শিরোনাম:
●   কুষ্টিয়ায় নিখোঁজ সাংবাদিকের মরদেহ উদ্ধার ●   কাফন মিছিলের পর শাবিতে এবার গণঅনশনের ডাক ●   ●   কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? ●   কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে ●   ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ●   অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক ●   কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি ●   দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড ●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯

Bijoynews24.com
সোমবার, ১২ নভেম্বর ২০১৮
প্রথম পাতা » জাতীয় সংবাদ | নির্বাচন | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » কুষ্টিয়া-২ আসনে নৌকার পরাজয় ঠেকাতে রশিদুলের মনোনয়ন ক্রয়ঃ দ্বন্দ্বে উন্নয়ন না হওয়ায় ক্ষুব্ধ ভোটাররা
প্রথম পাতা » জাতীয় সংবাদ | নির্বাচন | বক্স্ নিউজ | রাজনীতি | শিরোনাম » কুষ্টিয়া-২ আসনে নৌকার পরাজয় ঠেকাতে রশিদুলের মনোনয়ন ক্রয়ঃ দ্বন্দ্বে উন্নয়ন না হওয়ায় ক্ষুব্ধ ভোটাররা
সোমবার, ১২ নভেম্বর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কুষ্টিয়া-২ আসনে নৌকার পরাজয় ঠেকাতে রশিদুলের মনোনয়ন ক্রয়ঃ দ্বন্দ্বে উন্নয়ন না হওয়ায় ক্ষুব্ধ ভোটাররা

---বিশেষ প্রতিবেদকঃ

এককালের চরমপন্থী-সন্ত্রাসীদের অভয়ারণ্য হিসেবে খ্যাত কুষ্টিয়ার মিরপুর ও বাণিজ্যিক উপজেলা ভেড়ামারা নিয়ে গঠিত জনগুরুত্বপূর্ণ কুষ্টিয়া-২ আসন।
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭৬,কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে অবশেষে রবিবার দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত আস্থাভাজন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা রশিদুল আলম।। আওয়ামী লীগের দলীয় মনোনয়ন বোর্ড এবং নির্বাচন পরিচালনা কমিটিরও প্রভাবশালী সদস্য তিনি। এছাড়া তাঁর ছোটভা্ই মাহবুব-উল-আলম হানিফ দলটির কেন্দ্রীয় নির্বাহী সংসদের যুগ্ম-সাধারণ সম্পাদক।
এদিকে, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও সরকারের জনপ্রিয় প্রাক্তন আমলা রশিদুল আলমের দলীয় এ মনোনয়ন পত্র সংগ্রহের খবরে আন্দন-উল্লাস প্রকাশ করে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছে মিরপুর এবং ভেড়ামারা উপজেলা আওয়ামী লীগসহ এর সকল সহযোগি ও অঙ্গসংগঠনের পাশাপাশি সর্বস্তরের মুক্তিযোদ্ধা-জনতা।
ক্ষমতাসীন দলের এই দুই উপজেলার সকল নেতা-কর্মীদের অভিযোগ, এ আসনে আওয়ামী লীগের শরীক দল জাসদ সভাপতি হাসানুল হক ইনু নৌকা প্রতীকে এমপি নির্বাচিত হওয়ার পর তথ্যমন্ত্রীরও গুরুত্বপূর্ন দায়িত্ব দেন বঙ্গবন্ধু কন্যা। কিন্ত ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে নৌকার প্রার্থী হিসাবে জীবনে প্রথমবারের মতো তিনি এমপি নির্বাচিত হওয়ার পর থেকেই মুলত এই আসনে আওয়ামী লীগ সরকারের উন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করেই চলেছেন। মিরপুর-ভেড়ামারায় জাসদ সভাপতি নিজে তেমন কোন দৃশ্যমান উন্নয়ন তো করেনই নাই, উল্টো কাউকে করতেও দেননি। অভিযোগ রয়েছে, কুষ্টিয়ার অন্যান্য আসনগুলোতে সরকারের দৃশ্যমান যে উন্নয়নমুলক কাজ হয়েছে, এ দুই উপজেলায় সে তুলনায় তার কিছুই হয়নি। ফলে আসন্ন নির্বাচনে নৌকার পরাজয় ঠেকাতে ইনুকে মহাজোটের মনোনয়ন দেওয়া নিয়ে আওয়ামী লীগের তৃণমুল পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে সৃষ্টি হওয়া বিদ্রোহ ও চরম ক্ষোভের বহিৃপ্রকাশ হিসেবেই রশিদুল আলমের দলীয় এ মনোনয়ন পত্র কেনার কারন বলেই জানা গেছে।
স্বাধীনতার পর থেকেই এ দুটি উপজেলার রাজনীতিকরা দেশের প্রধান রাজনৈতিক দলগুলোর শীর্ষ নেতৃত্বে থাকায় জেলার পুরো রাজনীতিই মূলত: নিয়ন্ত্রিত হয়ে আসছে এখান থেকেই। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে তাই এবার বেশ আগেভাগেই চরম উত্তপ্ত হয়ে উঠেছে ক্ষমতাসীন মহাজোটের দুই শরীক দল– আওয়ামী লীগ ও জাসদের মাঠ পর্যায়ের রাজনীতি। চলছে পাল্টাপাল্টি বক্তব্য ও সমাবেশ। যদিও অভিযোগ রয়েছে, উন্নয়নমুলক কাজ হওয়া না হওয়া নিয়েই বিগত দীর্ঘ এক দশক ধরে জোটগত দ্বন্দ্বের কারনে এলাকার তেমন কোনো উন্নয়নই হয়নি। ফলে কাংখিত উন্নয়ন বঞ্চিত হয়ে আছে নৌকা মার্কার ভোটার ও নির্বাচনী এলাকার সাড়ে ৩ লক্ষ মানুষ। তাই আসন্ন একাদশ সংসদ নির্বাচনে ’কথামালার’ প্রার্থীর বদলে ’কাজের’ প্রার্থীকেই বেছে নিতে চান ভোটাররাও।
জাতীয় সংসদ নির্বাচনের তারিখ যতই ঘনিয়ে আসছে, আর ততই মিরপুর-ভেড়ামারার রাজনৈতিক পরিবেশও হয়ে উঠছে উত্তপ্ত। গণদাবির মুখে নৌকার প্রার্থী হিসাবে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা রশিদুল আলমের রবিবারের এ মনোনয়ন উত্তলনকে ভোটার এবং দলটির নেতাকর্মীরা সকল ’বঞ্চনার’ অবসানের দিন অত্যাসন্ন হিসেবেই মনে করছেন। ২০০৮ সালে এ আসন থেকে মহাজোটের অন্যতম শরীক জাসদ সভাপতি হাসানুল হক ইনু নৌকা প্রতীক নিয়ে এমপি নির্বাচিত হন। এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনেও হাসানুল হক ইনু একই প্রতীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবারো এমপি হন এবং তথ্যমন্ত্রীর গুরু দায়িত্ব পান। এবার এই আসনে আবারও ইনুকে মনোনয়ন দেয়া হলে তা নিশ্চিত হারানোর শন্কায় তাঁকে প্রতিহতের হুমকিসহ আওয়ামী লীগ থেকে প্রার্থী মনোনয়ন দেয়ার জোর দাবী জানানো হয়ে আসছিল সম্প্রতি। নইলে দলীয় ফোরাম ও প্রকাশ্য সভা-সমাবেশে সম্প্রতি ঘোষনা দিয়েও নিজ দলের যেকাউকে দলীয় বিদ্রোহী প্রার্থী হিসাবে দাঁড় করানোর হুসিয়ারি দিয়ে দলীয় সভানেত্রীসহ কেন্দ্রকে লিখিত এবং বিভিন্নভাবে জানিয়ে দৃষ্টি আকষনের চেষ্টাও করে আসছিল মিরপুর-ভেড়ামার উপজেলা আওয়ামী লীগসহ সহযোগি ও সকল অঙ্গসংগঠনের সকলস্তরের নেতাকর্মীবৃন্দ।
শুধুমাত্র হাসানুল হক ইনু ও জাসদের কারনেই এ এলাকায় নৌকার জনপ্রিয়তায় আজ ধ্বস নেমেছে অভিযোগ করে রবিবার রশিদুল আলমের দলীয় মনোনয়ন পত্র ক্রয়ের পর বিকেলে ধানমন্ডিস্থ সভানেত্রীর কার্যালয়ে মিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান কামারুল আরেফিন চরম ক্ষোভ প্রকাশ করে বলেন, ’সারাদেশেই বইছে যখন জননেত্রীর সুযোগ্য-দক্ষ নেতৃত্বে উন্নয়নের জোয়ার তখন ভেড়ামারা-মিরপুরের সাড়ে ৩ লক্ষ জনগণ দীর্ঘ ১০টি বছর ধরে উন্নয়নের বদলে চরম বঞ্চনা, গঞ্জনা আর অবহেলা এমনকি হত্যা-নির্যাতনের শিকারেও পরিনত হয়েছে দলের ত্যাগী নেতাকর্মীরা। জাসদ গণবাহিনী বিলুপ্তির পর নৌকার প্রার্থী হিসেবে সাংসদ নির্বাচিত হয়েই ইনু সাহেবের ইন্ধনে ঈগলসহ নতুন বিভিন্ন বাহিনীর সন্ত্রাস বেড়েছে বলেও দাবী আওয়ামী লীগ নেতাদের।
এর আগে গত ৮, ২৮ ও ৩১ অক্টোবর মিরপুর ও ভেড়ামারায় আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠনগুলির ইউনিয়ন পর্যায় অব্দি নেতৃবৃন্দের একাধিক যৌথসভা ডেকে জাসদ সভাপতি হাসানুল হক ইনুকে আসন্ন নির্বাচনে এলাকায় বর্জনের ঘোষনা দেওয়া হয়। এখানে নৌকার পরাজয় ঠেকাতে তাঁকে আর নৌকা প্রতীকে মহাজোটের মনোনয়ন না দেওয়ার জন্য লিখিত গণদাবির আহবান একজোট হয়ে দলীয় প্রধানের নিকট পাঠায় স্থানীয় আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। প্রার্থী বদল করা না হলে এই দুই উপজেলা থেকে যে কাউকে দলীয় বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড় করানোর হুমকিও দেয়া হয় তখন।
রবিবার মিরপুর আ’লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান কামারুল আরেফিন ছাড়াও সভাপতি এ্যাডঃ আব্দুল হালিম, ভেড়ামারা উপজেলা সভাপতি আক্তারুজ্জামান মিঠু এবং সাধারণ সম্পাদক ও পৌর মেয়র শামিমুল ইসলাম ছানা এবং জেলা যুবলীগের সভাপতি রবিউল ইসলাম একই অভিযোগ করেন। দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট আকুল আবেদনের পাশাপাশি জোর দাবী জানিয়ে বলেন, এখানে মহাজোটের প্রার্থী হিসাবে জনপ্রিয় কেন্দ্রীয় নেতা রশিদুল আলমকে মহাজোটের মনোনয়ন দিলেই কেবল নৌকার বিজয় সুনিশ্চিত করা যাবে। কারণ, তৃণমুল পর্যায়ের নেতাকমীসহ সাধারন জনগনও মহান জাতীয় সংসদে ইনুর মতো জাতীয় বেঈমানকে মানতে ও দেখতেই চায়না। একজন মন্ত্রী হিসাবে তাঁর নিকট থেকে জনগন তো দুরের কথা আ’লীগের নেতাকমীরাই কিছু পায়নি উল্লেখ করে তারা দাবি করেন, জনগনের উন্নয়নের পরিবর্তে এলাকায় শুধুমাত্র জাসদ নেতাকর্মীদের উন্নয়ন আর ভাগ্যই বদল করা হয়েছে। আজ পর্যন্ত ১৪ দলীয় জোটের একটি বৈঠকও তিনি করেন নাই দাবি করে তাঁরা অভিযোগ করেন, ১৪ দলের বৈঠক হলে আওয়ামী লীগ জনগনের উন্নয়ন ও দলের নেতাকর্মীদের ওপরে চালানো জুলুম-নির্যাতনের কথা তুলে ধরবে। সেজন্যই ১৪ দলের একটি বৈঠকও অনুষ্ঠিত হয়নি। আওয়ামী লীগের উপর ভর করেই তলে তলে নিজেদের আখের গোছানোর কাজেই ১০টি বছর জাসদ বেশি ব্যস্ত ছিলো-বলেও অভিযোগ এসব আ’লীগ নেতাদের।
এদিকে, স্থানীয় আওয়ামী লীগের এ ধরনের কথাবার্তা ও কর্মকাণ্ডে বিস্ময় প্রকাশ করে জাসদ নেতারা দাবি করেন, শেষ অব্দি এ আসন থেকে হাসানুল হক ইনুকেই মনোনয়ন দেয়া হবে বলেই বিশ্বাস সবার।
ওদিকে, এসব অভিযোগের বিষয়গুলি নাকচ করে জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, ’জাসদের ঐক্য মূলত জাতীয়ভাবে, সুতরাং স্থানীয় দলীয় রাজনীতি তাতে এর প্রভাব ফেলবে না।’ মহাজোট-বিরোধীদের ’মীর জাফরের দল’ বলেও উল্লেখ করেন তিনি।
ইতোপূর্বে তিনবার এমপি নির্বাচিত হওয়া জেলা বিএনপির সাবেক সভাপতি শহীদুল ইসলামের মতে, সুষ্ঠু ভোট হলে এখানে ধানের শীষের বিপুল বিজয় আর কোনো দল বা জোট ঠেকাতে পারবে না।
এদিকে, আওয়ামী লীগ-জাসদ দ্বন্দ্বে বিগত ১০ বছরে তেমন কোন উন্নয়ন না হওয়ায় ভোটাররা এবার অনেকটাই ক্ষুব্ধ। তাই যাকে ভোট দিলে এলাকার উন্নয়ন হবে তাকেই এবার তারা ভোটটি দিতে চান।
২টি পৌরসভা ও ১৯টি ইউনিয়ন নিয়ে কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে সাড়ে ৩ লাখ ভোটারের মধ্যে ১ লাখ ৭৬ হাজার পুরুষ ও ১ লাখ ৭৮ হাজার মহিলা। এবার নতুন ভোটার বেড়েছে প্রায় ৩০ হাজার।
জাতীয়ভাবেই জেলার গুরুত্বপূর্ণ এ আসনে ক্ষমতাসীন মহাজোটের অন্যতম শরিক দল জাসদ কর্তৃক দলীয় নেতাকর্মীদের হত্যাকান্ড, দূর্ণীতি, অনিয়ম, লুটপাট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে গোটা দেশের মতো এই এলাকায় উন্নয়ন দৃশ্যমান না হওয়ার অভিযোগসহ বিভিন্ন বিষয়ে এখানে ফের আওয়ামী লীগ সঙ্গে জাসদ মুখোমুখি অবস্থানে চলে গেছে। যদিও ক্ষমতাসীন সরকারের প্রধান দল ও ক্ষমতার অংশিদার এই দুটি রাজনৈতিক দলের মধ্যে অবস্থান বরাবরই বিপরীত মুখীই ছিল।



এ পাতার আরও খবর

কুষ্টিয়ায় নিখোঁজ সাংবাদিকের মরদেহ উদ্ধার কুষ্টিয়ায় নিখোঁজ সাংবাদিকের মরদেহ উদ্ধার
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী