শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ন ১৪২৫

Bijoynews24.com
বুধবার, ১১ জুলাই ২০১৮
প্রথম পাতা » জাতীয় সংবাদ | তথ্যপ্রযুক্তি | বক্স্ নিউজ | শিরোনাম » ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম
প্রথম পাতা » জাতীয় সংবাদ | তথ্যপ্রযুক্তি | বক্স্ নিউজ | শিরোনাম » ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম
৪৪৪ বার পঠিত
বুধবার, ১১ জুলাই ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

১ সেপ্টেম্বর থেকে শুরু হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম

---Bijoynews : বিশ্বজুড়ে সম্ভাবনার মহাকাশ বাণিজ্য এখন স্যাটেলাইট। বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে এ খাতে বিনিয়োগের ফলে দেশের আর্থসামাজিক কাঠামোতেও ইতিবাচক প্রভাব পরবে। আগামী পহেলা সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম। দেশের প্রথম এ স্যাটেলাইট থেকে পরিসেবা নিতে ৪৫ টি মন্ত্রণালয় ও বিভাগ ছাড়াও আরো একাধিক বেসরকারি প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে।

উন্নত বিশ্বের পাশাপাশি সামরিক ও রাজনৈতিক প্রয়োজনে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর প্রতিযোগিতা শুরু হলেও এখন হয়ে উঠেছে অর্থনীতির একটি বড় সম্ভাবনা। সম্প্রচার যোগাযোগ ও আবহাওয়ার নানা তথ্য সংগ্রহের পাশাপাশি মহাকাশ হয়ে উঠেছে প্রকৃতি সুরক্ষা ও খনিজ সম্পদ সন্ধানেরও বড় মাধ্যম। ফলে বিশ্বজুড়ে এখন মহাকাশ বিজ্ঞান পরিণত হয়েছে মহাকাশ বাণিজ্যে।

ফাইবার অ্যাট হোম প্রধান প্রযুক্তি কর্মকর্তা সুমন আহমেদ সাব্বির বলেন, স্যাটেলাইট প্রযুক্তি নির্ভর আরো অনেকগুলো শিল্প গড়ে উঠবে, জিপিএস নির্ভর, স্যাটেলাইট ট্রাকিং নির্ভরসহ নানা ধরনের ব্যবসা তৈরি হয়েছে। সেগুলো হয়তো একটা স্যাটেলাইটে হবে না, ভবিষতে আরো মাল্ট্রিপল স্যাটেলাইটের প্রয়োজন হবে। অথবা এই স্যাটেলাইটের সাথে অন্য স্যাটেলাইট ব্যবহার করে আমরা বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে লাগাতে পারবো।

মহাকাশ বিষয়ক প্রতিষ্ঠান প্লেনেটের গবেষনা থেকে জানা গেছে ১৭ টি এলজিজি লক্ষমাত্রায় ১২ টি অর্জনে সহায়তা করবে স্যাটেলাইট থেকে পাঠানো তথ্য। মহাকাশ থেকে পাঠানো ছবি ও তথ্যে কৃষি উৎপাদন বাড়ানো যাবে। তৃণমূলের টেডিকরণ ব্যবস্থায় শিক্ষা ও স্বাস্থ্যখাতে অগ্রগতি আসবে, দূর হবে অর্থনৈতিক বৈষম্য।

বিটিআরসি সাবেক চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, বাংলাদেশে কেউ সুবিধা পাচ্ছে, কেউবা সুবিধা পাচ্ছে না, সেখানে স্যাটেলাইট একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সে সমস্থ এলাকাতে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট এবং টেলিকমিউনিকেশন সেবা প্রদান করে আমরা ডিজিটাল ডিভাইট দূর করবো।

মহাকাশ অর্থনীতি এরই মধ্যে উন্নতবিশ্বের মানুষের জীবনযাত্রায় পরিবর্তন এনেছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ দেশেও ইতিবাচক পরিবর্তন আনবে।

ইনভেস্টমেন্ট ফার্ম স্পেসের তথ্য অনুযায়ী বর্তমানে বৈষিক মহাকাশ বাণিজ্য ৩৬০ মিলিয়ন ডলারে। ২০২৬ সাল নাগাদ এ শিল্প হবে ৫৬৮ মিলিয়ন ডলারে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ধানের শীষে লড়বে ঐক্যফ্রন্ট
নিপুণ রায় চৌধুরী গ্রেপ্তার
নির্বাচন আর পেছাবে না: ইসি
কুষ্টিয়ার জাতীয় কৃতি এ্যাথলেট নাসিমা ক্যান্সারের সাথে লড়ে হেরে গেলেন
ফের ডিগবাজি দিচ্ছে এরশাদ
৭০ আসন ছাড়ছে বিএনপি জামায়াত পাচ্ছে ১৮
নয়াপল্টনে পুলিশ-বিএনপির সংঘর্ষ
ইসির সঙ্গে ঐক্যফ্রন্টের বৈঠক : নির্বাচন ৩ সপ্তাহ পেছানোর দাবি, আলোচনা করে জানাবে ইসি
কুষ্টিয়া-১ আসনে আলহাজ্ব রেজা আহম্মেদ বাচ্চু মোল্লা মনোনয়নপত্র সংগ্রহ
সাংবাদিকদের জন্য ইসির নয় নির্দেশনা
হারিয়ে যাওয়া শিশু সাকিবের লাশ মিলল পার্শ্ববর্তী ডোবার কচুরিপানার মধ্যে
খালেদা জিয়ার মনোনয়ন ক্রয়ে উজ্জীবিত বগুড়ার তৃণমূল
বিএনপির মনোনয়ন ফরম কিনলেন কনকচাঁপা, মনির খান ও বেবী নাজনীন
মনোনয়নপত্র কেনা নিয়ে যা বললেন ময়ূরী
প্রতি আসনে আ.লীগের মনোনয়নপ্রত্যাশী ১৩ জন
আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার বুধবার
রাজনৈতিক কারণে কাউকে গ্রেপ্তার না করার নির্দেশ
চাকুরির প্রলোভন দেখিয়ে অর্থগ্রহণ: ইবির কর্মকর্তা-কর্মচারী বরখাস্ত
নীলফামারীতে অটো রিক্সার চাকায় ওড়না পেচিয়ে নারীর মৃত্যু