শিরোনাম:
●   মৌলভীবাজারে সড়কে দুর্ঘটনায় মোটরবাইক আরোহীর মৃত্যু ●   গোপালগঞ্জের কাশিয়ানীতে জমে উঠেছে কোরবানীর পশুরহাট ●   বাংলাবান্ধা স্থলবন্দরে হামলা ভাংচুর ও লুটপাটের মামলা, আটক হয়নি কেউ ●   গাইবান্ধায় ৩য় শ্রেণির শিক্ষার্থীকে বলাৎকার ॥ দোষী ব্যক্তিকে গ্রেফতার ও শাস্তির দাবিতে ক্ষুব্ধ এলাকাবাসির মানববন্ধন ●   কুষ্টিয়ায় গরু ব্যবসায়ীকে গলা কেটে হত্যা ! ●   কুষ্টিয়ায় অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার ! ●   কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩২৪ ●   ১২’শ কোটি টাকার অবৈধ সম্পত্তি রয়েছে আমীর খসরু মাহমুদ চৌধুরীর : দুদক ●   যে কারণে বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী ●   শিমুল থেকে শিমুর ২০ বছর
ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫
Bijoynews24.com
বুধবার ● ২৫ জুলাই ২০১৮
প্রথম পাতা » Slider » অনলাইনে জাতীয় সংগীত ও পতাকার অবমাননা করলেই শাস্তি
প্রথম পাতা » Slider » অনলাইনে জাতীয় সংগীত ও পতাকার অবমাননা করলেই শাস্তি
১০৪ বার পঠিত
বুধবার ● ২৫ জুলাই ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অনলাইনে জাতীয় সংগীত ও পতাকার অবমাননা করলেই শাস্তি

---নিজস্ব প্রতিবেদক :

অনলাইনে জাতীয় সংগীত ও জাতীয় পতাকার অবমাননা করা হলে তা হবে শাস্তিযোগ্য অপরাধ। জাতীয় সংসদে উত্থাপিত ডিজিটাল নিরাপত্তা বিলে এসংক্রান্ত নতুন ধারা যুক্ত করা হয়েছে।

আজ বুধবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এর আগের বৈঠকে এই বিলের বিতর্কিত ৩২ ধারা পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী বৈঠকে বিলটির সুপারিশ চূড়ান্ত করা সম্ভব হবে বলে আশা করছে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৈঠক শেষে কমিটির সভাপতি ইমরান আহমেদ সাংবাদিকদের বলেন, প্রস্তাবিত আইনটি নিয়ে চলমান বিতর্ক ও গণমাধ্যমকর্মীদের মতামত আমলে নিয়ে তারা বিলের পূর্ণাঙ্গ শিরোনাম, প্রস্তাবনাসহ বেশ কিছু ধারা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন। বিশেষ করে জাতীয় সংগীত ও জাতীয় পতাকার অবমাননাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করে এ সংক্রান্ত ধারা যুক্ত করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে ইমরান আহমেদ বলেন, গণমাধ্যমকর্মী ও সংশ্লিষ্ট বিশিষ্টজনদের অনেক প্রস্তাবই গ্রহণ করা হয়েছে। বিলটি গ্রহণযোগ্য করতে আরো যাচাই-বাছাই হবে। আগামী বৈঠকে বিলের সুপারিশ চূড়ান্ত এবং আগামী অধিবেশনে তা পাস করা সম্ভব হবে।

সংশ্লিষ্ট সূত্র মতে,গত ২৯ জানুয়ারি ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’  খসড়া চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। এর পর থেকে প্রস্তাবিত আইনের কয়েকটি ধারা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছেন দেশি-বিদেশি গণমাধ্যম ও  মানবাধিকারকর্মীরা। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচসহ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন, দেশে সাংবাদিকদের বিভিন্ন সংগঠন ও ইউনিয়ন আইনটির কঠোর ও বিতর্কিত কিছু ধারা বাদ দেওয়ার দাবি তোলে। বিষয়টি নিয়ে গণমাধ্যমের বিশিষ্টজনদের নিয়ে দুদফা বৈঠক করে সংসদীয় কমিটি। ওই বৈঠকেই বিলের বিতর্কিত ৩২ ধারা বাতিলের সিদ্ধান্ত হয়।

কমিটির সভাপতি ইমরান আহমেদের  সভাপতিত্বে বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, কমিটির সদস্য হোসনে আরা লুৎফা ডালিয়া এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০০৬ সালে বাংলাদেশে প্রথম আইসিটি আইন করা হয়। পরে ২০০৯ ও ২০১৩ সালে শাস্তি বাড়িয়ে এটিকে আরও কঠোর করা হয়। এই আইনের ৫৭ ধারায় সাংবাদিকসহ বিভিন্ন পর্যায়ের মানুষ হয়রানির শিকার হন। ফলে আইনটি বাতিলের দাবিও ওঠে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মৌলভীবাজারে সড়কে দুর্ঘটনায় মোটরবাইক আরোহীর মৃত্যু
গোপালগঞ্জের কাশিয়ানীতে জমে উঠেছে কোরবানীর পশুরহাট
বাংলাবান্ধা স্থলবন্দরে হামলা ভাংচুর ও লুটপাটের মামলা, আটক হয়নি কেউ
গাইবান্ধায় ৩য় শ্রেণির শিক্ষার্থীকে বলাৎকার ॥ দোষী ব্যক্তিকে গ্রেফতার ও শাস্তির দাবিতে ক্ষুব্ধ এলাকাবাসির মানববন্ধন
কুষ্টিয়ায় গরু ব্যবসায়ীকে গলা কেটে হত্যা !
কুষ্টিয়ায় অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার !
কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩২৪
১২’শ কোটি টাকার অবৈধ সম্পত্তি রয়েছে আমীর খসরু মাহমুদ চৌধুরীর : দুদক
যে কারণে বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী
শিমুল থেকে শিমুর ২০ বছর
আড্ডায় মাতলেন জয়া-প্রিয়াঙ্কা
তিন দিনের রিমান্ডে ফারিয়া
ফ্যাশন শোতে হাঁটলেন সোনাগাছির বারবণিতারা
জিয়া পরিবারের দুষ্কর্মের মুখোশ উন্মোচন করা জরুরী: তথ্যমন্ত্রী
ডোমারে গ্রাম পুলিশের গোডাউন থেকে ভিজিএফ চাল আটক,গোডাউন সিলগালা
জাতীয় অনলাইন প্রেসক্লাব মুন্সীগঞ্জ জেলা কমিটির চা চক্র অনুষ্ঠিত
আল্লারদর্গা বাজারে এক রাতে ৪ দোকানে সার্টার ভেঙ্গে চুরি : ১ ঘন্টা সড়ক অবরোধ !
আগামীকাল শপথ নিবেন ইমরান খান
মাদক কারবারিদের তালিকায় পুলিশ ও নেতাদের নাম
গোপালগঞ্জ সদর হাসপাতালসহ উপজেলার হাসপাতাল গুলিতে বিভিন্ন ওষুধ কোম্পানি প্রতিনিধিদের দৌরাত্ব বৃদ্ধি : অসহায় রোগিরা