শিরোনাম:
●   কাফন মিছিলের পর শাবিতে এবার গণঅনশনের ডাক ●   ●   কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? ●   কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে ●   ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ●   অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক ●   কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি ●   দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড ●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ●   আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯

Bijoynews24.com
মঙ্গলবার, ১৯ এপ্রিল ২০১৬
প্রথম পাতা » রাজশাহী » তানোরে সিন্ডিকেট চক্র তৎপর সংঘর্ষের আশঙ্কা
প্রথম পাতা » রাজশাহী » তানোরে সিন্ডিকেট চক্র তৎপর সংঘর্ষের আশঙ্কা
মঙ্গলবার, ১৯ এপ্রিল ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

তানোরে সিন্ডিকেট চক্র তৎপর সংঘর্ষের আশঙ্কা

বিজয় নিউজ: তানোর ( রাজশাহী ) প্রতিনিধি :

রাজশাহীর তানোরে সরকারি গম ক্রয় কেন্দ্রে আসন্ন গম সংগ্রহ অভিযানকে কেন্দ্র করে জনৈক আনু-শুনিলের পৃষ্ঠপোষকতায় গঠিত চোরাকারবারি সিন্ডিকেট চক্র ফের তৎপরতা শুরু করেছে। জানা গেছে, সরকারি খাদ্যগুদামের কতিপয় কর্মকর্তাকে আর্থিক সুবিধা দিয়ে সিন্ডিকেট চক্রটি গম সংগ্রহ অভিযান শুরুর পূর্বেই সরকারি খাদ্য গুদাম থেকে প্রায় দেড় হাজার খালি বস্তা হাতিয়ে নিয়েছে গম সরবরাহের জন্য। তাদের এসব অপকর্মের কারণে স্থানীয় সাংসদ এমপির পরিচ্ছন্ন ভাবমূর্তি ক্ষুন্ন ও আওয়ামী লীগ নিয়ে সাধারণ মানুষের মধ্যে চরম নেতিবাচক মনোভাব তৈরী হচ্ছে। স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের অভিযোগ, সিন্ডিকেট চক্রের বিভিন্ন অপকর্মের কারণে ইতিমধ্যে তানোর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থীর চরম ভরাডুবি হয়েছে বিএনপির দলীয় প্রার্থীর কাছে। এসব নেতাকর্মীর আশঙ্কা এই চোরাকারবারি সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া না হলে আসন্ন ইউপি নির্বাচনে  আওয়ামী লীগ দলীয় প্রার্থীর ভরাডুবি হবে। এদিকে চোরাকারবারি সিন্ডিকেট চক্রের তৎপরতা প্রতিরোধে গম চাষি কৃষকরা ঐক্যবদ্ধ হয়ে প্রতিহত করার ঘোষণা দেয়ায়  চাপাক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। ফলে গম সংগ্রহ অভিযানে এবার চোরাকারবারি সিন্ডিকেট চক্রের সঙ্গে গম চাষি কৃষকদের রক্তক্ষয়ি সংঘর্র্ষ ঘটতে পারে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। এদিকে এলাকার গম চাষি কৃষকরা সরাসরি তাদের কাছে থেকে গম সংগ্রহ অভিযান সফল করতে স্থানীয় সাংসদ এমপি ও সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

জানা গেছে, গত মৌসুমে তানোরের দুটি সরকারি গম ক্রয় কেন্দ্রের মাধ্যমে সরাসরি কৃষকের কাছে থেকে প্রতি কেজি ২৮ টাকা দরে প্রায় ৬৫০ মেট্রিকটন গম ক্রয় করা হয়েছে।

এক জন গমচাষীর (কৃষক) কৃষিকার্ডের মাধ্যমে (স্লিপ) ৫০ থেকে সর্বোচ্চ ৩০০০ কেজি গম সরাসরি সরবরাহ করতে পারবে। কিšত্ত আনু-শুনিল সিন্ডিকেট কতিপয় গুদাম কর্মকর্তার সহায়তায় পুরো গম খাদ্য গুদামে সরবরাহ করায় কৃষকরা নায্যমূল্য থেকে বঞ্চিত হয়েছে। এদিকে চলতি মৌসুমে সরাসরি কৃষকের কাছে থেকে প্রায় সাড়ে আটশ’ মেট্রিক টন গম সরবরাহ করার কথা রয়েছে। আর এবারো এসব গম সরবরাহ করতে অনেক আগেই চোরাকারবারি সিন্ডিকেট চক্র তৎপরতা শুরু করেছে। তানোরের আদর্শ ও স্বর্ণপদক প্রাপ্ত কৃষক নূরমোহাম্মদ ৫৫ বলেন, আওয়ামী লীগ কৃষিবান্ধব সরকার এ কথা সত্য। সরকার কৃষকের ফসলের নায্যমূল্য নিশ্চিত করতে নানা উদ্যোগ নিলেও এসব সিন্ডিকেট চক্রের কারণে তা ব্যাহত হয়। আর সাধারণ কৃষকরা না বুঝেই সরকারের ওপর অসন্তুষ্ট হয়। স্থানীয় যুবলীগ নেতা আব্দুস সবুর বলেন, এসব চোরকারকারি সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে, তিনি বলেন, আওয়ামী লীগের সব অর্জন তাদের অপকর্মের কারণে বৃথা হতে দেয়া যাবে না। এব্যাপারে তানোর সরকারি খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসিএলএসডি মইনুল ইসলাম বলেন, কাকে কখন কত বস্তা দেয়া হবে সেটা কি সাংবাদিকদের জানাতে হবে। তিনি বলেন, সরকারি নিয়মে সব কাজ করা হচ্ছে।

তানোরে আনন্দ স্কুল টিসির দৌরাত্ম শিক্ষকরা অতিষ্ঠ

,তানোর প্রতিনিধি :

রাজশাহীর তানোরে আনন্দ স্কুলের ট্রেনিং কো-অর্ডিনেটর (টিসি) আকতারুজ্জামানের ক্ষমতার দাপট, অশালীন আচরণ, চরম দৌরাতœ্য ও স্বেচ্ছাচারিতায় শিক্ষকরা অতিষ্ঠ হয়ে উঠেছে। জানা গেছে, আনন্দ স্কুলের শিক্ষকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ ও তচ্ছিলতা,অফিসে বসে ফেন্সিডিল-ইয়াবা সেবন ও ধুমপান করা, অকারণে শিক্ষকদের ডেকে অশ্লীল ভাষায় গালাগাল এবং বিভিন্ন কৌশলে শিক্ষকদের ভয়ভীতি দেখিয়ে তাদের কাছে থেকে অর্থ আদায় করছেন বলে অভিযোগ উঠেছে। এেিক চলতি বছরের ১৭ এপ্রিল রোববার আনন্দ স্কুলের শিক্ষকরা বাদি হয়ে টিসির বিরুদ্ধে স্থানীয় সাংসদ (এমপি), শিক্ষা মন্ত্রণালয় ও রাজশাহী জেলা প্রশাসকের (ডিসি)   কাছে লিখিত অভিযোগ করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক বলেন, টিসির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ বা তাকে অপসারণ করা না হলে তারা শিক্ষকরা আগামিতে  আন্দোলন কর্মসূচি ঘোষণা করবেন। সূত্র জানায়, টিসির এসব অনিয়ম ও দূর্নীতির কারণে আনন্দ স্কুলের কার্যক্রম মূখ থুবড়ে পড়েছে। কিšত্ত টিসির বিরুদ্ধে পাহাড়সম অভিযোগ উঠলেও রহস্যজনক কারণে তার বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা গ্রহণ না করায় সাধারণের মধ্যে চরম অসন্তোষ ছড়িয়ে পড়েছে। সংশ্লিষ্ট এলাকাবাসির মনে প্রশ্ন উঠেছে আসলে টিসির খুটির জোর কোথায়। টিসি আকতারুজ্জামানের অনিয়ম ও দূর্নীতির কারণে একদিকে সরকারের মহতী উদ্যোগ অঙ্কুরেই বিনষ্ট হতে চলেছে, অন্যদিকে প্রাথমিক স্তরের ঝড়ে পড়া শিশুরা শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, তানোরে দুই ধাপে ১১৭টি আনন্দ স্কুল প্রতিষ্ঠা করা হয় তবে বিভিন্ন অনিয়মের অভিযোগে ৮টি স্কুল বন্ধ করে দেয়ায় এখন ১০৯টি স্কুল চলমান রয়েছে। এসব স্কুলে একজন শিক্ষক ও কমপক্ষে ঝড়ে পড়া ২৫ জন শিক্ষার্থী দেখাতে হবে। সেই হিসেবে ১০৯টি স্কুলে কমপক্ষে দুই হাজার ৭২৫ জন শিক্ষার্থী রয়েছে। তবে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বদিউজ্জামান জানান তানোরে প্রাথমিক স্তরের ঝড়ে পড়া মাত্র ৫২ জন শিক্ষার্থী রয়েছে। ফলে সাধারণের মনে প্রশ্ন উঠেছে, তাহলে এসব আনন্দ স্কুলে ঝড়ে পড়া দুই হাজার ৭২৫ জন শিক্ষার্থী এলো কোথা থেকে ?। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক জানান, তানোরে আনন্দ স্কুলের টিসি আকতার সাহেব শিক্ষকদের বাধ্য করেন ভূয়া শিক্ষার্থীর নাম ঠিকানা ব্যবহার ও তাদের বরাদ্দের অর্থ উত্তোলন করতে। শিক্ষগণ চাকরি বক্ষার তাগিদে এসব ভূয়া শিক্ষার্থীর বরাদ্দের অর্থ উত্তোলন করে পুরো টাকা টিসি আকতারুজ্জামানের হাতে তুলে দিতে বাধ্য হচ্ছেন। তারা এসব অনিয়মের বিরুদ্ধে কথা বললেই তাদের চাকরিচ্যুত করার হুমকি দেন। তিনি শুধু ভূয়া ছাত্রদের নামে বরাদ্দের টাকা নয় শিক্ষকদের বেতন ভাতার টাকা থেকেও কমিশন আদায় করেন। সরেজমিন পরিদর্শন করলেই এসব অভিযোগের সত্যতা প্রায় যাবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

তথ্যানুসন্ধানে জানা গেছে, আনন্দ স্কুলের প্রথম ও দ্বিতীয় শ্রেণির ছাত্রছাত্রীরা মাথাপিছু প্রতি মাসে ৮০ টাকা করে বছরে ৯৬০ টাকা, প্রতিবছর পেষাকের জন্য ৪০০ টাকা, শিক্ষাউপকরণ ২৮০ টাকা ও পরীক্ষার ভাতা ২৪০ টাকা। প্রাথমিকের ঝড়ে পড়া প্রতিটি শিশুকে স্কুলগামি করতে বিশ্বব্যাংক বছরে মাথা পিছু এক হাজার ৭০০ টাকা করে ব্যয় করছে। অপরদিকে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা বছরে এক হাজার ৭৪০ টাকা করে পাচ্ছেন। এছাড়াও প্রতি বছর স্কুল ঘরের ভাড়া হিসেবে ৪ হাজার ৮০০ টাকা ও মেরামতের জন্য এক হাজার টাকা করে বরাদ্দ করা হয়েছে। সেই হিসেবে ১০৯টি স্কুলের দুই হাজার ৭২৫ জন শিক্ষার্থীর জন্য বছরে বরাদ্দ রয়েছে প্রায় সাড়ে ৪৬ লাখ টাকা ও স্কুল ঘরের ভাড়া বাবদ ৫ লাখ ২৩ হাজার ২০০ টাকা এবং মেরামতের জন্য এক লাখ ৯ হাজার টাকা বরাদ্দ রয়েছে। প্রতি বছর স্কুল ঘর মেরামতের জন্য ঘর প্রতি বরাদ্দ এক হাজার টাকা করে হলে একশ’ নয়টি স্কুল ঘরের জন্য বরাদ্দ রয়েছে এক লাখ ৯ হাজার টাকা। স্কুল ঘর ভাড়া প্রতি মাসে ৪০০ টাকা করে ১০৯টি স্কুলের মাসে ৪৩ হাজার টাকা ও বছরে ৪৭ লাখ ৫২ হাজার ৪০০ টাকা বরাদ্দ রয়েছে। তানোরে একশ’ নয়টি আনন্দ স্কুলে প্রায় দুই হাজার সাতশ’ ছাত্রছাত্রী দেখানো হয়েছে এসব স্কুল ঘরের ভাড়া, মেরামত ও শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত অর্থ উত্তোলন করা হচ্ছে। এসব আনন্দ স্কুলে খাতা-কলমে দুই হাজার নয়শ’ শিক্ষার্থী দেখানো হলেও বাস্তবে এর অর্ধেক শিক্ষার্থীও নাই বলে দায়িত্বশীল একাধিক সূত্র এই খবরের সত্যতা নিশ্চিত করেছে। এব্যাপারে আনন্দ স্কুলের টিসি আকতারুজ্জামান এসব অভিযোগ অস্বীকার করে বলেন, সবকিছুই নিয়ম মাফিক চলছে কোনো ধরণের অনিয়ম নাই। এব্যাপারে তানোর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বদিউজ্জামান বলেন, তাদের জরিপ অনুযায়ী মাত্র ৫২ জন ঝড়ে পড়া শিক্ষার্থী রয়েছে। তিনি নিজেও প্রশ্ন করেন এসব স্কুলে দুই হাজার সাতশ’ শিক্ষার্থী এলো কোথা থেকে। তিনি বলেন, আনন্দ স্কুলের বেশির টাকাই লোপাট হচ্ছে। তিনি বলেন, সরেজমিন আনন্দ স্কুলগুলো পরিদর্শন করা হলেই এসব অভিযোগের সত্যতা পাওয়া যাবে।



এ পাতার আরও খবর

লালপুরে পদ্মায় নিখোঁজ ৫ম শ্রেণীর ছাত্রী পাপড়ির মরদেহ উদ্ধার লালপুরে পদ্মায় নিখোঁজ ৫ম শ্রেণীর ছাত্রী পাপড়ির মরদেহ উদ্ধার
লালপুরে মাছের পোনা অবমুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন লালপুরে মাছের পোনা অবমুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন
লালপুরে হাফিজ-নাজনিন ফাউন্ডেশনের আলোচনা সভা ও শিক্ষার্থীদের বৃত্তি প্রদান লালপুরে হাফিজ-নাজনিন ফাউন্ডেশনের আলোচনা সভা ও শিক্ষার্থীদের বৃত্তি প্রদান
লালপুরে কৃষক শ্রমিকের সাথে সচিবের মতবিনিময় সভা লালপুরে কৃষক শ্রমিকের সাথে সচিবের মতবিনিময় সভা
মহাদেবপুরে টর্চার সেলে নির্যাতনকারী সেই যুবদল নেতার বিরুদ্ধে মামলা, দুই স্ত্রী গ্রেপ্তার মহাদেবপুরে টর্চার সেলে নির্যাতনকারী সেই যুবদল নেতার বিরুদ্ধে মামলা, দুই স্ত্রী গ্রেপ্তার
জাতীয় শোক দিবস উপলক্ষে লালপুরে আড়বাব ইউনিয়নে আলোচনা সভা জাতীয় শোক দিবস উপলক্ষে লালপুরে আড়বাব ইউনিয়নে আলোচনা সভা
বিয়ের পরও ‘ভালো হয়নি’ ছেলে, পুলিশে দিলেন মা বিয়ের পরও ‘ভালো হয়নি’ ছেলে, পুলিশে দিলেন মা
চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতে ১৬ বরযাত্রীর মৃত্যু চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতে ১৬ বরযাত্রীর মৃত্যু
অনৈতিক কর্মকাণ্ড; আবাসিক হোটেল থেকে ২০ নারীসহ আটক ৩৭ অনৈতিক কর্মকাণ্ড; আবাসিক হোটেল থেকে ২০ নারীসহ আটক ৩৭
সিংড়ায় বন্ধের মুখে ৪২টি কিন্ডার গার্ডেন শিক্ষা প্রতিষ্ঠান সিংড়ায় বন্ধের মুখে ৪২টি কিন্ডার গার্ডেন শিক্ষা প্রতিষ্ঠান

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী