শিরোনাম:
●   আলোচিত মুনির হত্যা মামলায় ৪ জনের ফাঁসি, একজনের যাবজ্জীবন ●   খাসোগির প্রেমিকাকে নিরাপত্তা দিচ্ছে তুরস্ক ●   স্কুল ছাত্রী মৌটুসিদের খোজ নিলেন কুষ্টিয়ার পুলিশ সুপার ●   কুষ্টিয়ায় নাশকতা মামলায় ইসলামিক ফাউন্ডেশন’র ফিল্ড অফিসার কবিরুল গ্রেফতার ●   ডাঃ আকুল উদ্দিনের বিরুদ্ধে দুর্নীতি- অনিয়মের অভিযোগ ●   কুষ্টিয়ায় ট্রাকের চাকায় পৃষ্ট হয়ে পিতা পুত্র নিহত ●   বিএনএফ’র কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান গাজী বিপ্লবকে সংবর্ধনা প্রদান ●   কুষ্টিয়া জেলা প্রশাসকের সাথে জেলা বিএনএফ’র নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাত ●   গাইবান্ধায় ডিবি পুলিশের মাদক বিরোধী অভিযানে ৫৩ পিস ইয়াবাসহ গ্রেফতার ১ ●   কুষ্টিয়া পুলিশ সুপারের হস্তক্ষেপে খোকসার স্কুল ছাত্রী মৌটুসিদের রাস্তার মুক্ত হয়েছে
ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫
Bijoynews24.com
বুধবার ● ১০ অক্টোবর ২০১৮
প্রথম পাতা » Slider » গাইবান্ধায় রিক্সা চালকের মেয়ে মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেলেও অর্থাভাবে ভর্তি হতে পারছে না
প্রথম পাতা » Slider » গাইবান্ধায় রিক্সা চালকের মেয়ে মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেলেও অর্থাভাবে ভর্তি হতে পারছে না
বুধবার ● ১০ অক্টোবর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গাইবান্ধায় রিক্সা চালকের মেয়ে মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেলেও অর্থাভাবে ভর্তি হতে পারছে না

 ---আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার দহবন্দ ইউনিয়নের জরমনদী গ্রামের হতদরিদ্র রিক্সা চালক ফরিদ আহম্মেদ বাকীর মেয়ে ফরিদা আকতার এবার ফরিদপুর মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেল। সে রংপুর মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে ৬৭.৫ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হয়ে ফরিদপুর মেডিকেল কলেজে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছে। মেয়ে মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাওয়ায় রিক্সাচালক পিতা ও তার পরিবারের লোকজন গর্বিত এবং খুশি হয়েছেন। ফরিদা আকতারকে ১৫ অক্টোবর থেকে ২৫ অক্টোবর এর মধ্যে ভর্তি হতে হবে। কিন্তু এত বড় একটা দুর্লভ সুযোগ পাওয়ার পরেও দরিদ্র পিতা প্রয়োজনীয় অর্থের অভাবে ফরিদপুর মেডিকেল কলেজে ভর্তির সুযোগ ব্যর্থ হয়ে যাচ্ছে। এমনকি আগামীতে শিক্ষা জীবনও বিপন্ন হওয়ার আশংকা দেখা দিয়েছে।

উল্লেখ্য, ফরিদ আহম্মেদ বাকীর ২ মেয়ে ও ১ ছেলের মধ্যে ফরিদা আকতার সবার বড়। সে ২০০৯ সালে জরমনদী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিএসসিতে ট্যালেন্টপুলে বৃত্তি, ২০১২ সালে সুন্দরগঞ্জ আমিনিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে জেএসসিতে ট্যালেন্টপুলে বৃত্তি, ২০১৫ সালে সুন্দরগঞ্জ আমিনিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসিতে গোল্ডেন এ+ পায়। ফলে শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী নুরুল হাসান নাহিদ তাকে সংবর্ধনা প্রদান করে। এরপর ২০১৭ সালে ঢাকা ক্যামবিয়ান কলেজ থেকে এইচএসসি পরীক্ষা দিয়ে গোল্ডেন এ+ পেয়ে উত্তীর্ণ হয়। ২০১৮ সালের ৫ অক্টোবর রংপুর মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে। উক্ত পরীক্ষায় ৬৭.৫ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হয়ে ফরিদপুর মেডিকেল কলেজে ভর্তি হওয়ার সুযোগ পায়।

ছোট মেয়ে ফারজানা আকতার ২০১৩ সালে জরমনদী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিএসসিতে ট্যালেন্টপুলে বৃত্তি, ২০১৬ সালে সুন্দরগঞ্জ আমিনিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে জেএসসিতে ট্যালেন্টপুলে বৃত্তি পায়। এখন সে দশম শ্রেণিতে লেখাপড়া করছে। এছাড়া ছেলে মো. সাব্বির হোসেন সৌমিক গাইবান্ধা শহরের সিরাতুল মুস্তাকিন ক্যাডেট মাদ্রাসায় ৮ম শ্রেণিতে লেখাপড়া করছে। ২০১১ সাল থেকে সৌমিক থ্যালাসামিয়া রোগে আক্রান্ত। তাকে প্রতিমাসে ১ থেকে ২ ব্যাগ রক্ত দেয়া লাগে। তার চিকিৎসার জন্য অনেক টাকা প্রয়োজন।

এই রিক্সা চালক ফরিদ আহম্মেদের সন্তানদের শিক্ষার প্রতি অদম্য আগ্রহের কারণেই সন্তানরা শিক্ষার সুযোগ পেয়েছে। কিন্তু পরিবারে সদস্য সংখ্যা বৃদ্ধ মাসহ ৬ জন হওয়ায় রিক্সা চালিয়ে তার সামান্য আয়ের উপর নির্ভর করে ৩ ছেলে মেয়েকে লেখাপড়া শেখাতে হিমশিম খেতে হচ্ছে তাকে। কিন্তু অর্থের অভাবে মেয়েকে ভর্তি করাতে না পারায় মেয়েকে নিয়ে দুঃখ দুর্দশার মধ্যে মানবেতর জীবন যাপন করছে। এখন ফরিদ আহম্মেদ বাকী আগের মত আর রিক্সা চালাতেও পারছে না। তাই তিনি দেশের বিত্তবান মানুষের কাছে সাহায্য সহযোগিতার হাত বাড়িয়েছেন। সাহায্য পাঠানোর ঠিকানা- যৌথ একাউন্ট মো. ফরিদ আহম্মেদ বাকী ও মোছা. ফরিদা আকতার, একাউন্ট নং ০০২২২৪৯৮৪, সোনালী ব্যাংক, সুন্দরগঞ্জ শাখা, গাইবান্ধা। বিকাশ নং ০১৭৮৫-৪৩৩৪১৭। এই নম্বরে  ০১৯৫৬-১৬০৩৩৬ যোগাযোগ করা যেতে পারে।

গাইবান্ধায় গণতান্ত্রিক সুশাসনে জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের

অংশগ্রহণ শীর্ষক প্রকল্প বাস্তবায়িত হচ্ছে

আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ গাইবান্ধায় গণতান্ত্রিক সুশাসনে জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের অংশগ্রহণ শীর্ষক প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্প বাস্তবায়নের ধারবাহিকতায় এসডিজি সম্পৃক্ত নীতি ও কর্মসূচী নিয়ে স্থানীয় পর্যায়ে বাস্তবায়নকারী কর্তৃপক্ষের সমন্বয়ে এক কর্মশালা শহরের রাধাকৃষ্ণপুর এসকেএস ইন এ অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক (উপ-সচিব) মোছা. রোখছানা আকতার।

আলোচনায় অংশ গ্রহণ করেন ফুলছড়ি উপজেলা চেয়ারম্যা মো. হাবিবুর রহমান, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক তোফায়েল আহমেদ, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. ইদ্রিস আলী, সিপিডির সিনিয়র রিসার্চ ফেলোর তৌফিকুল ইসলাম খান, অক্সফার্মের খালিদ হোসেন ও মাহফুজা আকতার মালা, এসকেএস ফাউন্ডেশনের ডেভেলপমেন্ট প্রোগ্রামের মো. সাইফুল আলম, গাইবান্ধা প্রেস ক্লাবের সভাপতি কেএম রেজাউল হক, সাধারণ সম্পাদক. সাংবাদিক সরকার মো. শহিদুজ্জামান, এসএম বিপ্লব, রেডিও সারাবেলার শান্তা সুত্রধর প্রমুখ।

প্রধান অতিথি মোছা. রোখছানা আকতার বক্তব্যে উল্লেখ করেন, এসডিজি বাস্তবায়নে সমন্বিত প্রচেষ্টা একান্ত অপরিচার্য। এই সমন্বিত পদক্ষেপের মাধ্যমেই গাইবান্ধার বিদ্যমান সমস্যা সমূহ দ্রুত নিরসন করা সম্ভব হবে। তিনি বাল্য বিবাহ নির্মূল ও প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির উপর সর্বাধিক গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ও অক্সফামের অংশীদারিত্বে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর আর্থিক সহায়তায় রিকল ২০২১ প্রকল্পের মাধ্যমে টেকসই উন্নয়ন অভিষ্ঠ (এসডিজি) সম্পর্কিত সরকারি নীতি ও কার্যক্রম প্রণয়ন ও বাস্তবায়নে বিপদাপন্ন প্রান্তিক জনগোষ্ঠী, সুশীল সংগঠন এবং কমিউনিটি ভিত্তিক সংগঠনসমূহকে শক্তিশালী করার লক্ষ্যে এসকেএস ফাউন্ডেশন প্রকল্পটি বাস্তবায়ন করছে।

 

গ্রেনেড হামলা মামলায় তারেক জিয়ার ফাঁসির

দাবিতে গাইবান্ধায় যুবলীগের মিছিল

আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ বর্বরোচিত নৃশংস ২১শে আগস্ট গ্রেনেড হামলা ও হত্যা মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক জিয়ার ফাঁসির রায় না হওয়ায় গাইবান্ধা জেলা যুবলীগ বুধবার তাৎক্ষণিক জেলা শহরে একটি বিক্ষোভ মিছিল বের করে।

গাইবান্ধা জেলা যুবলীগ সভাপতি সরদার মো. শাহীদ হাসান লোটন ও সাধারণ সম্পাদক শাহ আহসান হাবিব রাজিবের নেতৃত্বে একটি বিশাল মিছিল জেলা শহরের ১নং ট্রাফিক মোড় থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত পথসভায় বক্তব্য রাখেন জেলা যুবলীগের সভাপতি সরদার মো. শাহীদ হাসান লোটন, সাধারণ সম্পাদক শাহ আহসান হাবিব রাজিব, সদর উপজেলা শাখার যুগ্ম আহবায়ক হারুন অর রশিদ, শহর শাখার আহবায়ক শাহনেওয়াজ পলাশ, যুগ্ম আহবায়ক আশরাফুল ইসলাম পলাশ ও রকি দেব প্রমুখ।

জঙ্গি সংগঠন হিসেবে বিএনপির নিবন্ধন বাতিলের দাবি জানান বক্তারা। এছাড়াও গ্রেনেড হামলা মামলায় তারেক জিয়ার ফাঁসি না হওয়ায় আপিলের দাবি জানানো হয়।

সরকারি রাজস্ব আয় প্রায় সাড়ে ১০ লাখ

পলাশবাড়ীতে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে

স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ সম্পন্ন

আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা নির্বাচন কার্যালয় কর্তৃক পৃথক ৯ ইউনিয়ন এলাকার নাগরিকদের মাঝে স্মার্ট জাতীয় পরিচয়পত্র সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশের মধ্যদিয়ে বিতরণ সম্পন্ন করা হয়েছে।

উপজেলার ইউনিয়ন পর্যায়ে কার্ডধারী নারী-পুরুষদের মাঝে পর্যায়ক্রমে পূর্বনির্ধারিত কর্মদিবস সমূহে সুষ্ঠুভাবে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরনের নিমিত্তে মাইকিংসহ ব্যাপক প্রচার-প্রচারনা চালানো হয়।

এরই ধারাবাহিকতায় স্ব-স্ব ইউপি এলাকার তালিকাভূক্ত নাগরিকদের মাঝে স্মার্ট জাতীয় পরিচয়পত্র সমূহ বিতরণ করা হয়। গত ১১ জুলাই উপজেলার হরিনাথপুর ইউনিয়ন এলাকায় আনুষ্ঠানিক উদ্বোধন এবং সর্বশেষ ৪ অক্টোবর উপজেলা সদর পলাশবাড়ী ইউপি এলাকায় ৬ ও ৭ অক্টোবর মিসিং কার্ডসহ মোট ৬৫ কার্যদিবসে এসব কার্ড বিতরণ সম্পন্ন করা হয়।

উপজেলা নির্বাচন ও রেজিস্ট্রেশন অফিসার মো. শাহীনুর আলম জানান, বাংলাদেশ নির্বাচন কমিশন থেকে এ উপজেলায় মোট প্রাপ্ত স্মার্ট জাতীয় পরিচয়পত্রের সংখ্যা ছিল ১ লাখ ৮০ হাজার ৪’শ ৯১টি। তন্মধ্যে বিতরণকালে ১ লাখ ৫৮ হাজার ২’শ ২২ জন নারী-পুরুষ নাগরিক তাদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র গ্রহন করেন। যা শতকরা হার ৮৭.৬৬%।

অপরদিকে পূর্বের গৃহীত জাতীয় পরিচয়পত্র হারিয়ে যাওয়াসহ বিভিন্ন ত্রুটিবিচ্যুতির কারণে ৩ হাজার ২৮ পরিচয়পত্রের বিপরীতে বিধি মোতাবেক প্রতি কার্ডে ৪৫ টাকা ভ্যাটসহ ৩’শ ৪৫ টাকা করে মোট সরকারি রাজস্ব আয় হয়েছে ১০ লাখ ৪৪ হাজার ৬’শ ৬০ টাকা।



Slider এর আরও খবর

আলোচিত মুনির হত্যা মামলায় ৪ জনের ফাঁসি, একজনের যাবজ্জীবন আলোচিত মুনির হত্যা মামলায় ৪ জনের ফাঁসি, একজনের যাবজ্জীবন
খাসোগির প্রেমিকাকে নিরাপত্তা দিচ্ছে তুরস্ক খাসোগির প্রেমিকাকে নিরাপত্তা দিচ্ছে তুরস্ক
স্কুল ছাত্রী মৌটুসিদের খোজ নিলেন কুষ্টিয়ার পুলিশ সুপার স্কুল ছাত্রী মৌটুসিদের খোজ নিলেন কুষ্টিয়ার পুলিশ সুপার
কুষ্টিয়ায় নাশকতা মামলায় ইসলামিক ফাউন্ডেশন’র ফিল্ড অফিসার কবিরুল গ্রেফতার কুষ্টিয়ায় নাশকতা মামলায় ইসলামিক ফাউন্ডেশন’র ফিল্ড অফিসার কবিরুল গ্রেফতার
ডাঃ আকুল উদ্দিনের বিরুদ্ধে  দুর্নীতি- অনিয়মের অভিযোগ ডাঃ আকুল উদ্দিনের বিরুদ্ধে দুর্নীতি- অনিয়মের অভিযোগ
কুষ্টিয়ায় ট্রাকের চাকায় পৃষ্ট হয়ে পিতা পুত্র নিহত কুষ্টিয়ায় ট্রাকের চাকায় পৃষ্ট হয়ে পিতা পুত্র নিহত
বিএনএফ’র কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান গাজী বিপ্লবকে সংবর্ধনা প্রদান বিএনএফ’র কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান গাজী বিপ্লবকে সংবর্ধনা প্রদান
কুষ্টিয়া জেলা প্রশাসকের সাথে জেলা বিএনএফ’র নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাত কুষ্টিয়া জেলা প্রশাসকের সাথে জেলা বিএনএফ’র নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাত
গাইবান্ধায় ডিবি পুলিশের মাদক বিরোধী  অভিযানে ৫৩ পিস ইয়াবাসহ গ্রেফতার ১ গাইবান্ধায় ডিবি পুলিশের মাদক বিরোধী অভিযানে ৫৩ পিস ইয়াবাসহ গ্রেফতার ১
কুষ্টিয়া পুলিশ সুপারের হস্তক্ষেপে খোকসার স্কুল ছাত্রী মৌটুসিদের রাস্তার মুক্ত হয়েছে কুষ্টিয়া পুলিশ সুপারের হস্তক্ষেপে খোকসার স্কুল ছাত্রী মৌটুসিদের রাস্তার মুক্ত হয়েছে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
আলোচিত মুনির হত্যা মামলায় ৪ জনের ফাঁসি, একজনের যাবজ্জীবন
খাসোগির প্রেমিকাকে নিরাপত্তা দিচ্ছে তুরস্ক
স্কুল ছাত্রী মৌটুসিদের খোজ নিলেন কুষ্টিয়ার পুলিশ সুপার
কুষ্টিয়ায় নাশকতা মামলায় ইসলামিক ফাউন্ডেশন’র ফিল্ড অফিসার কবিরুল গ্রেফতার
ডাঃ আকুল উদ্দিনের বিরুদ্ধে দুর্নীতি- অনিয়মের অভিযোগ
কুষ্টিয়ায় ট্রাকের চাকায় পৃষ্ট হয়ে পিতা পুত্র নিহত
বিএনএফ’র কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান গাজী বিপ্লবকে সংবর্ধনা প্রদান
কুষ্টিয়া জেলা প্রশাসকের সাথে জেলা বিএনএফ’র নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাত
গাইবান্ধায় ডিবি পুলিশের মাদক বিরোধী অভিযানে ৫৩ পিস ইয়াবাসহ গ্রেফতার ১
কুষ্টিয়া পুলিশ সুপারের হস্তক্ষেপে খোকসার স্কুল ছাত্রী মৌটুসিদের রাস্তার মুক্ত হয়েছে
শেখ হাসিনাকে আবার ক্ষমতায় দেখতে চান সৌদি বাদশাহ
‘আমি বঙ্গবন্ধুর মেয়ে, জীবনে দুর্নীতি করি নাই
কেন্দ্রীয় বিএনএফ’র ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পেলেন গাজী বিপ্লব : কুষ্টিয়া বিএনএফ’র অভিনন্দন
কুষ্টিয়া-৪(কুমারখালী-খোকসা) আসন : নৌকা পেলে অনায়াসে নির্বাচিত হবেন সুফি ফারুক
দিশাকে নিয়ে শোরগোল
অবাক করার মতো হলেও সত্যি
আইয়ুব বাচ্চুর মরদেহে শ্রদ্ধা জানাতে নানার বাড়িতে মানুষের ঢল
ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
গাজীপুরে পলিটেকনিক ছাত্রকে কুপিয়ে হত্যা
‘ক্ষমতায় গেলে ৭ দিনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল’