শিরোনাম:
●   কাফন মিছিলের পর শাবিতে এবার গণঅনশনের ডাক ●   ●   কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? ●   কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে ●   ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ●   অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক ●   কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি ●   দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড ●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ●   আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯

Bijoynews24.com
বুধবার, ৪ মে ২০১৬
প্রথম পাতা » বরিশাল | শিরোনাম » আজ পিরোজপুরে গনহত্যা দিবস
প্রথম পাতা » বরিশাল | শিরোনাম » আজ পিরোজপুরে গনহত্যা দিবস
বুধবার, ৪ মে ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আজ পিরোজপুরে গনহত্যা দিবস

---বিজয় নিউজ:পিরোজপুর প্রতিনিধি:                         আজ ৪ মে পিরোজপুর গনহত্যা দিবস। ১৯৭১’র মহান এই দিনে পিরোজপুরে শুরু হয়েছিল পাকিস্তানী হানাদারদের বর্বরোচিত গনহত্যা। ৭ মাসে ৩২ টি বধ্যভূমি ও মহাকুমার বিভিন্ন স্থানে গন হত্যার শিকার হয়েছিল ১৫ সহ¯্রাধিক নারী পুরুষ শিশু। ২৫ এপ্রিল বরিশাল হানাদারদের দখলে গেলে তৎকালীন জেলা শহর বরিশাল থেকে গানবোটে চড়ে ৩২ পাঞ্জাব রেজিমেন্টের কর্ণেল আতিক ৩ প্লাটুন সৈন্য নিয়ে ৪ মে পিরোজপুরের হুলারহাট নৌ বন্দরে নেমেই শুরু করে গনহত্যা, অগ্নিসংযোগ,লুন্ঠন ধর্ষণ সহ নারকীয় ধংসযজ্ঞ। এদিন সকালেই তৎকালীন পুর্ব পাকিস্তানের সাবেক খাদ্যমন্ত্রী মুসলিম লীগ নেতা খান বাহাদুর আফজাল হোসেন, জামায়াত ইসলামির সরদার সুলতান মাহমুদ সহ মুসলিমলীগ, জামায়াতে ইসলামীর শতাধিক নেতা-কর্মী হুলারহাটে পাকিস্তানী সেনাদের অভ্যর্থনা জানাতে উপস্থিত হয়। পাকসেনারা হুলারহাটে নেমেই তাদের এদেশীয় দালালদের চিহ্নিত করা আওয়ামীলীগ সমর্থকদের ব্যবসা প্রতিষ্ঠান-বাসা বাড়িতে শুরু করে আগুন দেয়া। শহরে গনহত্যার প্রথম দিনে শহরতলির মাছিমপুরের মন্ডলপাড়া ও মিস্ত্রিপাড়ায় প্রধান শিক্ষক রাজেন্দ্র নাথ মিস্ত্রি, সহকারী শিক্ষক বরদা কান্ত মন্ডল ও বিজয় মিস্ত্রি সহ ৬২ জনকে হত্যা করে নর পিচাশ হানাদার বাহিনী।

৪ মে সারাদিন শহরের আওয়ামীলীগ, ন্যাপ ও কমিউনিষ্ট পার্টির নেতা-কর্মীদের বাসা বাড়িতে লুটপাট শেষে আগুন দিয়ে পুড়িয়ে দেয়। এদিন স্থানীয় জামায়াত ও ইসলামী ছাত্র সংঘের সহযোগিতায় পাকসেনারা  শহরের খুমুরিয়া সিকদার বাড়ির ১২টি, মুক্তারকাঠীর ৬ টি,বসন্তপুল এলাকায় ১১ টি সহ শতাধিক ঘরবাড়ি আগুন দিয়ে পুড়িয়ে ভস্মীভুত করে। ৫ মে কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদ ও ড. জাফর ইকবালের  পিতা তৎকালীন পিরোজপুর মহকুমার এসডিপিও ফায়জুর রহমান আহমেদ, মহাকুমা প্রশাসক মোঃ আব্দুর রাজ্জাক, প্রথম শ্রেনীর ম্যাজিষ্ট্রেট (গত বছর স্বাধীনতা পদক প্রাপ্ত) সাইফ মিজানুর রহমান সহ ৫ জন উচ্চ পদস্থ সরকারী কর্মকর্তাকে গুলি করে হত্যা করে বলেশ্বর খেয়া ঘাটের বধ্যভূমিতে। ৪ মে থেকে ৭ ডিসেম্বর ৭১’ পর্যন্ত মহাকুমার বিভিন্ন থানার, মাছিমপুর, বলেশ্বর খেয়াঘাট, কুড়িয়ানা, শর্ষিনা, সোহাগদল, বরছাকাঠী, গাবতলা, অলংকারকাঠী, হুলারহাট লঞ্চ টার্মিনাল, ছইলাবুনিয়া,গুয়ারেখা, গনকপাড়া, দৈহারী, করফা, বলদিয়া, তেজদাসকাঠী, সিকদার মল্লিক, জুজখোলা, কাউখালী লঞ্চ টার্মিনাল, পাজরাপাড়া, গাবতলা, শ্রীরামকাঠী, দীর্ঘা, ঘোষকাঠী, শাখারীকাঠী, মাটিভাঙ্গা, শাপলেজা, তুষখালী লঞ্চ টার্মিনাল, সূর্যমনি, পশারীবুনিয়া, ভান্ডারিয়া লঞ্চ টার্মিনাল সহ বিভিন্ন বধ্যভূমিতে হত্যা করা হয় ১৫ সহ¯্রাধিক নারী-পুরুষ-শিশুকে। সহ¯্রাধিক নারীকে ধর্ষণ এবং হাজার হাজার বাড়িঘর পুড়িয়ে দেয় বর্বর পাকসেনারা।

মুক্তিযুদ্ধের ৯ নং সেক্টরের সুন্দরবন সাব-সেক্টর কমান্ডার মেজর জিয়াউদ্দিনের নির্দেশে ৮ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা পিরোজপুর আক্রমনের লক্ষ্যে শহরের উপকন্ঠে পৌঁছে যাবার খবর পেয়েই পাকসেনারা আত্মরক্ষায় পিরোজপুর ছেড়ে বরিশালে পালিয়ে যায়। ৮ ডিসেম্বর মুক্ত হয় পিরোজপুর। স্বাধীনতার দীর্ঘ ৪৫ বছর পার হলেও আজও শহীদদের কোন তালিকা তৈরী হয়নি, যথাযথ কোন উদ্যোগ না নেওয়ায় বধ্যভুমি সহ পাকিস্তানি হানাদারদের নির্মম গণহত্যার অধ্যায়টি  ভুলেযেতে বসেছে এ প্রজ¤েœর মানুষ।

পিরোজপুর শহরের হানাদারদের গন হত্যার বিষয় জানতে চাইলে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক অ্যাডভোকেট এম এ মান্নান সেদিনের স্মৃতিচারন করে বলেন,  পাক সেনাদের আসার খবরে আমরা যুদ্ধের কৌশল পরিবর্তন করে কিছুটা প্রত্যন্ত অঞ্চলে অবস্থান নেই। সারাদিন মুর্হুমুর্হু গুলির শব্দ, মানুষের ক্রন্দনরোল আর আগুনের লেলিহান শিখা দেখে মনে হচ্ছিল বর্বর নর খাদকরা সকল নারী,পুরুষ ও শিশুর রক্তে শহরটাকে রঞ্জিত করে ফেলবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী