ●   কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি ●   দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড ●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
ঢাকা, সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯

Bijoynews24.com
শুক্রবার, ১৩ মে ২০১৬
প্রথম পাতা » অনিয়ম-দুর্নীতি | বক্স্ নিউজ | শিরোনাম » রাজশাহীতে কোচিং বাণিজ্য কি সকল আইনের উর্ধ্বে..?
প্রথম পাতা » অনিয়ম-দুর্নীতি | বক্স্ নিউজ | শিরোনাম » রাজশাহীতে কোচিং বাণিজ্য কি সকল আইনের উর্ধ্বে..?
শুক্রবার, ১৩ মে ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাজশাহীতে কোচিং বাণিজ্য কি সকল আইনের উর্ধ্বে..?

বিজয় নিউজ:

---রাজশাহী ব্যুরো,হাবিব জুয়েল: রাজশাহী নগরীতে এখন কোচিং সেন্টারের ব্যবসা লাভজনক। প্রতি বছরে লাখ লাখ টাকা আয় হলেও সরকারকে কোন ট্যাক্স দিতে হয় না। যা আয় তাই পকেটে। নিয়ম রয়েছে ছাত্রছাত্রী ভর্তির শতকরা সাড়ে ৪ ভাগ সরকারকে ট্যাক্স দিতে হবে। নিতে হবে ট্রেড লাইসেন্স। কিন্তু নগরীর নামকরা হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠান ট্রেড লাইসেন্স নিলেও ট্যাক্স দেয় না।

 

আবার কোনো রকম শিক্ষার পরিবেশ না থাকলেও শুধুমাত্র ব্যাঞ্চ আর সাইনবোর্ড ঝুলিয়ে দিয়েও গড়ে উঠেছে শতাধিক কোচিং সেন্টার। সবমিলিয়ে নগরীতে অন্তত দুই শতাধিক কোচিং সেন্টার আছে। এগুলোতে বিশ্ববিদ্যালয় ভর্তি ও সরকারি স্কুলগুলোতে ভর্তি ছাড়াও শিশু শ্রেণী থেকে শুরু করে মাস্টার্স শিক্ষার্থীদেরকেও কোচিং করানো হচ্ছে। আর এসব কোচিং সেন্টারগুলোতে ঝুঁকছে  নগরী ও নগরীর বাইরে থেকে আসা হাজার হাজার শিক্ষার্থী ঝুঁকছেন। আর তাদের নিকট থেকে গড়ে অন্তত প্রতি মাসে কোচিং সেন্টারগুলো আদায় করছে ১০ কোটি টাকা। বিশেষ করে বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি পরীক্ষার ফাঁদ পেতেই অন্তত ৫০ হাজার শিক্ষার্থীর নিকট থেকে মাসে প্রায় ৫ কোটি টাকা।অথচ এদের কেউই সরকারকে ইনকাম ট্যাক্স দেয় না।তবে তারা কি সকল আইনের উর্ধ্বে..?   

 

এদিকে নগরীর শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে ভবনের দেয়ালগুলো ছেয়ে গেছে পোস্টার আর ফেস্টুন এবং বিশাল আকৃতির বিজ্ঞাপনে। আর এসব বিজ্ঞাপনের কারণে নগরীর ভবন ও দেয়ালগুলো হারাচ্ছে সৌন্দর্য, এমনকি ছাড় পাচ্ছেনা সরকারি প্রতিষ্ঠানের দেয়ালও।নগরীতে সান-ডায়াল, সান-রাইজ,ইউসিসি, ইউনিএইড, সানরাইজ, ফোকাস, উদ্ভাস, রেটিনাসহ বেশ কয়েকটি কোচিং

সেন্টারে খোঁজ নিয়ে জানা গেছে, তাদের প্রতিষ্ঠানে কেবল বিশ্ববিদ্যলায়  ভর্তি কোচিং-এর জন্যই গড়ে প্রায় ২০০০ থেকে ২৫০০ শিক্ষার্থী কোচিং করছে। আর মাঝারি কোচিংগুলোতে ভর্তি হয়েছে প্রায় ৫০০ করে শিক্ষার্থী।

 

এসব শিক্ষার্থীদের বিভিন্ন বিভাগে ভাগ করে ব্যাচ তৈরি করে পাঠদান করানো হয়। প্রতি ব্যাচে থাকে প্রায় ৫০ জন শিক্ষার্থী। শিক্ষার্থীদের কাছ থেকে জানা যায়, এসব কোচিং সেন্টারগুলোতে প্রায় ১২ থেকে ১৫ টি ব্যাচ করে পাঠদান করানো  হয়।

 

সরকার ২০১২ সালের জুন মাসে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধ করার নির্দেশনা দিয়ে নীতিমালা জারি করে।ওই নীতিমালা জারির পর শিক্ষকদের কোচিং বাণিজ্য এখন অনেকটা বৈধ হয়ে গেছে। নীতিমালায় কোচিং ও প্রাইভেট পড়ানোর ব্যাপারে যে নির্দেশনা রয়েছে, তার অপপ্রয়োগ হচ্ছে।

 

রাজশাহীতে বজ্রপাতে ৩ জনের মৃত্যু

রাজশাহী ব্যুরো,হাবিব জুয়েল: রাজশাহীর মোহনপুর উপজেলায় বজ্রপাতে তিনজনের মৃত্যু হয়েছে। এছাড়াও বজ্রপাতে আরও চারজন আহত হয়েছেন।বৃহস্পতিবার রাত ১০ টার দিকে উপজেলার ঘাষিগ্রাম ইউনিয়নে এ ঘটনা ঘটে।

 

নিহতরা হলেন, ওই ইউনিয়নের আতা নারায়নপুর গ্রামের শামসুদ্দিনের ছেলে আব্দুর রাজ্জাক (২), হাততৈড় গ্রামের আব্দুর রহমানের ছেলে আব্দুল আজিজ (৫০) এবং ডাঙ্গাপাড়া গ্রামের সৈত চন্দ্র (৩০)।

আহতরা হলেন, উপজেলার পুল্লাকুড়ি গ্রামের জালাল উদ্দিন (৪০), বারইপাড়া গ্রামের আব্দুর রহিমের স্ত্রী আলিমন বেগম (৭০) এবং মোল্লাডাইং গ্রামের সমির উদ্দিনের স্ত্রী জাহানারা বেগম (২৮)।

 

তাদের উদ্ধার করে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্স ও রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।এদিকে বাগমারার ধামিনপুর গ্রামের রহিমা বেগম নামের আরও এক নারী বজ্রপাতে আহত হয়েছেন। তাকেও উদ্ধার করে মোহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

 

মোহনপুর উপজেলা চেয়ারম্যান আব্দুস সামাদ বলেন, বিষয়টি আমি শুনলাম। নিহতদের পরিবারের খোঁজ-খবর নেয়া হচ্ছে।

 

নিহতদের পরিবারের সদস্যরা জানান, বেলা ৩টার দিকে মোহনপুরে একের পর এক বিজলি চমকাতে থাকে। পাশাপাশি বিকট শব্দে একের পর এক বজ্রপাত ঘটতে থাকে। এরই মধ্যে বজ্রপাতে তারা নিহত হন। নিহতদের মধ্যে আব্দুর রাজ্জাকের বাড়ির টিনের চালায় বজ্রপাত হয়।

 

 

নির্বাচনী সহিংসতায়  চিকিৎসাধীন অবস্থায়  আরও একজনের মৃত্যু

রাজশাহী ব্যুরো,হাবিব জুয়েল: ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে রাজশাহীর বাগমারা উপজেলায় গত শনিবারের সংঘর্ষে গুলিবিদ্ধ মুন্তাজ আলী (৪৫) মারা গেছেন।

 

বৃহস্পতিবার ভোরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মুন্তাজের বাড়ি আউচপাড়া ইউনিয়নের সারন্দি গ্রামে।

 

তাকে নিয়ে গত শনিবারের সংঘর্ষের ঘটনায় চারজনের মৃত্যু হলো। অন্য তিনজন হলেন সারন্দি গ্রামের সিদ্দিকুর রহমান (৩০), রমজান আলী (৪৫) ও কোন্দা গ্রামের জাহিদ হাসান (৩৪)। তারা সবাই আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীর কর্মী বলে দাবি করা হয়েছে। শনিবার ইউনিয়ন আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী সরদার জান মোহাম্মদ ও বিদ্রোহী প্রার্থী শহিদুল ইসলামের সমর্থকদের সঙ্গে পুলিশের ত্রিমুখী সংঘর্ষে ঘটনাস্থলে দুজন মারা যান। 



এ পাতার আরও খবর

কুষ্টিয়া প্রেসক্লাবের নির্বাচনকে ঘিরিয়া মাল-সা. কেন বেপরোয়া ? কুষ্টিয়া প্রেসক্লাবের নির্বাচনকে ঘিরিয়া মাল-সা. কেন বেপরোয়া ?
কু‌ষ্টিয়া মে‌ডি‌কেল ক‌লেজ নির্মা‌ণে অনিয়মকারীদের বিরু‌দ্ধে ব্যবস্থা নি‌তে প্রধানমন্ত্রীর নি‌র্দেশ কু‌ষ্টিয়া মে‌ডি‌কেল ক‌লেজ নির্মা‌ণে অনিয়মকারীদের বিরু‌দ্ধে ব্যবস্থা নি‌তে প্রধানমন্ত্রীর নি‌র্দেশ
কুষ্টিয়া জেনারেল হাসপাতাল : ১৭ লাখ টাকার অ্যানেসথেসিয়া মেশিন ৭১ লাখে কিনেছেন তত্ত্বাবধায়ক কুষ্টিয়া জেনারেল হাসপাতাল : ১৭ লাখ টাকার অ্যানেসথেসিয়া মেশিন ৭১ লাখে কিনেছেন তত্ত্বাবধায়ক
ভেঙ্গে পড়ল ঝিনাইদহে মুজিববর্ষে পাওয়া আশ্রয়ণ প্রকল্পের ঘরের খুটি,আশ্রয়ণ প্রকল্পে চলছে চরম আতঙ্ক! ভেঙ্গে পড়ল ঝিনাইদহে মুজিববর্ষে পাওয়া আশ্রয়ণ প্রকল্পের ঘরের খুটি,আশ্রয়ণ প্রকল্পে চলছে চরম আতঙ্ক!
মন্তব্য প্রতিবেদন : ডা. তাপসের চামচাদের কান্না থামছে না ! মন্তব্য প্রতিবেদন : ডা. তাপসের চামচাদের কান্না থামছে না !
প্রধানমন্ত্রীর উপহারের দেওয়া আধাপাকা ঘর হস্তান্তরের আগেই খুলে পড়ছে ঘরের দরজা জানালা প্রধানমন্ত্রীর উপহারের দেওয়া আধাপাকা ঘর হস্তান্তরের আগেই খুলে পড়ছে ঘরের দরজা জানালা
ফুর্তির জন্য চুক্তিতে নারী সঙ্গী রাখতেন নাসির : পুলিশ ফুর্তির জন্য চুক্তিতে নারী সঙ্গী রাখতেন নাসির : পুলিশ
কুষ্টিয়া পৌরসভার কর কর্মকর্তা বরখাস্ত নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম ইসলাম ওএসডি কুষ্টিয়া পৌরসভার কর কর্মকর্তা বরখাস্ত নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম ইসলাম ওএসডি
কুষ্টিয়া বিএডিসি(সার) অফিসের এডি মাহবুবুর রহমানের অর্থ লোপাটের তথ্য ফাঁস কুষ্টিয়া বিএডিসি(সার) অফিসের এডি মাহবুবুর রহমানের অর্থ লোপাটের তথ্য ফাঁস
৯০ ভরি স্বর্ণ লুট: মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তা গ্রেফতার ৯০ ভরি স্বর্ণ লুট: মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তা গ্রেফতার

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী