শিরোনাম:
●   মৌলভীবাজারে সড়কে দুর্ঘটনায় মোটরবাইক আরোহীর মৃত্যু ●   গোপালগঞ্জের কাশিয়ানীতে জমে উঠেছে কোরবানীর পশুরহাট ●   বাংলাবান্ধা স্থলবন্দরে হামলা ভাংচুর ও লুটপাটের মামলা, আটক হয়নি কেউ ●   গাইবান্ধায় ৩য় শ্রেণির শিক্ষার্থীকে বলাৎকার ॥ দোষী ব্যক্তিকে গ্রেফতার ও শাস্তির দাবিতে ক্ষুব্ধ এলাকাবাসির মানববন্ধন ●   কুষ্টিয়ায় গরু ব্যবসায়ীকে গলা কেটে হত্যা ! ●   কুষ্টিয়ায় অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার ! ●   কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩২৪ ●   ১২’শ কোটি টাকার অবৈধ সম্পত্তি রয়েছে আমীর খসরু মাহমুদ চৌধুরীর : দুদক ●   যে কারণে বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী ●   শিমুল থেকে শিমুর ২০ বছর
ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮, ৩ ভাদ্র ১৪২৫
Bijoynews24.com
শুক্রবার ● ২০ জুলাই ২০১৮
প্রথম পাতা » Slider » দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের সাজা বাড়লো আরো ৮ বছর
প্রথম পাতা » Slider » দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের সাজা বাড়লো আরো ৮ বছর
৩০ বার পঠিত
শুক্রবার ● ২০ জুলাই ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের সাজা বাড়লো আরো ৮ বছর

---Bijoynews : দক্ষিণ কোরিয়ার কারাবন্দী সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউন হাই’কে আরো আট বছর কারাদন্ড দিয়েছে আদালত। রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা থেকে অর্থ গ্রহণ ও ২০১৬ সালের নির্বাচনে অযাচিত হস্তক্ষেপ করার দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় শুক্রবার তার এই সাজা ঘোষণা করা হয়। এর আগে এক ডজনেরও বেশি দুর্নীতি মামলায় তাকে ২৪ বছরের কারাদন্ড দিয়েছিল আদালত। বর্তমানে তিনি কারাগারে ওই সাজা ভোগ করছেন। নতুন করে ৮ বছরের কারাদন্ড দেয়ার ফলে এখন তাকে মোট ৩২ বছর সাজা ভোগ করতে হবে। এ খবর দিয়েছে আল জাজিরা।

 

খবরে বলা হয়, পার্ক জিউন হাই ও তার কয়েকজন সহকর্মী মিলে জাতীয় গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসের ২৯ লাখ ডলার অর্থ আত্মসাৎ করেন। সিউলের কেন্দ্রীয় আদালতের জ্যেষ্ঠ বিচারপতি সিউং চ্যাং হো বলেন, সাবেক প্রেসিডেন্ট পার্ক তিন বছর ধরে গোয়েন্দা প্রধানদের কাছ থেকে প্রায় ৩ বিলিয়ন ওন (২৯ লাখ ডলার) অর্থ নিয়েছেন। এই অপরাধের কারণে রাষ্ট্রীয় কোষাগারে উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। এছাড়া, তিন জন গোয়েন্দা প্রধান স্বীকারোক্তি দিয়েছেন যে, প্রেসিডেন্টের নির্দেশে তারা গোয়েন্দা তহবিলের অর্থ হস্তান্তর করেছেন। তবে অভিযুক্ত পার্ক জিউন তার বিরুদ্ধে তোলা অভিযোগ অস্বীকার করেছেন। এমনকি আদালতের শুনানি ও প্রসিকিউটরের জিজ্ঞাসাবাদের সময় তিনি অসহযোগিতা করেন। এজন্য বিচারপতি সিউং চ্যা হো শুক্রবার দেয়া রায়ে পার্ক জিউনকে তিরস্কার করেন।
এছাড়া, পার্লামেন্ট নির্বাচনে সানুরি পার্টির প্রার্থী মনোনয়ন দেয়ার ক্ষেত্রে তার হস্তক্ষেপ করার অভিযোগ প্রমাণিত হয়েছে। এসব অভিযোগের প্রেক্ষিতে তাকে ১৫ বছরের কারাদন্ড দেয়ার আবেদন করে প্রসিকিউটর। আদালত তাদের আবেদন আমলে নিয়ে পার্ককে ৮ বছরের কারাদন্ড দেন। রায় ঘোষণার সময় পাক জিউন আদালতে উপস্থিত ছিলেন না।

২০১৩ সালে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব নেন পার্ক জিউন হাই। দায়িত্ব গ্রহণ করার পর থেকেই তার বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠতে থাকে। ২০১৬ সালের ডিসেম্বরে দেশটির পার্লামেন্ট প্রেসিডেন্টকে অভিশংসন করার সিদ্ধান্ত দেয়। কিন্তু পার্ক সকল অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রত্যাখান করেন। তিনি প্রেসিডেন্টের পদ ছাড়তে অস্বীকৃতি জানান। এর তিন মাস পর ৮ সদস্যের সাংবিধানিক আদলত সর্বসম্মতভাবে তাকে বরখাস্ত করে। ২০১৭ সালে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগপত্র গঠন করা হয়। এর প্রেক্ষিতে গ্রেপ্তার হন পার্ক।
পার্ক জিউনের বাবা পার্ক চুং হি-ও দেশটির প্রেসিডেন্ট ছিলেন। ১৯৬১ সালে তিনি ক্ষমতা দখল করেন। এর আট বছর পর গুপ্তহত্যার শিকার হন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মৌলভীবাজারে সড়কে দুর্ঘটনায় মোটরবাইক আরোহীর মৃত্যু
গোপালগঞ্জের কাশিয়ানীতে জমে উঠেছে কোরবানীর পশুরহাট
বাংলাবান্ধা স্থলবন্দরে হামলা ভাংচুর ও লুটপাটের মামলা, আটক হয়নি কেউ
গাইবান্ধায় ৩য় শ্রেণির শিক্ষার্থীকে বলাৎকার ॥ দোষী ব্যক্তিকে গ্রেফতার ও শাস্তির দাবিতে ক্ষুব্ধ এলাকাবাসির মানববন্ধন
কুষ্টিয়ায় গরু ব্যবসায়ীকে গলা কেটে হত্যা !
কুষ্টিয়ায় অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার !
কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩২৪
১২’শ কোটি টাকার অবৈধ সম্পত্তি রয়েছে আমীর খসরু মাহমুদ চৌধুরীর : দুদক
যে কারণে বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী
শিমুল থেকে শিমুর ২০ বছর
আড্ডায় মাতলেন জয়া-প্রিয়াঙ্কা
তিন দিনের রিমান্ডে ফারিয়া
ফ্যাশন শোতে হাঁটলেন সোনাগাছির বারবণিতারা
জিয়া পরিবারের দুষ্কর্মের মুখোশ উন্মোচন করা জরুরী: তথ্যমন্ত্রী
ডোমারে গ্রাম পুলিশের গোডাউন থেকে ভিজিএফ চাল আটক,গোডাউন সিলগালা
জাতীয় অনলাইন প্রেসক্লাব মুন্সীগঞ্জ জেলা কমিটির চা চক্র অনুষ্ঠিত
আল্লারদর্গা বাজারে এক রাতে ৪ দোকানে সার্টার ভেঙ্গে চুরি : ১ ঘন্টা সড়ক অবরোধ !
আগামীকাল শপথ নিবেন ইমরান খান
মাদক কারবারিদের তালিকায় পুলিশ ও নেতাদের নাম
গোপালগঞ্জ সদর হাসপাতালসহ উপজেলার হাসপাতাল গুলিতে বিভিন্ন ওষুধ কোম্পানি প্রতিনিধিদের দৌরাত্ব বৃদ্ধি : অসহায় রোগিরা