শিরোনাম:
●   মৌলভীবাজারে সড়কে দুর্ঘটনায় মোটরবাইক আরোহীর মৃত্যু ●   গোপালগঞ্জের কাশিয়ানীতে জমে উঠেছে কোরবানীর পশুরহাট ●   বাংলাবান্ধা স্থলবন্দরে হামলা ভাংচুর ও লুটপাটের মামলা, আটক হয়নি কেউ ●   গাইবান্ধায় ৩য় শ্রেণির শিক্ষার্থীকে বলাৎকার ॥ দোষী ব্যক্তিকে গ্রেফতার ও শাস্তির দাবিতে ক্ষুব্ধ এলাকাবাসির মানববন্ধন ●   কুষ্টিয়ায় গরু ব্যবসায়ীকে গলা কেটে হত্যা ! ●   কুষ্টিয়ায় অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার ! ●   কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩২৪ ●   ১২’শ কোটি টাকার অবৈধ সম্পত্তি রয়েছে আমীর খসরু মাহমুদ চৌধুরীর : দুদক ●   যে কারণে বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী ●   শিমুল থেকে শিমুর ২০ বছর
ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫
Bijoynews24.com
রবিবার ● ১২ আগস্ট ২০১৮
প্রথম পাতা » Slider » কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের মেয়েরা হস্তশিল্পে আত্মনির্ভরশীল হয়েছেন গাইবান্ধার মাহমুদা আক্তার লিপি
প্রথম পাতা » Slider » কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের মেয়েরা হস্তশিল্পে আত্মনির্ভরশীল হয়েছেন গাইবান্ধার মাহমুদা আক্তার লিপি
২৪ বার পঠিত
রবিবার ● ১২ আগস্ট ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের মেয়েরা হস্তশিল্পে আত্মনির্ভরশীল হয়েছেন গাইবান্ধার মাহমুদা আক্তার লিপি


---আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ হস্তশিল্পে গাইবান্ধার দরিদ্র মধ্যবিত্ত পরিবারের নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে নিবেদিত রয়েছেন মাহমুদা আক্তার লিপি। এর পাশাপাশি নিজের ডিজাইনে তৈরী করা হস্তশিল্পগুলো বাজারজাত করে তিনি নিজেও আতœনির্ভর হয়ে উঠেছেন। এর মাধ্যমে তিনি এক অনুকরণীয় নারীতে পরিণত হয়েছেন।

গাইবান্ধা শহরের মাস্টারপাড়াস্থ ভাড়া বাসায় বসসাস করেন গৃহবধূ মাহমুদা আক্তার লিপি। স্বামী সমবায়ী এবং ক্ষুদ্র ব্যবসায়ী শাহ মুশফিকুর রহমান মন্ডা। স্বামী-স্ত্রী ও তিন ছেলে নিয়ে তাদের সংসার। ছেলেরা লেখাপড়া শিখছে। বড় ছেলে ঢাকার জগ্ননাথ বিশ্ববিদ্যালয়ের আর্ট ও গ্রাফিক্সে লেখাপড়া করছে। এই ছেলে মাকে হস্তশিল্পে নকশা আঁকতে সহযোগিতা করে।

মধ্যবিত্ত পরিবারের অত্যন্ত পরিশ্রমী এই মাহমুদা আক্তার সংসারের কাজের ফাঁকে ফাঁকে হস্তশিল্পের কাজ করে পরিবারের স্বাচ্ছন্দ্য ফিরে আনতে স্বাবলম্বী হওয়ার কাজে নিয়োজিত হন। সেইসাথে তিনি দরিদ্র মেয়েদের এ কাজে প্রশিক্ষণ দিয়ে আত্মনির্ভর করার কাজেও মনোনিবেশ করেন।

তিনি গাইবান্ধার যুব উন্নয়ন অধিদপ্তর, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় এবং রংপুর মহিলা সংস্থায় ব্লক, বুটিক, অ্যাপলিক এবং নানা উন্নতমানের হস্ত শিল্প বিষয়ে প্রশিক্ষণ নেন। এখন নিজেই মেয়েদের এসব বিষয়ে প্রশিক্ষণ দেন। এছাড়া প্রশিক্ষণ প্রাপ্ত মেয়েদের নির্ধারিত মজুরী দিয়ে তার নকশা করা অত্যন্ত সুন্দর, দৃষ্টিনন্দন এবং আকর্ষণীয় সব হস্তশিল্প তৈরী করে তা বাজারজাত করেন।

বর্তমানে তার উৎপাদিত সামগ্রীর মধ্যে রয়েছে শাড়ী, মেয়েদের জামা, ব্লাউজ, পাঞ্জাবী ও বাচ্চাদের জামা কাপড়ে নকশা, অ্যাপলিক এবং ব্লকের কাজ করা সামগ্রী। এছাড়াও সুদৃশ্য কারুকাজময় নকশা করা বিছানার চাদর, বালিশের কভার, ওয়ালম্যাট, জায়নামাজ, মশারীর কভারও উৎপাদিত হচ্ছে। অর্থাভাবে এখনও কোনো শো-রুম করা সম্ভব না হলেও মাহমুদা আক্তারের মাস্টারপাড়াস্থ বাড়ী থেকেই ক্রেতারা তা সংগ্রহ করে থাকেন। তদুপরি ক্রেতার পছন্দের চাহিদা মাফিক পণ্যও তিনি সরবরাহ করে থাকেন। ইতোমধ্যে তার জানাশোনা লোকের মাধ্যমে তিনি তার উৎপাদিত পণ্য দেশের রংপুর, নীলফামারী, কুষ্টিয়া, ঢাকাসহ বিদেশের আমেরিকার ক্রেতাদের কাছেও বিক্রয় করতে সক্ষম হয়েছেন।

জেলা শহর ও শহরতলীর দশানী, পশ্চিম কোমরনই, বাদিয়াখালী এবং শহরের খানকাশরীফ ও পশ্চিমপাড়ার ১১ জন প্রশিক্ষণ প্রাপ্ত হস্ত শিল্পীরা হলো- সালমা, নাসরিন, সাথী, বৃষ্টি, কোহিনুর, ফারজানা, নিরমা, নিপা, মনিষা, রোজী ও মিম। এদের মধ্যে অনেকেই কলেজ পড়–য়া ছাত্রী, যারা পড়ার ফাঁকে ফাঁকে মাহমুদা আক্তারের কাছ থেকে অর্ডার নিয়ে বাড়িতে কাজটি শেষ করে প্রাপ্য মজুরী নিয়ে তাদের লেখাপড়ার ব্যয় নির্বাহ করছে। এইসব হস্তশিল্প অভিজ্ঞতালব্ধ মেয়েরা সবাই মধ্যবিত্ত ও শ্রমজীবী পরিবারের।

মাহমুদা আক্তারের লক্ষ্য আরো এমন মেয়েদের প্রশিক্ষিত করে আতœনির্ভর করে গড়ে তোলা। এজন্য একটা শোরুম ও হস্ত শিল্পের প্রসার ঘটাতে প্রয়োজনীয় কক্ষসহ বাড়ী প্রয়োজন। তার একান্ত প্রত্যাশা নারীদের এই হস্তশিল্পের উন্নয়ন ঘটাতে কোন ব্যাংক থেকে সহজ শর্তে প্রয়োজনীয় ঋণ প্রদান এবং সরকারি সহায়তা প্রাপ্তি।

 

 জাতীয় কৃষক সমিতির উপজেলা সভাপতি ফারুকের মুক্তির দাবিতে

গাইবান্ধায় ওয়ার্কার্স পার্টির বিক্ষোভ মিছিল সমাবেশ

আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সদর উপজেলা নেতা ও জাতীয় কৃষক সমিতির উপজেলা সভাপতি ফারুকুল ইসলাম ফারুকের মুক্তির দাবিতে বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার, অবিলম্বে তার মুক্তির দাবিতে গতকাল শনিবার গাইবান্ধা জেলা শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিল শেষে দলীয় কার্যালয়ের সামনে শহর কমিটির নেতা জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টি জেলা কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক প্রণব চৌধুরী, কৃষক সমিতির জেলা সভাপতি ও পার্টির জেলা সদস্য মোসাদ্দেক আহমেদ বুলবুল, ওয়ার্কার্স পার্টি জেলা সদস্য ও যুবমৈত্রীর জেলা সভাপতি মাসুদার রহমান মাসুদ, মিলান কান্তি সরকার, কামরুল ইসলাম, রিপন কুমার, কৃষক সমিতি জেলা সহ-সভাপতি অ্যাড. আশরাফ আলী, আজাদুল ইসলাম আজাদ, শহিদুর রহমান, মাসুদ মিয়া প্রমুখ।

বক্তারা ফারুকের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার এবং অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির দাবি জানান।

 

 

বিএনপি রাজাকারদের মন্ত্রী বানিয়ে

মুক্তিযোদ্ধার শক্তিকে হত্যা  করেছে

—মোজাম্মেল হক এমপি

আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ আওয়ামীলীগ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে হত্যা করে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বাংলাদেশের মানুষের স্বপ্নকে হত্যা করেছেন। এছাড়া বিএনপি সরকারের আমলে রাজাকারদের মন্ত্রী এবং এমপি বানিয়ে মুক্তিযোদ্ধা শক্তিকেও হত্যা করা হয়েছে। তিনি বলেন, এক সময় সুন্দরগঞ্জ জামায়াত-শিবিরের তান্ডবে বিভীষিকার জনপদে পরিণত হয়েছিল। তারা মানুষ হত্যা করেছিল। শেখ হাসিনার সরকার তাদেরকে শক্তহাতে দমন করেছেন। সেখানে এখন শান্তি বিরাজ করছে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে পৌছে গেছে।

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আয়োজনে শনিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪৩তম শাহাদত বাষির্কী উপলক্ষে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সুন্দরগঞ্জ ডি ডাব্লিউ ডিগ্রী কলেজ মাঠে উপজেলা আওয়ামীলীগ আহবায়ক টিআইএম মকবুল হোসেন প্রামানিকের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাংঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরি এমপি, জেলা আওয়ামী লীগ সভাপতি সৈয়দ শাম-উল আলম হিরু, সহ-সভাপতি ফরহাদ আব্দুল্লাহ হারুন বাবলু, গাইবান্ধা পৌর মেয়র জাহাঙ্গীর কবির মিলন, উপজেলা আওয়ামীলীগ যুগ্ম আহবায়ক প্রয়াত এমপি লিটনের বড় বোন আফরুজা বারী, সাজেদুল ইসলাম, রেজাউল আলম রেজা, পৌর মেয়র ও যুগ্ম আহবায়ক আব্দুল্যাহ আল মামুন, পৌর প্যানেল মেয়র ও সাবেক উপজেলা ছাত্রলীগ সভাপতি মশিউর রহমান বিপ্লব প্রমুখ।

পলাশবাড়ীর মহদীপুর ইউনিয়নে স্মার্ট

জাতীয় পরিচয়পত্র বিতরনের উদ্বোধন

আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার মহদীপুর ইউনিয়নে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের উদ্বোধন করা হয়েছে।

শনিবার সকালে মহদীপুর ইউনিয়ন কার্যালয়ে §ার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করেন উপজেলা নির্বাচন অফিসার শাহীনুর আলম। এসময় অন্যান্যদের মধ্যে ইউপি চেয়ারম্যান তৌহিদুল ইসলাম মন্ডল, ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মহিউজ্জামান খোকন, পলাশবাড়ী প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ফজলুল হক দুদু, থানার এসআই জিয়াউর রহমান ও ইউপি সচিব সুলতান আহম্মেদ ছাড়াও ইউপি সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

পলাশবাড়ীতে অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে

মামলা করে প্রাণ ভয়ে পালিয়ে বেড়াচ্ছে রিক্সা চালক

আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ গাইবান্ধার পলাশবাড়ীতে অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যের বিরুদ্ধে বসতবাড়ী ভাঙচুরের অভিযোগ। আদালতে মামলা করে প্রাণ ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন বাদীপক্ষ।

মামলা সূত্রে জানা যায়, উপজেলার পবনাপুর ইউপি’র পবনাপুর গ্রামের মৃত হাফিজার রহমানের ছেলে রিক্সা চালক আনিছুর রহমান পৈত্তিকসূত্রে প্রাপ্ত বসতবাড়ীর জমিতে বিল্ডিং নির্মাণ করে বসবাস করে আসছিল। আনিছুর রহমান দীর্ঘদিন পরিবারসহ ঢাকায় বসতবাস করার সুবাদে একই গ্রামের পার্শ্ববর্তী বাড়ীর মৃত জসিম উদ্দিনের ছেলে অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য ডিপটি মিয়া বসতবাড়ী ও বিল্ডিং-এর লোভ সামলাতে জোরপূর্বক দখল করার চেষ্টা চালায়।

এরই ধারাবাহিকতায় গত ২ আগস্ট ডিপটি মিয়াগংরা আনিছুর রহমানের নির্মাণাধীন বাড়ীর প্রাচীর ভেঙ্গে অবরুদ্ধ করে রাখে। ঢাকায় থেকে বিষয়টি জানতে পেরে বাড়ীর মালিক আনিছুর রহমান গাইবান্ধা আমলী আদালতে একটি পিটিশন (নং-১৬৮/১৮) মামলা দায়ের করে। বিজ্ঞ আদালত মামলাটি আমলে নিয়ে অফিসার ইনচার্জ পলাশবাড়ী থানাকে তদন্তের নির্দেশ প্রদান করেন।

এদিকে, মামলা দায়ের পর বিবাদী ডিপটি মিয়াগংরা বাদী আনিছুর রহমানের উপর একাধিকবার হামলা চালানো চেষ্টা করে। এরপর থেকে বাদী আনিছুর রহমান বিবাদীদের ভয়ে পালিয়ে বেড়াচ্ছে। বাদীর অভিযোগের প্রেক্ষিতে স্থানীয় সাংবাদিকরা বাদীকে সাথে ঘটনাস্থল পরিদর্শনে গেলে উপস্থিত সাংবাদিকদের সামনে বিবাদী অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য ডিপটি মিয়া দেশীয় অস্ত্র দা হাতে বাদীর উপর হামলা চালানোর চেষ্টা করে



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মৌলভীবাজারে সড়কে দুর্ঘটনায় মোটরবাইক আরোহীর মৃত্যু
গোপালগঞ্জের কাশিয়ানীতে জমে উঠেছে কোরবানীর পশুরহাট
বাংলাবান্ধা স্থলবন্দরে হামলা ভাংচুর ও লুটপাটের মামলা, আটক হয়নি কেউ
গাইবান্ধায় ৩য় শ্রেণির শিক্ষার্থীকে বলাৎকার ॥ দোষী ব্যক্তিকে গ্রেফতার ও শাস্তির দাবিতে ক্ষুব্ধ এলাকাবাসির মানববন্ধন
কুষ্টিয়ায় গরু ব্যবসায়ীকে গলা কেটে হত্যা !
কুষ্টিয়ায় অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার !
কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩২৪
১২’শ কোটি টাকার অবৈধ সম্পত্তি রয়েছে আমীর খসরু মাহমুদ চৌধুরীর : দুদক
যে কারণে বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী
শিমুল থেকে শিমুর ২০ বছর
আড্ডায় মাতলেন জয়া-প্রিয়াঙ্কা
তিন দিনের রিমান্ডে ফারিয়া
ফ্যাশন শোতে হাঁটলেন সোনাগাছির বারবণিতারা
জিয়া পরিবারের দুষ্কর্মের মুখোশ উন্মোচন করা জরুরী: তথ্যমন্ত্রী
ডোমারে গ্রাম পুলিশের গোডাউন থেকে ভিজিএফ চাল আটক,গোডাউন সিলগালা
জাতীয় অনলাইন প্রেসক্লাব মুন্সীগঞ্জ জেলা কমিটির চা চক্র অনুষ্ঠিত
আল্লারদর্গা বাজারে এক রাতে ৪ দোকানে সার্টার ভেঙ্গে চুরি : ১ ঘন্টা সড়ক অবরোধ !
আগামীকাল শপথ নিবেন ইমরান খান
মাদক কারবারিদের তালিকায় পুলিশ ও নেতাদের নাম
গোপালগঞ্জ সদর হাসপাতালসহ উপজেলার হাসপাতাল গুলিতে বিভিন্ন ওষুধ কোম্পানি প্রতিনিধিদের দৌরাত্ব বৃদ্ধি : অসহায় রোগিরা