শিরোনাম:
●   মৌলভীবাজারে সড়কে দুর্ঘটনায় মোটরবাইক আরোহীর মৃত্যু ●   গোপালগঞ্জের কাশিয়ানীতে জমে উঠেছে কোরবানীর পশুরহাট ●   বাংলাবান্ধা স্থলবন্দরে হামলা ভাংচুর ও লুটপাটের মামলা, আটক হয়নি কেউ ●   গাইবান্ধায় ৩য় শ্রেণির শিক্ষার্থীকে বলাৎকার ॥ দোষী ব্যক্তিকে গ্রেফতার ও শাস্তির দাবিতে ক্ষুব্ধ এলাকাবাসির মানববন্ধন ●   কুষ্টিয়ায় গরু ব্যবসায়ীকে গলা কেটে হত্যা ! ●   কুষ্টিয়ায় অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার ! ●   কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩২৪ ●   ১২’শ কোটি টাকার অবৈধ সম্পত্তি রয়েছে আমীর খসরু মাহমুদ চৌধুরীর : দুদক ●   যে কারণে বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী ●   শিমুল থেকে শিমুর ২০ বছর
ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮, ৩ ভাদ্র ১৪২৫
Bijoynews24.com
শুক্রবার ● ২৭ জুলাই ২০১৮
প্রথম পাতা » Slider » বিশ্লেষণ : পিটিআইয়ের জয়ে সেনা কলঙ্কের ছাপ
প্রথম পাতা » Slider » বিশ্লেষণ : পিটিআইয়ের জয়ে সেনা কলঙ্কের ছাপ
১২১ বার পঠিত
শুক্রবার ● ২৭ জুলাই ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্লেষণ : পিটিআইয়ের জয়ে সেনা কলঙ্কের ছাপ

---Bijoynews : পাকিস্তানে পার্লামেন্ট নির্বাচনে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) বহুল কাক্সিক্ষত বিজয় অর্জন করেছে। গত বুধবার নির্বাচনের পর বেসরকারি ফলে দেখা গেছে দলটি ১২০টি আসন দখল করেছে। পাকিস্তানজুড়ে ইমরানের সমর্থকরা বিজয় মিছিল করছে। ইমরান নিজে গতকাল সমর্থকদের উদ্দেশে ভাষণ দিয়েছেন। সেই ভাষণেও ছিল অনেক দিনের লালিত স্বপ্নপূরণের আনন্দ। নতুন পাকিস্তান গড়ে তোলার প্রত্যয়। কিন্তু ইমরান খানের এ বিজয় কতটা গণতান্ত্রিক পদ্ধতিতে হয়েছে তা নিয়ে সমালোচনার শেষ নেই।

নওয়াজ শরিফের দল, বিলাওয়াল ভুট্টোর পিপিপি নির্বাচনে বড় ধরনের কারচুপির অভিযোগ নিয়ে এসেছে। দলগুলোর অভিযোগ, অনেক কেন্দ্রে ভোট গণনায় তাদের এজেন্টদের থাকতে দেওয়া হয়নি। কোনো কোনো কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। এ ছাড়া আরেকটি বড় অভিযোগ হলোÑ ভোট গণনায় নজিরবিহীন বিলম্ব করা হয়েছে। গতকাল রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত মাত্র অর্ধেক ভোট গণনা হয়েছে। নির্বাচনে পিছিয়ে থাকা দলগুলোর ভাষ্য, বড় ধরনের কারচুপির কারণে এ অযথা বিলম্ব করা হচ্ছে। নওয়াজের দল পিএমএল-এনের প্রধান শাহবাজ শরিফ ফল প্রত্যাখ্যান করেছেন। তবে কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন পদ্ধতিতে ভোটের খবর আদান-প্রদানের কারণে এই দেরি হয়েছে। এ ছাড়া তারা যান্ত্রিত গোলযোগের কথাও বলেন। অর্থাৎ নির্বাচনের স্বচ্ছতা নিয়ে পূর্বে যে শঙ্কা ছিল তা নির্বাচনের পরও থেকেই গেল। এদিকে ইমরান খান গতকাল কারচুপির প্রসঙ্গে বলেন, তোমরা যদি মনে করো যে নির্বাচনে কারচুপি হয়েছে তা হলে এ বিষয়ে তদন্তের জন্য তোমাদের সহযোগিতা করব। কোনো সন্দেহ থাকলে আমরা তোমাদের পাশে আছি। আমি মনে করি, পাকিস্তানের ইতিহাসে এটি সবচেয়ে স্বচ্ছ নির্বাচন হয়েছে। এভাবেই নিজেকে সমর্থন করেন ইমরান। তার এই কথার প্রতিফল কেমন ঘটে তা নিশ্চয়ই নিকট-ভবিষ্যতেই আমরা দেখতে পাব। এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বেশ কিছুদিন থেকেই সমালোচনা করে আসছে যে, ইমরান খানকে সমর্থন দিয়ে আসছে পাকিস্তানের সেনাবাহিনী। নির্বাচনের দিন ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, পাকিস্তানের নির্বাচনে সব সময়ই সেনাবাহিনী তাদের আঙুলে ছাপ রেখেছে। একই দিনে খোদ পাকিস্তানের হাইকোর্টের জজ আজিজ সিদ্দিক বলেছেন, এটা দিবালোকের মতো সত্য যে, পাকিস্তানে কৌশল নির্ধারণে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সেনাবাহিনী নাক গলিয়ে থাকে। এ ছাড়া তিনি পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সমালোচনা করেন। তিনি বলেন, আইএসআই বিচারব্যবস্থাকে প্রভাবিত করার ক্ষেত্রে সরাসরি জড়িত থাকে। এ ছাড়া পাকিস্তানের সেনাবাহিনী এখন ক্ষমতায় সরাসরি হস্তক্ষেপ করতে চায় না। তারা তাদের পছন্দের লোক ক্ষমতায় বসিয়ে তার মাধ্যমে নিজেদের আখের গোছাতে চায়। সমালোচকরা এর নাম দিয়েছে ‘আইনি অভ্যুত্থান’! ঠিক এমন জায়গায় দাঁড়িয়ে আমাদের ভাবতে হয়, ইমরানের প্রধান প্রতিদ্বন্দ্বী নওয়াজ শরিফ আজ যে জেলে রয়েছেন তার পেছনেও রয়েছে এই ‘আইনি অভ্যুত্থানের’ ভূমিকা। অর্থাৎ বেশ পরিকল্পিতভাবেই নওয়াজকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে রাজনীতি থেকেই ‘দ্বীপান্তর’ করা হয়েছে। কেননা নওয়াজ শরিফের দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার ছিলেন এই ইমরান খানই। এখানে প্রাসঙ্গিক প্রশ্ন হিসেবে বলে রাখা ভালো পাকিস্তানে নওয়াজ তো একাই দুর্নীতিগ্রস্ত নন। আরও অনেক রাঘববোয়াল আছে। তা হলে আদালত কেন নির্বাচনের মাত্র কয়েক দিন আগে নওয়াজের ১০ বছরের জেল দিল? শুধু তা-ই নয় নওয়াজকন্যা মরিয়মেরও ৭ বছরের জেল হয়েছে। তারা এখন কারাগারে। এ নিয়ে জোরালো আলোচনা রয়েছে যে, সেনাবাহিনীই সুকৌশলে নওয়াজকে ইমরানের পথ থেকে সরিয়েছে। এ ছাড়া আরেকটি বিষয় লক্ষণীয়, সব দলই সেনাবাহিনীর ভূমিকা নিয়ে সমালোচনা করলেও একমাত্র ইমরান খানই এ বিষয়ে নীরব থেকেছেন। শুধু তা-ই নয়, তিনি সেনাভূমিকার সাফাইও গেয়েছেন। এ কারণে ইমরান খানের বহুল কাক্সিক্ষত বিজয়ের সঙ্গে সেনা কলঙ্কের ছাপ থেকেই গেল। এ কালিমা দূর করতে ইমরানকে অনেক কাঠখড় পোড়াতে হবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মৌলভীবাজারে সড়কে দুর্ঘটনায় মোটরবাইক আরোহীর মৃত্যু
গোপালগঞ্জের কাশিয়ানীতে জমে উঠেছে কোরবানীর পশুরহাট
বাংলাবান্ধা স্থলবন্দরে হামলা ভাংচুর ও লুটপাটের মামলা, আটক হয়নি কেউ
গাইবান্ধায় ৩য় শ্রেণির শিক্ষার্থীকে বলাৎকার ॥ দোষী ব্যক্তিকে গ্রেফতার ও শাস্তির দাবিতে ক্ষুব্ধ এলাকাবাসির মানববন্ধন
কুষ্টিয়ায় গরু ব্যবসায়ীকে গলা কেটে হত্যা !
কুষ্টিয়ায় অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার !
কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩২৪
১২’শ কোটি টাকার অবৈধ সম্পত্তি রয়েছে আমীর খসরু মাহমুদ চৌধুরীর : দুদক
যে কারণে বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী
শিমুল থেকে শিমুর ২০ বছর
আড্ডায় মাতলেন জয়া-প্রিয়াঙ্কা
তিন দিনের রিমান্ডে ফারিয়া
ফ্যাশন শোতে হাঁটলেন সোনাগাছির বারবণিতারা
জিয়া পরিবারের দুষ্কর্মের মুখোশ উন্মোচন করা জরুরী: তথ্যমন্ত্রী
ডোমারে গ্রাম পুলিশের গোডাউন থেকে ভিজিএফ চাল আটক,গোডাউন সিলগালা
জাতীয় অনলাইন প্রেসক্লাব মুন্সীগঞ্জ জেলা কমিটির চা চক্র অনুষ্ঠিত
আল্লারদর্গা বাজারে এক রাতে ৪ দোকানে সার্টার ভেঙ্গে চুরি : ১ ঘন্টা সড়ক অবরোধ !
আগামীকাল শপথ নিবেন ইমরান খান
মাদক কারবারিদের তালিকায় পুলিশ ও নেতাদের নাম
গোপালগঞ্জ সদর হাসপাতালসহ উপজেলার হাসপাতাল গুলিতে বিভিন্ন ওষুধ কোম্পানি প্রতিনিধিদের দৌরাত্ব বৃদ্ধি : অসহায় রোগিরা