শিরোনাম:
●   কাফন মিছিলের পর শাবিতে এবার গণঅনশনের ডাক ●   ●   কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? ●   কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে ●   ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ●   অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক ●   কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি ●   দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড ●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ●   আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
ঢাকা, রবিবার, ৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯

Bijoynews24.com
শনিবার, ১৬ এপ্রিল ২০১৬
প্রথম পাতা » বক্স্ নিউজ | রংপুর | শিরোনাম » ৭মাস ধরে বন্ধ থাকা মধ্যপাড়া পাথর খনি শীঘ্রই উৎপাদনের সম্ভাবনা
প্রথম পাতা » বক্স্ নিউজ | রংপুর | শিরোনাম » ৭মাস ধরে বন্ধ থাকা মধ্যপাড়া পাথর খনি শীঘ্রই উৎপাদনের সম্ভাবনা
শনিবার, ১৬ এপ্রিল ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

৭মাস ধরে বন্ধ থাকা মধ্যপাড়া পাথর খনি শীঘ্রই উৎপাদনের সম্ভাবনা

---বিজয় নিউজ: মোস্তাফিজুর রহমান সুমন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনিতে প্রয়োজনীয় আমদানী করা বিদেশী মাইনিং যন্ত্রপাতির ২য় চালান এসে পৌছেছে। যন্ত্রপাতির অভাবে প্রায় ৭মাস ধরে মধ্যপাড়া পাথর খনি শীঘ্রই উৎপাদনের সম্ভাবনা।

গতকাল বৃহস্পতিবার ১৪ এপ্রিল খনি উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ রেইজ বোরিং মেশিনটি খনি এলাকায় পৌছিলে খনির কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে দ্রুত পাথর উত্তোলন শুরুর আশাবাদ জোরদার হয়। খনি উন্নয়নের জন্য বিদেশ থেকে আমদানী করা প্রয়োজনীয় অধিকাংশ যন্ত্রপাতি ও যন্ত্রাংশের সরবরাহ পাওয়া গেলে তা খনি অভ্যন্তরে স্থাপনের পর যত দ্রুত সম্ভব বন্ধ হওয়া খনি থেকে পাথর উত্তোলনের কাজ শুরু করা সম্ভব হবে  বলে জানা যায়। এর আগে গত ৩১ মার্চ বিভিন্ন ব্যাসার্ধের প্রায় ৮ হাজার মিটার হুজ পাইপ এর ১ম চালান এসে পৌছে গেছে।

জানা গেছে, ১৯৯৪ সালে উত্তর কোরীয় ঠিকাদারী প্রতিষ্ঠান ‘‘নাম নাম” ২০০১ সালের মধ্যে দিনাজপুরের পার্বতীপুরে মধ্যপাড়া কাঠন শিলা খনি বাস্তবায়নের জন্য বাংলাদেশ সরকারের সাথে চুক্তি করে। কিন্তু নির্ধারিত মেয়াদের ৬ বছর পর ২০০৭ সালের ২৫ মে প্রকল্প বাস্তবায়নের কাজ শেষ হয়। ২০১০ সাল পর্যন্ত কোরীয় ঠিকাদারী প্রতিষ্ঠানের সহয়তায় পেট্রোবাংলা খনি হতে পাথর উত্তোলনের কাজ চালিয়ে যায়। চুক্তি অনুযায়ী প্রতিদিন তিন শিফটে পাথর উত্তোলনের কথা থাকলেও এক শিফটের বেশী পাথর উত্তোলন করা সম্ভব হয়নি। ফলে এটি একটি লোকসানি প্রতিষ্ঠানে পরিনত হয়।

অবশেষে উৎপাদন, রক্ষনাবেক্ষন ও পরিচালনার জন্য বেলারুশের ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) সাথে ২০১৩ সালে ২ সেপ্টম্বর ১ হাজার ৪শ’ কোটি টাকা মূল্যমানের ৬ বছর মেয়াদি একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী কোরীয় ঠিকাদারী প্রতিষ্ঠানের রেখে যাওয়া যন্ত্রপাতি দিয়ে তারা নতুন উদ্যোমে পাথর উত্তোলন শুরু করে।

প্রথম দিকে তারা এক শিফটে, পরবর্তীতে দুই শিফটে ও সবশেষে তিন শিফটে প্রতিদিন প্রায় সাড়ে ৪ হাজার থেকে ৫ হাজার মেট্রিক টন পাথর উত্তোলন করতে থাকে। এক পর্যায়ে পুরনো যন্ত্রপাতির কার্যকারিতা হ্রাস পেলে গত ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর থেকে খনির উৎপাদন পুরোপুরি বন্ধ করে দিতে বাধ্য হয় ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি)। এতে খনিতে কর্মরত প্রায় ৭শ’ খনি শ্রমিক বেকার হয়ে পড়েন।

খনি সূত্র জানায়, নতুন করে পূর্ণ মাত্রায় পাথর উত্তোলন শুরু করার জন্য বিদেশ থেকে প্রয়োজনীয় যন্ত্রপাতি আমদানীর লক্ষ্যে মধ্যপাড়া খনি কর্তৃপক্ষকে ২০১৫ সালের আগষ্ট মাসে পেট্রোবাংলা প্রায় ১শ’ ৬ কোটি টাকা ঋণ প্রদান করে। তারা ঋণ পাওয়ার পর ওই বছরের সেপ্টেম্বর মাসে বিদেশ থেকে ১২৯ বড় যন্ত্রপাতি ও প্রায় ২ হাজার খুচরা যন্ত্রাংশ আমদানীর জন্য ৩৬ প্রোফরমা ইন্ভয়েসের বিপরীতে ১০৬ কোটি টাকা মূল্যমানের ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি’র অনুকুলে এলসি (ঋণপত্র) খোলা হয়। এলসি খোলার পর পরই মাইনিং যন্ত্রপাতি সংগ্রহের জন্য দ্রুত কাজ শুরু করে খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি)। ইতিমধ্যে এলসির আওতায় আমাদানীকৃত মালামালের দুটি চালান চট্রগ্রাম বন্দর থেকে খনিতে এসে পৌছেছে।

মধ্যপাড়া পাথর খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মোঃ নওশাদ ইসলাম জানান, পর্যায়ক্রমে গুরুত্বপূর্ণ সব যন্ত্রপাতি এসে পৌছিলে সেগুলো খনি ভূ-গর্ভে বসিয়ে নতুন স্টোপ (শিলা উৎপাদন ইউনিট) উন্নয়ন ও পূর্ণমাত্রায় পাথর উত্তোলন শুরু করা সম্ভব হবে।



এ পাতার আরও খবর

কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী