শিরোনাম:
●   কুষ্টিয়ায় নিখোঁজ সাংবাদিকের মরদেহ উদ্ধার ●   কাফন মিছিলের পর শাবিতে এবার গণঅনশনের ডাক ●   ●   কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? ●   কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে ●   ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ●   অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক ●   কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি ●   দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড ●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
ঢাকা, সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯

Bijoynews24.com
বৃহস্পতিবার, ১৪ এপ্রিল ২০১৬
প্রথম পাতা » প্রেম / পরকিয়া | বক্স্ নিউজ | রংপুর | শিরোনাম » পঞ্চগড়ের সীমান্তে অশ্রুভেজা দুই বাংলার মিলন মেলা
প্রথম পাতা » প্রেম / পরকিয়া | বক্স্ নিউজ | রংপুর | শিরোনাম » পঞ্চগড়ের সীমান্তে অশ্রুভেজা দুই বাংলার মিলন মেলা
বৃহস্পতিবার, ১৪ এপ্রিল ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পঞ্চগড়ের সীমান্তে অশ্রুভেজা দুই বাংলার মিলন মেলা

---বিজয় নিউজ:ডিজার হোসেন বাদশা পঞ্চগড় প্রতিনিধি ::

দুই দেশের ভৌগোলিক সীমারেখা কাঁটা তারের বেড়া প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে দুই বাংলার মানুষের আত্মীয়তা ও আত্মার মিলনে। দেশ বিভক্তীর সময় ও স্বাধীনতা যুদ্ধের আগে ও পরে ভারত বাংলাদেশ দুই দেশে আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করে বিভক্ত হয়েছে যারা তাদের ৪৫ বছরের দির্ঘ স্বাস অবসান ঘটিয়ে গত ৪বছর থেকে পঞ্চগড়ের দশ কিলোমিটার সীমান্ত জুড়ে নববর্ষের দিন বসছে অশ্রুভেজা দুই বাংলার মিলন মেলা। তাই প্রতি বছরের ন্যায় এবারো ভারত বাংলাদেশ দুদেশের বাংলা ভাষীদের হয়েছে মিলন মেলা। নববর্ষের একদিন আগে বুধবার মায়া-মমতা আর ভ্রাতৃত্বের নিবিড় বন্ধনে মিশে একাকার হয়ে যায় বাংলাদেশ ও ভারতের নাগরিকরা।

ভারতের খালপাড়া, চালহাটী, রাইজগঞ্জ এলাকার একাংশ ও বাংলাদেশের পঞ্চগড় জেলার সদর উপজেলার অমরখানা ইউনিয়নের অমরখানা ও বোদা পাড়া, বিরাজোদ, পতিপাড়া, বন্দিপাড়া, মাগুড়মারী, মুহুরীজোদ এবং তেঁতুলিয়া উপজেলার দেবনগড় ইউনিয়নের খল্টাপাড়া, নন্দগছ, শুকানী ক্যাম্প সীমান্তে ১০ কিলোমিটার এলাকা জুড়ে এই মিলন মেলা অনুষ্ঠিত হয়।  সীমান্তের মেইন পিলার ৭৭২, ৭৭৩, ৭৭৪ ও ৭৭৫ নম্বর আর্ন্তজাতিক সীমানা পিলারের এলাকায় দুই বাংলার হাজারো মানুষ জড়ো হয়। মোবাইলে যোগাযোগ করে দুই দেশের নাগরিকরা পহেলা বৈশাখের আগের দিন সীমান্তে এসে মিলিত হয়েছেন। সকাল থেকে দেশের বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষ জড়ো হয় সীমান্তের নো-ম্যান্স ল্যান্ডে। সকাল থেকেই দুই দেশের নাগরিকদের মিলনে বিজিবি ও বিএসএফ বাঁধা দিয়ে আসছিল। কিন্তু দুপুর ১২টার দিকে দুই দেশের নাগকিদের ভালোবাসার কাছে কোনকিছুই আর বাধা হয়ে দাঁড়াতে পারেনি।

৪৭ সালে দেশবিভক্তির সঙ্গে ভাগ হয়ে যায় দুই দেশের হাজার হাজার পরিবার। দুটি দেশে বসবাস করলেও দীর্ঘদিন পর নাড়ির টানেই এই মিলন মেলা অনুষ্ঠিত হয়। বাবা-মা, শ্বশুর-শাশুড়ি, চাচা-চাচি, ভাই-বোন, আত্মীয়-স্বজনদের সান্নিধ্য আর মনের মাঝে দীর্ঘদিনের জমে থাকা অব্যক্ত কথাগুলো তারা এসময় বিনিময় করে।

এ মিলন মেলায় পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, লালমনিরহাটসহ দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার মানুষ এসেছেন। অপরদিকে ভারতের জলপাইগুড়ি, শিলিগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, কোচবিহারসহ বিভিন্ন জেলার মানুষ তাদের আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করতে এসেছেন।

কাঁটাতারের উভয় পাশে হাজারো মানুষ তাদের প্রিয়জনদের খুঁজছেন। যারা পেয়েছেন তারা কথা বলছেন। কাঁটাতারের ওপর দিয়ে ছোটখাট জিনিসপত্র ছুড়ে মারছেন প্রিয়জনদের দিকে।

সরেজমিন গিয়ে দেখা গেছে, মা-মেয়েকে, বাবা-ছেলেকে, ভাই-বোনকে দেখতে পেয়ে চোখের জল ফেলছেন কিন্তু কেউ কাউকে স্পর্শ করতে পারছে না। স্পর্শ করতে না পারায় কারও কারও চোখে অশ্রু, আবার দীর্ঘদিন পর বাবা-মা, ভাই-বোনসহ আত্মীয়স্বজনদের সঙ্গে দেখা করতে পেরে কারও চোখেমুখে খুশির ঝিলিক।

দুই দেশের বিভক্তি এবং কাঁটাতার তাদের আলাদা করলেও ভালোবাসার টানে প্রতিবছরই এই দিনে দুই দেশের মানুষ ছুটে আসেন এখানে। কাঁটাতারের বেড়ার এপার-ওপার থেকেই শেষ হয় দুই বাংলার নাগরিকদের মিলন মেলা।

বাংলাদেশ-ভারতের নারী-পুরুষ, শিশু-যুবক, কিশোর-কিশোরী আর বৃদ্ধ-বৃদ্ধাদের উপচে পড়া ভিড়ে ছিল শুধুই উচ্ছাস আর আবেগ। কাঁটাতারের বেড়ার ফাঁকে আপনজনদের দেখা যাচ্ছে। কথা হচ্ছে কিন্তু ছোঁয়া যাচ্ছে না, কাছে টেনে বুকে জড়িয়ে ধরতে পারছে না। সকাল থেকে সবাই সাইকেল, রিকশা-ভ্যান, ভটভটি-টেম্পু, কার-মাইক্রোবাস ও মিনিবাসে করে হাজির হয় সীমান্তে।

এই মিলন মেলায় দুই দেশের নাগরিকরা একে-অপরকে নানা সামগ্রী উপহার দিচ্ছিলেন। এবারের উপহার সমগ্রীর মধ্যে উল্লেখযোগ্য ছিল ইলিশ মাছ। এছাড়া আপেল-কমলা, শাড়ি-লুঙ্গি, বিস্কিট-চানাচুর, জুস, বিড়ি-সিগারেটসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রও একে-অপরকে দিচ্ছিলেন।

ভাই তুমি কেমন আছো, ‘মা কেমন আছে, বাড়ির সবাই কে কেমন আছে। কে কি করছে। সংসার পরিবার কেমন চলছে ঠাকুরঘাঁ জেলার আওলিয়াপুর থেকে আসা  রাজন সরকার মা-বাবা, ভাই, বোনসহ দেখা করতে এসেছেন ভারতে থাকা বড় বোনকে। সে জানায়, ৪০ বছর পর বড় বোন বাসন্তি রাণীর সাথে দেখা হয়েছে। দেখা হয়েছে বাবা ও মায়ের সাথে। ৪০ বছর আগে ভারতের মাটিগাড়া এলাকায় বিয়ে হয় বাসন্তি রাণীর। বাসন্তি রাণীর বাবা শুক্রু কাঁটাতারের এপার থেকে চিৎকার করে এসব প্রশ্ন করছিল মা তুমি কেমন আছো। প্রতিউত্তরে বাসন্তি রাণী শুধুই ভালো ভালো বলছিলেন।

ঠাকুরগাঁ জেলার গড়েয়া থেকে আসা মঙ্গলা, স্বামী বমিক এসেছেন ভারতে থাকা তিন সন্তানের দেখা করতে। দেখা শেষে বিদায়ের সময় আত্মীয়স্বজনদের ছেড়ে যাওয়ার সময় বিচ্ছেদের কান্নায় ভেঙ্গে পড়েন অনেকেই।



এ পাতার আরও খবর

কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী
কুষ্টিয়ায় প্রেমিকের বিয়ের খবর শুনে প্রেমিকার অনশন কুষ্টিয়ায় প্রেমিকের বিয়ের খবর শুনে প্রেমিকার অনশন
ঘরে স্ত্রী রেখে দুই সন্তানসহ চাচিকে বিয়ে করল ভাসুরের ছেলে ঘরে স্ত্রী রেখে দুই সন্তানসহ চাচিকে বিয়ে করল ভাসুরের ছেলে
বিয়েতে রাজি না হওয়ায় প্রেমিকের বাড়িতে বিষপান করে হাসপাতালে প্রেমিকা বিয়েতে রাজি না হওয়ায় প্রেমিকের বাড়িতে বিষপান করে হাসপাতালে প্রেমিকা
ঝিনাইদহে মহিলা এমপি’র মেয়ে নিয়ে লাপাত্তা স্বেচ্ছাসেবক দলের সভাপতি ঝিনাইদহে মহিলা এমপি’র মেয়ে নিয়ে লাপাত্তা স্বেচ্ছাসেবক দলের সভাপতি
প্রবাসীর স্ত্রীর একাধিক যুবকের সঙ্গে অনৈতিক সম্পর্ক, একজনকে হত্যা প্রবাসীর স্ত্রীর একাধিক যুবকের সঙ্গে অনৈতিক সম্পর্ক, একজনকে হত্যা
কুষ্টিয়ায় পরকিয়ার টানে স্বামীর ঘর ছাড়লেন প্রবাসীর স্ত্রী কুষ্টিয়ায় পরকিয়ার টানে স্বামীর ঘর ছাড়লেন প্রবাসীর স্ত্রী
তদন্তে গিয়ে পরীমনির সঙ্গে পুলিশ কর্মকর্তার প্রেম! তদন্তে গিয়ে পরীমনির সঙ্গে পুলিশ কর্মকর্তার প্রেম!
কলেজ ছাত্রকে বিয়ের দা’বিতে পাঁচ সন্তানের জননীর অনশন কলেজ ছাত্রকে বিয়ের দা’বিতে পাঁচ সন্তানের জননীর অনশন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী