শিরোনাম:
●   কুষ্টিয়ায় নিখোঁজ সাংবাদিকের মরদেহ উদ্ধার ●   কাফন মিছিলের পর শাবিতে এবার গণঅনশনের ডাক ●   ●   কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ? ●   কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে ●   ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি ●   অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক ●   কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি ●   দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড ●   ‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯

Bijoynews24.com
রবিবার, ১০ এপ্রিল ২০১৬
প্রথম পাতা » বরিশাল » বৈশাখী মেলাকে সামনে রেখে কাউখালীর মৃৎশিল্প পল্লীতে প্রানের সঞ্চার
প্রথম পাতা » বরিশাল » বৈশাখী মেলাকে সামনে রেখে কাউখালীর মৃৎশিল্প পল্লীতে প্রানের সঞ্চার
রবিবার, ১০ এপ্রিল ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বৈশাখী মেলাকে সামনে রেখে কাউখালীর মৃৎশিল্প পল্লীতে প্রানের সঞ্চার

বিজয় নিউজ: খালিদ আবু, পিরোজপুর :
বাংলা বর্ষবরন আর বৈশাখী মেলাকে সামনে রেখে পিরোজপুরের  কাউখালীর মৃৎশিল্প পল্লী যেন প্রান ফিরে পেয়েছে। কালের আবর্তে জীবন যুদ্ধে হেরে যাওয়া কাউখালী উত্তরবাজার ও নদী তীরবর্তী সোনাকুরের ওই পল্লী দু’টির বাসিন্দারা প্রচন্ড খড়ার মাঝে যেন এক ফোঁটা বৃষ্টির পরশ পেয়েছে।  সিরামিক, মেলামাইন ও পাস্টিক সামগ্রীর সাথে প্রতিযোগীতায় হেরে যাওয়া দেড়শতাধিক পরিবারের মাঝে মাত্র ৮ থেকে ১০ পরিবার টিকে রয়েছে পূর্ব পুরুষের এ পেশায়। বছরের অন্যান্য কর্মময় দিনের তুলনায় এখন নাওয়া-খাওয়া ছেড়ে বেশ ব্যস্ততায় দিন কাটাচ্ছেন তারা।

বছরের বারটি মাস অতিক্রম করে একটি নতুন বছরের আগমনকে স্বাগত জানানোর জন্য কতইনা আয়োজন চলে চৈত্রের শেষ প্রান্তে। বর্ষ বরনের আয়োজন সকল বাঙালীকে উদ্বেলিত করে। বাংলার কুলোবধুরা পুরানো বাসন কোসন বদলানো, ধোয়ামোছা, ঘর গোছানো, পরিপাটি করা মুসলমানদের ঘরে বা মসজিদে মিলাদ আর হিন্দুদের ঘরে বা মন্দিরে পুজো  কত কি না চলে পহেলা বৈশাখকে কেন্দ্র করে।  কেবল পহেলা বৈশাখই নয় পুরো মাস জুড়েই বাঙ্গালী জাতির  প্রাণের উৎসব চলে। এ উৎসবকে ঘিরে গোটা দেশের মানুষ হয়ে ওঠে প্র্র্রানচঞ্চল। একসময় গ্রামে গ্রামে বসত মেলা। একসময় ওই মেলায় শোনা যেত বাশের বাশির সুমধুর সুর, বেলুনের বাশির সুর, ছোট শিশুদের ঢোল বাজানোর শব্দ। বাড়ী ফিরত একটি দু’টিমাটির তৈরি হাতি, ঘোড়া বাঘ ভালুকসহ বিভিন্ন ধরনের পুতুল নিয়ে। ওই মেলা থেকে কেনা হত বছরের প্রয়োজনীয় গেরস্থলী কাজের তৈজসপত্র। আধুনিক সভ্যতার চোখ ধাঁধানো নাচ গান, মাইক বা সাউন্ড বক্সের কান ফাটানো শব্দে সব যেন হারিয়ে গেছে। সংখ্যায় কম হলেও আজো বিভিন্ন স্থানে বসছে গ্রাম্য মেলা। তথাকথিত  আধুনিকতার সঙ্গে প্রতিযোগীতায় সব হারিয়ে গেলেও শেষ টুকু ধরে রেখেছে কাউখালীর মৃত প্রায় মৃৎশিল্প পল্লীর শিল্পীরা। বৈশাখের দিনগুলোর জন্য বড় আশা নিয়ে সারা বছর অপেক্ষা করে থাকা ওই পল্লীবাসীদের এখন দমফুরাবার সময় নেই।

সরেজমিনে উপজেলার উত্তর বাজার ও সোনাকুরের মৃৎশিল্প পল্লীতে গিয়ে দেখা গেছে, আট বছরের শিশু সুমন পাল থেকে শুরু করে বয়স্কা রাধারানী পাল আর সত্তোরোর্ধ সুধির পাল, শুশিল পাল সকলেই কাজে মহাব্যস্থ। চাকা ঘুরিয়ে খেলনা তৈরিতে ব্যাস্ত দৃষ্টি প্রতিবন্ধি অনিল পাল।একটু পরেই একটি কাঠের তক্তার ওপর তৈরি খেলনা নিয়ে শুকানোর জেন্য বেরুতেই অবাক। কারো সাহায্য ছাড়াই অনেক পুতুলের মাঝ দিয়ে বেরিয়ে তক্তাটি নামিয়ে আবার চলে গেলেন।  কথা বলার কোনও সুযোগ নেই তবুও কাজের ফাঁকে কথা হয় তাদের সাথে। রংয়ের কাজে ব্যস্ত রবিন পাল জানান, বৈশাখী  মেলাকে সামনে রেখে তারা একেকটি পরিবার প্রায় ৪-৫ হাজার খেলনাসহ বিভিন্ন জিনিসপত্র তৈরি করেছেন। বৈশাখী  মেলার এখনো কয়েকদিন বাকি থাকার কারনে অনেক খেলনা এখনো সম্পূর্ণ শুকায়নি তাই অর্ধেক খেলনায় রং করা হয়ে গেছে। খেলনা সামগ্রী এক একটি ১০ থেকে ১৫ টাকা দরে বাজারে বিক্রি করা হবে তবে খেলনা বিশেষে বাহারি ও বড় আকৃতির অনেক খেলনা ৮০ থেকে ১শ টাকায়ও বিক্রি হবে বলে কুমাররা আশা করছেন। বছরের অন্য সময় তেমন একটা কাজ থাকেনা। মৌসুমি আয়দিয়েই তাদের বছর কাটে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুষ্টিয়ায় পরিবেশ বান্ধব জিকজাক ইট ভাটার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ওরা কারা ?
কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নবাসী তাদের প্রিয় নেত্রী সম্পা মাহমুদকে দলীয় মনোনয়ন দেয়ার দাবি জানিয়েছে
ঢাকাসহ সারাদেশে রেড অ্যালার্ট জারি
অবশেষে ‘‘সৈয়দ মাছ-উদ-রুমী সেতুুর’’ (গড়াই সেতু) টোলে পে-অর্ডারর জাতিয়াতির টাকা ফেরৎ দিল ব্যাংক
কুষ্টিয়ার ভেড়ামারায় মশাল প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি
দৌলতপুরে কৃষি, ব্যাংক কর্মকর্তার ১৩ বছরের কারাদণ্ড
‘একটি গোষ্ঠী ঘটনার জন্ম দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করতে চায়’
আবরারের মাও যেন বলতে পারে, ‘ন্যায়বিচার পেয়েছি
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে সংখ্যালঘুদের ৮ দফা দাবি
আজ বিআরবি কেবল ইন্ড্রাষ্টিজ লিমিটেড এর ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী
কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের অভিনন্দন
মণ্ডপে হামলা : উস্কানিদাতা ইসলামিক বক্তা গ্রেপ্তার
প্রেমিককে স্বামী বানিয়ে প্রবাসীর সম্পদ লিখে নেন সাকুরা
আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম
তথ্য প্রতিমন্ত্রীকে সাঈদ খোকনের চ্যালেঞ্জ ইসলাম ত্যাগ করেন, দুই দিনও মন্ত্রী থাকতে পারবেন না
কুষ্টিয়ার দৌলতপুরে আপত্তিকর অবস্থা থেকে পালাতে গিয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে যুবকের মৃত্যু
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ ও শপথ অনুষ্ঠিত
চিলাহাটি গার্লস্ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের প্রদায়ন ও নবাগত কমিটির অভিষেক অনুষ্ঠিত
স্বামী বিদেশে নেওয়ার আগেই রাতের আধারে প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী