শিরোনাম:
●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ●   আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি ●   সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি ●   আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী ●   কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন ●   মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার ●   প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা ●   আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম ●   তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না ●   কুষ্টিয়া প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন-২০২১-২০২৩ সম্পন্ন
ঢাকা, সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮

Bijoynews24.com
শুক্রবার, ২৭ জুলাই ২০১৮
প্রথম পাতা » জাতীয় সংবাদ | ঢাকা | দেশজুড়ে | বক্স্ নিউজ | শিরোনাম » চুম্বন বিতর্কে ফেসবুকে ঝড়
শুক্রবার, ২৭ জুলাই ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চুম্বন বিতর্কে ফেসবুকে ঝড়

---Bijoynews : সোমবার তপ্ত দুপুরে স্বস্তির বৃষ্টি কপোত-কপোতীদেরও দিয়েছিল এক মুঠো উন্মাদনা। আর তাই তো চিত্রগ্রাহকের ক্যামেরায় ধরা পড়ে এক যুগল। যারা দুজন দুজনকে চুম্বনে সিক্ত করেছিল আষাঢ়ের জলধারায়। কিন্তু দুজনে দুজনার একান্ত বিষয় গণমাধ্যমে রমণীয় খবর হিসাবে আলোচনায় গত ক’দিন। আর তাতে বাদ যায়নি তামাম দুনিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমও। নানান মন্তব্য ছড়িয়ে আছে সকলের ফেসবুক ওয়ালে।

 

তার নির্বাচিত কিছু অংশ পাঠকের জন্য তুলে ধরা হলো-

ঢাবা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থী ইশরাত জাহান সোনালী লিখেছেন- প্রকাশ্যে চুমু খাওয়া এই দেশে অপরাধ, ঘুষ খাওয়া কখনোই নয়।

ছবি তুলে আনার সঙ্গে সঙ্গে জীবন ভাই যখন দেখালো তখনই জানতাম আজকে টাইমলাইন জুড়ে এইটাই ঘুরবে। বিন্দু পরিমাণ ভুল হয় নি আন্দাজ।

ভালোবাসা গুলো খুব ভালো থাক, পরম যত্নে হাজার বছর বেঁচে থাক।
শিক্ষার্থী সাকিব রহমান মন্তব্য করেন, ‘কুত্তা’র মতো কামড়াকামড়ি চলছে ঢাবিতে… এমনকি দেশ জুড়ে! তার চেয়ে ভালো-

‘চুমু’ প্রদর্শনে ভালোবাসা ছড়িয়ে দেয়া! সুতরাং শুধু ‘চুমু’ চলবে!’
রংপুর প্রথম শ্রেণির ক্রিকেটার অলি খান লিখেছেন, ‘চুমু আমিও খেয়েছিলাম সেটা ২০১৭ সালে রংপুর প্রথম শ্রেণির ক্রিকেটের চ্যাম্পিয়ন ট্রফিতে।’

এনটিভি’তে কর্মরত মাসুদ রায়হান পলাশ লিখেছেন, ‘Jibon Rahman ভাই এই ছবি আপনি তুলেছেন? জল তরঙ্গের ঢেউযুক্ত শৈল্পিক চুম্বন! আপনার ছবি ভাইরাল হয়েছে। অনেকেই আপনাকে অপরাধী বলে সম্বোধন করছেন। সম্বোধনকারীদের চোখে অবশ্য প্রকাশ্যে খুন খারাপ না, ছাত্রলীগের হাতুড়ি পেটা খারাপ না, প্রকাশ্যে ব্যাংক ডাকাতি খারাপ না, প্রকাশ্যে ধর্ষণ খারাপ না এবং ধর্ষণকারীকে রাজনৈতিকভাবে সাহায্য করা খারাপ না। সে দেশে এই দৃশ্য মহা অপরাধের শামিল। হুম, আমি মানলাম আমাদের সংস্কৃতি ঠিক তেমনটা হয়ে উঠেনি এখনো। তাদেরও হয়তো রাস্তা ঘাটে কিঞ্চিত ভাবা উচিত ছিল। কিন্তু এটা বলতে পারি এই দৃশ্য ধর্ষণ কিংবা খুনের চেয়ে অধিকতর উত্তম!’
দৈনিক সমকালের নির্বাহী সম্পাদক মোস্তাফিজ শফি লিখেছেন, টিএসসির আলোচিত ছবি নিয়ে আমার স্ট্যাটাসটি অনেকেরই দৃষ্টি আকর্ষণ করেছে। আমার দেয়া ছবিটির অ্যাঙ্গেল নিয়েও অনেকে বিশ্লেষণ করেছেন, মতামত দিয়েছেন। অনেকের অনাকাক্সিক্ষত মন্তব্যও পড়েছি। পার্সোনাল অ্যাটাক এবং বিষয়টিকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টাও ছিল কারও কারও। ফলে আরেকটি স্ট্যাটাস দিতে হচ্ছে।

১. আমি কোনো সময়ই প্রকাশ্যে নির্মল ভালোবাসার বিপক্ষে নই। বরং চাই এটা আরও বাড়ুক। ভালোবাসার জয় হলেই দূর হতে পারে সমাজের অনেক সংঘাত সহিংসতা। কিন্তু কারো নির্মল ভালোবাসাকে দূর থেকে জুম করে ছবি তোলে প্রকাশের অবশ্যই বিরোধিতা করি এবং উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলি। যদি ধরে নিই ছবিটি সঠিক তারপরও সংশ্লিষ্ট ফটোগ্রাফারের প্রকাশিত বক্তব্য এবং তার বার্তা সম্পাদকের মতামত পড়েও মনে হয় না তারা অনুমতি নিয়ে ছবিটি প্রকাশ করেছেন। বরং বার্তা সম্পাদক দাবি করেছেন ছবিতে দুই নর-নারীকে চেনা যাচ্ছে না। এই কাজটি কিন্তু অনৈতিক। গর্হিত অপরাধও।

২. রাশেদ মেহেদী একটি মন্তব্য দিয়েছেন আমার স্ট্যাটাসে। তিনি লিখেছেন,…আমি দুটি ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড টুলস দিয়ে ভেরিফাই করে দেখেছি ভাইরাল হওয়া চুমু দৃশ্যের ছবিটির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা হয়েছে। ছবিটি তোলার সময় এবং লোকেশন সম্পর্কিত তথ্য মুছে দেয়া হয়েছে এবং ইমেজ সুপার ইমপোজ করা হয়েছে। এর অর্থহীন উদ্দেশ্য মূল ছবি বদলে সেখানে চুমু যোগ করা হয়েছে।’… তিনি আরো লিখেছেন. ‘কেউ চাইলে Jeffrey’s Image Metadata Viewer দিয়ে ছবিটি পরীক্ষা করতে পারেন… Jeffrey’s Image Metadata Viewer ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ছবির সত্যতা পরীক্ষার সফটওয়্যার, অনলাইনেও পরীক্ষা করতে পারেন।’

ভাইরাল ছবিটির পক্ষে যারা এত এত মত দিয়েছেন সেইসব বিশেষজ্ঞ কিন্তু এটা নিয়ে কোনো মন্তব্য করেননি। যাক বিষয়টি নিয়ে আর বেশি হৈচৈ চাই না। শুধু তাদেরকে জানিয়ে রাখতে চাই বিশ্বের পুরস্কারপ্রাপ্ত অনেক ছবিও পরবর্তীতে ফেক বা মোডিফাইড বলে প্রমাণিত হয়েছে। ঘটনাটি টিএসসিতে ঘটে থাকলেও ফটোগ্রাফার তার ছবিটি মোডিফাই করেছেন, সেটা কেন?

৩. অনেকে বলেছেন, এত কিছু থাকার পর এই ছোট্ট বিষয়টি নিয়ে আমি কেন কথা বলতে গেলাম। এফবিতে তো ছোট ছোট বিষয় নিয়েই কথা বলি। আর অন্য যেসব বিষয় রাজনীতি, ছাত্র আন্দোলন, কোটা এসব নিয়ে কিন্তু আমার অবস্থান খুবই স্পষ্ট। যারা আমার লেখালেখি এবং টকশোর বক্তব্য দেখেন, শোনেন তারা জানেন। মাহমুদুর রহমানের বিষয়ও এসেছে। সেটা নিয়েও টকশোতে কথা বলেছি।

অনন্য অদিতি লেখেন, আমি ইউরোপের সংস্কৃতি ভালো খারাপ কোনোটাতেই যাচ্ছি না। আমি আমাদের পান্তা ভাত আর ইলিশ খাওয়ার দিনে মেয়েদের বুকে হাত দেয়ার কথা বলছি না। আমি কোনো হাতুড়ির কথা বলছি না। আমি আমি, তুমি, আপনি বলার মধ্যে যাচ্ছি না। আমি শুধু বলতে চাই সুন্দরবন আমাদের কিছু একটা ছিল।
সময় টিভিতে কর্মরত নয়ন অরণ্যের মতে, সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় বৃষ্টিভেজা একটি যুগল ছবি তুলে রাতারাতি আলোচনায় চলে আসেন আলোকচিত্রশিল্পী জীবন আহমেদ। সোমবার দিনব্যাপী ছবিটি সোশ্যাল মিডিয়ায় আলোচনায় ছিল।

কিন্তু সেই ছবি তোলার অপরাধে নিজের পেশার লোকদের হাতেই মারধরের শিকার হয়েছেন এই আলোকচিত্রশিল্পী। জানা গেছে, টিএসসির যে স্থানে ছবিটি তোলা হয়েছে সেখানেই তাকে প্রকাশ্যে মারধর করা হয়েছে। লাঞ্ছনাকারীরা সকলেই আলোকচিত্রশিল্পী বলে জানা গেছে।

জীবন আহমেদের সহকর্মী মাকসুদুল হক ইমু গণমাধ্যমকে বলেন, আজ জীবন আহমেদকে মারধর করা হয়েছে। যারা মেরেছে তারাও একই পেশার সঙ্গে যুক্ত। মূলত জীবনের কাছে তারা সিরিজ ছবিগুলো চেয়ে না পেয়ে মারধর করে। জীবনকে মারধরের সময় তাকে বলা হয়েছে এই পেশাকে নাকি জীবন কলঙ্কিত করেছে।
শিক্ষার্থী ফরহাদ হোসেন রনির মন্তব্য, ভালোবাসা বেঁচে থাক টিএসসির মোড়ে, চায়ের দোকানে।
সাংবাদিক সুমিত্র নাথ লিখেছেন,
বৃষ্টি নেমে ধুয়ে দিয়েছে এ শহরের যত আবর্জনা,
শহরটা এখন আমাদের সম্পর্কের মতো স্বচ্ছ।
অনেকটা দু’জনের প্রথম ঠোঁটের স্পর্শের মতোই।
মনে আছে সেদিনের বৃষ্টির কথা?
এই শহরটাতেই তো সেদিন বিদ্রোহী এক চুম্বনে জড়িয়েছিলে।
চলুক না, আমাদের এমন শহুরে কাব্য…

শিক্ষার্থী আব্দুল্লাহ আল মিরাজ স্ট্যাটাস দিয়েছেন, আপনারা যদি পাবলিক প্লেসে অশালীনতাকে এপ্রুভ করে রোমান্টিসিজম রচনা করতে চান। আর নিজেকে আধুনিক ভাবেন, আর অন্যের করা সেই অশ্লীলতাকে নিজের আকুতিতে পরিণত করেন, তখন আমাদের সমাজ আসলেই হুমকির মুখে পড়ে।
ওই ওয়েস্টার্ন কালচারটা চোখে আসে যে, যেখানে আপনি সেক্স করার পর জানতেও পারেন যে সে আমার বায়োলজিক্যাল ভাই ওর বাপ।

স্যরি, আমি সালমান এর লুলামি আর টিএসসির  চুম্বন মুহূর্তকে রোমান্টিকতা ভাবতে পারছি না। করে সবাই করে, একটু নিজেদের মুহূর্তকে সবার মজার বস্তু না বানালেই হয়।
চ্যানেল নাইনে কর্মরত সামস তাব্রিজ-এর মন্তব্য, যার বিয়া তার খবর নাই পাড়াপড়শির ঘুম নাই। এত চুলকানি হলে চুমুর ছবি না ছড়িয়ে পোস্ট করা বন্ধ করুন। তাহলেই হয় চুমু নিয়ে চুলকাইতে হয় না।
রাশেদ রহমান লিখেছেন, পৃথিবীর সকল ভালোবাসা তোমায় দিলাম।

সাইফ শুভ্র-এর মতে, আমি অনেক দেখছি রিকশায় অনেক কাপোল ঠাস কইরা কিস করে। বাসেও অনেক দেখসি অনেক…অনেক দেখছি ফ্যামিলি রেস্টুরেন্টে ঠাস ঠুস চলে। পার্কগুলো বাদ ই দিলাম। ইডেন কলেজের রাস্তার পাশে প্রায় ১০ মিনিট ধরে দেখছি কিস করতে (আমার চুলকানি বেশি তাই দেখছি)। আর টিএসসিতে ঠাস কইরা না দিয়া ফিল নিয়া কিস করছে বলেই কি সমস্যা!!! ব্যাটা কিস করবি করবি ফিল নিবি ক্যান!!! তাও আবার বৃষ্টিতে…পাবলিক ডিমান্ড বুজস না। দিন এর পর দিন লিটন এর ফ্ল্যাট ভাড়া থাকে কোনো প্রবলেম নাই। কিন্তু ভাইরাল হলেই ফ্ল্যাটের ভাড়াটিয়ারাও সুশীল হয়ে যায়।

সৌরভ শুভ্র’র স্ট্যাটাস, আমাদের রাস্তা-ঘাটে হিসি করা যাবে, কিসি নয়। কারণ, আমরা সব সইতে পারি ঐটা বাদে…
লাবিব হাসান-এর মন্তব্য, দিনটিকে চুমু দিবস রাখলেই হয়। ফেসবুক শরীর জুড়ে একই দৃশ্য, দু’পক্ষেরই যেহেতু চুলকানি।



এ পাতার আরও খবর

‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’ ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়া প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন-২০২১-২০২৩  সম্পন্ন কুষ্টিয়া প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন-২০২১-২০২৩ সম্পন্ন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী
কুষ্টিয়ায় চালু হচ্ছে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র
২০ অক্টোবর পবিত্র ঈদে মিলাদুন্নবী
পবিত্র ওমরা পালনে তথ্য সচিব
মুনিয়া হত্যা মামলায় রিমান্ড শেষে কারাগারে পিয়াসা
আবরারের মৃত্যুবার্ষিকীতে ছোট ভাইয়ের আবেগঘন স্ট্যাটাস
কুষ্টিয়া প্রেসক্লাবের নির্বাচনকে ঘিরিয়া মাল-সা. কেন বেপরোয়া ?
আবরার হত্যার ২ বছর : বাবা-মা-দাদার বুক ফাটা আর্তনাদ !